কম্পিউটার

agent.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?

এক্সিকিউটেবল এজেন্ট বিভিন্ন অ্যাপ্লিকেশন অনেক থেকে উদ্ভূত হতে পারে. বেশিরভাগ সময়, agent.exe InstallShield-এ ট্রেস করা হবে সফটওয়্যার. অনেক সফ্টওয়্যার প্রকাশক তাদের অ্যাপ্লিকেশনগুলির জন্য ইনস্টলেশন তৈরি করতে InstallShield প্রযুক্তি ব্যবহার করে যার মধ্যে প্রায়ই একটি agent.exe প্রক্রিয়া অন্তর্ভুক্ত থাকে যা তাদের নিজস্ব সার্ভারের সাথে যোগাযোগ করতে এবং আপডেটগুলি ইনস্টল করতে ব্যবহৃত হয়৷

যাইহোক, agent.exe একটি অত্যন্ত জনপ্রিয় এক্সিকিউটেবল নাম এবং অন্যান্য সফ্টওয়্যার একটি বড় সংখ্যা দ্বারা ব্যবহৃত হয়. যদিও agent.exe ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনটি ভিন্ন হতে পারে, তবে উদ্দেশ্যটি সম্ভবত একই - একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন এবং একটি বহিরাগত সার্ভারের মধ্যে সংযোগ সহজতর করা।

এখানে জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা একটি agent.exe স্থাপন করে৷ এক্সিকিউটেবল:

  • ফোর্ট এজেন্ট
  • Battle.net আপডেট এজেন্ট
  • ম্যাক্রোভিশন সফটওয়্যার ম্যানেজার
  • EaseUs Todo ব্যাকআপ
  • ফ্লেক্সনেট সংযোগ 
  • Acresso সফটওয়্যার ম্যানেজার
  • ইমিউনেট
  • রোহোস ডিস্ক
  • Nuance PaperPort
  • Cisco VPN ক্লায়েন্ট
  • রক্সিও
  • ড্রাগন স্বাভাবিকভাবে কথা বলছে
  • কোরেল ড্র
  • Acronis
  • কথা প্রকাশ করুন

দ্রষ্টব্য :মনে রাখবেন এটি শুধুমাত্র একটি সংক্ষিপ্ত তালিকা। আরও অনেক সফ্টওয়্যার আছে যেগুলি agent.exe ব্যবহার করে৷ তাদের অ্যাপ্লিকেশন আপডেট করার প্রক্রিয়া।

agent.exe কি?

এটি কোন সফ্টওয়্যার এর উপর নির্ভর করে, এজেন্ট এক্সিকিউটেবলের বিভিন্ন উদ্দেশ্য থাকতে পারে।

যদি agent.exe এক্সিকিউটেবল নিশ্চিত করা হয়েছে যে এটিইনস্টলশিল্ড-এর একটি প্রক্রিয়া , তারপর এটি InstallShield সার্ভারগুলি পর্যবেক্ষণ করার জন্য দায়ী এবং আপনার কাছে একটি নির্দিষ্ট সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে কিনা তা নির্ধারণ করা৷

এই কারণেই ব্যবহারকারীরা নিয়মিত agent.exe আবিষ্কার করেন টাস্ক ম্যানেজার-এ প্রক্রিয়া করুন যখন একটি নির্দিষ্ট গেম যা InstallShield ব্যবহার করে খোলা আছে. বেশিরভাগ সময় এটি পুরোপুরি স্বাভাবিক কারণ agent.exe ব্যবহারকারীরা উপলব্ধ সর্বশেষ সংস্করণটি ইনস্টল করেছেন কিনা তা পরীক্ষা করছে। মনে রাখবেন যে স্টারক্রাফ্ট, ডায়াবলো ওভারওয়াচ এবং ওয়ারক্রাফ্টের মতো ব্লিজার্ড-উন্নত গেম খেলার সময় আপনি সম্ভবত agent.exe প্রক্রিয়াটি আবিষ্কার করবেন।

যাইহোক, agent.exe এছাড়াও Forte Agent এর একটি প্রক্রিয়া হতে পারে সফটওয়্যার. এই ক্ষেত্রে, এক্সিকিউটেবল আপনার নিউজ ফিড এবং ইনবক্স আপ টু ডেট রাখার জন্য দায়ী।

সম্ভাব্য নিরাপত্তা হুমকি?

কিছু ব্যবহারকারীরা Avira এর মতো নিরাপত্তা স্যুট থেকে agent.exe সম্পর্কিত মিথ্যা ইতিবাচক তথ্য পাওয়ার রিপোর্ট করছেন এবং AVG . যদিও এটি খুব সম্ভবত যে আপনার 3য় পক্ষের অ্যান্টিভাইরাস ভুলভাবে এটিকে পতাকাঙ্কিত করেছে কারণ এটি আপনার হার্ডওয়্যারে কিছু পুনরায় কনফিগার করার চেষ্টা করছিল, সমস্যাটি অবশ্যই তদন্তের যোগ্য৷

আজকাল, বেশিরভাগ ম্যালওয়্যার (নির্বিশেষে এটি অ্যাডওয়্যার, স্পাইওয়্যার বা ট্রোজান) নিরাপত্তা চেক এড়াতে একটি ফাইল সিস্টেম ফোল্ডারের মধ্যে নিজেকে ছদ্মবেশ করার চেষ্টা করবে। এই কারণে, agent.exe-এর অবস্থান পরীক্ষা করা গুরুত্বপূর্ণ৷ . এটি করতে, টাস্ক ম্যানেজার খুলুন (Ctrl + Shift + Esc ) এবং agent.exe সনাক্ত করুন প্রক্রিয়াগুলিতে ট্যাব তারপর, agent.exe-এ ডান-ক্লিক করুন এবং ফাইল লোকেশন খুলুন বেছে নিন . যদি প্রকাশ করা অবস্থানটি C:\ Windows\ System32-এ থাকে অথবা C:\ Windows,  আপনি সম্ভবত একটি দূষিত এক্সিকিউটেবলের সাথে ডিল করছেন যা একটি সিস্টেম প্রক্রিয়া হিসাবে ছদ্মবেশী।

দ্রষ্টব্য: InstallShield আপডেট সার্ভিস এজেন্টের ডিফল্ট অবস্থান হল  C:\Program Files \ Common Files \ InstallShield \ UpdateService \ agent.exe। যাইহোক, আপনি agent.exe ব্যবহারযোগ্য অ্যাপ্লিকেশনটির সাথে যুক্ত ফোল্ডারে এক্সিকিউটেবল খুঁজে পেতে পারেন।

এই সন্দেহ নিশ্চিত বা নিশ্চিত করার একটি উপায় হল এক্সিকিউটেবল আপলোড করা VirusTotal বিশ্লেষণের জন্য। শুধু agent.exe আপলোড করুন ফাইল চয়ন করুন এর মাধ্যমে বোতাম টিপুন এবং এটি স্ক্যান করুন টিপুন .

agent.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?

যদি স্ক্যানটি একটি সম্ভাব্য সংক্রমণ প্রকাশ করে, তাহলে আপনাকে একটি শক্তিশালী ম্যালওয়্যার রিমুভার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করতে হবে। আপনার যদি ইতিমধ্যে একটি ইনস্টল না থাকে, আমরা আপনার সিস্টেম থেকে ম্যালওয়্যার অপসারণ করতে Malwarebytes ব্যবহার করার পরামর্শ দিই। আপনি যদি সফ্টওয়্যারটির সাথে পরিচিত না হন তবে অনুগ্রহ করে আমাদের গভীরভাবে অনুসরণ করুন (এখানে ) ম্যালওয়্যার বাইট ব্যবহার সম্পর্কে নিবন্ধ।

আমার কি agent.exe মুছে ফেলা উচিত?

agent.exe এক্সিকিউটেবল মুছে ফেলা যেকোন পরিস্থিতিতেই বাঞ্ছনীয় নয়। আপনি যদি agent.exe এর কারণে উচ্চ CPU ব্যবহার লক্ষ্য করেন , আপনি ম্যানুয়ালি এক্সিকিউটেবল মুছে ফেলার পরিবর্তে এটি ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনটি তদন্ত করা উচিত।

এটি খুব সম্ভবত আপনি agent.exe দ্বারা উচ্চ সম্পদের ব্যবহার দেখছেন কারণ প্রক্রিয়াটি বর্তমানে একটি আপডেট পরিচালনা করছে। আপনি যদি দেখেন যে এই সমস্যাটি একটি সামঞ্জস্যপূর্ণ বিষয়ে ঘোরাফেরা করছে, তাহলে আপনার প্রশ্নে থাকা অ্যাপ্লিকেশনটির সাথে মোকাবিলা করা উচিত। একটি সুযোগ আছে যে agent.exe ভুল করেছে, সেক্ষেত্রে অভিভাবক অ্যাপ্লিকেশনটি পুনরায় ইনস্টল করলে সমস্যাটি সমাধান হতে পারে।

আপনি একটি রান উইন্ডো খোলার মাধ্যমে শুরু করতে পারেন (উইন্ডোজ কী + R ) এবং টাইপ করুন “appwiz.cpl প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে . তারপরে, অ্যাপ্লিকেশন তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং agent.exe ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশন আনইনস্টল করুন . একবার অ্যাপ্লিকেশনটি সরানো হলে, অ্যাপ্লিকেশনটির সাথে যুক্ত ওয়েবসাইটটিতে যান এবং ডাউনলোড করুন তারপর সর্বশেষ সংস্করণটি ইনস্টল করুন৷

আমার কি করা উচিত?

যেহেতু এটি আপনার জন্য একটি অপরিহার্য সফ্টওয়্যার/গেমের জন্য একটি আপডেট প্রক্রিয়া তাই আমরা আপনাকে প্রক্রিয়াটি চলতে দিতে এবং এক বা দুই ঘন্টা অপেক্ষা করার জন্য সুপারিশ করছি। এর পরে, যদি প্রক্রিয়াটি এখনও চলমান থাকে তবে আপনি কেবল আপনার অস্থায়ী ফাইল ফোল্ডারটি সাফ করার চেষ্টা করতে পারেন কারণ এটি অনেক ব্যবহারকারীর দ্বারা রিপোর্ট করা হয়েছে যে আপডেট করার সময় যদি একটি ফাইল দূষিত বা ক্ষতিগ্রস্থ হয় তবে এটি আপনার কম্পিউটারে কিছু উচ্চ সম্পদ ব্যবহারের কারণ হতে পারে। প্রথমত, নিরাপদে প্রক্রিয়াটি শেষ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। এখন নিবন্ধে যান যেখানে আমরা বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি কিভাবে অস্থায়ী ফাইলগুলি সরাতে হয়। অস্থায়ী ফাইলগুলি মুছে ফেলার পরে যদি প্রক্রিয়াটি এখনও একটি উচ্চ CPU ব্যবহার করে থাকে আমরা সন্দেহজনক প্রোগ্রাম আনইনস্টল করার পরামর্শ দিই৷


  1. Cscript.exe কি এবং আমার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

  2. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?

  3. remsh.exe কি এবং আমি কি এটি মুছে ফেলব?

  4. kdbsync.exe কি এবং আমার কি এটি মুছে ফেলা উচিত?