কম্পিউটার

উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

এটি আপনার কম্পিউটারে মোকাবেলা করা বেশ অদ্ভুত সমস্যা কারণ এটি প্রদর্শিত হয় যে আপনার কম্পিউটারের মাউসের স্ক্রোল হুইলটি কাজ করছে বলে মনে হচ্ছে না যখন আপনি Google Chrome ব্যবহার করছেন। Google Chrome থেকে প্রস্থান করা বা ছোট করা সমস্যাটি দূর করে দেয় কিন্তু অনেক ব্যবহারকারী ভাবছেন এই সমস্যাটির কারণ কী হতে পারে এবং কীভাবে এটি সমাধান করা যায়৷

উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

সৌভাগ্যবশত, অনেক ব্যবহারকারী অনলাইনে এই সমস্যার সমাধান করার জন্য যে পদ্ধতিগুলি ব্যবহার করেছেন তা পোস্ট করেছেন এবং আমরা এই নিবন্ধে আপনার জন্য সবচেয়ে সহায়কগুলি সংগ্রহ করার সিদ্ধান্ত নিয়েছি!

Google Chrome-এ স্ক্রলিং হুইল কাজ করা বন্ধ করার কারণ কী?

গুগল ক্রোমে থাকাকালীন স্ক্রলিং হুইল কাজ করা বন্ধ করে দিতে পারে এমন বেশ কয়েকটি ভিন্ন জিনিস রয়েছে। আমরা আপনার চেক আউট করার জন্য সম্ভাব্য কারণগুলির একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। সঠিক কারণ নির্ধারণ করা আপনাকে নিখুঁত পদ্ধতিটি আরও দ্রুত খুঁজে পেতে সাহায্য করতে পারে তাই নিশ্চিত করুন যে আপনি নীচের তালিকাটি পরীক্ষা করে দেখুন৷

  • মসৃণ স্ক্রোলিং - মসৃণ স্ক্রোলিং সম্ভবত প্রস্তুতকারকের দ্বারা ইনস্টল করা আপনার মাউসের ব্যবস্থাপনা প্রোগ্রাম দ্বারা পরিচালনা করা হয়েছে। তাই পরীক্ষামূলক বৈশিষ্ট্যের অধীনে Google Chrome-এ মসৃণ স্ক্রোলিং অক্ষম করা গুরুত্বপূর্ণ৷
  • এক্সটেনশন – Google Chrome এক্সটেনশন যা মাউসের গতিবিধি এবং স্ক্রলিং পরিচালনা করে সেগুলিও সমস্যার কারণ হতে পারে তাই আপনি সেগুলি অক্ষম করেছেন তা নিশ্চিত করুন এবং সমস্যাটি বজায় থাকে কিনা তা দেখুন৷

সমাধান 1:Google Chrome-এ স্মুথ স্ক্রলিং অক্ষম করুন

মসৃণ স্ক্রোলিং গুগল ক্রোমের একটি পরীক্ষামূলক বৈশিষ্ট্য। অনেক ব্যবহারকারী যারা Google Chrome-এ স্ক্রোল হুইল সমস্যাটি অনুভব করেছেন তারা রিপোর্ট করেছেন যে এই বিকল্পটি নিষ্ক্রিয় করা সম্পূর্ণরূপে সমস্যাটি সমাধান করতে এবং চাকাটিকে আবার স্বাভাবিকভাবে কাজ করতে পরিচালিত করে। এই সমস্যাটি সমাধান করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন!

  1. Google Chrome খুলুন ডেস্কটপ থেকে এর আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। পরীক্ষা খুলতে ঠিকানা বারে নীচের ঠিকানাটি টাইপ করুন৷ :
    chrome://flags
  2. মসৃণ স্ক্রলিং সনাক্ত করুন পরীক্ষার ভিতরে নীচে তালিকাভুক্ত উইন্ডো, উপলব্ধ-এর অধীনে ট্যাব তালিকাটি খুব দীর্ঘ হওয়ায় আপনি এটি সনাক্ত করতে উইন্ডোর শীর্ষে অনুসন্ধান বার ব্যবহার করতে পারেন। নিশ্চিত করুন যে আপনি মসৃণ স্ক্রোলিং অনুসন্ধান করছেন৷ , সম্পর্কিত সেটিংস খুঁজুন এবং এটিকে অক্ষম এ সেট করুন . উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. Google Chrome পুনরায় চালু করুন এবং স্ক্রোল হুইল ব্যবহার করা এখনও একটি সমস্যা কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 2:মাউস-সম্পর্কিত Google Chrome এক্সটেনশন আনইনস্টল করুন

গুগল ক্রোম ব্যবহার করার সময় আপনার মাউস কীভাবে আচরণ করে তা পরিবর্তন করে এমন এক্সটেনশন এবং প্লাগইন ব্যবহার করা বাঞ্ছনীয় নয়। আপনি কার মাউস ব্যবহার করছেন তা কোন ব্যাপার না, আপনি সম্ভবত তাদের ড্রাইভার এবং ম্যানেজমেন্ট প্রোগ্রাম ইনস্টল করেছেন যা স্ক্রোলিং এবং মাউস চলাচলের সাথে কাজ করে। ক্রোম এক্সটেনশনগুলিও ব্যবহার করলে শুধুমাত্র এই সমস্যাটি দেখা দিতে পারে এবং আপনি সম্ভবত এটি চান না!

  1. Google Chrome খুলুন ডেস্কটপ থেকে এর আইকনে ডাবল ক্লিক করে বা স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। এক্সটেনশন খুলতে ঠিকানা বারে নীচের ঠিকানায় টাইপ করুন৷ :
    chrome://extensions
  2. এক্সটেনশনটি সনাক্ত করার চেষ্টা করুন যা মাউস সমস্যা সৃষ্টি করতে পারে (যেমন স্মুথস্ক্রোল বা CRxmouse) বা একটি এক্সটেনশন যা সম্প্রতি যোগ করা হয়েছে এবং রিমুভ বোতামে ক্লিক করুন Google Chrome থেকে স্থায়ীভাবে মুছে ফেলার জন্য এটির পাশে। উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  3. Google Chrome পুনরায় চালু করুন এবং আপনার কম্পিউটারে Google Chrome ব্যবহার করার সময় আপনি এখনও লক্ষ্য করেন যে আপনার মাউসের স্ক্রোল হুইল কাজ করে না তা দেখতে পরীক্ষা করুন!

সমাধান 3:Google Chrome পুনরায় ইনস্টল করুন

Google Chrome পুনরায় ইনস্টল করা অনেকগুলি বিভিন্ন বিষয় সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানের একটি দুর্দান্ত উপায়। এছাড়াও, এটি নিশ্চিত করবে যে আপনার কম্পিউটারে ব্রাউজারের সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে এবং অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে নতুন সংস্করণগুলি এই সমস্যাটিকে সম্পূর্ণরূপে পরিচালনা করেছে বলে মনে হচ্ছে! Google Chrome পুনরায় ইনস্টল করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. স্টার্ট মেনু ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনু উইন্ডো খোলার সাথে টাইপ করে এটি অনুসন্ধান করে। বিকল্পভাবে, আপনি কগ ক্লিক করতে পারেন সেটিংস খুলতে স্টার্ট মেনুর নিচের-বাম অংশে আইকন আপনি যদি উইন্ডোজ 10 ব্যবহার করেন তাহলে অ্যাপ। উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  2. কন্ট্রোল প্যানেলে , এইভাবে দেখুন:বিভাগ নির্বাচন করুন কন্ট্রোল প্যানেল উইন্ডোর উপরের ডানদিকের কোণায় বিকল্পটি এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রামের অধীনে বিভাগ।
  3. যদি আপনি সেটিংস ব্যবহার করেন অ্যাপ, অ্যাপস-এ ক্লিক করে অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে তাই এটি লোড হওয়ার জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন
  4. Google Chrome সনাক্ত করুন৷ কন্ট্রোল প্যানেল বা সেটিংসে এবং আনইনস্টল/মেরামত এ ক্লিক করুন . এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে পরে প্রদর্শিত যে কোনো নির্দেশাবলী অনুসরণ করুন। উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  5. এই লিঙ্কে গিয়ে Google Chrome এর সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন৷ . এটির সেটআপ ফাইল ডাউনলোড করুন, ডাউনলোড ফোল্ডার থেকে এটি চালান, স্ক্রিনে নির্দেশাবলী অনুসরণ করুন এবং ব্রাউজার পুনরায় ইনস্টল করার পরে সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 4:শুধুমাত্র Microsoft Office স্ক্রোলিং এমুলেশন ব্যবহার করুন

কন্ট্রোল প্যানেলে মাউস সেটিংসের ভিতরে অবস্থিত এই দরকারী বিকল্পটি অনেক ব্যবহারকারীর সমস্যা সমাধান করতে পরিচালিত করেছে। দুর্ভাগ্যবশত, বিকল্পটি Windows 10 এবং 8-এ উপলব্ধ নয় তাই শুধুমাত্র Windows অপারেটিং সিস্টেমের পুরানো সংস্করণগুলি এই পদ্ধতি থেকে উপকৃত হতে পারে। নীচে এটি পরীক্ষা করে দেখুন৷

  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে অথবা Windows Key + R কী সমন্বয় ব্যবহার করে , “control.exe টাইপ করুন ” রান বাক্সে, এবং ঠিক আছে ক্লিক করুন কন্ট্রোল প্যানেল চালাতে .
উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  1. কন্ট্রোল প্যানেলে, এইভাবে দেখুন:বড় আইকন নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং মাউস-এ ক্লিক করুন এই বিভাগটি খুলতে বোতাম। হুইল ট্যাবে নেভিগেট করুন এবং নিশ্চিত করুন যে “কেবল Microsoft Office স্ক্রোলিং এমুলেশন ব্যবহার করুন এর পাশের বাক্সটি। ” বক্স চেক করা হয়েছে!
উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  1. এটি সঠিকভাবে কাজ করে কিনা তা দেখতে এখনই Google Chrome এর ভিতরে স্ক্রোল করার চেষ্টা করুন!

সমাধান 5:আপনার মাউসের সেটিংসে Google Chrome-এর জন্য একটি ব্যতিক্রম যোগ করুন

এই পদ্ধতিটি উইন্ডোজের পুরানো সংস্করণগুলির জন্যও বোঝানো হয়েছে যেখানে এই সমস্যাটি প্রায়শই ঘটে। Google Chrome-এর জন্য একটি ব্যতিক্রম যোগ করার অর্থ হল এটিকে ভিন্নভাবে বিবেচনা করা হবে এবং বর্তমান সেটিংস প্রযোজ্য হবে না। এটি অ্যাপ বা এক্সটেনশনের জন্য জায়গা ছেড়ে দেয় যা বর্তমানে Google Chrome নিয়ন্ত্রণ করছে। এটি ভালভাবে সমস্যার সমাধান করা উচিত তাই নিশ্চিত করুন যে আপনি নীচের পদক্ষেপগুলি সাবধানে অনুসরণ করেছেন!

  1. আপনার ডেস্কটপে যে কোনো জায়গায় Google Chrome শর্টকাট খুঁজুন। এছাড়াও আপনি স্টার্ট মেনুতে বা অনুসন্ধান বোতামে ক্লিক করে এবং টাইপ করে এটি অনুসন্ধান করতে পারেন। যেভাবেই হোক, Google Chrome এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং ফাইল লোকেশন খুলুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে যা প্রদর্শিত হবে।
উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  1. যে ফোল্ডারটিতে chrome.exe আছে এক্সিকিউটেবল খোলা উচিত। ডিফল্টরূপে, এটি C:\Program Files (x86)\Google\Chrome\Application হওয়া উচিত .
  2. কোন ফোল্ডারটি খোলে না কেন, ফোল্ডারের ঠিকানা বারে বাম-ক্লিক করুন, নির্বাচনটিতে ডান-ক্লিক করুন এবং প্রসঙ্গ মেনু থেকে অনুলিপি বিকল্পটি নির্বাচন করুন যা প্রদর্শিত হবে। আপনি Ctrl + C কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন।
উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে অথবা Windows Key + R কী সমন্বয় ব্যবহার করে , “নিয়ন্ত্রণ টাইপ করুন exe ” রান বাক্সে, এবং ঠিক আছে ক্লিক করুন কন্ট্রোল প্যানেল চালাতে .
  2. কন্ট্রোল প্যানেলে, এইভাবে দেখুন:বড় আইকন নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং মাউস-এ ক্লিক করুন এই বিভাগটি খুলতে বোতাম। চাকা-এ নেভিগেট করুন ট্যাব এবং ব্যতিক্রম নির্বাচন করুন চাকা বিভাগে।
উইন্ডোজে ক্রোম সমস্যায় স্ক্রোল হুইল কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?
  1. একটি পপ-আপ উইন্ডো উপস্থিত হওয়া উচিত তাই নিশ্চিত করুন যে আপনি যোগ করুন বেছে নিন৷ যখন এটি খোলে। অ্যাপ্লিকেশন নামের অধীনে , Google Chrome লিখুন এবং প্রোগ্রাম পাথ এর অধীনে , ডান-ক্লিক করুন এবং পেস্ট করুন বেছে নিন মেনু থেকে বিকল্প। আপনি Ctrl + V কী সমন্বয় ব্যবহার করতে পারেন যেমন. প্রয়োগ করুন>> ওকে ক্লিক করুন এবং মাউস সেটিংস থেকে প্রস্থান করুন।
  2. এটি সঠিকভাবে কাজ করে কিনা তা দেখতে এখনই Google Chrome এর ভিতরে স্ক্রোল করার চেষ্টা করুন!

  1. Windows 10-এ Chrome প্লাগইনগুলি কাজ করছে না তা ঠিক করুন

  2. কিভাবে Chrome দূরবর্তী ডেস্কটপ উইন্ডোজ 11 এ কাজ করছে না তা ঠিক করবেন

  3. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  4. গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন