কম্পিউটার

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি হল একটি স্টপ কোড যা হার্ডওয়্যার ত্বরণ, বিরোধপূর্ণ গ্রাফিক্স কার্ড ড্রাইভার, শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হার্ডওয়্যার গ্রাফিক্স কার্ড, ওভারক্লকড সিপিইউ এবং জিপিইউ বা পুরানো BIOS দ্বারা সৃষ্ট।

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটির মানে হল যে একটি প্রোগ্রাম সিস্টেমের গ্রাফিক্স রেন্ডারিং ক্ষমতা ব্যবহার করার চেষ্টা করেছিল এবং ব্যর্থ হয়েছে এবং এর কারণে, উইন্ডোজ একটি নীল স্ক্রীন ছুড়ে দিয়েছে।

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি

0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটির কারণ কী?

ব্যবহারকারীদের দ্বারা জমা দেওয়া প্রতিবেদনগুলি সাবধানতার সাথে দেখার পরে, আমাদের দল এই সিদ্ধান্তে পৌঁছেছে যে এই ত্রুটিটি প্রধানত সফ্টওয়্যার সম্পর্কিত সমস্যার কারণে এবং খুব কমই সিস্টেমের হার্ডওয়্যার সম্পর্কিত সমস্যার কারণে ঘটতে পারে৷ এই সমস্যাগুলির মধ্যে কয়েকটি হল:

  • হার্ডওয়্যার ত্বরণ: যখন সিস্টেমের হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করা হয়, তখন আপনার পিসি সর্বাধিক গ্রাফিক্স চালায়, যা 0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি তৈরি করতে পারে৷
  • বিরোধপূর্ণ গ্রাফিক্স কার্ড ড্রাইভার: একটি বিরোধপূর্ণ গ্রাফিক্স কার্ড ড্রাইভার সিস্টেমটিকে 0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি দেখাতে বাধ্য করতে পারে৷
  • শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত গ্রাফিক্স কার্ড: শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত গ্রাফিক্স কার্ড সিস্টেমটি 0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটিতে ফেলতে পারে।
  • CPU এবং GPU এর ওভারক্লকিং: ওভারক্লকড সিপিইউ এবং জিপিইউ সিস্টেমে 0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটির কারণ হতে পারে৷
  • BIOS: পুরানো BIOS 0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি সহ BSOD সম্পর্কিত সমস্যা সৃষ্টি করতে পারে৷
  • অ্যান্টি-ভাইরাস এবং ফায়ারওয়াল সমস্যা:  একটি গুরুত্বপূর্ণ সিস্টেম ড্রাইভার/পরিষেবা/ফাইল যা আপনার সিস্টেমের নিরাপত্তা সফ্টওয়্যার দ্বারা ম্যালওয়্যার হিসাবে চিহ্নিত করা হয়েছে এবং ফলস্বরূপ সেই নির্দিষ্ট উপাদানটির অ্যাক্সেস অ্যান্টি-ভাইরাস দ্বারা ব্লক করা হয়েছে৷
  • দূষিত সিস্টেম ফাইল এবং ড্রাইভ: সিস্টেম 0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটি নিক্ষেপ করতে পারে যদি সিস্টেমের কোনো ফাইল/ড্রাইভ দূষিত/অনুপস্থিত/ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।
  • RAM সমস্যা:  যদি RAM কোনো অপারেশন করতে না পারে, তাহলে এটি সিস্টেমকে 0x000000EA BSOD নিক্ষেপ করতে বাধ্য করতে পারে।
  • বিরোধপূর্ণ ড্রাইভার: পরস্পরবিরোধী ডিভাইস ড্রাইভার সিস্টেমকে 0x000000EA BSOD নিক্ষেপ করতে পারে।
  • সেকেলে ডিভাইস ড্রাইভার:  পুরানো ডিভাইস ড্রাইভার 0x000000EA BSOD সহ অনেক সমস্যার সৃষ্টি করে৷
  • পরস্পরবিরোধী আপডেট:  মাইক্রোসফ্টের বগি আপডেট সিস্টেমটিকে 0x000000EA স্ক্রীন দেখাতে পারে৷
  • সেকেলে OS: ৷ পুরানো উইন্ডোজ 0x000000EA ত্রুটি BSOD সহ সিস্টেমের জন্য অনেক সমস্যার কারণ হতে পারে৷

সমাধান 1:হার্ডওয়্যার ত্বরণ পরিবর্তন করুন

আপনার গ্রাফিক্স কার্ডের "হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন" হল আপনার পিসির গ্রাফিক্সকে পাওয়ার জন্য উইন্ডোজ এটির উপর কতটা নির্ভর করে। আপনি যদি হার্ডওয়্যারকে ত্বরান্বিত করেন, আপনার কম্পিউটার আপনার সমস্ত গেম এবং গ্রাফিক্স-নিবিড় অ্যাপ্লিকেশনগুলিতে সর্বোচ্চ সেটিংস এবং বিকল্পগুলিতে এটি ব্যবহার করবে। আর তা ত্বরান্বিত না হলে পিসি উইন্ডোজ সিস্টেমের মধ্যেই গ্রাফিক্স চালাবে। হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা 0x000000EA ত্রুটি সমাধান করতে পারে, আপনার হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা উচিত।

সমাধান 2:বিরোধপূর্ণ গ্রাফিক্স কার্ড ড্রাইভার সরান

একটি অনুপস্থিত/সেকেলে/দুষ্ট ডিভাইস ড্রাইভার সাধারণত একটি BSOD ত্রুটি তৈরি করার জন্য সবচেয়ে সন্দেহভাজন অপরাধী এবং গ্রাফিক্স ড্রাইভারের কারণে 0x000000EA ত্রুটি ঘটতে পারে। এটিকে ডিফল্ট ড্রাইভার দিয়ে প্রতিস্থাপন করলে সমস্যার সমাধান হতে পারে। কিন্তু প্রতিস্থাপন করার আগে, আপনাকে প্রথমে বর্তমান গ্রাফিক্স কার্ড ড্রাইভারটি আনইনস্টল করতে হবে। আনইনস্টল করতে ইউটিলিটি ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ব্যবহার করুন। আপনি এই ইউটিলিটি ছাড়াই আনইনস্টল করতে পারেন কিন্তু এই ইউটিলিটি নিশ্চিত করে যে ড্রাইভারের কোন অবশিষ্টাংশ নেই।

  1. ডাউনলোড করুন৷ এবং ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার ইনস্টল করুন.

    0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  2. ইনস্টল করার পর ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার (DDU) , আপনার কম্পিউটার নিরাপদ মোডে চালু করুন .
  3. অ্যাপ্লিকেশন চালু করুন ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার (DDU) .
  4. প্রথম বিকল্পটি নির্বাচন করুন “পরিষ্কার করুন এবং পুনরায় চালু করুন ” আপনি যখন এটি করবেন, বর্তমানে ইনস্টল করা ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে আনইনস্টল হয়ে যাবে। 0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন
  5. বুট আপনার কম্পিউটার স্বাভাবিক মোডে, Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং ডিভাইস ম্যানেজার খুলতে এন্টার টিপুন।
  6. ডিফল্ট ড্রাইভার ইনস্টল করা হবে। আপনি যদি ড্রাইভারগুলি ইনস্টল করা দেখতে না পান, তাহলে যেকোনো স্থানের উপর ডান-ক্লিক করুন এবং হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন নির্বাচন করুন ডিফল্ট গ্রাফিক্স ড্রাইভার বাস্তবায়ন করতে। 0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

আপনি সব ড্রাইভার আপডেট করা উচিত যে আপডেট প্রয়োজন. এর জন্য, আপনি ডিভাইস ড্রাইভার আপডেট করুন

বিভাগে উল্লেখ করতে পারেন

এছাড়াও, পুরানো CPU অডিও ড্রাইভার GPU অডিও সমর্থন এর সাথে বিরোধ করতে পারে আপনার হাই ডেফিনিশন সাউন্ড সাপোর্ট ড্রাইভারের জন্য। তাই, আপনার CPU-এর অডিও ড্রাইভারও আপডেট করুন। আপনি যদি GPU হাই ডেফিনিশন সাউন্ড সাপোর্ট ব্যবহার না করেন তাহলে আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন।

গ্রাফিক্স ড্রাইভার আপডেট করার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 3:গ্রাফিক্স কার্ড শারীরিকভাবে পরীক্ষা করুন

ড্রাইভারের ত্রুটিগুলি প্রায়শই হার্ডওয়্যার ত্রুটির সাথে সম্পর্কিত হয় যার ফলে BSOD ত্রুটি হতে পারে এবং সিস্টেমের গ্রাফিক্স কার্ডে একটি হার্ডওয়্যার সমস্যা থাকতে পারে, যেমন অতিরিক্ত গরম হওয়া৷

সমস্যাটি গ্রাফিক/ভিডিও কার্ডে আছে কিনা তা জানতে, অন্য উইন্ডোজ ল্যাপটপ/কম্পিউটারে একই পিসি গ্রাফিক কার্ড ব্যবহার করে দেখুন যে কার্ডটি কোনোভাবে শারীরিকভাবে নষ্ট/ফেল হয়েছে কিনা। এটি ক্ষতিগ্রস্ত হলে, এটি একটি নতুন দিয়ে প্রতিস্থাপন করুন। তদুপরি, যদি কার্ডটিতে ব্লোয়ার ফ্যানের ধরন থাকে তবে এটি আটকে যাওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে। সুতরাং, কম্পিউটার এবং বিশেষ করে গ্রাফিক্স কার্ড যেকোন ধুলো ইত্যাদি পরিষ্কার করা সবসময়ই ভালো।

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

সিস্টেম পরিষ্কার করার পরে চেক করুন যে সিস্টেমটি 0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটি থেকে সাফ হয়েছে কিনা৷

সমাধান 4:CPU/GPU এর ওভারক্লকিং সরান

ওভারক্লকিং সিপিইউ এবং জিপিইউ কম্পিউটিং জগতে একটি সাধারণ অভ্যাস, এবং আপনি যদি একটি ওভারক্লকড সিপিইউ/জিপিইউ ব্যবহার করেন এবং 0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটির সম্মুখীন হন তবে আপনার সিস্টেমটি ওভারক্লকিং পরিচালনা করতে পারে না। সেক্ষেত্রে, ওভারক্লককে তার বেস ক্লক স্পিডে ফিরিয়ে দিলে সমস্যার সমাধান হতে পারে।

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

সতর্কতা: ওভারক্লকিং সক্ষম বা নিষ্ক্রিয় করা একই প্রযুক্তি ব্যবহার করে এবং সঠিকভাবে না করা হলে, আপনি আপনার সিস্টেমকে ইট দিতে পারেন এবং এটি পুরো সিস্টেমের অ-পুনরুদ্ধারযোগ্য ক্ষতির কারণ হতে পারে। তাই, নিজের ঝুঁকিতে এগিয়ে যান৷

ওভারক্লকিং নিষ্ক্রিয় করার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন, যদি না হয় তবে পরবর্তী সমাধানে যান৷

সমাধান 5:সিস্টেমের BIOS আপডেট করুন

BIOS প্রথমে লোড হয় যখন কম্পিউটারটি সমস্ত সংযুক্ত ইনপুট-আউটপুট ডিভাইসের সাথে চালিত হয় এবং তারপর OS লোড হয়। যদি BIOS কোনো ডিভাইস কানেক্ট ও লোড করতে না পারে তাহলে এর ফলে 0x000000EA ব্লু স্ক্রিন ত্রুটি হতে পারে। তাই, BIOS আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

সতর্কতা :আপনার নিজের ঝুঁকিতে এগিয়ে যান কারণ যেকোন সময়ে BIOS আপডেট করতে বাধা দেওয়া বা ব্যর্থ হওয়া আপনার কম্পিউটারকে ইট দিতে পারে এবং পুরো সিস্টেমের অ-পুনরুদ্ধারযোগ্য ক্ষতি হতে পারে।

আপডেট করতে আপনার সিস্টেমের BIOS, আমাদের নিম্নোক্ত নিবন্ধগুলি অনুসরণ করুন৷

  1. গেটওয়ে ডেস্কটপ বা ল্যাপটপ BIOS আপডেট করা হচ্ছে
  2. ডেল BIOS আপডেট করা হচ্ছে
  3. HP ডেস্কটপ/ল্যাপটপে BIOS আপডেট করা হচ্ছে

আশা করি, আপনার 0x000000EA ব্লু স্ক্রীন ত্রুটি সমাধান করা হয়েছে এবং আপনি কোনো সমস্যা ছাড়াই সিস্টেমটি ব্যবহার করছেন৷


  1. উইন্ডোজ 10 ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  2. Windows 10 Netwtw04.sys ব্লু স্ক্রীন ত্রুটি ঠিক করুন

  3. Windows 7 এ ব্লু স্ক্রীন অফ ডেথ এরর কিভাবে ঠিক করবেন

  4. Ntoskrnl.Exe BSOD ব্লু স্ক্রীন ত্রুটি কীভাবে ঠিক করবেন?