কম্পিউটার

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

অনেক লোক একটি সমস্যার সম্মুখীন হয় যেখানে অডিও সমস্যা সমাধানের পরে, তারা “অডিও ডিভাইস অক্ষম নামে একটি ত্রুটির বার্তা দেখতে পায় ” এই ত্রুটি বার্তাটি সাধারণত বোঝায় যে কম্পিউটার আপনার অডিও ডিভাইস সনাক্ত করছে কিন্তু, ডিভাইসটি নিজেই অক্ষম। ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

এই ত্রুটির বার্তাটি সামনে আসতে পারে যখন আপনি নিজে ডিভাইসটিকে ম্যানুয়ালি নিষ্ক্রিয় করেন বা যখন কিছু খারাপ কনফিগারেশনের কারণে, অডিও ডিভাইসটি সক্ষম করা যায় না। এটি দ্রুত সমাধানের সাথে একটি খুব পরিচিত সমস্যা। নিচে দেখুন।

সমাধান 1:কন্ট্রোল প্যানেলে অডিও ডিভাইস সক্ষম করা

সম্ভাবনা হল আপনি ম্যানুয়ালি অডিও ডিভাইসটি নিষ্ক্রিয় করেছেন এবং আপনি যখন করেছেন, অডিওটি ডিভাইসের তালিকায় দেখা যাবে না। এটি খুবই স্বাভাবিক আচরণ কারণ উইন্ডোজ ডিফল্টভাবে সমস্ত অডিও ডিভাইস লুকিয়ে রাখে যা বিশৃঙ্খল অপসারণ করতে অক্ষম করা হয়েছে কিন্তু কিছু ক্ষেত্রে, এটি বিপরীত করে এবং সমস্যার সৃষ্টি করে।

  1. Windows + S টিপুন, টাইপ করুন “sound ডায়ালগ বক্সে এবং কন্ট্রোল প্যানেল অ্যাপ্লিকেশনটি খুলুন যা সামনে আসে। বিকল্পভাবে, আপনি নিজেই নিয়ন্ত্রণ প্যানেলে নেভিগেট করতে পারেন এবং সেটিংস খুলতে পারেন।

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. এখন প্লেব্যাক ট্যাবে ক্লিক করুন , যেকোনো খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং নিশ্চিত করুন যে উভয় বিকল্পই চেক করা হয়েছে যেমন “অক্ষম ডিভাইসগুলি দেখান৷ ” এবং “সংযোগ বিচ্ছিন্ন ডিভাইসগুলি দেখান৷ ”।

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. প্রয়োগ করুন টিপুন পরিবর্তন সংরক্ষণ করতে। এখন অক্ষম অডিও ডিভাইসটি প্লেব্যাক ট্যাবে স্বয়ংক্রিয়ভাবে দৃশ্যমান হবে। এটিতে ডান-ক্লিক করুন এবং "সক্ষম করুন নির্বাচন করুন৷ ”।

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং প্রস্থান করতে আবার প্রয়োগ করুন টিপুন। এখন হাতের সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

সমাধান 2:ডিভাইস ম্যানেজারে অডিও ডিভাইস সক্ষম করা

ডিভাইস ম্যানেজার আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস নিয়ে গঠিত। এটিও সম্ভব যে অডিও ডিভাইসটি সেখান থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে তাই ত্রুটি বার্তাটি পপ করছে৷ আমরা ডিভাইস ম্যানেজারে নেভিগেট করতে পারি, ডিভাইসটিকে ম্যানুয়ালি সক্ষম করতে পারি এবং দেখতে পারি এটি কৌশলটি করে কিনা।

  1. Windows + R টিপুন, টাইপ করুন “devmgmt. msc ” ডায়ালগ বক্সে এবং এন্টার টিপুন।
  2. ডিভাইস ম্যানেজারে একবার, নিষ্ক্রিয় করা অডিও ডিভাইসে ডান-ক্লিক করুন এবং “ডিভাইস সক্ষম করুন নির্বাচন করুন ” নিচের দিকে নির্দেশ করে পাশের কালো তীরটি চেক করে কোন ডিভাইসটি অক্ষম করা হয়েছে তা আপনি তাৎক্ষণিকভাবে দেখতে পারবেন।

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. ডিভাইস সক্রিয় করার পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

সমাধান 3:একটি নেটওয়ার্ক পরিষেবা যোগ করা

আমরা আপনার কম্পিউটারে বিভিন্ন সাউন্ড ড্রাইভার কনফিগার এবং আপডেট করার আগে, আপনার কম্পিউটারে একটি নেটওয়ার্ক পরিষেবা যোগ করা আমাদের জন্য সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করা বুদ্ধিমানের কাজ। এই সমাধানটি কার্যকর করার জন্য আপনার একটি প্রশাসনিক অ্যাকাউন্টের প্রয়োজন হবে। ব্যবহারকারীদের দ্বারা অসংখ্য প্রতিবেদন এবং ইতিবাচক প্রতিক্রিয়া ছিল যে এই কমান্ডগুলি কার্যকর করার ফলে সমস্যাটি তাত্ক্ষণিকভাবে সমাধান হয়েছে৷

  1. Windows + S টিপুন, টাইপ করুন “কমান্ড প্রম্পট " ডায়ালগ বক্সে, অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন ”।
  2. এখন একের পর এক নিম্নলিখিত কমান্ডটি চালান এবং পরবর্তী কমান্ড টাইপ করার আগে পূর্ববর্তীটি সম্পূর্ণরূপে কার্যকর হওয়ার জন্য অপেক্ষা করুন।
net localgroup Administrators /add networkservice

net localgroup Administrators /add localservice

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. উভয়টি কমান্ড কার্যকর হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন আপনি সফলভাবে আপনার ডিভাইসে অডিও পরিচালনা করতে পারেন কিনা।

সমাধান 4:সাউন্ড ড্রাইভার আপডেট করা

আপনার সাউন্ড ড্রাইভার সঠিকভাবে ইনস্টল না হওয়া বা পুরানো হওয়ার সমস্যাও হতে পারে। তারা আপনার স্পিকারের কাছে তথ্য রিলে করে এবং কার্যত আপনার স্পিকার চালায় এবং শব্দ তৈরি করে। আমরা তাদের পুনরায় ইনস্টলেশনের মাধ্যমে আপডেট করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে পারি। যদি কম্পিউটার পুনরায় চালু করার পরে সমস্যাটি ঠিক হয়ে যায়, আপনি সেখানে থামতে পারেন। যদি তা না হয়, আমরা ড্রাইভারগুলিকে আরও আপডেট করার চেষ্টা করতে পারি৷

  1. Windows + R টিপুন আপনার কম্পিউটারে রান অ্যাপ্লিকেশন আনতে বোতাম। ডায়ালগ বক্সে টাইপ করুন “devmgmt. msc ” এটি আপনার কম্পিউটারের ডিভাইস ম্যানেজার চালু করবে৷
  2. আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস এখানে বিভাগ অনুযায়ী তালিকাভুক্ত করা হবে। “অডিও ইনপুট এবং আউটপুট বিভাগে ক্লিক করুন ”
  3. ডান- ক্লিক করুন স্পিকারগুলিতে এবং বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ .

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. ড্রাইভার ট্যাবে ক্লিক করুন পর্দার শীর্ষে উপস্থিত। এখানে আপনি আনইন্সটল করার একটি বিকল্প দেখতে পাবেন আপনার সাউন্ড ড্রাইভার। এটিতে ক্লিক করুন।
  2. এখন উইন্ডোজ আপনার কর্ম নিশ্চিত করবে। নিশ্চিত করার পর আপনার সিস্টেম থেকে ড্রাইভার আনইনস্টল করা হবে।

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. আপনার পিসি রিস্টার্ট করুন পুনরায় চালু হলে, উইন্ডোজ আপনার স্পিকারের জন্য ডিফল্ট ড্রাইভার ইনস্টল করবে। এখন সঠিক শব্দ আউটপুট আছে কিনা তা পরীক্ষা করুন। যদি আছে, আপনি এখানে থামাতে পারেন. কোনো শব্দ না থাকলে, আপনি ড্রাইভার আপডেট করা চালিয়ে যেতে পারেন।
  2. আমাদের মতই সাউন্ড অপশনে যান। রাইট ক্লিক করুন স্পীকারে এবং এর বৈশিষ্ট্যগুলি খুলুন .
  3. এখন “আপডেট ড্রাইভার বিকল্পে ক্লিক করুন ” উইন্ডোজ আপনাকে ড্রাইভার ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে অনুরোধ করবে। স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন করুন এবং উইন্ডোজ অনুসন্ধান এবং ড্রাইভার ইনস্টল করুন।

ঠিক করুন:অডিও ডিভাইস অক্ষম করা হয়েছে

  1. একবার ড্রাইভার ইনস্টল হয়ে গেলে, আপনার কম্পিউটার সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন এবং এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করুন।

প্রস্তাবিত সমাধানগুলি ছাড়াও, আপনি চেষ্টা করতে পারেন:

  • রেজিস্ট্রি কী "HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\MMDevices\Audio\Render"-এ নেভিগেট করে, রেন্ডার -এ ডান-ক্লিক করে এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . প্রপার্টিতে একবার, অনুমতি, সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ, নির্বাচন করুন এবং এর মাধ্যমে সমস্ত ব্যবহারকারীদের মালিকানা দিন। রেন্ডার ক্লিক করার পরে একই পদক্ষেপগুলি সম্পাদন করুন এবং সেখানে উপস্থিত কীগুলির অনুমতি দিন৷
  • আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার করতে পারেন যদি সমস্যাটি একটি আপডেটের পরে অস্তিত্বে আসে।
  • আপনি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিও ব্যবহার করতে পারেন (যেমন অডিও সুইচার ) যা আপনাকে পূর্বনির্ধারিত হটকি দ্বারা অডিও ডিভাইসগুলির মধ্যে স্যুইচ করতে দেয়। আপনি যদি আপনার অডিও ডিভাইসগুলিকে অনেক পরিবর্তন করেন এবং এই সমস্যার সম্মুখীন হন তাহলে এটি সমস্যার সমাধান করবে৷

  1. ফিক্স:উইন্ডোজ 10 বাজিং সাউন্ড

  2. Windows 11 এ ব্লুটুথ অডিও বিলম্ব কিভাবে ঠিক করবেন

  3. Windows 10 কোনো অডিও ডিভাইস ইনস্টল করা নেই ঠিক করুন

  4. উইন্ডোজ 10 অডিও ক্র্যাকলিং ঠিক করুন