কম্পিউটার

ফিক্স:ডেল টাচপ্যাড কাজ করছে না

কিছু ডেল ব্যবহারকারী তাদের টাচপ্যাড নিয়ে সমস্যার রিপোর্ট করছেন। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে টাচপ্যাডটি দীর্ঘ সময় ধরে কাজ করার পরে হঠাৎ করে এটি ব্যবহার করার ক্ষমতা হারান। যদিও কিছু ব্যবহারকারী একটি উইন্ডোজ আপডেট করার পরে এই সমস্যার সম্মুখীন হওয়ার রিপোর্ট করেন, কিছুর মনে কোন আপাত ট্রিগার নেই। আরও কৌতূহলজনকভাবে, বেশিরভাগ ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে যখন একটি বাহ্যিক মাউস সংযুক্ত থাকে তখন টাচপ্যাড ঠিক কাজ করে৷

আপনি যদি একই পরিস্থিতিতে নিজেকে খুঁজে পান, তাহলে নিম্নলিখিত সমাধানগুলি আপনাকে আপনার ডেল কম্পিউটারে আপনার টাচপ্যাড কার্যকারিতা ফিরে পেতে সহায়তা করবে। নীচে আপনার কাছে পদ্ধতিগুলির একটি সংগ্রহ রয়েছে যা অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে এই বিশেষ সমস্যাটি সমাধান করতে ব্যবহার করেছেন৷ যতক্ষণ না আপনি আপনার টাচপ্যাড ফেরত পান ততক্ষণ পর্যন্ত প্রতিটি সম্ভাব্য সমাধান অনুসরণ করুন। চলুন শুরু করা যাক।

পদ্ধতি 1:ফাংশন কী ব্যবহার করে টাচপ্যাড সক্রিয় করুন

টাচপ্যাড কাজ করা বন্ধ করার সবচেয়ে সাধারণ কারণ হল ব্যবহারকারী ভুল করে টাচপ্যাড ফাংশনটি অক্ষম করে ফেলে। বেশিরভাগ ল্যাপটপের একটি ফাংশন কী থাকে যা টাচপ্যাডকে নিবেদিত করে F কীগুলির সাথে একত্রিত করা হয়। সবচেয়ে সাধারণ প্লেসমেন্ট হল F9-এ কী।

আপনার Dell কম্পিউটারে টাচপ্যাড পুনরায় সক্ষম করতে, একটি টাচপ্যাড বোতামের মতো বোতাম টিপুন এবং দেখুন আপনি টাচপ্যাড কার্যকারিতা পুনরুদ্ধার করেছেন কিনা। কিছু মডেলের জন্য আপনাকে টাচপ্যাড কী টিপানোর সময় ফাংশন কী টিপতে হবে৷

পদ্ধতি 2:কন্ট্রোল প্যানেল বা ডেল সেটিংস থেকে টাচপ্যাড পুনরায় সক্রিয় করা

যে ব্যবহারকারীরা উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরে টাচপ্যাড কার্যকারিতা হারানোর রিপোর্ট করেছেন তারাকন্ট্রোল প্যানেলে তাদের টাচপ্যাড অক্ষম করা হয়েছে তা আবিষ্কার করার পরে সমস্যাটি সমাধান করতে পেরেছেন৷ যদিও এর কারণগুলি অস্পষ্ট, বেশিরভাগ ব্যবহারকারীরা সন্দেহ করেন যে সমস্যাটি একটি অনুপযুক্ত Windows আপডেটের কারণে হয়েছে৷

কন্ট্রোল প্যানেলের মাধ্যমে ডেল কম্পিউটারের টাচপ্যাড কার্যকারিতা কীভাবে পুনরায় সক্ষম করা যায় সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, "নিয়ন্ত্রণ টাইপ করুন৷ ” এবং Enter চাপুন কন্ট্রোল প্যানেল খুলতে .
    ফিক্স:ডেল টাচপ্যাড কাজ করছে না
  2. কন্ট্রোল প্যানেলের ভিতরে, হার্ডওয়্যার এবং সাউন্ড-এ নেভিগেট করুন , তারপর মাউস এবং টাচপ্যাড-এ ক্লিক করুন
  3. এরপর, অতিরিক্ত মাউস বিকল্প-এ ক্লিক করুন এবং দেখুন আপনার টাচপ্যাড মাউস প্রোপার্টি-এর মধ্যে সক্রিয় আছে কিনা . যদি এটি না হয়, ডিভাইস সক্ষম করুন এ ক্লিক করুন৷ ডেল টাচপ্যাড-এর অধীনে ট্যাব করুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন।
    দ্রষ্টব্য: আপনি যদি উপরে নির্দিষ্ট করা সেটিংস বিকল্পগুলি খুঁজে না পান, একটি রান বক্স খুলুন (Windows কী +R ), টাইপ করুন “main.cpl ” এবং Enter চাপুন মাউস বৈশিষ্ট্য উইন্ডো খুলতে. তারপর, ডেল টাচপ্যাডে যান এবং ডেল টাচপ্যাড পরিবর্তন করতে ক্লিক করুন এ ক্লিক করুন সেটিংস. এরপরে, ডেডিকেটেড ডেল টাচপ্যাড বিভাগ থেকে, টাচপ্যাড টগলকে বন্ধ থেকে পরিবর্তন করুন চালু করতে এবং সংরক্ষণ করুন টিপুন বোতাম৷
    ফিক্স:ডেল টাচপ্যাড কাজ করছে না
  4. পরবর্তী স্টার্টআপে, সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা এবং আপনি টাচপ্যাড ব্যবহার করতে সক্ষম কিনা তা দেখুন। আপনার যদি এখনও একই সমস্যা হয়, তাহলে নিচের পদ্ধতিতে যান।

পদ্ধতি 3:ডিভাইস ম্যানেজারের মাধ্যমে টাচপ্যাড ড্রাইভার আপডেট/রোলব্যাক করুন

আপনার ডেলের টাচপ্যাডের কার্যকারিতা হারানোও একটি ত্রুটিযুক্ত ড্রাইভার বা WU দ্বারা সঞ্চালিত একটি অনুপযুক্ত ইনস্টলেশনের কারণে হতে পারে। একই সমস্যার সম্মুখীন হওয়া কিছু ব্যবহারকারী তাদের ডেল ল্যাপটপে টাচপ্যাডের কার্যকারিতা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে হয় টাচপ্যাড ড্রাইভার আপডেট করে বা এটিকে আগের সংস্করণে ফিরিয়ে আনতে যা সঠিকভাবে কাজ করছিল৷

ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে ডেল ল্যাপটপ বা নোটবুকে টাচপ্যাড ড্রাইভার আপডেট বা রোলব্যাক করতে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ফিক্স:ডেল টাচপ্যাড কাজ করছে না
  2. ডিভাইস ম্যানেজারে, মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু, ডেল টাচপ্যাড-এ ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .
  3. ডেল টাচপ্যাড বৈশিষ্ট্য -এ উইন্ডোতে, ড্রাইভার-এ ক্লিক করুন এটিকে সামনে আনতে ট্যাব, তারপর আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন৷ বক্স।
  4. পরবর্তী উইন্ডোতে, আপডেট হওয়া ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন-এ ক্লিক করুন বক্স করুন এবং আপনার কম্পিউটারে নতুন ড্রাইভার ইনস্টল হওয়ার জন্য অপেক্ষা করুন৷
    দ্রষ্টব্য:৷ যদি উইজার্ড আপনার কাছে ফিরে আসে বলে আপনার কাছে ইতিমধ্যেই সর্বশেষ ড্রাইভার আছে, তাহলে ড্রাইভারের কাছে ফিরে যান ট্যাব এবং রোল ব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন .

একবার টাচপ্যাড ড্রাইভার আপডেট হয়ে গেলে বা রোল ব্যাক হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপে আপনি সমস্যাটি সমাধান করতে পারেন কিনা তা দেখুন। আপনি যদি এখনও আপনার ডেল ল্যাপটপ বা নোটবুকে টাচপ্যাড নিয়ে সমস্যায় পড়ে থাকেন, তাহলে চূড়ান্ত পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 4:একটি লিনাক্স বুট ডিভিডি তৈরি করা

এটি একটি অদ্ভুত ফিক্সের মতো মনে হতে পারে, তবে অনেক ব্যবহারকারী তাদের ডেল কম্পিউটারে টাচপ্যাড কার্যকারিতা পুনরুদ্ধার করতে সফলভাবে এটি ব্যবহার করতে পেরেছেন। এই পদ্ধতিতে একটি লিনাক্স বুট ডিভিডি তৈরি করা, এটি লিনাক্সে বুট করার জন্য ব্যবহার করা, তারপর উইন্ডোজ 10-এ আবার বুট করা জড়িত।

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই পদ্ধতিটি টাচপ্যাড কার্যকারিতা ফিরিয়ে আনতে সফল হয়েছে। এখানে একটি লিনাক্স বুট ডিভিডি তৈরি করার একটি দ্রুত নির্দেশিকা রয়েছে এবং ডেল টাচপ্যাড সমস্যা সমাধানের জন্য এটি থেকে আপনার কম্পিউটার বুট করুন:

  1. যেকোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন ISO ডাউনলোড করুন। আপনি যদি জানেন না কোনটি, এই লিঙ্কে যান (এখানে ) এবং সর্বশেষ উবুন্টু এলটিএস রিলিজ ডাউনলোড করুন।
  2. আপনার কম্পিউটারে Linux ISO ডাউনলোড হয়ে গেলে, একটি ফাঁকা DVD ঢোকান এবং তাতে Linux ISO বার্ন করুন৷
    দ্রষ্টব্য: যদি আপনার কাছে একটি ডিভিডি প্রস্তুত না থাকে তবে আপনি এই নির্দেশিকা (এখানে ব্যবহার করে একটি ফ্ল্যাশ ড্রাইভে লিনাক্স বিতরণ অনুলিপি করতে পারেন )।
  3. আপনার মেশিন রিস্টার্ট করুন এবং সম্প্রতি তৈরি করা Linux মিডিয়া থেকে বুট করুন। আপনার ডিভিডি ড্রাইভ (বা ইউএসবি স্লট) বুট করার বিকল্প হিসাবে কনফিগার করা না থাকলে, আপনাকে আপনার BIOS সেটিংস থেকে এটি পরিবর্তন করতে হতে পারে৷
  4. যখন আপনার কম্পিউটার উবুন্টু আইএসও থেকে বুট করতে পরিচালিত হয়, তখন ইনস্টল না করেই উবুন্টু ব্যবহার করে দেখুন নির্বাচন করুন এবং এন্টার চাপুন .
    ফিক্স:ডেল টাচপ্যাড কাজ করছে না
  5. লিনাক্সে আপনার সিস্টেম সম্পূর্ণরূপে বুট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন, তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং লিনাক্স মিডিয়া বের করুন যাতে আপনার সিস্টেম আবার উইন্ডোজে বুট হয়।
  6. পরবর্তী স্টার্টআপে, আপনার সিস্টেম বুট আপ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং আপনি আপনার টাচপ্যাড কার্যকারিতা পুনরুদ্ধার করতে পেরেছেন কিনা তা পরীক্ষা করুন .

  1. ডেল টাচপ্যাড কাজ করছে না তা ঠিক করার 7 উপায়

  2. উইন্ডোজ 10 এ টাচপ্যাড স্ক্রোল কাজ করছে না তা ঠিক করুন

  3. কিভাবে ডেল ওয়েবক্যাম উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন?

  4. ডেল মনিটর কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?