কম্পিউটার

Windows এরর কোড 0x80190001 কিভাবে ঠিক করবেন?

একটি Windows আপডেট যেকোনো সময় ব্যর্থ হতে পারে। এবং এই ব্যর্থতা আপডেট প্রক্রিয়া চলাকালীন বিভিন্ন উপায়ে এবং বিভিন্ন পয়েন্টে দেখাতে পারে। বেশিরভাগ সময়, আপনি একটি বার্তা দেখতে পাবেন যা বলে যে আপনার উইন্ডোজ আপডেট ব্যর্থ হয়েছে। এমনও সময় আছে যখন ত্রুটিগুলি এতটা স্পষ্ট নয় এবং আপনি শুধু ভাবতে থাকবেন কেন আপডেটটি এগিয়ে যাচ্ছে না। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে, আপনি একটি নীল স্ক্রিনে ত্রুটি বার্তা দেখতে পাবেন (যদি না আপনি আপনার রঙের সেটিংসে পরিবর্তন করার সিদ্ধান্ত নেন) এবং একটি ত্রুটি কোড নির্দেশ করে যে কিছু ভুল হয়েছে৷

কেন উইন্ডোজ আপডেট প্রথম স্থানে ব্যর্থ হয়? সবচেয়ে সাধারণ কারণ হল যে উইন্ডোজকে একাধিক আপডেট ইনস্টল করতে হবে। যখন এটি ঘটবে, একটি সাধারণ রিবুট সমস্যার সমাধান করবে। কিন্তু যখন সমস্যাটি দূষিত আপডেট ফাইল বা হার্ডওয়্যার দ্বন্দ্বের কারণে হয়, তখন আপনাকে আরও কিছু করতে হবে।

এই ব্লগে, আমরা একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ত্রুটি মোকাবেলা করব:0x80190001।

ত্রুটির কোড 0x80190001 কি?

কিছু প্রভাবিত ব্যবহারকারীদের মতে, যখন আপডেট ত্রুটি 0x80190001 প্রদর্শিত হবে, সর্বশেষ উইন্ডোজ আপডেটটি ইনস্টল করতে বেশ কিছু সময় লাগবে। এটি কারণ একটি প্রযুক্তিগত সমস্যা আপডেটটি ব্লক করতে পারে বা আপডেট প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে বাধা দিতে পারে।

প্রো টিপ:ভুল সেটিংস, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তার হুমকি থেকে মুক্তি পেতে একটি ডেডিকেটেড পিসি অপ্টিমাইজেশন টুল চালান যা সিস্টেমের সমস্যা বা কর্মক্ষমতা ধীর হতে পারে।

পিসি ইস্যু 3.145.873 ডাউনলোডের জন্য বিনামূল্যে স্ক্যান:উইন্ডোজ 10/11, উইন্ডোজ 7, ​​উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ

সেই ব্যবহারকারীদের বর্ণনা অনুসারে, উইন্ডোজ 7 প্রো থেকে উইন্ডোজ 10/11 এ আপগ্রেড করার সময় মাইক্রোসফ্ট ত্রুটি 0x80190001 উপস্থিত হয়েছিল। ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করার সময় ত্রুটি কোড বারবার প্রকাশিত হয়েছে। একটি বার্তাও পপ আপ হয়েছে যে ব্যবহারকারীকে নেটওয়ার্ক সেটিংস চেক করতে হবে কারণ সমস্যা সমাধানকারী কোনো সমস্যা চিহ্নিত করতে পারেনি৷

দুর্ভাগ্যবশত, ত্রুটি যেকোনো উইন্ডোজ সংস্করণকে প্রভাবিত করতে পারে। প্রকৃতপক্ষে, কেউ কেউ বলেছেন যে ত্রুটিটি ক্রিয়েটর আপডেটের ইনস্টলেশনকেও অবরুদ্ধ করেছে। সবচেয়ে খারাপ হল যে ত্রুটিটি 0x80190001 ক্রিয়েটর আপডেট ত্রুটি সহ আরও সমস্যা সৃষ্টি করতে পারে৷

Microsoft 0x80190001 ত্রুটির কারণ কি?

যদি ত্রুটি 0x80190001 দেখাতে থাকে, তবে সবচেয়ে সাধারণ কারণগুলি নিম্নরূপ:

একাধিক সারিবদ্ধ আপডেট

0x80190001 ত্রুটি প্রদর্শিত হওয়ার জন্য এটি সম্ভবত সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি। এটি সমাধান করতে, আপনার ডিভাইসটি পুনরায় বুট করুন এবং আপডেটটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন৷

ড্রাইভের অপর্যাপ্ত স্থান

যদি আপনার ডিভাইসে Windows আপডেট ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য পর্যাপ্ত ড্রাইভ স্পেস না থাকে, তাহলে আপডেটটি বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং উইন্ডোজ আপডেট ত্রুটিটি ফেলে দেবে। এই ধরনের ক্ষেত্রে, যেকোনো থার্ড-পার্টি পিসি মেরামত টুল ব্যবহার করে ডিস্কের জায়গা খালি করার চেষ্টা করুন।

দূষিত আপডেট ফাইলগুলি

আপনি যদি দূষিত আপডেট ফাইলগুলি ডাউনলোড করে থাকেন তবে সম্ভবত আপনি প্রশ্নে ত্রুটি কোডের মুখোমুখি হবেন। সমস্যাযুক্ত আপডেট ফাইলগুলি মুছে ফেলা কখনও কখনও সমস্যার সমাধান করবে। এবং এটি করার জন্য, আপনাকে সেফ মোডে উইন্ডোজ বুট করতে হবে।

হার্ডওয়্যার সমস্যা

আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত একটি ত্রুটিপূর্ণ ডিভাইস সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার বাহ্যিক হার্ডওয়্যার পেরিফেরালগুলি আনপ্লাগ করার চেষ্টা করুন এবং আপডেটটি সম্পূর্ণ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

চালকের দ্বন্দ্ব

হার্ডওয়্যার সমস্যার মতো, ড্রাইভারের দ্বন্দ্বগুলি সমাধান করা সহজ। আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করুন বা যেকোনো অপ্রয়োজনীয় পেরিফেরিয়াল সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন৷

ম্যালওয়্যার সংক্রমণ

কখনও কখনও, ম্যালওয়্যার সত্তা সফলভাবে আপনার ডিভাইসে এটি তৈরি করে, আপনি যতই সতর্ক থাকুন না কেন। এগুলি থেকে পরিত্রাণ পেতে, আপনাকে একটি অ্যান্টি-ম্যালওয়্যার সমাধান ব্যবহার করতে হবে৷

ত্রুটি সমাধানের 9 উপায় 0x80190001

উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80190001 বা মাইক্রোসফ্ট স্টোর 0x80190001 ত্রুটি বিভিন্ন উপায়ে প্রদর্শিত হতে পারে। কিন্তু মাঝে মাঝে, 0x80190001 সমস্যাটি "কিছু ভুল হয়েছে:0x80190001" বার্তার সাথে আবির্ভূত হয়। এটি যেভাবে পপ আপ হোক না কেন, জেনে রাখুন যে এটি সমাধান করা যেতে পারে।

নীচে, আমরা আপনার সাথে ত্রুটিটি সমাধান করার কিছু উপায় শেয়ার করব৷ চিন্তা করবেন না কারণ সমাধানগুলি অনুসরণ করা সহজ, এবং আপনাকে তাদের প্রতিটির মধ্য দিয়ে যেতে হবে না। যাইহোক, আপনার জন্য জিনিসগুলিকে আরও সহজ করার জন্য, আমরা পরামর্শ দিই যে আপনি উপরের থেকে নীচের দিকে সমাধানগুলি দিয়ে যান কারণ আমরা সেগুলিকে সবচেয়ে সহজ থেকে সবচেয়ে প্রযুক্তিগত পর্যন্ত যত্ন সহকারে সাজিয়েছি৷

আরও কিছু না করে, এখানে সেই সমাধানগুলি রয়েছে যা উইন্ডোজ আপডেট ত্রুটি 0x80190001 সমাধানে কাজ করেছে:

ফিক্স #1:অস্থায়ী এবং জাঙ্ক ফাইল থেকে মুক্তি পান

আপনার Windows 10/11 ডিভাইসে একটি বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে আপনার কম্পিউটার থেকে স্বয়ংক্রিয়ভাবে অস্থায়ী ফাইলগুলি সরাতে দেয়। একে বলে স্টোরেজ সেন্স।

স্টোরেজ সেন্স হল একটি ডিস্ক ক্লিনআপ টুল যা অপ্রয়োজনীয় ফাইল যেমন টেম্প ইন্টারনেট ফাইল এবং রিসাইকেল বিন বিষয়বস্তু মুছে দিয়ে আপনার ডিস্কের জায়গা খালি করে। এই টুলটি ডাউনলোড -এ ফাইল মুছে ফেলতে পারে ফোল্ডার, কিন্তু আপনি যদি না চান তবে আপনি সর্বদা সেটিংস পরিবর্তন করতে পারেন।

এখন, আপনি ম্যানুয়ালি টুলটি চালালে, এটি আপনার ডিভাইসের স্টোরেজ স্ক্যান করবে এবং আপনাকে ফাইলগুলির একটি তালিকা দেবে যা আপনি মুছতে পারেন। নিশ্চিত করুন যে আপনি তালিকাটি দুবার চেক করেছেন যাতে কোনো গুরুত্বপূর্ণ ফাইল মুছে না যায়।

ফিক্স #2:সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারে ফাইলগুলি মুছুন

সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি সমস্ত অস্থায়ী ফাইল সংরক্ষণ করে যা উইন্ডোজ আপডেট ফাইলগুলি ইনস্টল করতে এবং আপডেট প্রক্রিয়ার সাথে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজন। এবং যদি এখানে দূষিত ফাইল থাকে, তাহলে ত্রুটি 0x80190001 ট্রিগার হতে পারে। এই ত্রুটিটি সমাধান করতে এবং ভবিষ্যতে সম্পর্কিত সমস্যাগুলি এড়াতে, এই ফোল্ডারের ফাইলগুলি মুছুন৷ এখানে কিভাবে:

  1. স্টার্ট এ যান মেনু এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন cmd টাইপ করে অনুসন্ধান -এ ক্ষেত্র।
  2. উপরের ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  3. নেট স্টপ wuauserv টাইপ করুন উইন্ডোজ আপডেট বন্ধ করার জন্য কমান্ড পরিষেবা এবং এন্টার টিপুন .
  4. এরপর, ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস বন্ধ করুন নেট স্টপ বিট টাইপ করে কমান্ড এবং এন্টার টিপুন .
  5. Win + R ব্যবহার করুন চালান চালু করার শর্টকাট ইউটিলিটি।
  6. এবং তারপর, টাইপ করুন C:\Windows\SoftwareDistribution কমান্ড লাইনে।
  7. সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার এখন খুলবে। এর সমস্ত বিষয়বস্তু নির্বাচন করুন এবং মুছুন ক্লিক করুন৷ সবকিছু সরাতে বোতাম।
  8. কমান্ড প্রম্পটে ফিরে যান এবং net start wuauserv টাইপ করুন উইন্ডোজ আপডেট শুরু করার জন্য কমান্ড আবার সেবা। এন্টার টিপুন .
  9. এর পর, ব্যাকগ্রাউন্ড ইন্টেলিজেন্ট ট্রান্সফার সার্ভিস শুরু করুন নেট স্টার্ট বিট টাইপ করে আদেশ এন্টার টিপুন আবার।
  10. অবশেষে, আপডেটটি আবার ইনস্টল করার চেষ্টা করুন।

ফিক্স #3:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার ব্যবহার করুন

মাইক্রোসফ্ট একটি ইউটিলিটি তৈরি করেছে যা উইন্ডোজ আপডেট সমস্যাগুলি সমাধান করতে ব্যবহার করা যেতে পারে। এই টুলটি ব্যবহার করে, আপনি সহজেই যেকোন অস্থায়ী ফাইলগুলি সাফ করতে পারেন যা উইন্ডোজ আপডেট প্রক্রিয়ার সাথে গোলমাল হতে পারে। এছাড়াও আপনি সফটওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলতে পারেন এবং দূষিত Windows আপডেট উপাদান মেরামত করতে পারেন।

সুতরাং, আপনি কিভাবে ট্রাবলশুটার চালাবেন? এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. স্টার্ট -এ ডান-ক্লিক করুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন .
  2. ক্লিক করুন আপডেট এবং নিরাপত্তা এবং সমস্যা সমাধানে নিচে স্ক্রোল করুন অধ্যায়. এটিতে ক্লিক করুন৷

  1. এরপর, বেছে নিনঅন্যান্য সমস্যা সমাধানকারী .
  2. বিকল্পের তালিকা থেকে, চালান ক্লিক করুন উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার এর পাশের বোতাম বিকল্প এটি Windows আপডেট ট্রাবলশুটার চালু করবে৷ .
  3. ট্রাবলশুটার তার কাজ করার জন্য অপেক্ষা করুন। আরও সমস্যা এড়াতে প্রক্রিয়ায় বাধা দেবেন না।
  4. একবার হয়ে গেলে, আপডেটটি পুনরায় ইনস্টল করুন।

ফিক্স #4:উইন্ডোজ আপডেট প্রক্রিয়া চলাকালীন আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

হ্যাঁ, আপনার আপডেট ফাইল সব ঠিক হতে পারে. তবে ত্রুটিটি অ্যান্টিভাইরাস স্যুটের মতো তৃতীয় পক্ষের সরঞ্জামগুলির দ্বারা ট্রিগার হতে পারে৷ আপনার অ্যান্টিভাইরাস স্যুট আপডেট প্রক্রিয়ার সাথে হস্তক্ষেপ না করে তা নিশ্চিত করতে, আপডেটগুলি ইনস্টল করার সময় এটি সাময়িকভাবে নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। বিজ্ঞপ্তি ট্রেতে অ্যান্টিভাইরাস স্যুটের আইকনে ডান-ক্লিক করে এবং অক্ষম করুন নির্বাচন করে আপনি সহজেই এটি করতে পারেন .

যদি এটি কৌশলটি না করে, আপনি আপনার অ্যান্টিভাইরাস আনইনস্টল করতে পারেন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা দেখতে পারেন। যদি এটি কাজ করে, অন্য অ্যান্টিভাইরাস স্যুট ইনস্টল করার কথা বিবেচনা করুন। চিন্তা করবেন না কারণ আপনার কাছে এখনও Windows Defender আছে আপনার সিস্টেম রক্ষা করা।

Fix #5:Windows Media Creation Tool ব্যবহার করুন

আপনি যদি উইন্ডোজ আপডেট ইউটিলিটি ব্যবহার করে আপডেটটি ইনস্টল করতে না পারেন তবে পরিবর্তে উইন্ডোজ মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করুন। এটি আপনাকে উইন্ডোজ 10/11 ইনস্টল পরিষ্কার করতে দেয়। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. Windows 10/11 মিডিয়া ক্রিয়েশন টুল ডাউনলোড করুন অফিসিয়াল Microsoft ওয়েবসাইট থেকে।
  2. একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করে আপনি যে টুলটি ডাউনলোড করেছেন তা চালান৷
  3. শর্তগুলিতে সম্মত হন৷
  4. টুল সেট আপ হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি কয়েক মিনিট সময় নেবে, তাই আপনাকে অপেক্ষা করতে হবে। একবার হয়ে গেলে, চালিয়ে যান।
  5. এরপর, এই PC এখনই আপগ্রেড করুন ক্লিক করুন বোতাম এবং পরবর্তী ক্লিক করুন .
  6. এই মুহুর্তে, টুলটি আপডেটের জন্য প্রয়োজনীয় সমস্ত প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করবে। আবার, এতে কিছু সময় লাগবে।
  7. এর পরে, স্বীকার করুন ক্লিক করুন৷ .
  8. আপডেট চেক করার প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  9. এখন, টুলটি আপনার কম্পিউটার পরীক্ষা করবে এবং নিশ্চিত করবে যে এটি Windows 10/11 ইনস্টল করার জন্য প্রস্তুত।
  10. এবং তারপর, যা রাখতে হবে তা পরিবর্তন করুন নির্বাচন করুন বিকল্প।
  11. ক্লিক করুন পরবর্তী এগিয়ে যেতে।
  12. অবশেষে, সমস্ত সক্রিয় অ্যাপ্লিকেশন বন্ধ করুন, এবং আপনি প্রস্তুত হলে, ইনস্টল ক্লিক করুন। এই সময়ের মধ্যে, আপনার কম্পিউটার কয়েকবার পুনরায় চালু হবে। নিশ্চিত করুন যে আপনি এটি বন্ধ করবেন না।

ফিক্স #6:আপনার ইন্টারনেট সংযোগ নিষ্ক্রিয় করুন

কিছু ব্যবহারকারীর মতে, আপনার ইন্টারনেট সংযোগ নিষ্ক্রিয় করে ত্রুটিটি সমাধান করা যেতে পারে। সুতরাং, এই সমাধানটিও চেষ্টা করার মতো।

ইনস্টলেশন পর্বের সময়, আপনার ইন্টারনেট সংযোগ অক্ষম করুন। এর পরে, অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। যদিও এটি সেখানে সেরা সমাধান নাও হতে পারে, কেউ কেউ বলে যে এটি কাজ করে৷

ফিক্স #7:বিকৃত সিস্টেম ফাইল মেরামত করুন

আরেকটি সম্ভাব্য কারণ আপনি ত্রুটি দেখতে পাচ্ছেন তা হল একটি দূষিত ফাইল। আপনার যদি একটি দূষিত সিস্টেম ফাইল থাকে তবে আপনাকে সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি ব্যবহার করে এটি মেরামত করতে হবে। শুধু এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Win + X টিপুন WinX চালু করার শর্টকাট মেনু।
  2. এরপর, কমান্ড প্রম্পট (অ্যাডমিন) নির্বাচন করুন অথবা পাওয়ারশেল (অ্যাডমিন) .
  3. একবার কমান্ড প্রম্পট উইন্ডো প্রদর্শিত হবে, sfc /scannow টাইপ করুন .

  1. সিস্টেম ফাইল পরীক্ষক ইউটিলিটি এখন তার কাজ শুরু করবে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে 10 থেকে 15 মিনিট সময় লাগবে, তাই এটি বন্ধ করবেন না।
  2. স্ক্যান সম্পূর্ণ হলে, আপডেটের সমস্যাটি রয়ে গেছে কিনা তা পরীক্ষা করুন।

ফিক্স #8:যেকোন বাহ্যিক পেরিফেরাল সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি যদি উইন্ডোজ আপডেট প্রক্রিয়া চলাকালীন আপনার স্ক্রিনে ত্রুটি 0x80190001 দেখতে পান তবে এটি সমস্যাযুক্ত বাহ্যিক ডিভাইসগুলির কারণে হতে পারে। কখনও কখনও, আপনার ইউএসবি ডিভাইস বা বাহ্যিক প্রিন্টার আপডেট প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে, ত্রুটি বাড়িয়ে দেয়।

যাইহোক, আপনি প্রতিটি ডিভাইস ম্যানুয়ালি চেক করে এটি যাচাই করতে পারেন। আপডেট ইনস্টল করার আগে একবারে সমস্ত বাহ্যিক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন৷

সমাধান #9:আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করুন

কিছু ব্যবহারকারী ম্যানুয়ালি আপডেটটি ডাউনলোড করে ত্রুটিটি সমাধান করতে সক্ষম হয়েছেন। প্রক্রিয়া খুবই সহজ। শুধু নিশ্চিত করুন যে আপনি সাবধানে পদক্ষেপগুলি অনুসরণ করছেন:

  1. সমস্যাযুক্ত আপডেটের KB নম্বর চিহ্নিত করুন। আপনি Windows Update এ গিয়ে এটি খুঁজে পেতে পারেন বিভাগে বা ইতিহাস আপডেট করুন এ যান৷ Microsoft-এর ওয়েবসাইটে বিভাগ।
  2. এর পর, Microsoft Update Catalog-এ যান ওয়েবসাইট এবং আপডেটের KB নম্বর লিখুন।
  3. ফলাফলের একটি তালিকা দেখাবে৷ আপনার সিস্টেম আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ আপডেটটি ডাউনলোড করুন। এটি ইনস্টল করুন।

উপসংহার

বিশেষজ্ঞরা সবসময় উইন্ডোজ আপডেট ইনস্টল করার পরামর্শ দেন। কিন্তু এমন পরিস্থিতিতে আছে যখন এটি সম্ভব হয় না, যেমন আপনি যখন আপডেট ত্রুটির সম্মুখীন হন 0x80190001। যাইহোক, এটা জেনে রাখা ভালো যে কিছু কিছু ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীর জন্য ত্রুটির সমাধান করার জন্য কিছু সংশোধন করা হয়েছে। আমরা উপরে তাদের কিছু গণনা করেছি। আপনার জন্য কাজ করে এমন একটি খুঁজে না পাওয়া পর্যন্ত যেকোনও সমাধান চেষ্টা করতে দ্বিধা বোধ করুন৷

নীচের মন্তব্য বিভাগটি ব্যবহার করে এই নিবন্ধটি সম্পর্কে আপনার মতামত আমাদের জানান!


  1. উইন্ডোজ 7 / 8.1 / 10 এ ত্রুটি কোড 800F0922 কীভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে আপডেট 'ত্রুটি কোড:0x800707e7' ঠিক করবেন

  3. Windows 10 আপডেট ত্রুটি 0x80190001 ঠিক করুন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপডেট ত্রুটির কোড ঠিক করবেন:80072ee2