কম্পিউটার

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন

'ত্রুটি 0x80190001৷ আপনার উইন্ডোজ আপডেট করার সময় ত্রুটি ঘটে যখন আপডেট ফাইলগুলি সঠিকভাবে ডাউনলোড করা হয় না। উইন্ডোজ আপডেটগুলি প্রায়শই দ্রুত হয় এবং আপনি কোনও সমস্যা ছাড়াই সর্বশেষ বৈশিষ্ট্যগুলি পান, তবে, আপনার এটিকে মঞ্জুর করা উচিত নয়। এমন সময় আছে যখন আপনার সিস্টেম আপডেট পাওয়ার আগে আপনি সমস্যায় পড়বেন। স্পষ্টতই, প্রায়শই ত্রুটিগুলি সৃষ্ট হয় আপনার সিস্টেমে ইনস্টল করা তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের কারণে যা আপডেটে হস্তক্ষেপ করে এবং তাই একটি ত্রুটি পপ আপ হয়৷

আপনি যখন আপনার উইন্ডোজ আপডেট করার চেষ্টা করেন, আপনি যা করছেন তা হচ্ছে মাইক্রোসফটের সার্ভার থেকে আপডেটের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করা, তবে, আপনি যদি আপনার সিস্টেমে ফাইলগুলি নিরাপদে পেতে সক্ষম না হন, তাহলে আপনি স্বাভাবিকভাবেই সম্পূর্ণ করতে পারবেন না হালনাগাদ. ত্রুটি 0x80190001 উদাহরণ হিসেবে নেওয়া যেতে পারে।

উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন

Windows Update Error 0x80190001 কিসের কারণ?

ত্রুটিটি সাধারণ নয় এবং অনেক কিছুর কারণে হতে পারে যেমন —

  • অসম্পূর্ণ ডাউনলোড . আপডেটের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি সঠিকভাবে ডাউনলোড না হলে সাধারণত ত্রুটি ঘটে।
  • তৃতীয় পক্ষের সফ্টওয়্যার . আমাদের মধ্যে বেশিরভাগই তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করি যা উইন্ডোজ আপডেটে হস্তক্ষেপ করতে পারে এবং ত্রুটির কারণ হতে পারে।
  • ভুল সময় এবং তারিখ . আপনি যখনই আপনার উইন্ডোজ আপডেট করার চেষ্টা করেন, নিশ্চিত করুন যে আপনার সময় এবং তারিখ সঠিকভাবে সেট করা আছে। ভুল সময় এবং তারিখ সম্ভাব্য কিছু ত্রুটি পপ আপ করতে পারে।

নিম্নলিখিত সমাধানগুলির মাধ্যমে ত্রুটিটি সমাধান করা যেতে পারে:–

সমাধান 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

বেসিকগুলি দিয়ে শুরু করার জন্য, আপনাকে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালাতে হবে তা পরীক্ষা করার জন্য যে ত্রুটিটি পপ আপ হওয়ার কারণ কী। যদি এটি সাধারণ কিছু হয়, তাহলে সমস্যা সমাধানকারী এটির যত্ন নেবে এবং আপনি কিছুক্ষণের মধ্যেই আপনার আপডেট পাবেন, তাই এটি একটি শটের মূল্যবান। সমস্যা সমাধানকারী চালানোর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  1. উইঙ্কি + I টিপুন সেটিংস খুলতে .
  2. আপডেট এবং নিরাপত্তা এ যান '।
  3. সমস্যা সমাধান-এ নেভিগেট করুন ' ট্যাব৷
  4. Windows Update-এ ক্লিক করুন ' এবং তারপরে 'ট্রাবলশুটার চালান টিপুন ' উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন

এটি সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং তারপরে আপনার সিস্টেম আপডেট করার চেষ্টা করুন৷

সমাধান 2:সময় ও তারিখ আপডেট করুন

যদি আপনার সিস্টেমে সময় এবং তারিখ ভুলভাবে সেট করা থাকে বা আপনি একটি ভুল সময় অঞ্চল বেছে নিয়ে থাকেন তবে এটি ত্রুটির কারণ হতে পারে। যদি আপনার সময় বা তারিখ খুব বেশি বন্ধ থাকে, তাহলে আপডেট ফাইলগুলি ডাউনলোড করার জন্য আপনার অনুরোধ Microsoft-এর সার্ভারগুলি প্রত্যাখ্যান করতে পারে যার কারণে আপনি আপডেটটি ডাউনলোড করতে পারবেন না। অতএব, নিশ্চিত করুন যে আপনার সিস্টেমে সময় এবং তারিখ সঠিক।

একবার আপনি আপনার সময় এবং তারিখ সংশোধন করে নিলে, এখন time.windows.com এর সাথে সিঙ্ক্রোনাইজ করার সময়। . এটি কীভাবে করবেন তা এখানে:

  1. কন্ট্রোল প্যানেল খুলুন .
  2. ঘড়ি এবং অঞ্চল-এ নেভিগেট করুন ' উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন
  3. তারিখ এবং সময়-এ ক্লিক করুন '।
  4. ইন্টারনেট সময় এ স্যুইচ করুন ট্যাব।
  5. 'সেটিংস পরিবর্তন করুন এ ক্লিক করুন '।
  6. 'এখনই আপডেট করুন টিপুন৷ ' উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন

সমাধান 3:সমস্ত বাহ্যিক হার্ডওয়্যার সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি যদি আপনার সিস্টেমে কিছু বাহ্যিক হার্ডওয়্যার যেমন USB, আপনার স্মার্টফোন ইত্যাদি মাঝে মাঝে সংযুক্ত করে থাকেন, তাহলে আপনার USB বা স্মার্টফোনের মতো সংযুক্ত হার্ডওয়্যারগুলি সিস্টেমে হস্তক্ষেপ করতে পারে এবং ত্রুটিটি পপ আপ করতে পারে৷ তাই, সম্ভাবনা দূর করতে, নিশ্চিত করুন যে আপনি কোনো বাহ্যিক হার্ডওয়্যার সংযোগ বিচ্ছিন্ন করেছেন এবং তারপর আপনার সিস্টেম আপডেট করার চেষ্টা করুন৷

সমাধান 4:সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার খালি করুন

সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি উইন্ডোজ ডিরেক্টরিতে অবস্থিত যা একটি উইন্ডোজ আপডেটের জন্য অস্থায়ীভাবে প্রয়োজনীয় ফাইলগুলি সংরক্ষণ করার দায়িত্ব দেওয়া হয়। স্বাভাবিক অবস্থায় এই ফোল্ডারের সাথে বিশৃঙ্খলা না করার বিষয়টি নিশ্চিত করুন, যাইহোক, আপনি যদি এটি জড়িত এমন একটি ত্রুটির সম্মুখীন হন তবে আপনি ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলতে পারেন। ফোল্ডারটি খালি করতে নিম্নলিখিতগুলি করুন:

  1. প্রথম এবং সর্বাগ্রে, আপনাকে 'wuauserv' এবং 'bits' পরিষেবাগুলি বন্ধ করতে হবে। এটি করতে, Winkey + X টিপুন এবং 'কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন '।
  2. cmd লোড হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন
net stop wuauserv

net stop bits
  1. এর পর, নিচের পথে নেভিগেট করুন:
C:\Windows\SoftwareDistribution
  1. সেখানে সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছুন।
  2. সেটি হয়ে গেলে, আপনাকে আবার পরিষেবাগুলি শুরু করতে হবে৷ কমান্ড প্রম্পটে (অ্যাডমিন) নিম্নলিখিত কমান্ডগুলি লিখুন৷ :
net start wuauserv

net start bits
উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন

সমাধান 5:একটি ক্লিন বুট সম্পাদন করুন

কখনও কখনও, আপনি যে তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি ব্যবহার করছেন তা আপনার উইন্ডোজ আপডেটের সাথে পরিবর্তন করতে পারে যার কারণে আপডেটটি এগিয়ে যাচ্ছে না। এই ধরনের ক্ষেত্রে, তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপডেটে হস্তক্ষেপ করছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনাকে একটি ক্লিন বুট করতে হবে।

একটি ক্লিন বুট সম্পাদন করতে , অনুগ্রহ করে এই নিবন্ধটি অনুসরণ করুন আমাদের সাইটে।

আপনি একটি ক্লিন বুট করার পরে, আপনার উইন্ডোজ আপডেট করার চেষ্টা করুন। যদি কোনো সমস্যা ছাড়াই আপডেটটি ইনস্টল করা হয়, তাহলে এর মানে একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আপডেটে হস্তক্ষেপ করছে।

সমাধান 6:Windows Media Creation Tool ব্যবহার করুন

অবশেষে, যদি উপরে উল্লিখিত সমাধানগুলি আপনার জন্য কাজ না করে, তাহলে আপনাকে Windows Media Creation Tool ব্যবহার করে আপনার কম্পিউটার আপডেট করতে হবে। Windows Media Creation Tool ব্যবহার করে, আপনি আপনার ফাইল হারাবেন না এবং আপনার Windows সর্বশেষ সংস্করণে আপডেট হবে। এখানে কিভাবে:

  1. প্রথমত, Microsoft এর ওয়েবসাইট থেকে টুলটি ডাউনলোড করুন; এখানে পাওয়া যাবে .
  2. ডাউনলোড শেষ হলে, ফাইলটি খুলুন।
  3. শর্তগুলি স্বীকার করুন, তারপর এই পিসি আপগ্রেড করুন ক্লিক করুন৷ . উইন্ডোজ 10 আপডেট ত্রুটি 0x80190001 কীভাবে ঠিক করবেন
  4. 'ব্যক্তিগত ফাইলগুলি রাখুন চেক করা নিশ্চিত করুন৷ আপনার ফাইলগুলি নিরাপদ কিনা তা নিশ্চিত করতে।
  5. ইনস্টল করুন এ ক্লিক করুন আপডেট শুরু করতে।

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc190011f কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  4. Windows 10 আপডেট ত্রুটি 0x80190001 ঠিক করুন