কম্পিউটার

উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?

যেহেতু জুম একটি সাম্প্রতিক বিকাশ, ব্যবহারকারীরা প্রতিনিয়ত বিভিন্ন ত্রুটির সম্মুখীন হন। মাইক্রোফোন কাজ করছে না ব্যবহারকারীদের সমস্যাগুলির মধ্যে একটি। তারা সফলভাবে জুম মিটিংগুলির সাথে সংযোগ স্থাপন করে, তারা অন্যদের নিখুঁতভাবে শুনতে পায় কিন্তু তাদের অডিও ইনপুট (ভয়েস) সংযুক্ত দর্শকদের কাছে স্থানান্তরিত হয় না। এটি একটি হার্ডওয়্যার সমস্যা যে উপসংহারে ভুল হবে না কিন্তু এই ধরনের পরিস্থিতিতে, এটি বেশিরভাগই নয়। মাইক্রোফোনগুলি পরীক্ষা করার সময় ঠিক কাজ করে বলে মনে হচ্ছে কিন্তু জুম মিটিংয়ে সংযুক্ত দর্শকরা ব্যবহারকারীর ভয়েস শুনতে সক্ষম নয়। ব্যবহারকারীকে নিম্নরূপ অবহিত করা হয়েছে:

উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?

মাইক্রোফোন জুমে কাজ না করার কারণ কি?

নেটওয়ার্ক সমর্থনের মাধ্যমে ক্লায়েন্টের ইনপুট পরীক্ষা করার পরিপ্রেক্ষিতে, আমরা এই সমস্যার জন্য রিপোর্ট করা কারণগুলির একটি তালিকা উপসংহারে পৌঁছেছি যা নিম্নরূপ:

  • অক্ষম করা মাইক্রোফোন:৷ অনেক পরিস্থিতিতে, ব্যবহারকারীরা প্রযুক্তিগত বিশেষজ্ঞ নয়। সুতরাং, এটি একটি সম্ভাবনা যে তাদের মাইক্রোফোনটি উইন্ডোজ বা জুম সেটিংস থেকে নিষ্ক্রিয় (তাদের না জেনে) যা শেষ পর্যন্ত এই সমস্যার কারণ হবে৷
  • ডিভাইস সংযোগ ব্যর্থতা: কখনও কখনও যখন আমরা USB বা 3.5 মিমি জ্যাকের মাধ্যমে কম্পিউটারে মাইক্রোফোন সংযোগ করি, তখন সিস্টেমটি পটভূমি সংযোগ প্রক্রিয়াগুলি শুরু করে৷ যদি প্রক্রিয়াগুলি ব্যর্থ হয় তবে মাইক্রোফোনটি উইন্ডোজ ডিভাইসে যোগ করা হবে না এবং জুম মিটিং এর জন্য এটি ব্যবহার করতে সক্ষম হবে না৷
  • দুর্নীতিগ্রস্ত জুম: কখনও কখনও ইনস্টলেশন ব্যর্থতা লক্ষ্য করার মতো যথেষ্ট বিশিষ্ট হয় না। ব্যবহারকারীরা কোনো সতর্ক বার্তা পান না কিন্তু কিছু প্রোগ্রাম ফাইল দূষিত হয় যা একাধিক ত্রুটির কারণ হতে পারে। একইভাবে, যদি জুমের ইনস্টলেশন ব্যর্থতা থাকে তবে আপনি সম্ভবত এই ত্রুটিটি পেতে পারেন।
  • বিবিধ: এর মধ্যে হার্ডওয়্যার ব্যর্থতা, পুরানো ড্রাইভার, স্বীকৃতি সমস্যা ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

উপরে উল্লিখিত সমস্ত কারণগুলি আমাদের প্রযুক্তিগত গবেষকদের দ্বারা করা পুঙ্খানুপুঙ্খ অনলাইন গবেষণার ফলাফল। আসুন এখন এগিয়ে যাই।

প্রাক-প্রয়োজনীয়:

সমাধানগুলিতে ঝাঁপিয়ে পড়ার আগে, আমাদের পরামর্শ হল এই সংক্ষিপ্ত কিন্তু প্রতিশ্রুতিশীল সমাধানগুলি যা অনলাইনে অনেক ব্যক্তিকে সাহায্য করেছে। আপনি যদি এখনও মাইক্রোফোন কাজ না করার সমস্যার সম্মুখীন হন তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে সমাধানগুলিতে যান। আলোচনা করা সমাধানগুলি নিম্নরূপ:

  1. জুম অ্যাপ্লিকেশন পুনরায় চালু করুন: টাস্ক ম্যানেজার থেকে জুম এবং এর প্রক্রিয়াগুলি বন্ধ করুন। একবার হয়ে গেলে সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে এটি আবার চালু করুন৷
  2. পিসি রিস্টার্ট করুন: একটি কম্পিউটার রিস্টার্ট আপনার র্যান্ডম অ্যাক্সেস মেমরি (RAM) মুছে ফেলবে। এই অভ্যাসটি উইন্ডোজকে মাইক্রোফোন ডিভাইস পুনরায় আরম্ভ করতে সাহায্য করবে। এটি আপনার সিস্টেমকে একটি নতুন সূচনা দেয় এবং আপনার সমস্যার সমাধান হতে পারে৷
  3. আনপ্লাগ এবং প্লাগ-ইন মাইক্রোফোন:৷ কখনও কখনও ব্যবহারকারী যখন ডিভাইসে প্লাগ করে তখন সিস্টেম ত্রুটির কারণে সিস্টেম এটিকে চিনতে নাও পারে কারণ হিসাবে আলোচনা করা হয়েছে৷ অতএব, মাইক্রোফোনটি আনপ্লাগ করুন এবং আবার প্লাগ ইন করুন।

সমাধান 1:মাইক্রোফোন ডিভাইস সেটিংস কনফিগার করুন

অনেক জুম ব্যবহারকারী প্রযুক্তিগত বিশেষজ্ঞ নন তাই আপনার মাইক্রোফোনটি ডিফল্ট অডিও ইনপুট ডিভাইস হিসাবে অক্ষম বা সেট না হওয়ার একটি শক্তিশালী সম্ভাবনা রয়েছে। যার কারণে জুম আপনার মাইক্রোফোন চিনতে পারে না এবং এইভাবে আপনার ভয়েস মিটিংয়ে সংযুক্ত দর্শকদের কাছে প্রেরণ করা হয় না। এই সমাধানটি অনেক অনলাইন ব্যবহারকারীদের জন্য সহায়ক বলে প্রমাণিত হয়েছে৷

দুটি পদ্ধতি আছে যার মাধ্যমে আপনি আপনার মাইক্রোফোন ডিভাইসের স্থিতি পরীক্ষা করতে পারেন, এর সেটিংস কনফিগার করতে পারেন এবং এটিকে ডিফল্ট কম্পিউটার অডিও ইনপুট ডিভাইস হিসাবে সেট করতে পারেন৷

পদ্ধতি এক:উইন্ডোজ সেটিংস ব্যবহার করা

  1. স্পীকার আইকনে ডান-ক্লিক করুন আপনার পিসির টাস্কবারের নীচে-ডান কোণে এবং ওপেন সাউন্ড সেটিংস নির্বাচন করুন বিকল্প এটি একটি উইন্ডো খুলবে যেখানে উইন্ডোজ শব্দের জন্য সমস্ত সেটিংস থাকবে। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  2. ইনপুট বিভাগে, সাউন্ড ডিভাইসগুলি পরিচালনা করুন ক্লিক করুন৷ সমস্যা সমাধানের অধীনে বিকল্প। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  3. আপনার মাইক্রোফোন (বেশিরভাগই আপনার মাইক্রোফোনের মডেলের নাম প্রদর্শিত হয়) নিষ্ক্রিয় বিভাগের অধীনে অবস্থিত কিনা তা পরীক্ষা করুন। যদি এটি সেখানে থাকে তবে আপনার মাইক্রোফোন অক্ষম করা হয়েছে যা শেষ পর্যন্ত এই সমস্যার কারণ হচ্ছে। আপনার মাইক্রোফোন ডিভাইসে ক্লিক করুন বিকল্প এবং তারপর সক্ষম ক্লিক করুন . এটি উইন্ডোজকে আপনার মাইক্রোফোনকে নিজের এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন জুম, স্কাইপ ইত্যাদির জন্য রেকর্ডিং ডিভাইস হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  4. আপনার পিসির মাইক্রোফোন কাজ করছে তা নিশ্চিত করতে, সাউন্ড সেটিংসে ফিরে যান পৃষ্ঠা এবং আপনার মাইক্রোফোন ডিভাইসে কিছু কথা বলুন। আপনি যদি দেখেন যে বারটি আপনার মাইক্রোফোনের নীচে চলছে তাহলে তার মানে আপনার মাইক্রোফোন ঠিকঠাক কাজ করছে। এখন আপনার মাইক্রোফোন জুম ব্যবহার করার জন্য প্রস্তুত। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  5. জুম অ্যাপ্লিকেশন চালু করুন এবং অ্যাপ্লিকেশনটির সাথে আপনার মাইক্রোফোন পরীক্ষা করতে যোগ দিন বা একটি মিটিং তৈরি করুন। আপনার সমস্যা ঠিক করা উচিত।

পদ্ধতি দুই:সাউন্ড কন্ট্রোল প্যানেল ব্যবহার করা :

  1. স্পীকার আইকনে ডান-ক্লিক করুন আপনার পিসির টাস্কবারের নীচে-ডান কোণে এবং ওপেন সাউন্ড সেটিংস নির্বাচন করুন বিকল্প এটি একটি উইন্ডো খুলবে যেখানে উইন্ডোজ শব্দের জন্য সমস্ত সেটিংস থাকবে৷
  2. আপনার স্ক্রিনের ডানদিকে, সাউন্ড কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন সম্পর্কিত সেটিংসের অধীনে। এটি ক্লাসিক সাউন্ড কন্ট্রোল প্যানেলটি খুলবে ঠিক যেমনটি উইন্ডোজ 7 এ ছিল। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  3. রেকর্ডিং-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং আপনার মাইক্রোফোন (বেশিরভাগই আপনার মাইক্রোফোনের মডেলের নাম প্রদর্শিত) বিকল্পের নীচে অক্ষম লেখা আছে এবং ধূসর হয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন। যদি নীচের ছবিতে দেখানো হয়, তাহলে আপনার মাইক্রোফোন ডিভাইসে ডান-ক্লিক করুন বিকল্প এবং তারপর সক্ষম ক্লিক করুন . এটি উইন্ডোজকে আপনার মাইক্রোফোনকে নিজের এবং বিভিন্ন অ্যাপ্লিকেশন যেমন জুম, স্কাইপ ইত্যাদির জন্য রেকর্ডিং ডিভাইস হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  4. এখন আপনার মাইক্রোফোন সেটিংস কনফিগার করতে, আপনার মাইক্রোফোন ডিভাইস নির্বাচন করুন বিকল্পে ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন . এটি একটি উইন্ডো খুলবে যেখানে আপনার মাইক্রোফোন সম্পর্কিত সমস্ত বিকল্প রয়েছে যা আপনি খেলতে পারেন। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  5. শুনুন-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং এই ডিভাইসটি শুনুন-এর জন্য বাক্সটি চেক করুন৷ বিকল্প প্রয়োগ করুন ক্লিক করুন> ঠিক আছে . আপনি এখন আপনার মাইক্রোফোনে আপনি যা বলবেন তা শুনতে সক্ষম হবেন। এই কর্মের পিছনে কারণ বুঝতে পরবর্তী ধাপে যান। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  6. স্তরে স্যুইচ করুন ট্যাব এখন মাইক্রোফোন ডিভাইসে কিছু বলতে থাকুন এবং দণ্ডটি বাম এবং ডানে টেনে বা 10 এবং 100 এর মধ্যে সংখ্যাসূচক মান রেখে আপনি যতক্ষণ না আপনি আপনার ভয়েস একটি শালীনভাবে শুনতে পাচ্ছেন ততক্ষণ তীব্রতার মাত্রা সামঞ্জস্য করুন। একবার হয়ে গেলে, প্রয়োগ করুন এ ক্লিক করুন> ঠিক আছে . উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  7. আপনার মাইক্রোফোন ডিভাইস নির্বাচন করুন এবং ডিফল্ট সেট করুন ক্লিক করুন . এটি উইন্ডোজকে আপনার মাইক্রোফোন ডিভাইসটিকে তার পরিষেবা এবং অ্যাপ্লিকেশন যেমন কর্টানা, জুম, এমএস টিম ইত্যাদিতে ডিফল্ট অডিও ইনপুট ডিভাইস হিসাবে ব্যবহার করার অনুমতি দেবে। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  8. এখন আপনার মাইক্রোফোন ডিভাইসে কিছু কথা বলে একটি চূড়ান্ত পরীক্ষা করুন। যদি বারগুলি নীচের চিত্রের মতো নড়তে থাকে তবে আপনি যেতে পারেন। ঠিক আছে ক্লিক করুন সাউন্ড কন্ট্রোল প্যানেল বন্ধ করতে। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  9. জুম অ্যাপ্লিকেশন চালু করুন এবং অ্যাপ্লিকেশনটির সাথে আপনার মাইক্রোফোন পরীক্ষা করতে যোগ দিন বা একটি মিটিং তৈরি করুন। আপনার সমস্যা ঠিক করা উচিত।

সমাধান 2:ক্লিন আনইনস্টল এবং জুম পুনরায় ইনস্টল করুন

ব্যবহারকারী একটি দূষিত ইনস্টলেশন করেছেন বা নিজেই একটি দূষিত ইনস্টলার ব্যবহার করতে পারেন৷ আপনার কম্পিউটারে সঠিকভাবে ইনস্টল করার আগে এই প্রোগ্রামটিকে অবশ্যই রেজিস্ট্রিতে যোগ করতে হবে। এই সময়ে, আমরা কন্ট্রোল প্যানেল থেকে এই প্রোগ্রামটি সরানোর সুপারিশ করতে চাই৷ এটি এই প্রোগ্রামের সাথে সম্পর্কিত সবকিছু সাফ করার জন্য এর বাম-ওভার সহ। এটি অনলাইন ব্যবহারকারীদের অনেকের জন্য সহায়ক হতে প্রমাণিত হয়েছে। অনুগ্রহ করে নিচে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন:

  1. শুরু এ ক্লিক করুন , অনুসন্ধান করুন কন্ট্রোল প্যানেল, এবং এটি খুলুন। এটি উইন্ডোজ কন্ট্রোল প্যানেল খুলবে যা সমস্ত উইন্ডোজ সেটিংসের জন্য একটি হাব যেমন সফ্টওয়্যার, হার্ডওয়্যার, ব্যক্তিগত, প্রোগ্রাম, ব্যক্তিগতকরণ ইত্যাদি। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  2. একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন প্রোগ্রাম বিভাগের অধীনে। এটি আপনাকে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের তালিকায় নিয়ে যাবে। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  3. জুম সনাক্ত করুন অ্যাপ্লিকেশন, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইন্সটল নির্বাচন করুন . এটি আপনার পিসি থেকে জুম অ্যাপ্লিকেশন আনইনস্টল করা শুরু করবে। প্রক্রিয়াটি কিছু সময় নিতে পারে তাই এটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  4. Windows + R টিপুন রান ডায়ালগ বক্স খুলতে আপনার কীবোর্ডের কীগুলি। %appdata% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি আপনাকে অ্যাপডেটা নামে একটি লুকানো ফোল্ডারে নিয়ে যাবে যেখানে আপনার পিসিতে ইনস্টল করা বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করা হয়। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  5. জুম ফোল্ডারে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন . উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  6. সব উইন্ডো বন্ধ করে আবার Windows + R টিপুন রান শুরু করতে আপনার কীবোর্ডে কী। %Programdata% টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন . এটি আপনাকে ProgramData নামে একটি লুকানো ফোল্ডারে নিয়ে যাবে যেখানে প্রোগ্রাম-সম্পর্কিত সেটিংস বা ডেটা সংরক্ষণ করা হয়। উইন্ডোজ 10 এ জুম মাইক্রোফোন সমস্যা কিভাবে ঠিক করবেন?
  7. ধাপ 5 পুনরাবৃত্তি করুন। এখন আপনি অবশেষে আপনার কম্পিউটার থেকে জুম সম্পূর্ণরূপে আনইনস্টল করেছেন।
  8. অফিশিয়াল জুম ডাউনলোড সেন্টার থেকে জুম সেটআপের একটি নতুন আপডেট কপি ডাউনলোড করুন এবং তারপরে এটি ইনস্টল করুন। এটি অবশেষে আপনার সমস্যার সমাধান করবে৷

  1. ঠিক করুন:H800 মাইক্রোফোন কাজ করছে না

  2. উইন্ডোজ 10 মাইক কাজ করছে না সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

  3. Windows 10 এ মাইক্রোফোন খুব শান্ত কীভাবে ঠিক করবেন

  4. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব