কম্পিউটার

ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী একটি নির্দিষ্ট প্রক্রিয়া (ekrn.exe) দেখার পরে প্রশ্ন নিয়ে আমাদের কাছে পৌঁছেছেন কম্পিউটার নিষ্ক্রিয় মোডে থাকা পরিস্থিতিতেও প্রচুর সিস্টেম সংস্থান গ্রহণ করা। কিছু প্রভাবিত ব্যবহারকারীদের জন্য, CPU এবং GPU ব্যবহার 80% অতিক্রম করে (এমনকি কিছু ক্ষেত্রে 90% ছাড়িয়ে যায়)। এই কারণে, অনেক প্রভাবিত ব্যবহারকারীরা ভাবতে শুরু করেছে যে ekrn.exe ছদ্মবেশে একটি ম্যালওয়্যার নয় যা ক্ষতিকারক উদ্দেশ্যে তাদের সিস্টেম সংস্থানগুলি ব্যবহার করছে৷

ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

ekrn.exe কি?

প্রকৃত ekrn.exe প্রক্রিয়াটি ESET স্মার্ট সিকিউরিটির অন্তর্গত একটি সফ্টওয়্যার উপাদান। EKrn একটি সংক্ষিপ্ত রূপ যা ESET কার্নেল পরিষেবার জন্য দাঁড়িয়েছে। এই প্রক্রিয়াটি আপনার Windows ইনস্টলেশনের জন্য কোনোভাবেই অপরিহার্য নয় এবং আপনার কম্পিউটারে সম্পদের ঘাটতি কমাতে আনইনস্টল বা নিষ্ক্রিয় করা যেতে পারে।

ekrn.exe  এর উদ্দেশ্য প্রক্রিয়া হল একটি কোর কার্নেল ড্রাইভার চালানো যা ESET স্মার্ট সিকিউরিটির সাথে যুক্ত। এটি একটি অ্যান্টিভাইরাস স্ক্যানার, একটি PUA (সম্ভাব্যভাবে অবাঞ্ছিত অ্যাপ্লিকেশন শিল, একটি ফায়ারওয়াল, অ্যান্টি-ফিশিং সফ্টওয়্যার এবং অ্যান্টি-র্যানসমওয়্যার শিল্ড সহ নিরাপত্তা প্রক্রিয়াগুলির একটি সংগ্রহ প্রদান করে৷

যেহেতু এই প্রক্রিয়াটিতে একটি স্বয়ংক্রিয়-চালিত টাস্ক অন্তর্ভুক্ত রয়েছে যা প্রতিটি সিস্টেম স্টার্টআপে এটি খোলা উচিত, তাই টাস্ক ম্যানেজারের মধ্যে এই প্রক্রিয়াটি সক্রিয় হওয়া সম্পূর্ণ স্বাভাবিক। যাইহোক, যা স্বাভাবিক নয়, তা হল যে ক্ষেত্রে ESET স্মার্ট সিকিউরিটি চলছে না বা কোনও সংস্থান-চাহিদার কাজ করছে না এমন ক্ষেত্রে এই প্রক্রিয়াটি যথেষ্ট পরিমাণে সিস্টেম সংস্থান গ্রহণ করে৷

ekrn.exe কি নিরাপদ?

যেমন আমরা উপরে ব্যাখ্যা করেছি, প্রকৃত ekrn.exe কে নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচনা করা উচিত নয়। বিপরীতে, এটি একটি মূল কার্নেল পরিষেবা যা অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যান চালানো এবং অপারেশন বজায় রাখতে ব্যবহৃত হয়৷

যাইহোক, আপনি ম্যালওয়্যারের সাথে ডিল করছেন না তা নিশ্চিত করার আগে আপনার এই হুমকিটি এত সহজে খারিজ করা উচিত নয়। মনে রাখবেন যে 2019 সালে, ক্লোকিং-ক্ষমতা সহ ভাইরাসের সংখ্যা বেড়েছে। নিরাপত্তা স্যুটগুলির দ্বারা সনাক্ত করা এড়াতে এই জিনিসগুলিকে বিশ্বস্ত সিস্টেম প্রক্রিয়া হিসাবে নিজেদেরকে ছদ্মবেশ দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে৷

ঘটনাটি তা নয় তা নিশ্চিত করার জন্য, আপনাকে একাধিক তদন্ত করা উচিত যা আপনাকে নির্ধারণ করতে সাহায্য করবে যে আপনি যে প্রক্রিয়াটির সাথে কাজ করছেন তা প্রকৃত কিনা।

প্রথম জিনিসগুলি প্রথমে, আপনার প্যারেন্ট অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে কিনা তা যাচাই করে শুরু করা উচিত। আপনার যদি ইতিমধ্যেই ESET স্মার্ট সিকিউরিটি ইনস্টল করা থাকে, তাহলে এক্সিকিউটেবল সম্ভবত জেনুইন। কিন্তু যদি আপনার কাছে এই সিকিউরিটি স্যুট ইনস্টল না থাকে এবং আপনি কখনোই না করেন, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলা করার সম্ভাবনা অনেক বেশি।

যদি প্রথম তদন্ত অন্য সন্দেহের উদ্রেক করে, তাহলে আপনাকে ekrn.exe-এর অবস্থান দেখে এগিয়ে যেতে হবে প্রক্রিয়া যা আপনি ক্রমাগত ekrn.exe-এর ভিতরে দেখছেন এটি করতে, Ctrl + Shift + Esc টিপুন একটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলতে।

একবার আপনি টাস্ক ম্যানেজারের ভিতরে গেলে, প্রক্রিয়াগুলি নির্বাচন করুন উপলব্ধ বিকল্পগুলির তালিকা থেকে ট্যাব, তারপর পটভূমি প্রক্রিয়াগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং ekrn.exe সনাক্ত করুন ফাইল আপনি এটি সনাক্ত করতে পরিচালনা করার পরে, এটিতে ডান-ক্লিক করুন এবং ফাইল অবস্থান খুলুন চয়ন করুন নতুন উপস্থিত প্রসঙ্গ মেনু থেকে।

ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি প্রকাশিত অবস্থানটি C:\Program Files (x86)\ESET\ESET NOD32 অ্যান্টিভাইরাস\ থেকে আলাদা হয় অথবা C:\Program Files (x86)\ESET\ESET স্মার্ট সিকিউরিটি\ এবং আপনি একটি কাস্টম লোকেশনে সিকিউরিটি স্যুট ইন্সটল করেননি, এটি আরও বেশি সম্ভব যে আপনি নিরাপত্তা সংক্রমণের সাথে মোকাবিলা করছেন।

আপনি যদি আবিষ্কার করেন যে ekrn.exe  প্রক্রিয়াটি একটি সন্দেহজনক স্থানে অবস্থিত যেমন C:\Windows অথবা C:\Windows\System32 ফোল্ডারে, আপনি একটি ম্যালওয়্যার সংক্রমণের সাথে কাজ করছেন কিনা তা নির্ধারণ করতে আপনার ফাইলটিকে আরও ঘনিষ্ঠভাবে বিশ্লেষণ করা উচিত৷

এটি করার জন্য, আপনার ekrn.exe  আপলোড করা উচিত ফাইলটি দূষিত কিনা তা নির্ধারণ করতে একটি ভাইরাস ডাটাবেস ডিরেক্টরিতে প্রক্রিয়া করুন। এই ধরনের সবচেয়ে জনপ্রিয় ডিরেক্টরি হল VirusTotal, তবে অন্য যেকোনো বিনামূল্যের সমতুল্য ব্যবহার করতে দ্বিধা বোধ করুন। VirusTotal দিয়ে ফাইলটি বিশ্লেষণ করতে, এই লিঙ্কটি অ্যাক্সেস করুন (এখানে ), ফাইলটি আপলোড করুন এবং বিশ্লেষণ সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।

ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি বিশ্লেষণটি কোনও সন্দেহ দূর করে যে আপনি ভাইরাস সংক্রমণের সাথে মোকাবিলা করছেন, আপনি নীচের পরবর্তী বিভাগটি এড়িয়ে যেতে পারেন এবং সরাসরি 'আমার কি ekrn.exe সরিয়ে ফেলা উচিত?-এ যেতে পারেন। ' বিভাগ।

যাইহোক, যদি VirusTotal বিশ্লেষণে কিছু নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করে থাকে, তাহলে ভাইরাস সংক্রমণ মোকাবেলা করার জন্য ধাপে ধাপে কিছু নির্দেশাবলীর জন্য নিচের পরবর্তী বিভাগে যান।

নিরাপত্তা হুমকি মোকাবেলা

আপনি উপরে যে তদন্তগুলি করেছেন তা যদি প্রকাশ করে যে আপনি যে ফাইলটির সাথে কাজ করছেন সেটি ESET স্মার্ট সিকিউরিটির অংশ নয় এমন একটি আসল উপাদান নয়, আমরা আপনাকে একটি গভীর স্ক্যান স্থাপন করার সুপারিশ করছি যা প্রতিটি সংক্রামিত উদাহরণ সনাক্ত করতে এবং অপসারণ করতে সক্ষম যা আপনার আপনার কম্পিউটারে পথ।

মনে রাখবেন যে এই দৃশ্যটি প্রযোজ্য হলে, ekrn.exe-এর অসাধারণ উচ্চ সম্পদ ব্যবহারের পিছনে একটি ম্যালওয়্যার সংক্রমণের সম্ভাবনা খুব বেশি।

যখন ম্যালওয়্যার ক্লোক করার কথা আসে, তখন নিরাপত্তা গবেষকরা স্বীকার করেন যে সেগুলি সনাক্ত করা এবং কোয়ারেন্টাইন করা (এমনকি Windows 10 এও) কুখ্যাতভাবে কঠিন। এই কারণে, এই ধরনের সমস্যা মোকাবেলা করার জন্য সজ্জিত একটি দক্ষ নিরাপত্তা স্ক্যানার ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ৷

আপনি যদি ইতিমধ্যেই একটি নিরাপত্তা স্ক্যানারে একটি প্রিমিয়াম সাবস্ক্রিপশন প্রদান করেন (বা আপনি করতে ইচ্ছুক), এগিয়ে যান এবং এটির সাথে একটি স্ক্যান শুরু করুন৷ কিন্তু আপনি যদি একটি বিনামূল্যের বিকল্প খুঁজছেন যা ঠিক একইভাবে কাজ করবে, তাহলে Malwarebytes ছাড়া আর তাকাবেন না। এই টুলের সাথে একটি গভীর স্ক্যান আপনাকে ম্যালওয়্যারের বিশাল সংখ্যক অপসারণ করার অনুমতি দেবে যা উন্নত 3য় পক্ষের প্রক্রিয়া হিসাবে প্রক্রিয়াগুলির দ্বারা সনাক্তকরণ এড়াচ্ছে৷ আপনি যদি এটি আগে না করে থাকেন তবে এই নিবন্ধটি অনুসরণ করুন (এখানে ) ধাপে ধাপে নির্দেশাবলীর জন্য।

ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

যদি এই স্ক্যানটি ভাইরাস সংক্রমণ সনাক্ত করতে এবং মোকাবেলা করতে পরিচালিত হয়, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, তারপর নীচের পরবর্তী বিভাগে যান এবং দেখুন ekrn.exe এখনও অনেক সিস্টেম রিসোর্স ব্যবহার করছে।

আমার কি ekrn.exe সরানো উচিত?

আপনি উপরে যে তদন্তগুলি করেছেন তাতে যদি কোনও নিরাপত্তা সমস্যা প্রকাশ না করে (অথবা আপনি ইতিমধ্যে একটি নিরাপত্তা স্ক্যানার দিয়ে সেগুলি মুছে ফেলেছেন), তাহলে আপনি নিরাপদে উপসংহারে আসতে পারেন যে আপনি কোনও সংক্রামিত আইটেম নিয়ে কাজ করছেন না৷

এগিয়ে যান এবং আরেকটি টাস্ক ম্যানেজার উইন্ডো খুলুন (Ctrl + Shift + Esc) এবং দেখুন ekrn.exe-এর উচ্চ সম্পদের ব্যবহার এখনও ঘটছে কিনা।

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে আপনি প্যারেন্ট অ্যাপ্লিকেশনের সাথে ekrn.exe প্রক্রিয়াটি আনইনস্টল করে দ্রুত সমস্যাটির যত্ন নিতে পারেন, তবে মনে রাখবেন যে এটি আপনার 3য় পক্ষের নিরাপত্তা স্যুট আনইনস্টল করার সমতুল্য।

ekrn.exe  সরানো হচ্ছে 3য় পক্ষের নিরাপত্তা স্যুটে হস্তক্ষেপ করা ছাড়া আপনার অপারেটিং সিস্টেমে কোন ফলাফল হবে না। কিন্তু মনে রাখবেন যে আপনি শুধুমাত্র প্যারেন্ট অ্যাপ্লিকেশন আনইনস্টল করে প্রক্রিয়াটি সরাতে পারেন। অন্যথায়, নিরাপত্তা স্যুট ekrn.exe পুনরায় তৈরি করবে পরবর্তী সিস্টেম স্টার্টআপে।

আপনি এটি করার সাথে সাথেই, যাইহোক, Windows ডিফেন্ডার আপনার কম্পিউটারে ডিফল্ট অ্যান্টিভাইরাস স্যুট হিসাবে পুনঃস্থাপিত হবে৷

যদি উচ্চ-সম্পদ ব্যবহার এখনও ঘটতে থাকে এবং আপনি অভিভাবক অ্যাপ্লিকেশন সহ  ekrn.exe থেকে পরিত্রাণ পেতে চান, তাহলে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

কিভাবে ekrn.exe সরাতে হয়?

আপনি যদি ফাইলটি প্রকৃতপক্ষে আসল কিনা তা নিশ্চিত করার জন্য উপরের সমস্ত যাচাইকরণ করে থাকেন এবং আপনি এখনও  ekrn.exe থেকে পরিত্রাণ পেতে চান অত্যধিক সম্পদ ব্যবহারের কারণে প্রক্রিয়া, আপনি অভিভাবক অ্যাপ্লিকেশনের সাথে এটি সরানোর মাধ্যমে এটি সহজেই করতে পারেন৷

কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা এই সমস্যার সম্মুখীন হয়েছেন তারা নিশ্চিত করেছেন যে তারা প্রচলিতভাবে ESET স্মার্ট সিকিউরিটি আনইনস্টল করে অনির্দিষ্টকালের জন্য সমস্যার সমাধান করতে পেরেছেন।

ekrn.exe আনইনস্টল করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা প্যারেন্ট অ্যাপ্লিকেশন সহ (ESET স্মার্ট সিকিউরিটি):

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. একবার আপনি রান বক্সের ভিতরে গেলে, 'appwiz.cpl' টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে জানলা. ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে উইন্ডোতে, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং ESET স্মার্ট সিকিউরিটি সনাক্ত করুন৷ . একবার আপনি এটি দেখতে পেলে, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। ekrn.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?
  3. অপারেশনটি সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন, তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সংস্থান খরচ সমাধান করা হয়েছে কিনা তা দেখুন।

  1. Smartwebapp.exe কি এবং আমার কি এটি সরানো উচিত?

  2. Esu.exe কি এবং আমার কি এটি অপসারণ করা উচিত?

  3. FileRepMalware কি এবং আপনি এটি অপসারণ করা উচিত

  4. UNCServer.exe কী এবং আমার কি এটি সরানো উচিত?