কম্পিউটার

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

DRIVER_CORRUPTED_EXPOOL_ERROR বা সহজভাবে বলা হয় কখনও কখনও Expool Error Windows 7/8/10-এ ড্রাইভার সমস্যাগুলির সাথে যুক্ত। যখন আপনার সিস্টেম ড্রাইভার আপনার RAM এর একটি সীমাবদ্ধ অংশ অ্যাক্সেস করার চেষ্টা করে, এটি ক্র্যাশ হতে পারে বা আপনাকে ত্রুটি দেখাতে পারে। ত্রুটি যে কোনো ধরনের হতে পারে; যাইহোক, এক্সপুল ত্রুটি প্রধানত সৃষ্ট হয় যখন আপনার সিস্টেমে ড্রাইভারের সংস্করণ সিস্টেমের প্রয়োজনীয়তার সাথে বেমানান হয়ে যায়। বেশিরভাগ ত্রুটির মতো, এক্সপুল ত্রুটিও একটি নীল পর্দার দিকে নিয়ে যায়, যাকে ব্লু স্ক্রিন অফ ডেথ বলা হয় এবং একটি সিস্টেম পুনরায় চালু করতে এগিয়ে যান৷

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

এক্সপুল ত্রুটির কারণে এই ক্র্যাশ এবং হঠাৎ সিস্টেম রিস্টার্ট এড়াতে, এখানে আমরা আপনাকে ড্রাইভার_কর্প্টেড_এক্সপুল ত্রুটির সমস্যা থেকে বাঁচাতে এটি ঠিক করার জন্য কিছু সহজ কিন্তু কার্যকর সমাধান তালিকাভুক্ত করেছি:

এক্সপুল ত্রুটি কীভাবে ঠিক করবেন

1. আপনার ড্রাইভার আপডেট করুন

যেমন বলা হয়েছে, আপনি যখন Driver_Corrupted_Expool Error দেখতে পান তখন ড্রাইভার আপডেটগুলি উদ্বেগের একটি প্রধান কারণ। ড্রাইভার আপডেট না করা আপনার সিস্টেমে বিভিন্ন ফাংশনকে ধীর করে দেয় এবং শেষ পর্যন্ত আপনার ব্যবহারের অভিজ্ঞতাকে বাধা দেয়। আপনি Windows ডিভাইস ম্যানেজারের মাধ্যমে আপনার সিস্টেম ড্রাইভার আপডেট করতে পারেন।

ধাপ 1: সার্চ বারে ডিভাইস ম্যানেজার খুঁজুন

ধাপ 2: ডিভাইস ম্যানেজারে, প্রতিটি ড্রাইভারের উপর ডান-ক্লিক করুন এবং আপডেট-এ ক্লিক করুন।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

ভিডিও আউটপুট, গ্রাফিক্স এবং সংযোগের জন্য ড্রাইভার সহ প্রতিটি ড্রাইভারের জন্য আপনাকে এই প্রক্রিয়াটি এক এক করে চালিয়ে যেতে হবে। একবার আপনি সেগুলিকে আপডেট করার পরে, আপনি আপনার সিস্টেম রিবুট করে আপডেট হওয়া সংস্করণগুলি সক্রিয় করতে পারেন৷

তবে, এটি একটি ব্যস্ত এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া। প্রতিটি ড্রাইভারের জন্য ক্লিক করতে এবং চেক করতে আপনার সিস্টেমে আপনার ব্যয় করা একটি একক সেশনের সমান সময় ব্যয় হবে। এই প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করা সবচেয়ে ভাল, এবং এটি করার জন্য সঠিক সফ্টওয়্যার টুল বেছে নেওয়ার মাধ্যমে করা যেতে পারে:

  • অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার (ADU) আপনার সিস্টেমে ড্রাইভার আপডেট প্রক্রিয়া স্বয়ংক্রিয় করার জন্য সেরা সরঞ্জামগুলির মধ্যে একটি। অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি আপনার পিসি স্ক্যান করে এবং সমস্ত আপডেট তালিকাভুক্ত করে, যদি কোনো ড্রাইভারের জন্য উপলব্ধ থাকে। Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

  • এটি মূলত প্রতিটি ড্রাইভারকে ম্যানুয়ালি আপডেট করার জন্য আপনার ব্যয় করা সমস্ত সময় বাঁচায়৷
  • স্ক্যান করার পরে, সমস্ত ড্রাইভার আপডেট করতে আপনার শুধুমাত্র এক ক্লিকে লাগে। আপডেটের সংখ্যা এবং আপনার নেটওয়ার্ক গতির উপর নির্ভর করে এই প্রক্রিয়াটি কয়েক সেকেন্ড বা মিনিট সময় নেয়।
  • ADU আপনার পিসিতে পূর্ববর্তী ড্রাইভার সংস্করণগুলির একটি ব্যাকআপ তৈরি করে। এটি আপনাকে আপনার পিসিকে পূর্ববর্তী পয়েন্টে পুনরুদ্ধার করতে সহায়তা করে যদি কোনো ড্রাইভার আপডেট সমস্যা সৃষ্টি করে।

2. একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টে রোল-ব্যাক করুন

ধাপ 1: পুনরুদ্ধার অনুসন্ধান করুন৷ অনুসন্ধান বারে বা কন্ট্রোল প্যানেলে৷

ধাপ 2: সিস্টেম পুনরুদ্ধার কনফিগার করুন-এ ক্লিক করুন। সিস্টেম প্রোপার্টিজ নামক একটি প্যানেল বক্স পপ-আপ হবে।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 3: এখানে, সিস্টেম রিস্টোর অপশনটি হাইলাইট করা হয়েছে কিনা দেখুন (লাল রঙে বক্স করা)। যদি তা না হয় (নীচের ছবিটি দেখুন), এর মানে কোন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয়নি, এবং তাই আপনার সিস্টেম আগের তারিখে ফিরে যেতে পারে না।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

পদক্ষেপ 4: একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে, প্রথমে একটি ড্রাইভ নির্বাচন করুন এবং তারপরে, কনফিগার করুন এ ক্লিক করুন বোতাম এখানে ড্রাইভ (D:) বেছে নেওয়া যাক।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 5: সিস্টেম পুনরুদ্ধারের জন্য, আপনাকে অবশ্যই সিস্টেম সুরক্ষা চালু করুন নির্বাচন করতে হবে৷ , আপনি নির্বাচিত ড্রাইভের জন্য কনফিগারে যাওয়ার পরে।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

একবার আপনি এটি চালু করলে, আপনি ভবিষ্যতে ব্যবহারের জন্য সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে সক্ষম হবেন। এখানে, অ্যাডমিনিস্ট্রেটরের সীমাবদ্ধতার কারণে বোতামটি নির্বাচন করা যাবে না। আপনার ব্যক্তিগত পিসিতে, আপনি নিজেই সেই পছন্দটি করতে পারবেন।

3. BIOS আপডেট করুন

সংক্ষেপে , BIOS (বেসিক ইনপুট/আউটপুট সিস্টেম) সিস্টেম ওএস এবং সমস্ত সংযুক্ত ড্রাইভের পাশাপাশি ইনস্টল করা অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যারগুলির মধ্যে ডেটা প্রবাহ পরিচালনা করে। এটি নিশ্চিত করে যে একবার আপনার সিস্টেম বুট হয়ে গেলে, আপনার ওএসকে RAM এ লোড করার জন্য সবকিছু ঠিক আছে। এটি মাইক্রোপ্রসেসর এবং সিস্টেমে ইনপুট/আউটপুট তথ্য বা ডেটা প্রবাহের মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

BIOS সাধারণত সিস্টেমে প্রস্তুতকারকের দ্বারা প্রি-ইনস্টল করা হয়। আপনাকে BIOS-এর জন্য নিয়মিত আপডেট বিজ্ঞপ্তিগুলি দেখতে হবে৷ আপনি প্রস্তুতকারকের সাইট থেকে আপডেট করা BIOS ডাউনলোড করতে পারেন। আপনি আপনার সিস্টেমে BIOS এর কোন সংস্করণটি ইনস্টল করেছেন তা পরীক্ষা করতে হবে। এটি পরীক্ষা করতে:

ধাপ 1: রান বক্স খুলতে WIN+R টিপুন।

ধাপ 2: msinfo32 টাইপ করুন। সিস্টেম ইনফরমেশন উইন্ডো খুলবে।

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

ধাপ 3: সিস্টেম ইনফরমেশন উইন্ডোর নীচে, আপনি আপনার পিসিতে BIOS এর কোন সংস্করণ ইনস্টল করা আছে তা দেখতে সক্ষম হবেন। যদি এটি সর্বশেষ না হয় তবে আপনি এটি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন৷

Windows-এ Windows DRIVER_CORRUPTED_EXPOOL ত্রুটি কীভাবে ঠিক করবেন

ড্রাইভার আপডেট সমস্যার কারণে DRIVER_CORRUPTED_EXPOOL_ERROR ঘটে এবং সেগুলিকে আপডেট রাখাই ভালো৷ অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার সফলভাবে আপনার জন্য প্রক্রিয়াটিকে স্বয়ংক্রিয় করে এবং আপনাকে একের পর এক ড্রাইভার আপডেট করার ঝামেলা বাঁচায়। ADU-এর সাথে, আপনার সিস্টেমকে পূর্ববর্তী পয়েন্টে রোল ব্যাক করার একটি বিকল্পও রয়েছে কারণ এটি আপনাকে ড্রাইভার ব্যাকআপ তৈরি করতে সাহায্য করে কারণ এটি তাদের আপডেট করে।

আপনি যদি কখনও এই ধরনের ত্রুটির সম্মুখীন হন তাহলে আমাদের জানান এবং আপনি কীভাবে এটি সমাধান করেছেন তা আমাদের জানান। আপনার প্রতিদিনের পিসি সমস্যার জন্য প্রযুক্তি সমাধানের নিয়মিত আপডেটের জন্য, Facebook এবং Twitter এ যোগ দিন এবং আপনার দৈনিক নিউজ ফিডে আমাদের খুঁজুন।


  1. 4 উপায়:উইন্ডোজ 10

  2. Windows 10 এ ERROR_WRITE_FAULT কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ ইভেন্ট আইডি 1001 ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন