কম্পিউটার

কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন

একটি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) ত্রুটি হল আপনার Windows অপারেটিং সিস্টেমের একটি বিপর্যয়কর ব্যর্থতা যা এটিকে পুনরায় চালু করতে বাধ্য করে৷ একটি BSOD সাধারণত একটি সফ্টওয়্যার বাগ, হার্ডওয়্যার ব্যর্থতা, দূষিত বা অনুপস্থিত সফ্টওয়্যার ফাইল, বা ম্যালওয়্যার সংক্রমণের ফলাফল হয়—নাম হিসাবে তবে কয়েকটি সম্ভাব্য কারণ৷

BSOD যেকোন সময় পপ আপ হতে পারে, এবং "অপ্রত্যাশিত কার্নেল মোড ট্র্যাপ" এর মতো জটিল নামগুলির সাথে তাদের সমস্যা সমাধান করা কঠিন হতে পারে যা অধিকাংশ ব্যবহারকারীর জন্য, পাঠোদ্ধার করা অসম্ভব। একটি APC সূচক অমিল BSOD ত্রুটি ঠিক ততটাই সমস্যাযুক্ত, তবে এটি সাধারণত আপনার ড্রাইভার বা হার্ডওয়্যারের সাথে একটি সমস্যা নির্দেশ করে। এটি কীভাবে ঠিক করবেন তা এখানে।

    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন

    Windows 10-এ APC সূচকের BSOD অমিলের কারণ কী?

    Windows 10-এ APC Index Mismatch (বা apc_index_mismatch) BSOD ত্রুটি সাধারণত একটি ত্রুটিপূর্ণ বা দুর্নীতিগ্রস্ত সিস্টেম ড্রাইভারের কারণে হয়। অডিও, প্রিন্টার এবং গ্রাফিক্স কার্ড ড্রাইভারগুলিকে সাধারণত অনলাইনে এই BSOD ত্রুটির পিছনে বলে উল্লেখ করা হয়, তবে যে কোনও সিস্টেম ড্রাইভারের দোষ হতে পারে৷

    এর কারণ হল ত্রুটিটি নিজেই একটি ব্যর্থ বাগ চেকের সাথে লিঙ্ক করা হয় যখন একটি ড্রাইভার বা সিস্টেম ফাইল একটি অ্যাসিঙ্ক্রোনাস পদ্ধতি কল (APC) এর সময় একটি ভুল মান রিপোর্ট করে, আপনার পিসি সিস্টেম সংস্থানগুলি বরাদ্দ করে এমন এক ধরণের ডেটা অনুরোধ করা হয়৷ সমস্যাযুক্ত ড্রাইভারগুলি সরানো বা প্রতিস্থাপন করা, বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, সমস্যার সমাধান করতে পারে।

    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন

    যদি আপনার সিস্টেম ফাইলগুলি কোনোভাবে দূষিত হয়, তাহলে উইন্ডোজ নিজেই সমস্যার পিছনে থাকতে পারে। খুব কমই, আপনার হার্ডওয়্যার নিজেই ত্রুটিপূর্ণ হতে পারে, যা সংযুক্ত হার্ডওয়্যারের সাথে স্থিতিশীলতার সমস্যা সৃষ্টি করে যার ফলে আপনার ড্রাইভার যখন এটির সাথে ইন্টারফেস করার চেষ্টা করে তখন একটি APC সূচক অমিল BSOD বার্তা প্রদর্শিত হয়৷

    সৌভাগ্যক্রমে, বেশিরভাগ ব্যবহারকারী একটি apc_index_mismatch BSOD সমাধান করতে পারে একটি দুর্নীতিগ্রস্ত ড্রাইভারকে সরিয়ে বা প্রতিস্থাপন করে। যদি এটি কাজ না করে তবে আরও তদন্তের প্রয়োজন হতে পারে। আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে সমস্যার সমাধান করতে পারেন৷

    নতুন সিস্টেম এবং ড্রাইভার আপডেটের জন্য চেক করুন

    যেহেতু একটি APC সূচক অমিল BSOD সাধারণত একটি ত্রুটিপূর্ণ ড্রাইভারের কারণে হয়, সমস্যাটি সমাধান করার একটি ভাল উপায় হল নতুন আপডেটের জন্য আপনার পিসি পরীক্ষা করা। আপনি উইন্ডোজ আপডেট সিস্টেমের মাধ্যমে নতুন ড্রাইভারের জন্য পরীক্ষা করতে পারেন। আপনি সেখানে থাকাকালীন, বাগগুলি সমাধান করতে এবং আপনার সিস্টেমের স্থিতিশীলতা উন্নত করতে নতুন সিস্টেম আপডেট ইনস্টল করা একটি ভাল ধারণা৷

    আপনি এই BSOD ত্রুটির কারণে বর্তমানে আপনার পিসি বুট করতে না পারলে, আপনাকে সেফ মোডে উইন্ডোজ চালু করতে হতে পারে। এটি আপনাকে উইন্ডোজের একটি বেয়ারবোনস সংস্করণ চালানোর অনুমতি দেবে, শুধুমাত্র সবচেয়ে মৌলিক ড্রাইভারগুলি চালাচ্ছে, যা সাময়িকভাবে ত্রুটি হওয়া বন্ধ করবে এবং আপনাকে আপডেটগুলি ইনস্টল করার অনুমতি দেবে।

    1. নতুন ড্রাইভার এবং সিস্টেম আপডেটগুলি পরীক্ষা করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. সেটিংসে , আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন> উইন্ডোজ আপডেট . উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে নতুন সিস্টেম এবং ড্রাইভার আপডেটের জন্য একটি স্ক্যান শুরু করা উচিত। যদি তা না হয়, আপডেটগুলির জন্য চেক করুন নির্বাচন করুন৷ বোতাম অন্যথায়, ডাউনলোড নির্বাচন করুন (বা ডাউনলোড এবং ইনস্টল করুন ) নতুন আপডেট ইনস্টল করা শুরু করতে।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. এছাড়াও আপনাকে উইন্ডোজ আপডেট -এ তালিকাভুক্ত যেকোনো ঐচ্ছিক আপডেট নির্বাচন ও ইনস্টল করতে হতে পারে। বিকল্প আপডেট দেখুন নির্বাচন করে মেনু , কারণ এতে আপনার পিসির জন্য ঐচ্ছিক ড্রাইভার আপডেট অন্তর্ভুক্ত থাকতে পারে যা স্থিতিশীলতার সমস্যা সমাধান করতে পারে।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন

    আপনার ড্রাইভার আপডেট করা উচিত, তাত্ত্বিকভাবে, আপনার পিসির সাথে সমস্যাগুলি সমাধান করা উচিত যেখানে একটি apc_index_mismatch BSOD পুনরায় চালু করতে বাধ্য করছে৷ যদি এটি না হয়, তাহলে কোন ড্রাইভার সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করতে আপনাকে আপনার মেমরি ডাম্প ফাইলগুলি বিশ্লেষণ করতে হতে পারে৷

    আপনি যদি সমস্যা সৃষ্টিকারী একটি নির্দিষ্ট ডিভাইস বা ড্রাইভার শনাক্ত করেন, তাহলে আপনি ম্যানুয়ালি আপডেট করতে পারেন। আপনি নির্মাতার ওয়েবসাইট থেকে ড্রাইভার আপডেটগুলিও খুঁজে পেতে পারেন, বিশেষ করে এমন ডিভাইসগুলির জন্য যা নিয়মিত আপডেট পায় (যেমন গ্রাফিক্স কার্ড), যেখানে ড্রাইভারগুলি উইন্ডোজ আপডেটের মাধ্যমে উপলব্ধ ড্রাইভারগুলির চেয়ে নতুন হতে পারে৷

    রোল ব্যাক ঝামেলাপূর্ণ ড্রাইভার

    আপনি যদি আপনার ডাম্প ফাইলগুলি দেখে একটি ক্রমাগত apc_index_mismatch BSOD ত্রুটি ঘটাচ্ছে এমন একটি ড্রাইভার সনাক্ত করে থাকেন, তাহলে ড্রাইভার আপডেট করার প্রভাব না থাকলে আপনাকে ম্যানুয়ালি এটি অপসারণ করতে হতে পারে। যেহেতু আপনার ডিভাইসগুলিকে কাজ করার জন্য ড্রাইভারের প্রয়োজন হয়, তাই একটি পুরানো ড্রাইভারের কাছে ফিরে যাওয়া সাধারণত এটি করার সর্বোত্তম উপায়৷

    যদিও আমরা নির্দিষ্ট কিছুর জন্য আপনার ডাম্প ফাইল (.dmp) চেক করার পরামর্শ দিই, Realtek অডিও ডিভাইস, DisplayLink মনিটর সফ্টওয়্যার, বিভিন্ন প্রিন্টার ড্রাইভার এবং NVIDIA গ্রাফিক্স কার্ড সহ ডিভাইসগুলি এই সমস্যার কারণ বলে রিপোর্ট করা হয়েছে, এবং সেগুলি অপসারণ করলে আপনার PC এর BSOD সমস্যার সমাধান হতে পারে। .

    1. আপনার পিসিতে ড্রাইভারকে রোল ব্যাক করতে (বা সরাতে) স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. ডিভাইস ম্যানেজারে উইন্ডোতে, আপনি হার্ডওয়্যারকে বিভিন্ন বিভাগে বিভক্ত দেখতে পাবেন। তীর আইকন নির্বাচন করুন হার্ডওয়্যারের সম্পূর্ণ তালিকা দেখতে এই বিভাগের প্রতিটির পাশে।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. একটি সমস্যাযুক্ত ড্রাইভার সহ একটি ডিভাইসে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. সম্পত্তিতে উইন্ডোতে, ড্রাইভার নির্বাচন করুন ট্যাব ড্রাইভার সরাতে, ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন (এটি আপনার সিস্টেম থেকে ড্রাইভার মুছে ফেলবে)। ড্রাইভারটিকে শেষ ইনস্টল করা সংস্করণে রোল ব্যাক করতে, রোল ব্যাক ড্রাইভার নির্বাচন করুন পরিবর্তে।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. যদি আপনি একজন ড্রাইভারকে রোল ব্যাক করেন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে কেন। প্রদত্ত বিকল্পগুলি থেকে আপনি কেন আপনার ড্রাইভারকে রোল ব্যাক করতে চান এমন একটি কারণ নির্বাচন করুন, তারপর হ্যাঁ নির্বাচন করুন এগিয়ে যেতে।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. আপনার ড্রাইভার রোল ব্যাক করার পরে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং শাট ডাউন বা সাইন আউট নির্বাচন করে পরিবর্তন কার্যকর হয়েছে তা নিশ্চিত করতে আপনার পিসি পুনরায় চালু করুন।> পুনঃসূচনা করুন .
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন

    অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইলের জন্য পরীক্ষা করুন

    আপনার ডিভাইস ড্রাইভারগুলি চেইনের একটি অংশ যা আপনার পিসিতে চলমান সফ্টওয়্যারকে হার্ডওয়্যারের সাথে সংযুক্ত করে। উইন্ডোজ নিজেই সেই অংশগুলির মধ্যে একটি - যদি আপনার সিস্টেম ফাইলগুলি দূষিত হয় বা অনুপস্থিত ফাইলগুলি থাকে তবে উইন্ডোজ সঠিকভাবে কাজ করা বন্ধ করবে। সমস্যা, যেমন একটি APC সূচক অমিল BSOD, তখন ঘটতে শুরু করতে পারে।

    এটি পরীক্ষা করার একটি ভাল উপায় (এবং সমস্যাটি মেরামত করার জন্য) আপনার উইন্ডোজ সিস্টেম ফাইলগুলি মেরামত করার জন্য সরঞ্জামগুলি ব্যবহার করা। এই সরঞ্জামগুলি (SFC এবং DISM ) আপনার পিসি দ্বারা ব্যবহৃত অফলাইন সিস্টেম ইমেজ পরীক্ষা করবে এবং কোনো অনিয়ম বা আপডেট মেরামত করবে, তারপর সক্রিয় ব্যবহারে থাকা কোনো অনুপস্থিত বা দূষিত সিস্টেম ফাইল মেরামত করতে সেই সিস্টেম ইমেজটি ব্যবহার করবে।

    1. এই টুলগুলি ব্যবহার করতে, আপনাকে স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং Windows PowerShell (Admin) নির্বাচন করে একটি নতুন PowerShell উইন্ডো খুলতে হবে .
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. PowerShell উইন্ডোতে, টাইপ করুন DISM/online/cleanup-image/restorehealth সমস্যার জন্য আপনার অফলাইন সিস্টেম ইমেজ চেক করতে। যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং এই টুলটিকে স্ক্যান করার জন্য সময় দিন।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. DISM সম্পূর্ণ হওয়ার পরে, sfc /scannow টাইপ করুন ডিআইএসএম দ্বারা তৈরি সিস্টেম চিত্রের সাথে আপনার সিস্টেম ফাইলগুলির তুলনা করতে। কোনো ফাইল অনুপস্থিত বা দূষিত হলে, SFC সিস্টেম ইমেজ ফাইল ব্যবহার করে সেগুলি মেরামত করবে। যেকোনো অতিরিক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং এটি সম্পূর্ণ করার জন্য সময় দিন।
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন
    1. সরঞ্জামগুলি শেষ হয়ে গেলে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং শাট ডাউন বা সাইন আউট নির্বাচন করে আপনার পিসি পুনরায় চালু করুন।> পুনঃসূচনা করুন .
    কিভাবে একটি APC সূচক অমিল BSOD ঠিক করবেন

    Windows 10 এ সিস্টেম রক্ষণাবেক্ষণ

    যদি আপনার পিসি একটি APC সূচক অমিল BSOD ত্রুটির শিকার হয়, তাহলে আতঙ্কিত হবেন না। এই সাধারণ সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সমস্যার সমাধান করা উচিত কিন্তু, একটি জরুরী অবস্থায়, আপনি সর্বদা উইন্ডোজ 10 রিসেট করতে পারেন এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে। আপনার হার্ডওয়্যার ব্যর্থ হলে, তবে, স্থিতিশীলতার জন্য আপনাকে আপনার পিসি আপগ্রেড করার কথা ভাবতে হতে পারে৷

    আপনার সিস্টেম রক্ষণাবেক্ষণের উপরে থাকা BSOD ত্রুটিগুলি দূরে রাখার একটি ভাল উপায়। আপনি স্বয়ংক্রিয়ভাবে উচ্চ-অগ্রাধিকারের ড্রাইভারগুলি আপডেট করতে চাইতে পারেন, যেমন আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভারগুলি, তারা সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে। যদি আপনার পিসি কাজ করা বন্ধ করে দেয়, আপনি সবসময় কিছু সাধারণ পিসি মেরামতের সরঞ্জামগুলি পরীক্ষা করে দেখতে পারেন এবং আরও সমস্যা সমাধান করতে পারেন৷


    1. Windows 10 PC-এ YouTube stuttering কিভাবে ঠিক করবেন?

    2. কিভাবে ঠিক করবেন NBA 2K23 পিসিতে ক্র্যাশ হচ্ছে

    3. Windows 10 এ volsnap.sys ব্যর্থ BSOD ত্রুটি কিভাবে ঠিক করবেন

    4. Windows 10