কম্পিউটার

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

সামগ্রী:

অজানা ডিভাইস সমস্যা ওভারভিউ

অজানা ডিভাইস কি?

Windows 10-এ অজানা ডিভাইসের সমস্যা কীভাবে ঠিক করবেন?

অজানা ডিভাইস ইস্যু ওভারভিউ:

যতক্ষণ পর্যন্ত একটি ডিভাইস Windows 10 এ কাজ করছে না, স্বীকৃত বা বেমানান, আপনি দেখতে পাবেন যে এই ডিভাইসটি Windows 10 ডিভাইস ম্যানেজারে হলুদ বিস্ময় সহ অজানা ডিভাইস হিসাবে প্রদর্শিত হচ্ছে।

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

উদাহরণস্বরূপ, আপনি USB ডিভাইসে প্লাগ ইন করার পরে, আপনার USB মাউস বা কীবোর্ডটি মোটেও কাজ করে না এবং আপনি যখন এটি ডিভাইস ম্যানেজারে চেক করেন, তখন ডিভাইস ম্যানেজারের অন্যান্য ডিভাইস শাখার অধীনে এক বা একাধিক অজানা ডিভাইস দেখা যায়।

সংক্ষেপে, এই অজানা ডিভাইসটি উইন্ডোজ 10 সমস্যাটি প্রধানত দুটি দিকের কারণে আসে, একটি হল উইন্ডোজ 10 হার্ডওয়্যার সনাক্ত করতে পারে না, ডিভাইসটির ড্রাইভার খুঁজে বের করার কথা উল্লেখ না করে এবং অন্যটি ডিভাইসটির মধ্যে রয়েছে। ড্রাইভার Windows 10 এর সাথে বেমানান।

অজানা ডিভাইস কি?

অজানা ডিভাইস মানে Windows 10 দ্বারা একটি ডিভাইস সনাক্ত করা যায় না, ডিভাইস ম্যানেজারে এটিকে একটি অজানা ডিভাইস হিসাবে পুনঃনামকরণ দেখান।

অনেক ডিভাইসকে অজানা ডিভাইস বলা যেতে পারে যদি Windows 10 এটিকে চিনতে না পারে এবং ডিভাইসের জন্য ড্রাইভার ইনস্টল করতে না পারে , যেমন একটি গ্রাফিক কার্ড, অডিও কার্ড, টাচপ্যাড, মাউস, কীবোর্ড, ব্লুটুথ ডিভাইস, USB ডিভাইস ইত্যাদি।

আপনি Windows 7, 8 থেকে Windows 10 এ আপনার সিস্টেম আপগ্রেড করার পরে এটি প্রায়শই ঘটে থাকে অথবা আপনি Windows 10 এ একটি নতুন এক্সটার্নাল ডিভাইস প্লাগ করেন।

আমি কীভাবে একটি অজানা ডিভাইসের জন্য একজন ড্রাইভার খুঁজে পাব?

যেহেতু Windows 10 হার্ডওয়্যার সনাক্ত করতে পারে না, তাই এটি ডিভাইসের জন্য একটি সঠিক ড্রাইভার ইনস্টল করতে পারে না, Windows 10 অজানা ডিভাইস ডিভাইস ম্যানেজার ত্রুটি কোড 28 এ বা অন্য কোনো ডিভাইস ম্যানেজার ত্রুটি কোড পপ আপ. আপনি ড্রাইভার বৈশিষ্ট্য থেকে আপনার ত্রুটি কোড খুঁজে পেতে পারেন .

আপনার ত্রুটি যাই হোক না কেন, USB অজানা ডিভাইস বা অন্য কোনো ডিভাইস খুঁজে পাওয়া যায় না, আপনি আপনার ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজে পেতে এবং ডিভাইসটিকে চিনতে Windows 10 সক্ষম করতে নীচের উপায়গুলি সম্পূর্ণ ব্যবহার করতে পারেন৷

একেবারে শুরুতে, আপনাকে একটি অজানা ডিভাইসের জন্য একজন ড্রাইভার খুঁজতে হবে . ডিভাইস ম্যানেজারে অজানা ডিভাইসের জন্য কোনো ড্রাইভার পাওয়া না গেলে, সম্ভবত আপনাকে আরো সমস্যার সমাধান করতে হবে Windows 10 এ, যেমন সিস্টেম ফাইল, হার্ডওয়্যার ত্রুটি, ইত্যাদি।

সমাধান:

1:অজানা ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজতে হার্ডওয়্যার আইডি ব্যবহার করুন

2:ড্রাইভার আপডেট করে ডিভাইস ড্রাইভার খুঁজুন

3:Windows 10 আপডেটের জন্য চেক করুন

4:ড্রাইভারের স্বাক্ষর অক্ষম করুন

5:SFC চালান

সমাধান 1:অজানা ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজতে হার্ডওয়্যার আইডি ব্যবহার করা

প্রথম স্থানে, আপনি Windows 10 অজানা ডিভাইসের ড্রাইভার খুঁজে পেতে হার্ড আইডি ব্যবহার করতে পারেন। কিছু পরিস্থিতিতে, হয়তো আপনি ডিভাইসের নাম খুঁজে পাচ্ছেন না, তাই আপনি অফিসিয়াল সাইট বা ইন্টারনেট থেকে অজানা ডিভাইস ড্রাইভার খুঁজে পাচ্ছেন না।

কিন্তু প্রতিটি ডিভাইসের একটি হার্ডওয়্যার আইডি থাকে, তাই আপনি যদি একটি ডিভাইসের হার্ডওয়্যার আইডি জানেন তবে আপনি অজানা ডিভাইস ড্রাইভার সমস্যা সমাধান করতে হার্ডওয়্যার আইডি ব্যবহার করতে পারেন। এখানে আপনার প্রয়োজনীয় সমাধান রয়েছে:ড্রাইভার খুঁজতে হার্ডওয়্যার আইডি কীভাবে ব্যবহার করবেন .

সমাধান 2:অজানা ডিভাইস ড্রাইভার আপডেট করুন

সম্ভবত, হার্ডওয়্যার আইডি ছাড়াও, আপনি ডিভাইস ম্যানেজারে আপডেট করে অজানা ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার পেতে পারেন। ড্রাইভার আপডেট করার প্রক্রিয়া হল অন্যান্য ডিভাইসের জন্য ডিভাইস ড্রাইভার খুঁজে বের করা।

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে অজানা ডিভাইস ড্রাইভার আপডেট করুন:

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. অন্যান্য ডিভাইসগুলি প্রসারিত করুন৷ এবং অজানা ডিভাইস বেছে নিন .

3. এটিতে ডান ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন৷ .

এই ক্রিয়াটি উইন্ডোজকে স্থানীয় ডিস্কে এবং অনলাইনে অজানা ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজতে ড্রাইভার অনুসন্ধান করতে দেবে৷

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

ডিভাইস ম্যানেজার ব্যবহার করে কিছু পরিমাণে অজানা ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার ইনস্টল করতে পারেন। তাই যদি এই ভাবে অজানা ডিভাইস সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে, এটা ভাল হবে.

যদি এটি সাহায্য করতে না পারে, অন্য পদ্ধতি থেকে একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করুন৷

4. ড্রাইভার সফ্টওয়্যারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন এর আরেকটি বিকল্প বেছে নিন .

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

5. চয়ন করুন আমাকে আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারগুলির একটি তালিকা থেকে বেছে নিতে দিন৷ . এটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস ড্রাইভার এবং ডিভাইসের মতো একই বিভাগে সমস্ত ড্রাইভার দেখাবে৷

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

6. সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার তালিকায়, সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার দেখান চেক করুন৷ এবং আপনি আপনার অজানা ডিভাইসের জন্য এটি প্রতিস্থাপন করতে এই ড্রাইভারটি ইনস্টল করার জন্য মডেলটি চয়ন করতে পারেন।

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

এটি ইনস্টল করার পরে, অজানা ডিভাইস ত্রুটি অদৃশ্য হয়ে যেতে পারে এবং আসল ডিভাইসটি ডিভাইস ম্যানেজারে তালিকাভুক্ত হতে পারে। যদি প্রয়োজন হয়, তাহলে কার্যকর করার জন্য আপনি Windows 10 পুনরায় চালু করবেন।

অজানা ডিভাইস ড্রাইভার স্বয়ংক্রিয়ভাবে আপডেট করুন:

ডিভাইস ম্যানেজার যদি অজানা ডিভাইসের জন্য একজন ড্রাইভার খুঁজে বের করতে না পারে, তাহলে আপনি একটি পেশাদার এবং নিরাপদ ড্রাইভার আপডেট করার টুল ব্যবহার করতে পারেন - ড্রাইভার বুস্টার . আপনি অজানা ডিভাইস সনাক্ত করতে ড্রাইভার বুস্টার ব্যবহার করতে পারেন এবং তারপর ড্রাইভার ডাউনলোড বা আপডেট করতে পারেন।

উপরন্তু, ড্রাইভার বুস্টার ডিভাইস ম্যানেজারে বিভিন্ন ত্রুটির কোড ঠিক করতে সক্ষম, এখন অজানা ডিভাইসে ড্রাইভার নেই, আপনি ত্রুটির কোড ঠিক করতে পরিচালনা করতে পারেন ড্রাইভার বুস্টার দ্বারা।

1. ডাউনলোড করুন৷ প্রথমে ড্রাইভার বুস্টার।

2. Windows 10 এ এটি ইনস্টল ও চালানোর পরে, Scan টিপুন৷ কোন ড্রাইভার অনুপস্থিত, কোন ড্রাইভার অসঙ্গতিপূর্ণ, কোন ড্রাইভার আপনার পিসিতে ত্রুটিপূর্ণ তা খুঁজে বের করতে৷

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

3. তারপর অজানা ডিভাইসের ড্রাইভারটি সনাক্ত করুন৷ আপডেট করতে .

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

4. এখানে আপনি যদি নিশ্চিত না হন যে কোন ডিভাইস ড্রাইভারটি Windows 10-এ অজানা ডিভাইসের কারণ হচ্ছে, তাহলে এখনই আপডেট করুন Windows 10 এর জন্য সমস্ত ডিভাইস ড্রাইভার আপডেট করতে।

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

টিপস:ডিভাইসের ত্রুটি কোডগুলি ঠিক করতে ড্রাইভার বুস্টার কীভাবে ব্যবহার করবেন?

এখানে আপনি যদি ডিভাইস এরর কোড 1 বা 10 বা যাই হোক না কেন সম্মুখীন হন, আপনি ড্রাইভার বুস্টার দ্বারা ড্রাইভার এরর কোড ঠিক করতে পারবেন।

সমস্যাযুক্ত ডিভাইস ড্রাইভারের জন্য ড্রাইভার বুস্টার স্ক্যান করার পরে, বাম দিকে, ক্লিক করুন টুলস বোতাম টিপুন এবং তারপরে ডিভাইস ত্রুটি ঠিক করুন টিপুন ড্রাইভার বুস্টারকে ডিভাইস ম্যানেজারে অজানা ডিভাইসের উপস্থিতির কারণ খুঁজে বের করার জন্য।

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

ড্রাইভার ইনস্টল হয়ে গেলে, আপনি ডিভাইস ম্যানেজারে প্রবেশ করতে পারেন দেখুন অন্যান্য ডিভাইসের অধীনে এখনও অজানা ডিভাইস আছে।

কিছু ক্ষেত্রে, এটি সম্ভবত উইন্ডোজ 7, ​​8, 10 ডিভাইস ম্যানেজার থেকে অজানা ডিভাইস অদৃশ্য হয়ে গেছে কারণ ড্রাইভার বুস্টার সনাক্ত না করা ডিভাইসের ড্রাইভার খুঁজে পেয়েছে।

সমাধান 3:Windows 10 আপডেট দ্বারা ড্রাইভার খুঁজুন

অজানা ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার ইন্সটল করার জন্য ডিভাইসের ত্রুটি দূর করার জন্য, আপনার সামনে আরেকটি পথ খোলা আছে, যথা, Windows 10 আপডেট চেক করে ড্রাইভার খুঁজে বের করা।

1. শুরু এ যান৷ সেটিংস > আপডেট এবং নিরাপত্তা .

2. Windows Update-এর অধীনে , ডান দিকে, আপডেটের জন্য চেক করুন বেছে নিন .

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

কিছু অজানা ডিভাইসের জন্য, Windows 10 আপডেট করার পরে, Windows 10 ডিভাইসটিকে চিনতে না পারলে সফলভাবে ঠিক করা যেতে পারে।

সমাধান 4:ড্রাইভারের স্বাক্ষর অক্ষম করুন

যখন ডিভাইস ম্যানেজারে অজানা ডিভাইসটি উপস্থিত হয়, তখন এটি বোঝায় যে ডিভাইস ড্রাইভারগুলি স্বীকৃত নয় বা Windows 10 এ কাজ করছে না। এবং আপনি সকলেই জানেন, প্রতিটি প্রত্যয়িত ড্রাইভারের জন্য একটি ড্রাইভার স্বাক্ষর রয়েছে।

কিন্তু কখনও কখনও, আপনি ডিভাইসের জন্য ড্রাইভার খুঁজে পেতে ব্যর্থ হন কারণ Windows 10 ড্রাইভারের স্বাক্ষরের কারণে আপনার পিসিকে ড্রাইভার ইনস্টল করার অনুমতি দেয় না।

তাই, ড্রাইভারের নিরাপত্তার ভিত্তিতে, ড্রাইভারের স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করা একটি শট মূল্য। অজানা ডিভাইসের জন্য ড্রাইভার ইনস্টল করতে। এটি Windows 10 অজানা ডিভাইস ত্রুটি ঠিক করবে।

সমাধান 5:SFC চালান

Windows 10 আপগ্রেড করার পরে, একটি অজানা ডিভাইসের চেয়ে বেশি অন্যান্য ডিভাইসের অধীনে পপ আপ হয়। কিছু অর্থে, উইন্ডোজ 10-এ দূষিত সিস্টেম ফাইল থেকে অন্যান্য ডিভাইস অজানা ডিভাইসের ফলাফল। তাই, অন্য ডিভাইস থেকে একটি অজানা ডিভাইস নষ্ট হয়ে যাবে কিনা তা দেখতে আপনি সিস্টেম ফাইল চেকার চালানোর চেষ্টা করবেন।

1. কমান্ড প্রম্পটে টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে প্রশাসক হিসাবে চালাতে ডান ক্লিক করুন৷ .

2. কমান্ড প্রম্পটে , ইনপুট sfc/scannow এবং তারপর এন্টার টিপুন SFC সক্রিয় করতে।

উইন্ডোজ 10-এ অজানা ডিভাইস ড্রাইভারের সমস্যা ঠিক করুন

তারপর SFC ফাইল পরীক্ষা করা শুরু করবে এবং সম্ভব হলে সমস্যাযুক্ত ফাইলগুলি সংশোধন করবে। অজানা ডিভাইসটি এখনও অন্যান্য ডিভাইসের অধীনে দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করতে আপনি ডিভাইস ম্যানেজারে যেতে পারেন।

এক কথায়, আপনি Windows 10-এ অজানা ডিভাইস ড্রাইভার ত্রুটির সমস্যা সমাধান করতে উপরের পদ্ধতিগুলি অনুসরণ করতে পারেন।


  1. ডিভাইস ম্যানেজার পাওয়ার ম্যানেজমেন্ট সমস্যা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ বুট ডিভাইসের সমস্যা ঠিক করুন

  3. ফিক্স:উইন্ডোজ 10 এ ড্রাইভার ওভাররান স্ট্যাক বাফার ইস্যু

  4. Windows 10-এ অজানা USB ডিভাইসের ত্রুটি কীভাবে ঠিক করবেন