কম্পিউটার

ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা

কিছু ব্যবহারকারী ঘন ঘন BSOD (মৃত্যুর নীল পর্দা) পাওয়ার অভিযোগ করেন Google Chrome বা অন্য ওয়েব ব্রাউজার ব্যবহার করার সময় ক্র্যাশ হয়। ক্র্যাশ ডাম্প দেখে, কিছু ব্যবহারকারী আবিষ্কার করতে পেরেছেন যে ক্র্যাশ ডাম্পটি netwtw04.sys (C:\ WINDOWS\ system32\ drivers\ Netwtw04.sys) এর সাথে একটি সমস্যার দিকে নির্দেশ করে৷ বেশিরভাগ সময়, BSOD এর সাথে স্টপ কোড থাকে :ড্রাইভার IRQL কম বা সমান নয় .

ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা

সমস্যাটি তদন্ত করার পরে, মনে হচ্ছে এই বিশেষ BSOD ক্র্যাশটি একটি অনুপযুক্ত ড্রাইভারের নির্দেশক যা বর্তমানে আপনার ডিভাইসে ইনস্টল করা আছে। সর্বাধিক প্রভাবিত ব্যবহারকারীরা ওয়্যারলেস-এসি 7265 ওয়াইফাই এর দিকে নির্দেশ করে৷ অ্যাডাপ্টার ড্রাইভার এবং Intel Dual Band Wireless AC 8260 এই সমস্যার জন্য সবচেয়ে সাধারণ অপরাধী হিসেবে।

আপনি যদি বর্তমানে Netwtw04.sys, -এর দিকে নির্দেশ করে ক্রমাগত BSOD ক্র্যাশ পেয়ে থাকেন নিম্নলিখিত পদ্ধতি সাহায্য করতে পারে. অনুরূপ পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা একাধিক ফিক্স ব্যবহার করে সমস্যাগুলি সমাধান করতে সক্ষম হয়েছে। Netwtw04.sys  দ্বারা সৃষ্ট BSOD ক্র্যাশ বন্ধ করে এমন একটি সমাধানের সম্মুখীন না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে নীচের প্রতিটি পদ্ধতি অনুসরণ করুন ঘটতে থেকে শুরু করা যাক!

দ্রষ্টব্য: আপনি যদি কোনো কিছুকে ওভারক্লক করে থাকেন, তাহলে হার্ডওয়্যার কম্পোনেন্টের কারণে ক্র্যাশ না হয়েছে তা নিশ্চিত করতে ডিফল্ট ক্লকিং মানগুলিতে ফিরে যান।

পদ্ধতি 1:ওয়্যারলেস ড্রাইভারকে রোল ব্যাক করা

বেশিরভাগ ব্যবহারকারী তাদের ওয়্যারলেস ড্রাইভারকে রোল ব্যাক করে BSOD ক্র্যাশ বন্ধ করতে সক্ষম হয়েছেন। সঠিক মডেল কম্পিউটার থেকে কম্পিউটারে পরিবর্তিত হতে পারে, কিন্তু ওয়্যারলেস-এসি 7265 ওয়াইফাই, এসি 8260 ডাব্লুএলএএন (সংস্করণ 19.0.0.9) এবং ইন্টেল ডুয়াল ব্যান্ড ওয়্যারলেস এসি  সবচেয়ে জনপ্রিয় ঘটনা যা আপনার সিস্টেম ক্র্যাশ করতে পারে।

এই পদ্ধতিটি সাধারণত সেগুলির জন্য কার্যকর ছিল যেগুলি Netwtw04.sys -এর কারণে BSOD ক্র্যাশের সম্মুখীন হতে শুরু করেছে ওয়্যারলেস ড্রাইভারটিকে একটি নতুন সংস্করণে আপডেট করার পরে। তাদের ক্ষেত্রে, পূর্ববর্তী ড্রাইভারে ফিরে যাওয়ার ফলে BSOD ক্র্যাশ বন্ধ হয়ে যায়। আপনার ওয়্যারলেস ড্রাইভারকে রোল ব্যাক করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা
  2. ডিভাইস ম্যানেজারে নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সাথে যুক্ত ড্রপ-ডাউন মেনুটি প্রসারিত করুন এবং আপনার ওয়্যারলেস ড্রাইভারটি সন্ধান করুন। মডেল এবং প্রস্তুতকারক পিসি থেকে পিসিতে পরিবর্তিত হবে, তবে এটির নামের মধ্যে "ওয়্যারলেস" থাকা উচিত।
  3. ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার শনাক্ত করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি বেছে নিন .
    ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা
  4. সম্পত্তিতে আপনার ওয়্যারলেস অ্যাডাপ্টারের উইন্ডো, ড্রাইভার-এ যান ট্যাব এবং রোল ব্যাক ড্রাইভার-এ ক্লিক করুন বোতাম এটি ওয়্যারলেস ড্রাইভারের সাম্প্রতিকতম সংস্করণ আনইনস্টল করার এবং পূর্ববর্তী ড্রাইভারে ফিরে যাওয়ার উদ্দেশ্যে কাজ করে (যেটি সঠিকভাবে কাজ করছিল)।
  5. একবার আগের ড্রাইভারটি রোল ব্যাক হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আরেকটি BSOD ক্র্যাশের জন্য নজর রাখুন৷

যদি Netwtw04.sys  এর কারণে ক্র্যাশ হয় ফিরে যান, পদ্ধতি 2-এ যান।

পদ্ধতি 2:ম্যানুয়ালি ওয়্যারলেস ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করা

যদি ড্রাইভারটিকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনা একটি বিকল্প না হয় তবে আপনি ওয়্যারলেস ড্রাইভারের একটি নিম্ন সংস্করণ ডাউনলোড করার চেষ্টা করতে পারেন এবং এটি আপনার সিস্টেমে ইনস্টল করতে পারেন৷

আপনি একটি ডেডিকেটেড ওয়্যারলেস ড্রাইভার ব্যবহার না করলে, Netwtw04.sys Intel(R) Dual Band Wireless-AC 8260,  এর অন্তর্গত তাই আপনাকে যে ড্রাইভারটি ডাউনলোড করতে হবে সেটি ইন্টেলের ডাউনলোড সেন্টারে পাওয়া যাবে। কিন্তু আমরা ড্রাইভারটি ইনস্টল করার আগে, আপনাকে বর্তমান ড্রাইভারটিকে আনইনস্টল করতে হবে যেটি কাজ করছে এবং BSOD ক্র্যাশ করছে৷

বর্তমান ওয়্যারলেস ড্রাইভার আনইনস্টল করার এবং ম্যানুয়ালি সর্বশেষ সংস্করণ ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান বক্স খুলতে। তারপর, টাইপ করুন “devmgmt.msc ” এবং Enter চাপুন ডিভাইস ম্যানেজার খুলতে .
    ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা
  2. ডিভাইস ম্যানেজারে , নেটওয়ার্ক অ্যাডাপ্টার খুলুন ড্রপ-ডাউন মেনু, আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন-এ ক্লিক করুন .
    ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা
  3. এই লিঙ্কে যান (এখানে ) এবং ওয়্যারলেস অ্যাডাপ্টরের সর্বশেষ উপলব্ধ সংস্করণটি ডাউনলোড করুন।
  4. এক্সিকিউটেবল ড্রাইভারটি খুলুন এবং আপনার সিস্টেমে এটি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। আপনার কম্পিউটারের শেষে যদি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু করার জন্য অনুরোধ না করা হয় তবে আপনার মেশিনটি ম্যানুয়ালি পুনরায় চালু করুন।
  5. পরবর্তী স্টার্টআপের সাথে শুরু করে, আপনার কম্পিউটার নিরীক্ষণ করুন এবং দেখুন যে এটি Netwtw04.sys দ্বারা সৃষ্ট BSOD ক্র্যাশগুলি বন্ধ করতে সক্ষম হয়েছে কিনা। ক্র্যাশগুলি এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিটি চালিয়ে যান৷

পদ্ধতি 3:ম্যানুয়ালি একটি পুরানো ওয়্যারলেস ড্রাইভার সংস্করণ ইনস্টল করা

যদি প্রথম দুটি পদ্ধতি একটি আবক্ষ প্রমাণিত হয়, আসুন ম্যানুয়ালি ওয়্যারলেস ড্রাইভারের একটি পুরানো সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করি। কিছু ব্যবহারকারী অবশেষে Netwtw04.sys  দ্বারা সৃষ্ট BSOD ক্র্যাশগুলি বন্ধ করতে সক্ষম হয়েছেন ম্যানুয়ালি একটি পুরানো সংস্করণ ডাউনলোড করে ঘটতে থেকে।

দ্রষ্টব্য: এটি সেই সমস্ত ব্যবহারকারীদের জন্য কার্যকর যাদের ডিভাইস ম্যানেজার থেকে ড্রাইভারকে রোল ব্যাক করার বিকল্প নেই৷

একটি পুরানো ওয়্যারলেস ড্রাইভার সংস্করণ ডাউনলোড এবং ইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. আপনার মেশিন প্রস্তুতকারকের সাথে যুক্ত ডাউনলোড কেন্দ্রে যান। আপনি যদি একটি ASUS পিসিতে এই সমস্যার সম্মুখীন হন তবে এই লিঙ্কটি ব্যবহার করুন (এখানে ) Acer-এর জন্য, আপনি এই লিঙ্ক থেকে সরাসরি পুরানো সংস্করণ ডাউনলোড করতে পারেন (এখানে )।
  2. পুরোনো ড্রাইভার ডাউনলোড হয়ে গেলে, স্টার্ট আইকনে অ্যাক্সেস করুন (নীচে-বাম কোণে), পাওয়ার আইকনে ক্লিক করুন এবং Shift ধরে রাখুন পুনঃসূচনা এ ক্লিক করার সময় কী নিরাপদ মোডে রিবুট করতে .
  3. একবার আপনার কম্পিউটার আবার সেফ মোডে বুট হয়ে গেলে, পুরানো ড্রাইভারকে এক্সট্র্যাক্ট করুন এবং খুলুন, তারপর আপনার সিস্টেমে এটি ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন৷
  4. এখন নিশ্চিত করতে যে WU (উইন্ডোজ আপডেট) পুরানো ওয়্যারলেস ড্রাইভারকে নতুন সংস্করণ দিয়ে ওভাররাইড করে না যা BSOD ক্র্যাশ, ডাউনলোড এবং ইনস্টল করে “আপডেটগুলি দেখান বা লুকান” সমস্যা সমাধানকারী প্যাকেজ এই লিঙ্ক থেকে (এখানে )।
  5. আপডেট সমস্যা সমাধানকারী শো বা হাইড খুলুন এবং WU কে নেটওয়ার্ক ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করা থেকে ব্লক করতে এটি ব্যবহার করুন। এটি করতে, আপডেট লুকান-এ ক্লিক করুন ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভারের সাথে যুক্ত বাক্সটি চেক করুন, তারপরে ক্লিক করুন পরবর্তী৷
    ঠিক করুন:netwtw04.sys এর কারণে মৃত্যুর নীল পর্দা

আপনি যদি এখনও Netwtw04.sys,  এর কারণে BSOD ক্র্যাশের সম্মুখীন হন নীচের পদ্ধতিটি চালিয়ে যান৷

পদ্ধতি 4:সর্বশেষ বিটা BIOS আপডেট ইনস্টল করা (শুধুমাত্র ASRock মাদারবোর্ডে)

যেহেতু অনেক ব্যবহারকারী Intel-এর কমিউনিটি ফোরামে রিপোর্ট করেছেন, BSOD ক্র্যাশ হচ্ছে Netwtw04.sys  এর দিকে নির্দেশ করে Raven CPU এবং Intel এর Wi-Fi ড্রাইভারগুলির মধ্যে একটি অসামঞ্জস্যতার কারণেও ঘটতে পারে। সৌভাগ্যবশত, AsRock একটি আপডেট প্যাচ প্রকাশ করেছে যা তাদের বেশিরভাগ মডেলে এই অসামঞ্জস্যতা ঠিক করে।

ASRock মাদারবোর্ড ব্যবহার করে এমন একটি পিসিতে যদি আপনি এই সমস্যাটি দেখতে পান, তাহলে আপনি আপনার নির্দিষ্ট মাদারবোর্ড বিকল্পের জন্য উপলব্ধ সর্বশেষ বিটা BIOS আপডেট প্রয়োগ করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন। এটি করতে, আপনি এই অফিসিয়াল ডাউনলোড পৃষ্ঠাটি দেখতে পারেন (এখানে ) এবং আপনার মাদারবোর্ড মডেলের জন্য উপলব্ধ সর্বশেষ BIOS আপডেট সংস্করণটি ডাউনলোড করুন (বিটা রিলিজগুলি তালিকার নীচে রয়েছে)।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে BIOS আপডেট করা একটি প্রচলিত ক্রিয়াকলাপ নয় এবং ভুলভাবে করা হলে আপনার মেশিনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে৷ আপনি যদি এই অপারেশনটি দিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ হন, অনুগ্রহ করে অফিসিয়াল ডকুমেন্টেশন পড়ুন (এখানে ) সাবধানে এবং চিঠির নির্দেশাবলী অনুসরণ করুন।


  1. igdkmd64.sys ব্লু স্ক্রিন অফ ডেথ এরর ঠিক করুন

  2. Windows 10 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর ঠিক করুন

  3. Windows 10 Netwtw04.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  4. Windows 8 এ ব্লু স্ক্রীন অফ ডেথ (BSoD) ত্রুটিগুলি ঠিক করুন