কম্পিউটার

আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

সূচিপত্র:

অংশ 1:​​ভূমিকা

পার্ট 2:কেন আমার মাইক্রোফোন কাজ করছে না?

পার্ট 3:উইন্ডোজ 10 ইস্যুতে মাইক্রোফোন কাজ করছে না তা সমাধান করার সেরা পদ্ধতি:

  • পদ্ধতি 1- মাইক্রোফোন চালু আছে তা নিশ্চিত করুন
  • পদ্ধতি 2- শারীরিক সংযোগগুলি দুবার পরীক্ষা করুন
  • পদ্ধতি 3 – শব্দ সমস্যার সমস্যা সমাধান করুন
  • পদ্ধতি 4 - অডিও ড্রাইভার ইনস্টল বা আপডেট করুন
  • পদ্ধতি 5 – অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করুন

পার্ট 4:মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না সমস্যা:ফিক্সড!

  আপনার মাইক্রোফোন এবং Windows 10 আবার একসাথে কাজ করুন!

পার্ট 1:ভূমিকা

আমরা ইতিমধ্যেই উইন্ডোজ পিসিতে সাউন্ড সমস্যার সমাধান নিয়ে আলোচনা করেছি, তবে এই গাইডগুলি প্রায় একচেটিয়াভাবে স্পিকার থেকে আসা অডিওতে ফোকাস করে। সুতরাং, আমরা যদি মাইক্রোফোনের সাথে সমস্যার সম্মুখীন হই? ঠিক আছে, আপনি হেডসেট ব্যবহার করছেন বা USB মাইকের সাহায্যে গান রেকর্ড করছেন, এখানে আমরা অডিও ল্যাগ সমস্যা বা অনির্ভরযোগ্য মাইকের সমস্যা সমাধানের সেরা পদ্ধতিগুলি তালিকাভুক্ত করেছি৷

পার্ট 2:কেন আমার মাইক্রোফোন কাজ করছে না?

  উইন্ডোজ পিসিতে অ-কার্যকর মাইক্রোফোনগুলি এমন কিছু নয় যা প্রায়শই ঘটে, তবে কিছু কারণ সহজেই সমস্যাটিকে ট্রিগার করতে পারে। ভাঙ্গা বা অসামঞ্জস্যপূর্ণ ড্রাইভার, ভুল সাউন্ড সেটিংস, হার্ডওয়্যারের ত্রুটি, ইত্যাদি কিছু সাধারণ কারণ যার ফলে মাইক্রোফোন Windows 10 এ কাজ করছে না!

কিন্তু, সমস্যাটি সমাধান করার জন্য আপনি কাছাকাছি প্রযুক্তিবিদকে কল করার আগে, এখানে কিছু সহজ সমাধান রয়েছে যা আপনি নিজেই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন।

পার্ট 3:উইন্ডোজ 10 ইস্যুতে মাইক্রোফোন কাজ করছে না তা সমাধান করার সেরা পদ্ধতি:

পদ্ধতি 1- মাইক্রোফোন চালু আছে তা নিশ্চিত করুন আমরা মাইক্রোফোন সাড়া না দেওয়ার সমস্যা মেরামত করার জন্য চারটি ভিন্ন উপায় অন্তর্ভুক্ত করেছি। সমস্ত পদ্ধতি বাস্তবায়ন করা সহজ। প্রাথমিক কম্পিউটার দক্ষতার সাথে যে কেউ সমস্যাটি সমাধান করতে পারে।

যদি, আপনি ভুলবশত আপনার মাইক্রোফোনের কিছু ফাংশন অক্ষম করে ফেলেছেন, তাহলে আপনি Windows 10-এ কোনো অডিও সমস্যার সম্মুখীন হতে পারেন না। তাই, নিশ্চিত করুন যে সমস্ত প্রয়োজনীয় সেটিংস সক্ষম করা আছে। শুধু Windows + I টিপুন আপনার কীবোর্ডে, আপনাকে প্রধান সেটিংস-এ নিয়ে যাওয়া হবে . গোপনীয়তা-এ ক্লিক করুন> মাইক্রোফোনের দিকে যান বিকল্প সক্ষম করুন৷ মাইক্রোফোন সেটিং, যদি এটি কোনো সুযোগে অক্ষম করা হয়।

একই সেটিংস থেকে, আপনি চয়ন করতে পারেন কোন অ্যাপ্লিকেশনগুলি আপনার মাইক্রোফোনে অ্যাক্সেস করতে পারে৷ সুতরাং, যদি আপনি এমন একটি অ্যাপ খুঁজে পান যার জন্য মাইক্রোফোনের প্রয়োজন হয় (যেমন স্কাইপ), মসৃণভাবে চালানোর জন্য এটিতে মাইক্রোফোন অ্যাক্সেসের অনুমতিগুলি সক্ষম করুন৷

আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

পদ্ধতি 2- শারীরিক সংযোগগুলি দুবার পরীক্ষা করুন 

আপনার মাইক্রোফোন ভাল কাজ করছে এবং কোন ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার সংযোগ নেই তা নিশ্চিত করুন। সুতরাং, আপনার মাইক্রোফোনটি সাবধানে আনপ্লাগ করুন এবং এটিকে আবার প্লাগ ইন করুন৷ আপনি যদি একটি পপ-আপ সাউন্ড দেখেন তবে এটি দেখায় যে উইন্ডোজ সফলভাবে নতুন হার্ডওয়্যারকে স্বীকৃতি দিয়েছে৷ আপনি যেমন কোনো অডিও সমস্যা সম্মুখীন হতে পারে না. কিন্তু আপনি যদি কোনো শব্দ প্রম্পট না দেখতে পান?

এই ধরনের পরিস্থিতিতে, স্টার্ট খুলুন মেনু> ডিভাইস ম্যানেজার অনুসন্ধান করুন> অডিও ইনপুট এবং আউটপুট সনাক্ত করুন , প্রসারিত করতে এটিতে ক্লিক করুন৷ বিভাগ আপনার মাইক্রোফোন সঠিকভাবে সংযুক্ত হলে, আপনি এটি সেখানে উপস্থিত দেখতে পাবেন। আপনি যদি মাইক্রোফোনটি দেখতে না পান তবে একটি ভিন্ন USB পোর্টে প্লাগ করার চেষ্টা করুন৷ এখনও দেখা যাচ্ছে না। তারপর, সম্ভবত আপনার Windows 10-এ মাইক্রোফোন কাজ করছে না-এর সমস্যা সমাধানের জন্য একটি ভিন্ন কেবল ব্যবহার করার চেষ্টা করা উচিত।

আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

পদ্ধতি 3 – শব্দ সমস্যার সমস্যা সমাধান করুন

আপনি যখন অডিও বা মাইক্রোফোনে সমস্যায় পড়েন তখন সম্ভবত এটিই আপনি প্রথম করতে পারেন৷ আপনার Windows 10 সিস্টেমটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যে এটি নিয়মিত অপারেশনে হস্তক্ষেপ করতে পারে এমন সমস্যাগুলি স্ব-নির্ণয় করতে এবং সমাধান করতে পারে৷

অন্তর্নির্মিত ট্রাবলশুট হল একটি উইন্ডোজ টুল যা সাধারণ মাইক্রোফোন এবং অডিও সমস্যাগুলি সনাক্ত করতে এবং সমাধান করতে সহজেই চালানো যেতে পারে। শুধু সাউন্ড আইকনে ডান-ক্লিক করুন টাস্কবারে> সাউন্ড সমস্যা সমাধান করুন এ ক্লিক করুন . সেটিং স্বয়ংক্রিয়ভাবে সমস্যাগুলি স্ক্যান করে ঠিক করবে৷ যা উইন্ডোজ 10-এ মাইক্রোফোন কাজ না করতে বাধা দিচ্ছে!

আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

পদ্ধতি 4 – আপনার মাইক্রোফোন ড্রাইভার পরীক্ষা করুন Windows 10 

যদিও Windows 10 স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস ড্রাইভার, ইনস্টল ও আপডেট করে এবং এটি অবশ্যই ভাল কাজ করে। কিন্তু কখনও কখনও তা হয় না। আপনি যদি সমস্যাটি প্রত্যক্ষ করেন, মাইক্রোফোন উইন্ডোজ 10-এ কাজ করছে না, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি সর্বশেষ অডিও ড্রাইভার চালাচ্ছেন।

সামঞ্জস্যপূর্ণ অডিও ড্রাইভার খুঁজতে এবং ইনস্টল করার জন্য আপনার এত ধৈর্য বা কম্পিউটার দক্ষতা না থাকলে আপনি আপনার ড্রাইভারগুলি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে পারেন। স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করুন, যা মাইক্রোফোন ড্রাইভার Windows 10 সহ আপনার সমস্ত ডিভাইসের জন্য সঠিক এবং সর্বশেষ ড্রাইভারগুলিকে স্ক্যান করে, খুঁজে পায় এবং আপডেট করে৷

নীচের বোতামটি ব্যবহার করে শুধু ড্রাইভার আপডেটার ইউটিলিটি ডাউনলোড করুন> এখনই স্ক্যান করুন এ ক্লিক করুন বোতাম এবং সফ্টওয়্যারটিকে সমস্যাযুক্ত ড্রাইভার সনাক্ত করতে দিন। তালিকাটি সঠিকভাবে পর্যালোচনা করুন এবং সব আপডেট করুন-এ ক্লিক করুন আপনার উইন্ডোজ পিসির জন্য সঠিক এবং সামঞ্জস্যপূর্ণ ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে বোতাম।

আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

পদ্ধতি 5 – অডিও বর্ধিতকরণ অক্ষম করুন

যদিও অডিও বর্ধিতকরণ কার্যকারিতা আপনার সিস্টেমে সামগ্রিক শব্দের অভিজ্ঞতা উন্নত করতে কাজ করে, অনেক সময় বৈশিষ্ট্যটি বিভিন্ন স্পিকার এবং মাইক্রোফোন-সম্পর্কিত সমস্যার মূল কারণ।

উইন্ডোজ 10-এ মাইক্রোফোন কাজ করছে না তা সমাধান করতে, এটি কাজ করে কিনা তা দেখতে সাময়িকভাবে অডিও বর্ধিতকরণ নিষ্ক্রিয় করার চেষ্টা করুন: কন্ট্রোল প্যানেলে যান> সাউন্ড সেটিংস খুঁজুন> ডায়ালগ বক্স থেকে, রেকর্ডিং ট্যাবে যান৷> মাইক্রোফোনে ডান-ক্লিক করুন এবং এর বৈশিষ্ট্যগুলি চয়ন করুন৷> বর্ধিতকরণ ট্যাবে ক্লিক করুন &চেক করুনসমস্ত সাউন্ড এফেক্ট অপশন নিষ্ক্রিয় করুন . ঠিক আছে টিপুন পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম!
আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

পার্ট 4:মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না সমস্যা:ফিক্সড!

সুতরাং, উইন্ডোজ 10 ইস্যুতে কাজ না করা মাইকে কীভাবে সমাধান করবেন সে সম্পর্কে এটি ছিল আমাদের সংক্ষিপ্ত গাইড। সমস্যাটি সহজে সমাধান করার জন্য আমরা কিছু সাধারণ টিপস অন্তর্ভুক্ত করেছি। যাইহোক, প্রায়শই, মাইক্রোফোন সাড়া দেওয়া বন্ধ করে দেয় কারণ কিছু তৃতীয় পক্ষের অ্যাপ অ্যাক্সেস ব্লক করে রাখে। সুতরাং, এই ধরনের ইউটিলিটিগুলি খুঁজে বের করা এবং অপসারণ করা সমস্ত কিছু জায়গায় ফিরে পাওয়ার জন্য অপরিহার্য৷ যদি কিছুই কাজ করে না, আপনি সর্বদা স্ক্র্যাচ থেকে আপনার পিসি রিসেট করতে পারেন। কিন্তু মনে রাখবেন, এটি করার আগে একটি সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করতে হবে!

"মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না" সমস্যা সম্পর্কিত আরও প্রশ্ন আছে? সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. স্কাইপ মাইক্রোফোন কাজ না করার সমস্যাটি কীভাবে সমাধান করবেন?

  2. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ কাজ করছে না এমন নাইট লাইট ফিচার কিভাবে ঠিক করবেন

  4. Windows 11 এ মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যা ঠিক করার ৭টি উপায়