কম্পিউটার

লিনাক্সে কাজ করছে না এমন একটি টাচপ্যাড কীভাবে ঠিক করবেন

লিনাক্সে কাজ করছে না এমন একটি টাচপ্যাড কীভাবে ঠিক করবেন

প্রতিষ্ঠার পর থেকে কয়েক বছর ধরে, লিনাক্স ব্যবহার করা সহজ এবং সহজ হয়েছে। আগে এমনটা ছিল যে এটাকে মোটেও রান করাটা ছিল একটা জয়, আর এখন আমরা এটাকে স্বাভাবিকভাবেই নিই। যে বলে, সবকিছু যতটা নির্দোষভাবে চলতে পারে তা নয়।

ল্যাপটপ, বিশেষ করে নতুন ল্যাপটপ, এখনও লিনাক্সের সাথে সমস্যাযুক্ত হতে পারে। এর একটি অংশ ওয়াই-ফাই এবং ব্যাটারি ব্যবস্থাপনায় নেমে আসে, তবে টাচপ্যাডকেও প্রায়শই দায়ী করা হয়। দুর্ভাগ্যবশত, লিনাক্সে কাজ করছে না এমন টাচপ্যাড ঠিক করার চেষ্টা করলে কিছু উন্নত সমস্যা সমাধান করা যেতে পারে।

শুরু করার আগে

যদি আপনার টাচপ্যাড কাজ না করে এবং আপনি একটি বাহ্যিক মাউসের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনার সিস্টেম সেটিংসে চেক করে নিশ্চিত করুন যে আপনি "মাউস সংযুক্ত থাকাকালীন নিষ্ক্রিয় টাচপ্যাড" বিকল্পটি সক্ষম করেননি৷

মৌলিক সমস্যা সমাধান

যদি আপনার টাচপ্যাড একেবারেই সাড়া না দেয়, তবে সিস্টেমটি এমনকি এটি চিনতে পারে কিনা তা পরীক্ষা করে দেখুন। নিম্নলিখিতটি চালানোর মাধ্যমে শুরু করুন:

cat /proc/bus/input/devices

less ব্যবহার করার কথা বিবেচনা করুন cat এর পরিবর্তে যদি আউটপুট খুব দীর্ঘ হয়। এছাড়াও আপনি নিম্নলিখিত চালাতে পারেন:

cat /proc/bus/input/devices | grep -i touchpad

আপনি নিম্নলিখিত মত ফলাফল দেখতে হবে:

I: Bus=0011 Vendor=0002 Product=0007 Version=01b1
N: Name="SynPS/2 Synaptics TouchPad"
P: Phys=isa0060/serio2/input0
S: Sysfs=/devices/platform/i8042/serio2/input/input8
U: Uniq=
H: Handlers=mouse2 event8
B: EV=b
B: KEY=420 0 70000 0 0 0 0 0 0 0 0
B: ABS=11000003

যদি আপনার আউটপুট উপরের মত কিছু না দেখায়, হয় আপনি একটি কার্নেল বাগ নিয়ে কাজ করছেন বা হার্ডওয়্যারটি সহজভাবে স্বীকৃত নয়। অন্যদিকে, আপনি যদি একই রকম ফলাফল পান, তাহলে নিম্নলিখিতগুলি চেষ্টা করুন:

xinput list

আপনি যদি xinput থেকে ফলাফল পান , আপনি লিনাক্সে টাচপ্যাড কাজ করছে না তা ঠিক করার একটি সমাধানের কাছাকাছি। সাধারণত, আপনাকে যা করতে হবে তা হল সঠিক ড্রাইভার ইন্সটল করা বা এটি কনফিগার করা।

লিনাক্সে কাজ করছে না এমন একটি টাচপ্যাড কীভাবে ঠিক করবেন

আপনার কোন ড্রাইভার প্রয়োজন তা বের করুন

একবার আপনার কাছে xinput থেকে একটি সূত্র আছে , আপনাকে সঠিক ড্রাইভার ইনস্টল করতে হতে পারে। সাধারণ টাচপ্যাড সরবরাহকারীদের মধ্যে রয়েছে Synaptics, ALPS এবং Elantech।

কিছু আধুনিক লিনাক্স সিস্টেমে, নিম্নলিখিত প্যাকেজগুলি ইনস্টল করার জন্য উপরের টাচপ্যাডগুলির জন্য সমর্থন অন্তর্ভুক্ত থাকবে:

xserver-xorg-input-libinput 
xserver-xorg-input-evdev 
xserver-xorg-input-mouse

কিছু ক্ষেত্রে, আপনাকে xserver-xorg-input-synaptics এর মতো অন্য ড্রাইভার প্যাকেজ ইনস্টল করতে হতে পারে .

অন্যান্য সমস্যা সমাধান

বেশিরভাগ সময়, লিনাক্সে কাজ না করা টাচপ্যাড ঠিক করার উপায় হল ড্রাইভার ইনস্টল করা বা আপডেট করা। এটি বলেছে, আপনাকে চেক করতে হতে পারে এমন কয়েকটি বিকল্প রয়েছে। সেটিংসে গিয়ে "মাউস এবং টাচপ্যাড" নির্বাচন করে শুরু করুন৷

ডিস্ট্রোর উপর নির্ভর করে, আপনি একটি পৃথক টাচপ্যাড বিকল্প দেখতে পাবেন না, যা আমার ক্ষেত্রে। এই উদাহরণে, মাউস এবং টাচপ্যাড একই জিনিস হিসাবে দেখা হয়৷

লিনাক্সে কাজ করছে না এমন একটি টাচপ্যাড কীভাবে ঠিক করবেন

আপনি যদি মাউস বিভাগের নীচে একটি টাচপ্যাড বিকল্প দেখতে পান তবে নিশ্চিত করুন যে এটি সক্ষম হয়েছে। এছাড়াও, স্ক্রলিং গতি নিবন্ধন করার জন্য যথেষ্ট উচ্চ সেট করা আছে তা দেখতে পরীক্ষা করুন। এটি খুব কম হলে, আপনার টাচপ্যাড সঠিকভাবে কাজ করবে না। আপনি আপনার মাউসের গতিও যথেষ্ট উচ্চ সেট করতে চাইবেন, বিশেষ করে যদি আপনার সিস্টেমটি আমার মত হয় এবং মাউস এবং টাচপ্যাড সেটিংস এক এবং একই হয়।

কিছু ল্যাপটপে BIOS-এ টাচপ্যাড সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা সম্ভব। আপনি এটি xinput দ্বারা তালিকাভুক্ত দেখতে পারেন , কিন্তু এটা কাজ করবে না। আপনার ল্যাপটপটি ট্র্যাশে ফেলার আগে এটি পরীক্ষা করে দেখুন। শুধু রিস্টার্ট করুন এবং BIOS এ প্রবেশ করতে ডান কীটি আলতো চাপুন। এটি আপনার ডিভাইস প্রস্তুতকারকের উপর ভিত্তি করে পরিবর্তিত হয়৷

অনেক ল্যাপটপে টাচপ্যাড নিষ্ক্রিয় করতে একটি হার্ডওয়্যার সুইচ থাকে। এর। দশ এটি Fn চেপে ধরে কাজ করে কী এবং কীবোর্ডের একটি ফাংশন কী। এটি একটি BIOS সুইচের অনুরূপ সমস্যার কারণ হবে, তাই এটির জন্য পরীক্ষা করতে ভুলবেন না। নির্দেশাবলী তালিকাভুক্ত আছে কিনা তা দেখতে আপনি আপনার ল্যাপটপ প্রস্তুতকারকের ম্যানুয়াল অনুসন্ধান করতে পারেন।

টাচপ্যাড এখনও কাজ করছে না?

আপনার টাচপ্যাড কাজ না করলে এবং আপনি একটি পুরানো ডিস্ট্রিবিউশন ব্যবহার করে থাকলে আপনি চেষ্টা করতে পারেন এমন একটি চূড়ান্ত জিনিস রয়েছে। একটি নতুন লিনাক্স ডিস্ট্রো চেষ্টা করুন। এটির জন্য সময় এবং প্রচেষ্টা লাগে, হ্যাঁ, তবে নতুন ডিস্ট্রোতে নতুন কার্নেল রয়েছে যার অর্থ আরও ভাল হার্ডওয়্যার সমর্থন৷

আপনি যদি ইতিমধ্যেই একটি আপ-টু-ডেট ডিস্ট্রিবিউশন ব্যবহার করছেন এবং আপনার টাচপ্যাড কাজ করছে না, তাহলে আপনাকে এটি কঠিন করতে হতে পারে। একটি ডঙ্গল সহ একটি ওয়্যারলেস মাউস আদর্শ নয়, তবে মাউস সমর্থন না করার চেয়ে এটি ভাল। আপনি যদি আরও এক ধাপ এগিয়ে যেতে চান, তাহলে লিনাক্সের জন্য আমাদের সেরা গেমিং মাউসের তালিকাটি দেখুন এবং শিখুন কিভাবে লিনাক্স ল্যাপটপে ব্যাটারির আয়ু কমাতে অটো-সিপিইউফ্রেক ব্যবহার করতে হয়।


  1. Windows 10 এ ব্লুটুথ মাউস কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 এ HP টাচপ্যাড কাজ করছে না তা ঠিক করুন

  3. ওয়্যারলেস মাউস উইন্ডোজ 10 পিসিতে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11/10 এ কাজ করছে না মাউস স্ক্রল কিভাবে ঠিক করবেন