কম্পিউটার

কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?

ওয়েভফর্ম অডিও ফাইল ফরম্যাট (WAV) হল একটি অডিও ফাইল ফরম্যাট স্ট্যান্ডার্ড যা আইবিএম এবং মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা হয় যা পিসিতে অডিও বিটস্ট্রিম সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। অডিও বিটস্ট্রিম সংরক্ষণ করার জন্য আরেকটি সাধারণভাবে ব্যবহৃত ফরম্যাট হল MP3 ফরম্যাট। দুটির মধ্যে, সাধারণ ব্যবহারকারীদের দ্বারা সর্বাধিক ব্যবহৃত বিন্যাসটি হল MP3 বিন্যাস এবং "WAV" বিন্যাসটি বেশিরভাগ অডিও উত্সাহী এবং স্টুডিও দ্বারা ব্যবহৃত হয়। এর কারণগুলো নিচে উল্লেখ করা হলো।

কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?

MP3 ব্যবহারের সুবিধা:

ফাইলের আকার ব্যতীত WAV এর উপর MP3 ব্যবহার করার অনেক কারণ নেই। মূলত, WAV ফরম্যাটে একটি স্ট্যান্ডার্ড "4-5" মিনিটের গান হল "30-40" MBs কিন্তু একই গান MP3-এ বিন্যাস কম্প্রেস প্রায় "3-4" MBs. যারা সীমিত পরিমাণে হাজার হাজার গান/অডিও সঞ্চয় করতে চান তাদের জন্য এটি একটি সিদ্ধান্তের কারণ হতে পারে।

কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?

MP3 ব্যবহার করার অসুবিধা:

এই দিন এবং যুগে, কম্পিউটারে জায়গা থাকা বেশিরভাগ লোকের জন্য একটি সমস্যা নয় কারণ সেখানে টেরাবাইটের চেয়ে বড় মেমরি কার্ড পাওয়া যায়। এছাড়াও, WAV এর একটি কারণ রয়েছে৷ ফাইলগুলি অনেক বড় MP3 এর চেয়ে নথি পত্র. WAV ফাইলগুলি পূর্ণ সমর্থন করে পরিসীমা মানুষের শ্রবণশক্তি এবং পূর্ণ 22Khz চিহ্নের একটি ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া আছে যেখানে MP3 শুধুমাত্র 18Khz-এ একটি ফ্রিকোয়েন্সি প্রতিক্রিয়া আছে।

এছাড়াও, WAV ফাইলগুলি 5.1 চারপাশের শব্দ সমর্থন করে যেখানে MP3 না সমর্থন এটা এর মানে হল যে আমরা MP3 থেকে WAV-তে যাওয়ার সাথে সাথে গুণমানের একটি অসাধারণ উন্নতি হয়েছে। MP3 ফরম্যাট ইচ্ছাকৃতভাবে ফাইলটিকে সংকুচিত করে স্টোরেজ স্পেস বাঁচাতে যা গুণমানের ক্ষতিতে শেষ হয়। যাইহোক, ক্ষতি খুব বেশি নয় এবং অডিও এখনও সিডি মানের কাছাকাছি কিন্তু এটি বিদ্যমান এবং বেশিরভাগ ক্ষেত্রে লক্ষণীয়।

অতএব, আমরা WAV কে MP3 তে রূপান্তর না করার পরামর্শ দিই। কিন্তু আপনি যদি স্থান সংরক্ষণ করতে চান বা অন্য কোনো কারণে WAV কে MP3 তে রূপান্তর করতে চান তাহলে নিচের নির্দেশিকা অনুসরণ করুন।

WAV কে কিভাবে MP3 তে রূপান্তর করবেন?

WAV কে MP3 তে রূপান্তর করার জন্য, আমরা দুটি সেট পদ্ধতি ব্যবহার করব। একটির জন্য আমাদের একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে এবং অন্যটি একটি তৃতীয় পক্ষের মিডিয়া প্লেয়ার ইনস্টল করতে হবে৷ উভয় পদ্ধতি নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

পদ্ধতি 1:VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করা

এই ধাপে, আমরা VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে "WAV" কে MP3 তে রূপান্তর করব। এর জন্য:

  1. এখান থেকে VLC মিডিয়া প্লেয়ার ডাউনলোড করুন এবং আপনার কম্পিউটারে ইন্সটল করুন।
  2. সফ্টওয়্যারটি খুলুন এবং “Ctrl টিপুন ” + “R ” একই সাথে রূপান্তর মেনু খুলতে।
  3. "যোগ করুন"-এ ক্লিক করুন বোতাম এবং “WAV নির্বাচন করুন আপনি যে ফাইলটি রূপান্তর করতে চান। কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?
  4. রূপান্তর-এ ক্লিক করুন /সংরক্ষণ করুন৷ " বোতাম৷
  5. পরবর্তী উইন্ডোতে, “রূপান্তর চেক করুন ” বিকল্পে ক্লিক করুন এবং “প্রোফাইল-এ ক্লিক করুন "ড্রপডাউন কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?
  6. "অডিও নির্বাচন করুন৷ –MP3 " তালিকা থেকে এবং "ব্রাউজ করুন এ ক্লিক করে গন্তব্য নির্বাচন করুন৷ " কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?
  7. স্টার্ট-এ ক্লিক করুন এবং ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে মিডিয়া প্লেয়ার দ্বারা রূপান্তরিত হবে।

পদ্ধতি 2:অনলাইন কনভার্টার ব্যবহার করা

যদি সফ্টওয়্যার পদ্ধতিটি উপযুক্ত মনে না হয় তবে ফাইলটিকে একটি অনলাইন রূপান্তরকারীর মাধ্যমেও রূপান্তর করা যেতে পারে। অতএব, এই ধাপে, আমরা WAV ফাইলের বিন্যাস MP3 তে পরিবর্তন করতে একটি অনলাইন রূপান্তরকারী ব্যবহার করব। এর জন্য:

  1. রূপান্তর সাইটে নেভিগেট করতে এই লিঙ্কে ক্লিক করুন।
  2. “খুলুন-এ ক্লিক করুন ফাইল " বিকল্পটি এবং আপনি যে ফাইলটি রূপান্তর করতে চান সেটি নির্বাচন করুন। কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?
  3. MP3-এ ক্লিক করুন ” নিচের বিকল্পটি এবং স্লাইডারটিকে আপনার পছন্দের মানের সাথে সামঞ্জস্য করুন। কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?
  4. রূপান্তর-এ ক্লিক করুন বিন্যাস পরিবর্তন করতে বোতাম। কিভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন?
  5. ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে রূপান্তরিত হবে এবং বিনামূল্যে ডাউনলোডের জন্য উপলব্ধ হবে৷

  1. কীভাবে WAV কে MP3 তে রূপান্তর করবেন

  2. উইন্ডোজ 10 এ M4B কে MP3 তে কিভাবে রূপান্তর করবেন

  3. কিভাবে M4A ফাইলকে MP3 তে রূপান্তর করবেন?

  4. ফ্ল্যাককে Mp3 তে কিভাবে রূপান্তর করবেন?