কম্পিউটার

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

যেহেতু প্রিন্টার Windows 10 ব্যবহারকারীদের মধ্যে আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে, আপনার মধ্যে অনেকেই অভিযোগ করেছেন যে আপনার প্রিন্টারটি কাজ করছে না বা আপনার ইচ্ছা মতো সঠিকভাবে প্রিন্ট করতে পারছে না।

এটা অনেকের দ্বারা প্রমাণিত যে প্রিন্টার হঠাৎ কাজ করা বন্ধ করে দেয় প্রিন্টার সংযোগ ত্রুটি বা Windows 10 এ প্রিন্টার ড্রাইভারের সমস্যার কারণে।

সুতরাং আপনি যখন Windows 10-এ প্রিন্টার সমস্যার সম্মুখীন হচ্ছেন, তখন এই পোস্টে আপনার মনোযোগ দিন, যা আপনাকে Windows 10-এ প্রিন্টার সংযোগ এবং ড্রাইভারের ক্ষেত্রে প্রিন্টার 10 সমস্যায় কাজ করছে না তা ঠিক করতে শেখায়।

সমাধান:

  • 1:প্রিন্টার সংযোগ পরীক্ষা করুন
  • 2:প্রিন্টার সরান এবং পুনরায় সংযোগ করুন
  • 3:প্রিন্টার ড্রাইভার আনইনস্টল করুন
  • 4:প্রিন্টার ড্রাইভার আপডেট করুন
  • 5:প্রিন্টার ট্রাবলশুটার চালান

সমাধান 1:প্রিন্টার সংযোগ পরীক্ষা করুন

প্রথম স্থানে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি প্রিন্টারটি চালু করেছেন এবং যদি আপনাকে ইন্টারনেটে আপনার প্রিন্টার ব্যবহার করতে হয় তবে এটি পিসির সাথে সংযুক্ত রয়েছে৷

এটা বলার জন্য যে আপনার প্রিন্টার ডিভাইস সেটিং ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনা এড়াতে হবে যার ফলে আপনার প্রিন্টার Windows 10 এ কাজ করছে না।

1. আপনি পিসিতে প্রিন্টার USB কেবল সংযুক্ত করেছেন কিনা তা পরীক্ষা করুন৷ .

2. আপনার প্রিন্টার বৈদ্যুতিক কর্ড আউটলেটে প্লাগ করা আছে কিনা তা পরীক্ষা করুন .

3. আপনি প্রিন্টার চালু করেছেন কিনা তা পরীক্ষা করুন৷ .

এদিকে, আপনি যদি ওয়্যারলেস প্রিন্টার ব্যবহারকারী হন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার প্রিন্টার ওয়্যারলেস বিকল্পটি বেছে নেওয়া হয়েছে এবং উপলব্ধ রয়েছে৷

সমস্ত চেক করা হয়েছে, কিন্তু প্রিন্টারটি এখনও প্রিন্ট করতে বা Windows 10 এ কাজ করতে ব্যর্থ হয়, হয়ত আপনি প্রিন্টারটিকে কাজ করতে দিতে সক্ষম কিনা তা দেখতে আপনার পিসিতে আপনার প্রিন্টারটি বেশ কয়েকবার অপসারণ এবং সংযোগ করার খুব প্রয়োজন। পি>

সমাধান 2:প্রিন্টার সরান এবং পুনরায় সংযোগ করুন

আগে উল্লেখ করা হয়েছে, এটি সুপারিশ করা হয় যে আপনি অনেকবার আপনার কম্পিউটারে প্রিন্টারটি পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷ যেহেতু আপনি অনেক বছর ধরে এটি ব্যবহার করছেন বলে প্রিন্টারটির কার্যকারিতা ধীরে ধীরে বিঘ্নিত হতে পারে।

অতএব, আপনার প্রিন্টারটিকে আরও কয়েকবার পিসিতে সরানোর এবং পুনরায় সংযোগ করার চেষ্টা করুন। আপনি ফলাফলে অবাক হবেন যে আপনার প্রিন্টার প্রিন্টিং বা কাজ করার সমস্যাটি এইভাবে সমাধান করা হয়েছে৷

প্রিন্টার সরাতে , পথ হিসাবে বরাবর যান:

শুরু করুন> সেটিংস> ডিভাইসগুলি> প্রিন্টার এবং স্ক্যানার> ডিভাইস সরান .

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

এখানে আপনার নিশ্চিত হওয়া উচিত যে আপনি সমস্যাযুক্ত প্রিন্টারকে লক্ষ্য করেছেন এবং এর অধীনে ডিভাইস সরান ক্লিক করুন আপনার পিসি থেকে আনইনস্টল করতে।

পিসিতে প্রিন্টার পুনরায় সংযোগ করতে , নিম্নলিখিত জিনিসগুলি করুন৷

শুরু করুন> সেটিংস> ডিভাইসগুলি> প্রিন্টার এবং স্ক্যানার> একটি ডিভাইস যোগ করুন .

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

যতক্ষণ পর্যন্ত আপনি অনেকবার প্রিন্টার যোগ করেছেন এবং মুছে ফেলেছেন, এটি Windows 10-এ ভালভাবে কাজ করতে পারে। যদি না হয়, তাহলে আপনি আরও ভালভাবে প্রিন্টারটিকে ঠিক করা চালিয়ে যেতে পারবেন।

সম্পর্কিত: কিভাবে Windows 10 এ একটি প্রিন্টার যোগ করবেন

সমাধান 3:প্রিন্টার ড্রাইভার আনইনস্টল করুন

Windows 10 আপডেটের পর প্রিন্টার কাজ করা বন্ধ করে দেয়, যা বৃহৎ অর্থে আউটমোড বা নষ্ট প্রিন্টার ড্রাইভারের কারণে হতে পারে।

তাই আপনাকে এখানে আপনার HP, ভাই, বা Epson প্রিন্টারের জন্য সমস্যাযুক্ত ড্রাইভার সরানোর জন্য অনুরোধ করা হচ্ছে। এবং তারপর উইন্ডোজ 10 এ প্রিন্টার কাজ করছে না তা ঠিক করতে একটি আপডেট করা প্রিন্টার ড্রাইভার ডাউনলোড করুন।

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. প্রিন্ট সারি প্রসারিত করুন৷ এবং তারপর প্রিন্টার ড্রাইভার ডান ক্লিক করুন ডিভাইস আনইনস্টল করতে .

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

3. আনইন্সটল নিশ্চিত করুন৷ Windows 10 থেকে আপনার প্রিন্টার ড্রাইভার।

এর পরে, অবশ্যই, প্রিন্টার ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পিসি পুনরায় চালু করবেন কিনা তা আপনার উপর নির্ভর করে। কিন্তু আপনি HP প্রিন্টার ড্রাইভার আপডেট করুন-এ এগিয়ে যান অথবা উইন্ডোজ 10-এ প্রিন্টার কানেক্টেড নয় বা কানেক্টেড না ওয়ার্কিং ত্রুটি ঠিক করার উদ্দেশ্যে অন্য কোনো প্রিন্টার ড্রাইভার।

সমাধান 4:প্রিন্টার ড্রাইভার আপডেট করুন

এখন, আপনি উইন্ডোজ 10 এ প্রিন্টারের সংযোগ পরীক্ষা করার চেষ্টা করার পরে, কিন্তু কোন লাভ হয়নি। এটা নিশ্চিত যে প্রিন্টার কাজ না করা বা প্রিন্ট না করার কারণ হল Windows 10-এ ক্ষতিগ্রস্ত বা নষ্ট বা অনুপস্থিত প্রিন্টার ড্রাইভার। এই ক্ষেত্রে, Windows 10-এ প্রিন্টার ড্রাইভার আপডেট করা আপনার জন্য প্রয়োজনীয়।

যখন Windows 10 ডিভাইস ম্যানেজার আপনার জন্য প্রিন্টার ড্রাইভার পেতে পারে না, তখন আপনার জন্য একটি পথ খোলা থাকে। আপনাকে ড্রাইভার বুস্টার নিয়োগ করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হচ্ছে Windows 10 এর জন্য সর্বশেষ প্রিন্টার ড্রাইভার পেতে সাহায্য করার জন্য।

ড্রাইভার বুস্টার আপনাকে আপনার Canon, HP, Epson বা অন্যান্য প্রিন্টারের জন্য ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতে সক্ষম করে। এটির সাহায্যে, আপনি প্রিন্টার ড্রাইভার আপডেট করতে সক্ষম হবেন যাতে প্রিন্টারটি সঠিকভাবে কাজ করছে না সমস্যাটি Windows 10-এ কয়েক মিনিটের মধ্যে ঠিক করে।

1. ড্রাইভার বুস্টার ডাউনলোড করুন Windows 10 এ।

2. দ্রুত ইনস্টল করুন এবং এটি চালান, এবং তারপর আপনাকে স্ক্যান টিপতে হবে আপনার প্রিন্টার বা অন্য কোনো ডিভাইস ড্রাইভার পুরানো, অনুপস্থিত বা ত্রুটিপূর্ণ কিনা তা পরীক্ষা করার জন্য ড্রাইভার বুস্টারকে অনুমতি দেওয়ার জন্য বোতাম৷

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

3. প্রিন্ট সারি সনাক্ত করুন৷ এবং আপডেট এ ক্লিক করুন আপনার প্রিন্টার ড্রাইভার আপডেট করতে এটির পাশে।

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

ড্রাইভার বুস্টার স্বয়ংক্রিয়ভাবে প্রিন্টার ড্রাইভার ইনস্টল করবে। তার পরেই, আপনার প্রিন্টার এখন কাজ করছে কিনা তা দেখতে আপনি আবার প্রিন্ট করার চেষ্টা করতে পারেন।

তবুও, যদি আপনি নিজে থেকে Windows 10 এর জন্য ড্রাইভার পেতে চান, তাহলে আপনি অফিসিয়াল সাইট থেকে ম্যানুয়ালি প্রিন্টার ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করতেও বেছে নিতে পারেন।

সমাধান 5:প্রিন্টার ট্রাবলশুটার চালান

যদি আপনার প্রিন্টার এখনও কাজ করে না, তাহলে আপনি প্রিন্টারের সমস্যা সনাক্ত করতে এবং মুদ্রণের সমস্যা সমাধানের জন্য Microsoft সমস্যা সমাধানকারীর আশ্রয় নিতে পারেন৷

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. সমস্যা সমাধান এর অধীনে , লক্ষ্য করুন প্রিন্টার এবং তারপর সমস্যা সমাধানকারী চালান বেছে নিন .

উইন্ডোজ 10 এ কাজ করছে না প্রিন্টার ঠিক করুন

আশা করি Windows 10 ট্রাবলশুটার কেন আপনার প্রিন্টার কাজ করা বন্ধ করে দেয় বা PC দ্বারা সনাক্ত করা যায় না এবং সম্ভব হলে আপনার জন্য প্রিন্টিং সমস্যাগুলি সমাধান করতে পারে৷

আপনি দেখতে পাচ্ছেন, আপনি যখন Windows 10-এ প্রিন্টার সেটিংস চেক করার চেষ্টা করেছেন এবং প্রিন্টার ড্রাইভারকে সর্বশেষে আপডেট করার চেষ্টা করেছেন, তখন কোনো সন্দেহ নেই যে এইভাবে প্রিন্টারের সমস্যাগুলি সমাধান করা হয়েছে৷


  1. মিরাকাস্ট উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  4. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন