কম্পিউটার

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

Windows Hello আপনাকে Windows 10-এ লগ ইন করতে আঙ্গুলের ছাপ বা মুখ ব্যবহার করতে সক্ষম করে৷ কিন্তু সম্প্রতি অসংখ্য ব্যবহারকারী জানিয়েছেন যে Windows Hello ক্রিয়েটর আপডেটের পরে কাজ করা বন্ধ করে দিয়েছে বা Windows Hello ক্যামেরা চালু করতে পারেনি হঠাৎ Windows 10 এ।

আপনার Surface Pro 6-এর জন্য Windows Hello অনুপস্থিত বা অনুপলব্ধ সমস্যা সমাধান করার আগে , সারফেস বুক অথবা HP Spectre, HP, Dell, ইত্যাদি, আপনার অবশ্যই এই Microsoft মুখ বা ফিঙ্গারপ্রিন্ট রিডার সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে .

সামগ্রী:

Windows 10-এ Microsoft Hello কি?

Windows Hello Windows 10 এ কাজ করছে না ঠিক করার 5 উপায়

Windows 10-এ Microsoft Hello কি?

Windows 10-এ লগ ইন করার সুবিধার জন্য ডিজাইন করা হয়েছে, Windows hello ব্যবহারকারীদের দীর্ঘ পিন পাসওয়ার্ড ব্যবহার না করে মুখ শনাক্তকরণ এবং স্পর্শ করে সাইন ইন করতে দেয়। অথবা লগইন পাসওয়ার্ড। এবং এটি সাধারণ সাইন-ইন বিকল্পগুলির থেকেও নিরাপদ কারণ শুধুমাত্র আপনার মুখ বা আঙুলের ছাপ দিয়ে পিসি চালু করা যেতে পারে৷

উইন্ডোজ ফেসিয়াল রিকগনিশন টুলটি প্রধানত দুই ধরনের মানুষ ব্যবহার করে। আপনার মুখ চিনতে ফ্রন্ট-ফেসিং ইনফ্রারেড (IR) ক্যামেরা আছে এমন ব্যবহারকারীরা।

এভাবে পাসওয়ার্ড না দিয়ে কম্পিউটার বুট করুন। অন্যটি হল আঙ্গুলের ছাপ আইডি সহ কীবোর্ডের অধিকারী ব্যক্তিরা, যার সাহায্যে ব্যবহারকারীরা শুধুমাত্র একটি স্পর্শে পিসি চালু করতে পারে৷

উইন্ডোজ হ্যালো কাজ করতে ব্যর্থ হলে বা ক্রিয়েটর আপডেটের পরে মিস করলে সমস্যা হবে। এখন Windows 10-এ এই সাইন-ইন বিকল্পটি পুনরুদ্ধার করার চেষ্টা করুন এবং তারপর এটি সেট আপ করুন৷

সম্পর্কিত: কিভাবে Windows 10 এ লগইন পাসওয়ার্ড সরাতে হয়

কিভাবে উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করবেন?

আপনার উইন্ডোজ হ্যালো সেটআপ কাজ করছে না এমন সমস্যা যাই হোক না কেন, অসামঞ্জস্যপূর্ণ ক্যামেরা যার ফলে ফেসিয়াল রিকগনিশন বা Windows হ্যালো উইন্ডোজ 10-এ অদৃশ্য হয়ে গেছে। এই উইন্ডোজ হ্যালো ল্যাপটপ বা ডেস্কটপ বা সারফেস ত্রুটি পরিচালনা করার জন্য কিছু পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।

জিনিসগুলি সহজ করার জন্য, আপনাকে জানতে হবে যে সমস্ত পিসি উইন্ডোজ হ্যালো সমর্থন করে না। শুধুমাত্র এই ধরনের ল্যাপটপ বা সারফেস যেমন HP Specter x360 , Dell XPS 13 9365 2-in-1 , ASUS ZenBook Flip UX360 ব্যবহারকারীদের ফেস লগইন বা ফিঙ্গারপ্রিন্ট রিডার সহ Windows 10-এ সোয়াইপ করতে দিতে সক্ষম। তাই আপনার পিসি উইন্ডোজ হ্যালো সেটআপ সমর্থন করে কিনা তা সঠিকভাবে জানা প্রয়োজন।

সমাধান:

1:ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট ডিভাইস ড্রাইভার আপডেট করুন

2:আপডেটের জন্য চেক করুন

3:গ্রুপ নীতিতে Windows বায়োমেট্রিক সক্ষম করুন

4:Windows Hello সেটিংস রিসেট করুন

5:Windows Hello Recognition উন্নত করুন

সমাধান 1:ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট ডিভাইস ড্রাইভার আপডেট করুন

সাধারণত, যদি আপনার ওয়েবক্যাম ড্রাইভার বা ফিঙ্গারপ্রিন্ট ডিভাইস ড্রাইভার পুরানো বা দূষিত হয়ে থাকে, তাহলে Microsoft Hello আগের মতো কাজ করবে না, হয় আপনি মুখ সোয়াইপ করছেন বা লগ ইন করার জন্য ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করছেন। অতএব, দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করার পরে ক্র্যাশের ক্ষেত্রে, আপনি উইন্ডোজ হ্যালো অনুপস্থিত বা Windows 10-এ ক্যামেরা চালু না করার ক্ষেত্রেও ঘটেছে, আপনাকে নিশ্চিত করতে হবে ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট ডিভাইস ড্রাইভারগুলি সবচেয়ে আপ-টু-ডেট।

কিন্তু ডিভাইস ম্যানেজার বা অফিসিয়াল সাইট থেকে এই ড্রাইভারগুলি আপডেট করা সহজ নয়। এখানে এটি দৃঢ়ভাবে সুপারিশ করা হচ্ছে যে আপনি ড্রাইভার বুস্টার সম্পূর্ণ ব্যবহার করুন৷ Windows 10 এর জন্য ক্যামেরা বা Microsoft কীবোর্ড ড্রাইভার আপডেট করতে।

ড্রাইভার বুস্টার আপনাকে লক্ষ লক্ষ আপডেট ড্রাইভার অফার করবে এবং পূর্ববর্তী ড্রাইভারগুলির ব্যাক আপ করবে, এমনকি যদি আপনি Windows 10 ফেসিয়াল রিকগনিশন কাজ করছে না তা ঠিক করতে এই ড্রাইভারগুলি আপডেট করার সিদ্ধান্ত নেন৷

1. ডাউনলোড করুন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ কম্পিউটার ড্রাইভার স্ক্যান করা শুরু করতে।

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

এখানে ড্রাইভার বুস্টার অসঙ্গতিপূর্ণ বা দূষিত ড্রাইভারের জন্য স্ক্যান করবে এবং সেগুলি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করবে।

যদি কোনো সারফেস বা ল্যাপটপ ক্যামেরা নষ্ট ওয়েবক্যাম ড্রাইভারের কারণে কাজ করা বন্ধ করে দেয়, তাহলে আপনাকে উইন্ডোজ হ্যালো সারফেস প্রো 3 ফিরে পেতে ক্যামেরা ড্রাইভার আপডেট করতে হবে।

3. আপডেট করুন৷ আপনার পিসিতে পুরানো ড্রাইভার।

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

এখন Windows 10-এ সদ্য আপডেট হওয়া ড্রাইভারগুলির সাথে, আপনি আপনার কম্পিউটারে বুট করার জন্য পিন পাসওয়ার্ডের পরিবর্তে আপনার আঙ্গুলের ছাপ বা মুখ দিয়ে Windows Hello ব্যবহার করতে পারবেন।

সম্পর্কিত:স্থির:আমরা Windows 10 এ আপনার ক্যামেরা খুঁজে পাচ্ছি না

সমাধান 2:Windows 10 আপডেটের জন্য চেক করুন

কিছু লোক অভিযোগ করেছে যে Windows Hello উপলব্ধ নেই বা Windows 1809 আপডেট বা Windows 10-এর জন্য অন্য কোনো আপডেটের পরে দেখা যাচ্ছে না।

যদি এটি আপনার ক্ষেত্রে হয়, তবে আপনি আপডেটগুলি পরীক্ষা করার জন্যও পরিচালনা করতে পারেন যাতে মোকাবেলা করার জন্য নতুন সিস্টেম সংস্করণে কোনও নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে কিনা Windows Hello কিছু বিকল্প দেখানো হতে বাধা দিচ্ছে .

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. Windows Update-এর অধীনে , স্ট্রোক আপডেটের জন্য চেক করুন .

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

তারপর Windows 10 স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ সিস্টেমের নতুন সংস্করণ ইনস্টল করবে। সম্ভবত নতুন বৈশিষ্ট্যগুলি Windows Hello ফিঙ্গারপ্রিন্ট রিডার বা মুখের স্বীকৃতির সাথে মোকাবিলা করতে পারে যা Windows 10 এ কাজ করছে না৷ আপনি এখন আপনার সারফেস বা ল্যাপটপে লগইন করার জন্য একটি মুখ লগইন করতে সক্ষম৷

সমাধান 3:গ্রুপ নীতিতে উইন্ডোজ বায়োমেট্রিক সক্ষম করুন

মাইক্রোসফ্ট হ্যালো হল বায়োমেট্রিক প্রমাণীকরণ বৈশিষ্ট্য যা আপনার কম্পিউটারকে ফিঙ্গারপ্রিন্ট এবং ফেসিয়াল রিকগনিশনের সাথে মিলে যাওয়া থেকে রক্ষা করে৷

যে ক্ষেত্রে আপনার Windows Hello কাজ করতে ব্যর্থ হয়েছে বা Windows 10 থেকে অদৃশ্য হয়ে গেছে সেই ক্ষেত্রে, এটি অক্ষম বায়োমেট্রিক সেটিংসের কারণে হতে পারে। যতক্ষণ পর্যন্ত আপনি Windows হ্যালো সাইন-ইন বিকল্পটি ব্যবহার করতে চান ততক্ষণ আপনাকে এই বৈশিষ্ট্যটি চালু করতে হবে।

1. উইন্ডোজ টিপুন + R রান খুলতে বক্স।

2. বাক্সে, gpedit.msc লিখুন এবং ঠিক আছে ক্লিক করুন স্থানীয় গোষ্ঠী নীতি-এ যেতে .

3. গ্রুপ নীতিতে , কম্পিউটার কনফিগারেশন-এ নেভিগেট করুন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> বায়োমেট্রিক .

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

4. বায়োমেট্রিক বেছে নিন এবং ডান প্যানে, সনাক্ত করুন এবং ডান ক্লিক করুন ব্যবহারকারীদের বায়োমেট্রিক্স ব্যবহার করে লগ ইন করার অনুমতি দিন সম্পাদনা করতে এটা।

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

5. ব্যবহারকারীদের বায়োমেট্রিক্স ব্যবহার করে লগ ইন করার অনুমতি দিন৷ , সক্ষম এর বাক্সে টিক দিন এবং তারপর প্রয়োগ করুন ক্লিক করুন এবং ঠিক আছে .

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

এখানে আপনার বায়োমেট্রিক্স ব্যবহারের অনুমতি দিন বিকল্পটিও সক্রিয় করা উচিত একইভাবে ব্যবহারকারীদের বায়োমেট্রিক্স ব্যবহার করে লগ ইন করার অনুমতি দিন .

6. আপনার পিসি রিস্টার্ট করুন৷

টিপ্স:

যদি এই পদক্ষেপগুলি আপনাকে কাজের বাইরে বা মাইক্রোসফ্ট হ্যালো অনুপস্থিত মোকাবেলায় সহায়তা করতে না পারে, আপনি ধাপ 1 থেকে 3 পুনরাবৃত্তি করার চেষ্টা করতে পারেন এবং তারপরে নিম্নরূপ যান:মুখের বৈশিষ্ট্যগুলি> বর্ধিত অ্যান্টি-স্পুফিং কনফিগার করুন> অক্ষম .

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

আপনি যখন আপনার কম্পিউটার রিবুট করবেন, তখন আপনি Microsoft Hello-কে Windows 10-এ ফিরে আসতে পাবেন কারণ আপনি গ্রুপ নীতির মাধ্যমে Windows Hello সক্ষম করেছেন।

সমাধান 4:উইন্ডোজ হ্যালো সেটিংস রিসেট করুন

উইন্ডোজ সাইন-ইন বিকল্পগুলিতে অনুপলব্ধ ফিঙ্গারপ্রিন্ট রিডার বা ফেসিয়াল রিকগনিশন অপসারণ করারও অনেক প্রয়োজন। এর ভিত্তিতে, Windows 10-এ Windows Hello চালু করার চেষ্টা করুন।

1. স্টার্ট এ যান> সেটিংস> অ্যাকাউন্ট .

2. সাইন-ইন বিকল্পের অধীনে , Windows Hello সনাক্ত করুন৷ এবং তারপর সরান বেছে নিন মুখ বা আঙুলের ছাপ।

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

3. শুরু করুন টিপুন উইন্ডোজ হ্যালো ফেসিয়াল রিকগনিশন বা ফিঙ্গারপ্রিন্ট রিসেট করা শেষ করতে।

4. কার্যকর করতে Windows 10 রিস্টার্ট করুন৷

এইভাবে, আপনি উইন্ডোজ হ্যালো নিষ্ক্রিয় করবেন। সাইন-ইন বিকল্পগুলিতেও আবার উইন্ডোজ হ্যালো চালু করার সময় এসেছে৷

5. অ্যাকাউন্টে> সাইন-ইন বিকল্পগুলি৷ , Windows Hello-এর অধীনে , আঙ্গুলের ছাপ সেট আপ করার চেষ্টা করুন৷ অথবা মুখ .

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

সেই উপলক্ষ্যে, আপনি Windows Hello ফেসিয়াল রিকগনিশন কাজ করছে না বা Windows Hello ক্যামেরা চালু করতে পারছে না, Windows Hello সমস্যা আসবে না।

সমাধান 5:উইন্ডোজ হ্যালো রিকগনিশন উন্নত করুন

Microsoft Hello কাজ না করার পরিস্থিতি ভিন্ন, যদি আপনার হয় যে এটি আপনার মুখ বা আঙুলের ছাপ চিনতে পারে না, তাহলে Windows 10 এ কাজ করার জন্য আপনাকে স্বীকৃতি উন্নত করতে হবে।

1. স্টার্ট এ যান> সেটিংস> অ্যাকাউন্ট .

2. তারপর সাইন-ইন বিকল্পের অধীনে , Windows Hello খুঁজে বের করুন এবং তারপর স্বীকৃতি উন্নত করুন বেছে নিন .

উইন্ডোজ হ্যালো উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক করুন

মাইক্রোসফ্ট হ্যালোর জন্য সেট আপ করার পরে, আবার লগ ইন করতে আপনার মুখ বা আঙুলের ছাপ ব্যবহার করার জন্য লড়াই করুন, সম্ভবত এই সময় এটি সঠিকভাবে কাজ করতে পারে। পূর্ববর্তী সমাধানগুলির ক্ষেত্রে আপনার কোনও উপকার না হলেও, আপনাকে পছন্দটি বেছে নিতে হবে আমি আমার পিন ভুলে গেছি .

সম্পর্কিত:কিভাবে পিন পাসওয়ার্ড রিসেট বা সরান

সংক্ষেপে, মুখ বা আঙুলের ছাপ ব্যবহার করে Windows 10 সাইন ইন করা আপনার পক্ষে নির্বোধ হতে পারে। কিন্তু যদি Microsoft Hello কাজ করা বন্ধ করে দেয় বা আপনার কম্পিউটার থেকে অনুপস্থিত থাকে, তাহলে এটি মোকাবেলা করার জন্য উপরের উপায়গুলি ব্যবহার করুন৷


  1. মিরাকাস্ট উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  4. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন