কম্পিউটার

ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা

কিছু ব্যবহারকারী ঘন ঘন BSOD ক্র্যাশের রিপোর্ট করেছেন যা APC সূচক অমিল এর দিকে নির্দেশ করে প্রধান অপরাধী হিসেবে। বেশিরভাগ প্রভাবিত ব্যবহারকারীরা রিপোর্ট করে যে বিএসওডি ক্র্যাশগুলি আপাত কারণ ছাড়াই ঘটে। বেশিরভাগ সময়, BSOD একটি ক্র্যাশ যা APC সূচক অমিলের দিকে নির্দেশ করে ইন ডাম্প ফাইলটিকে একটি হার্ডওয়্যার সমস্যা হিসাবে বিবেচনা করা হয়, তবে এটি সর্বদা হয় না।

অনেক সফ্টওয়্যার (ড্রাইভার এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন) একটি BSOD ক্র্যাশের জন্য অবদান রাখতে পারে APC সূচকের অমিল। একটি মোটামুটি সাধারণ ট্রিগার APC সূচক অমিল BSOD হল যখন ব্যবহারকারীরা স্কাইপের সাথে একটি ওয়েবক্যাম ব্যবহার করার চেষ্টা করছেন। অন্যান্য ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তারা সাধারণত BSOD APC সূচক অমিল পান ভিডিও গেম খেলার সময় বা অন্য রিসোর্স ডিমান্ডিং অ্যাক্টিভিটি করার সময় ক্র্যাশ হয়।

ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা

APC হল অসিঙ্ক্রোনাস প্রসিডিউর কল-এর সংক্ষিপ্ত রূপ - একটি ফাংশন যা নির্দিষ্ট পরিস্থিতিতে মেটালে মূল প্রোগ্রামের বাইরে এবং আলাদাভাবে চালানোর জন্য ডিজাইন করা হয়েছে। এই কারণেই BSOD ক্র্যাশ করে APC সূচকের অমিলের দিকে নির্দেশ করে কারণ অপরাধী শুধুমাত্র বুট প্রক্রিয়ার পরে বা সময় ঘটবে৷

ত্রুটি APC সূচক অমিল৷ সাধারণত একটি সূচক যে একটি অসংগতি আছে যে প্রক্রিয়ার সংখ্যার মধ্যে একটি অসঙ্গতি রয়েছে যা অপারেশনের একটি এলাকায় প্রবেশ করেছে যেখানে প্রোগ্রামটি চলছে এবং প্রসেসের সংখ্যা যা চলে গেছে। ত্রুটি APC সূচক অমিল  মূলত অপারেটিং সিস্টেমই আপনাকে বলে যে কোনো সফ্টওয়্যার সিস্টেমের ক্ষতির ঝুঁকি ছাড়া চলতে পারে না – তাই BSOD (মৃত্যুর নীল স্ক্রীন) ক্র্যাশ হয়।

আপনি যদি বর্তমানে নিয়মিত APC সূচক অমিল BSOD  এর সাথে লড়াই করছেন ক্র্যাশ, নিম্নলিখিত সংশোধন সাহায্য করতে পারে. নীচে আপনার কাছে পদ্ধতির একটি সংগ্রহ রয়েছে যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা তাদের পক্ষে সমস্যা সমাধানের জন্য ব্যবহার করেছে। অনুগ্রহ করে প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন যতক্ষণ না আপনি একটি সমাধানের সম্মুখীন হন যা আপনার নির্দিষ্ট পরিস্থিতির জন্য কার্যকর। শুরু করা যাক

পদ্ধতি 1:সর্বশেষ Windows 10 সংস্করণে আপডেট করুন

আপনার সিস্টেম যদি APC সূচক অমিল এর সাথে ক্র্যাশ হয় Windows 10 এ স্কাইপের মাধ্যমে আপনার ওয়েবক্যাম ব্যবহার করার সময় BSOD, ঠিক করা অত্যন্ত সহজ। আপনাকে শুধুমাত্র সমস্ত উইন্ডোজ আপডেট প্রয়োগ করতে হবে যা বর্তমানে মুলতুবি আছে।

প্রাথমিকভাবে, APC সূচক অমিল  স্কাইপের সাথে যুক্ত ত্রুটিটি একটি উইন্ডোজ আপডেটের সাথে প্রবর্তিত একটি অভ্যন্তরীণ বাগ দ্বারা উত্পাদিত হয়েছিল। সৌভাগ্যবশত, সমস্যাটি অবিলম্বে ঠিক করা হয়েছিল – প্রথমে একটি ফাস্ট রিং বিল্ড দ্বারা এবং 2018 এর শুরু থেকে একটি স্ট্যান্ডার্ড উইন্ডোজ আপডেটের মাধ্যমে৷

আপনার Windows 10 OS-কে সর্বশেষ সংস্করণে আপডেট করতে, Windows কী + R টিপে একটি রান বক্স খুলুন . তারপর, টাইপ করুন “ms-settings:windowsupdate ” এবং Enter চাপুন উইন্ডোজ আপডেট স্ক্রীন খুলতে। অবশেষে, চেক ফর আপডেটে ক্লিক করুন এবং সমস্ত মুলতুবি আপডেটগুলি ইনস্টল করতে স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। আপনার কতগুলি মুলতুবি আপডেট আছে তার উপর নির্ভর করে, আপনার পিসি বিভিন্ন সময়ে পুনরায় চালু হতে পারে।

ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা

পদ্ধতি 2:Realtek হাই ডেফিনিশনের একটি নতুন সংস্করণ ইনস্টল করুন

স্পষ্টতই, APC সূচকের মিল নেই  একটি পুরানো বা দূষিত Realtek হাই ডেফিনিশন অডিও ফাংশন ড্রাইভার এর কারণে হতে পারে . কিছু ব্যবহারকারী নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে বের করে BSOD APC সূচকের অমিল প্রতিরোধ করতে পেরেছেন Realtek অডিও ড্রাইভার পুনরায় ইন্সটল করার মাধ্যমে ক্র্যাশ পুনরায় ঘটতে না পারে।

যদি আপনার BSOD APC সূচক অমিল RTKVHD64.SYS-এর দিকে নির্দেশ করছে৷ , Realtek এর ডাউনলোড পৃষ্ঠায় একটি ট্রিপ সম্ভবত BSOD ক্র্যাশগুলি আবার ঘটতে বাধা দেবে। এটি করতে, এই লিঙ্কে যান (এখানে ) এবং আপনার OS আর্কিটেকচার অনুযায়ী Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করুন।

ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা

ড্রাইভার ডাউনলোড হয়ে গেলে, আপনার সিস্টেমে এটি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

পরবর্তী স্টার্টআপে, যেকোনো BSOD ক্র্যাশের জন্য আপনার পিসি নিরীক্ষণ করুন। যদি সেগুলি এখনও ঘটতে থাকে তবে নীচের অন্যান্য পদ্ধতিতে যান৷

পদ্ধতি 3:বেস উইন্ডোজ অডিও ড্রাইভার ব্যবহার করা

আপনি যদি সন্দেহ করেন যে সমস্যাটি আপনার অডিও ড্রাইভারের কারণে হয়েছে, তবে আরও একটি মেরামতের কৌশল রয়েছে যা একই পরিস্থিতিতে অনেক ব্যবহারকারীর জন্য ফলাফল দিয়েছে বলে মনে হচ্ছে। দেখা যাচ্ছে, নির্দিষ্ট কিছু ল্যাপটপ মডেল BSOD ক্র্যাশ করবে APC সূচকের অমিল  যখন Audiodg.exe ফাইল ব্যবহার করা হয়। এটি ডেল মডেলের সাথে একটি সাধারণ ঘটনা।

কিছু প্রভাবিত ব্যবহারকারী আবিষ্কার করেছেন যে Realtek অডিও ড্রাইভার আনইনস্টল করা এবং Windows Base Audio ব্যবহার করা ড্রাইভার BSOD ক্র্যাশ বন্ধ করে দিয়েছে। এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান উইন্ডো খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc”  এবং Enter টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে পর্দা।
    ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা
  2. ডিভাইস ম্যানেজারে , নিচে স্ক্রোল করুন এবং সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন ড্রপ-ডাউন মেনু।
  3. Realtek হাই ডেফিনিশন অডিও-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন।
    নির্বাচন করুন ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা
  4. ডিভাইস ম্যানেজার বন্ধ করুন এবং Windows কী + R টিপুন অন্য চালান খুলতে বাক্স তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা
  5. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্যগুলিতে, তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং Realtek হাই ডেফিনিশন অডিও ড্রাইভার সনাক্ত করুন . একবার আপনি করে ফেললে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ . তারপর, আপনার সিস্টেম থেকে Realtek ড্রাইভার সরাতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
    ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা
  6. একবার Realtek ড্রাইভার সম্পূর্ণরূপে আনইনস্টল হয়ে গেলে, Windows বেস অডিও ড্রাইভার দিয়ে শূন্যস্থান পূরণ করতে Windowsকে অনুমতি দেওয়ার জন্য আপনার কম্পিউটার রিবুট করুন। নেস্ট স্টার্টআপে, ডিভাইস ম্যানেজারে ফিরে যান এবং দেখুন উইন্ডোজ অডিও বেস ড্রাইভার সাউন্ড, ভিডিও এবং গেম কন্ট্রোলারের অধীনে তালিকাভুক্ত কিনা।
  7. আপনি একবার নিশ্চিত হয়ে গেলে যে Windows অডিও বেস ড্রাইভার ঠিক আছে, আপনার পিসি নিরীক্ষণ করুন এবং দেখুন আপনি APC সূচক অমিল BSOD পেতে চলেছেন কিনা। ক্র্যাশ।

আপনি যদি একই রকম APC সূচক অমিল BSOD  পেতে থাকেন একটি ক্র্যাশ দ্বারা অনুসরণ করা ত্রুটি, নীচের অন্যান্য পদ্ধতিগুলির সাথে চালিয়ে যান৷

পদ্ধতি 4:নিশ্চিত করা যে সমস্ত ড্রাইভার সঠিকভাবে ইনস্টল করা আছে

APC সূচক অমিল ৷ ত্রুটিটি কখনও কখনও এমন হার্ডওয়্যারকে দায়ী করা হয় যা ত্রুটিপূর্ণ কারণ একটি ড্রাইভার অনুপস্থিত বা ভুলভাবে ইনস্টল করা আছে। এটাও সম্ভব যে আপনি সম্প্রতি ইনস্টল করেছেন এমন একটি নতুন হার্ডওয়্যার আপনার কম্পিউটারের সাথে সম্পূর্ণভাবে সামঞ্জস্যপূর্ণ নয় এবং এর ফলে APC সূচক BSOD মিলছে না ক্র্যাশ।

সমস্যা সৃষ্টিকারী ত্রুটিপূর্ণ ড্রাইভারের সম্ভাবনা বাদ দিতে, আসুন নিশ্চিত করি যে সমস্ত ইনস্টল করা ডিভাইস সঠিক ড্রাইভার ব্যবহার করছে। এটি করার দ্রুততম উপায় হল ডিভাইস ম্যানেজারের মাধ্যমে। আপনার সমস্ত ড্রাইভার সঠিকভাবে ইনস্টল করা আছে কিনা তা নিশ্চিত করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows Key + R টিপুন একটি রান খুলতে আদেশ তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter  চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা
  2. ডিভাইস ম্যানেজারে, ডিভাইসের তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং দেখুন আপনি হলুদ আইকন আছে এমন কোনো ডিভাইস খুঁজে পাচ্ছেন কিনা। এটি একটি সূচক যে ড্রাইভার আপডেট করা প্রয়োজন, ভুলভাবে ইনস্টল করা হয়েছে বা হার্ডওয়্যারের সাথে বেমানান৷
  3. যদি আপনি এই ধরনের কোনো ঘটনা দেখতে পান, সেগুলিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার ক্লিক করুন . একবার WU ড্রাইভার আপডেট করলে, আপনার কম্পিউটার রিবুট করুন।
    ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা দ্রষ্টব্য: যদি Windows Update হলুদ প্রশ্ন চিহ্ন দিয়ে চিহ্নিত ড্রাইভারের একটি নতুন সংস্করণ খুঁজে না পায়, তাহলে হয় অনলাইনে ম্যানুয়ালি ড্রাইভারের জন্য অনুসন্ধান করুন অথবা ডিভাইস আনইনস্টল করুন-এ ক্লিক করুন। এবং শারীরিকভাবে আপনার কম্পিউটার থেকে হার্ডওয়্যার সরিয়ে ফেলুন।
  4. দেখুন আপনি একই অভিজ্ঞতা করছেন কিনা APC সূচক BSOD মিলছে না  পরবর্তী স্টার্টআপে ক্র্যাশ হয়। যদি আপনার পিসি আর APC সূচক অমিল এর সাথে ক্র্যাশ না হয় ড্রাইভার আনইনস্টল করার সময় ত্রুটি কোড, আপনাকে সমর্থনের জন্য হার্ডওয়্যার প্রস্তুতকারকের সাথে যোগাযোগ করতে হতে পারে।

যদি এই পদ্ধতিটি প্রযোজ্য না হয় বা আপনি এখনও APC সূচক অমিল এর সম্মুখীন হন এমনকি ডিভাইস ম্যানেজার থেকে আপনার সমস্ত ড্রাইভার আপডেট করার পরেও , নিচের পদ্ধতিটি চালিয়ে যান।

পদ্ধতি 5:ডিসপ্লে লিঙ্ক ড্রাইভার আনইনস্টল করুন (যদি প্রযোজ্য হয়)

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে APC সূচক BSOD মিলছে না  ডিসপ্লে লিঙ্ক ড্রাইভার আনইনস্টল করার পরে ক্র্যাশগুলি সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে৷

DisplayLink আপনি যদি উত্পাদনশীলতার জন্য অতিরিক্ত মনিটর ব্যবহার করতে চান তবে এটি ব্যবহার করার জন্য একটি দুর্দান্ত সফ্টওয়্যার হতে পারে। যাইহোক, উইন্ডোজ 10-এ BSOD ক্র্যাশ হওয়ার কারণে অসামঞ্জস্যতার সমস্যাগুলির প্রচুর রিপোর্ট রয়েছে৷ কিছু ব্যবহারকারী APC সূচক অমিল BSOD  বন্ধ করতে সংগ্রাম করছেন৷ ঘটতে থাকা ক্র্যাশগুলি DisplayLink আনইনস্টল করে সমস্যার সমাধান করতে পরিচালিত হয়েছে ড্রাইভার এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপে একটি রান বক্স খুলুন . তারপর, টাইপ করুন “appwiz.cpl ” এবং Enter চাপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে .
    ঠিক করুন:APC সূচক অমিলের কারণে নীল পর্দা
  2. প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য , অ্যাপ্লিকেশনের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং ডিসপ্লেলিঙ্ক কোর সফ্টওয়্যারটি সনাক্ত করুন৷ একবার আপনি করে ফেললে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ , তারপর আপনার সিস্টেম থেকে এটি সরাতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  3. সফ্টওয়্যারটি আনইনস্টল হয়ে গেলে, এই লিঙ্কে যান (এখানে ) এবং ডাউনলোড করুন DisplayLink ইনস্টলেশন ক্লিনার৷৷ ডাউনলোড সম্পূর্ণ হলে, অবশিষ্ট DisplayLink ফাইলগুলি পরিষ্কার করতে সফ্টওয়্যারটি চালান এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

পরবর্তী স্টার্টআপে, দেখুন APC ইনডেক্স BSOD মিলছে কিনা ক্র্যাশগুলি সমাধান করা হয়েছে। আপনি যদি এখনও একই লক্ষণগুলি অনুভব করেন তবে চূড়ান্ত পদ্ধতিতে যান৷

পদ্ধতি 6:ডিফল্ট RAM, CPU বা GPU ফ্রিকোয়েন্সিতে ফিরে যান (যদি প্রযোজ্য হয়)

প্রত্যাশিত হিসাবে, এই সমস্যাটি একটি ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার অংশের কারণেও হতে পারে। বেশিরভাগ সময়, হার্ডওয়্যার উপাদানগুলির মধ্যে অস্থিরতা ওভারক্লকিংয়ের কারণে ঘটে। আপনি ওভারক্লকিং কি তা না জানলে, আপনার সিস্টেম সম্ভবত ওভারক্লক করা হয় না।

কিন্তু আপনি যদি আপনার সিপিইউ, জিপিইউ বা র‌্যাম ফ্রিকোয়েন্সি ওভারক্লক করে থাকেন, তাহলে আপনি ডিফল্ট ফ্রিকোয়েন্সিতে প্রত্যাবর্তন করতে চাইতে পারেন এবং দেখতে পারেন যে আপনি একই BSOD APC সূচক অমিল BSOD  অনুভব করছেন কিনা। ক্র্যাশ আপনি যদি দেখেন যে স্টক ফ্রিকোয়েন্সি প্রয়োগ করার সময় আপনার সিস্টেম আর ক্র্যাশ হচ্ছে না, আপনি ধীরে ধীরে আবার ফ্রিকোয়েন্সি বাড়াতে শুরু করতে পারেন (কিন্তু আগের থ্রেশহোল্ডের কাছাকাছি যাবেন না)।

আপনার যদি ওভারক্লক করা সিস্টেম না থাকে বা আপনি নির্ধারণ করে থাকেন যে কাস্টম ফ্রিকোয়েন্সি যেখানে APC ইনডেক্স মেলে না BSOD  ক্র্যাশ, চূড়ান্ত পদ্ধতিতে চলে যান।

পদ্ধতি 7:উইন্ডোজ রিসেট পরিষ্কার করুন বা পুনরায় ইনস্টল করুন

বইয়ের প্রতিটি সমাধান চেষ্টা করার পরে, কিছু ব্যবহারকারী একটি পরিষ্কার ইনস্টল (বা রিসেট) সম্পাদন করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও এটি আদর্শের চেয়ে কম, এটি এমন অনেক ব্যবহারকারীর জন্য কাজ করে বলে মনে হচ্ছে যাদের কাছে কোনো বিকল্প নেই।

আপনি যদি Windows 10-এ থাকেন, তাহলে আপনি রিসেট করে এবং আপনার ব্যক্তিগত ফাইলগুলি (ফটো, ভিডিও, সঙ্গীত এবং ব্যবহারকারীর পছন্দ) রাখার বিকল্প বেছে নিয়ে আপনার কিছু ব্যক্তিগত ফাইলও সংরক্ষণ করতে পারেন। আপনি যদি Windows 10 রিসেট করার সিদ্ধান্ত নেন, তাহলে এই লিঙ্কটি অনুসরণ করুন (এখানে ) অন্যথায়, আপনি এই লিঙ্কটি (এখানে ব্যবহার করে একটি পরিষ্কার পুনরায় ইনস্টল করতে পারেন৷ )।


  1. Windows 10-এ WORKER_INVALID ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. ফিক্স:Windows 10 এ win32kfull.sys-এ APC INDEX MISMATCH (সমাধান)

  4. Windows 10