কম্পিউটার

উইন্ডোজে 'নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা' সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

নিরাপদ বুট লঙ্ঘন – অবৈধ স্বাক্ষর সনাক্ত করা হয়েছে ” একটি ত্রুটি যা সিস্টেমের প্রাথমিক বুট করার সময় প্রদর্শিত হয়। বুট দিয়ে এগিয়ে যাওয়ার জন্য আপনি এন্টার কী ট্যাব করতে পারেন কিন্তু প্রতিটি স্টার্টআপের সময় ত্রুটিটি দেখা যাবে।

উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?

ত্রুটিটি বেশ বিরক্তিকর এবং অনেক ব্যবহারকারী একটি সমাধানের জন্য মরিয়া। সৌভাগ্যক্রমে, অন্যান্য লোকেরা তাদের নিজস্ব পদ্ধতি খুঁজে পেয়েছে যা সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা যেতে পারে। নিশ্চিত করুন যে আপনি সেগুলি নীচে পরীক্ষা করে দেখুন এবং সাবধানে নির্দেশাবলী অনুসরণ করুন৷

Windows-এ "নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা" সমস্যার কারণ কী?

এই সমস্যাটি কতটা অস্পষ্ট এবং এটি ASUS এবং DELL-এর কাছে কতটা জেনেরিক তা বিবেচনা করে এর কারণ খুঁজে পাওয়া সাধারণত খুব কঠিন। যাইহোক, নিরাপদ বুট সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ এক হিসাবে দাঁড়িয়েছে. আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনার কম্পিউটারের BIOS সেটিংসে Secure Boot নিষ্ক্রিয় করতে হবে৷

আরেকটি গুরুত্বপূর্ণ কারণ হল ডিজিটাল ড্রাইভার সিগনেচার এনফোর্সমেন্ট যা পরীক্ষা করে যা আপনার কম্পিউটারকে সঠিকভাবে বুট করা থেকে বিরত রাখতে পারে। নিশ্চিত করুন যে আপনি এটি অক্ষম করুন এবং দেখুন সমস্যাটি এখনও দেখা যাচ্ছে কিনা!

সমাধান 1:নিরাপদ বুট অক্ষম করুন

আপনার কম্পিউটারে সুরক্ষিত বুট অক্ষম করা সহজেই সমস্যা সমাধান করতে পারে। যদিও অনেক ব্যবহারকারী নিজেরাই BIOS-এ প্রবেশ করতে এবং বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে অনিচ্ছুক, আমরা আপনাকে এই পদ্ধতির মাধ্যমে আপনার সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু করার জন্য অনুরোধ করছি। আপনি যদি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে আপনি সহজেই "নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা হয়েছে" ত্রুটিটি সমাধান করতে পারেন!

  1. আপনার পিসি আবার চালু করুন এবং BIOS কী টিপে BIOS সেটিংস প্রবেশ করার চেষ্টা করুন যেহেতু সিস্টেমটি শুরু হতে চলেছে৷ BIOS কীটি সাধারণত বুট স্ক্রিনে প্রদর্শিত হয়, এই বলে যে “সেটআপে প্রবেশ করতে ___ টিপুন " বা এর অনুরূপ কিছু। এছাড়াও অন্যান্য চাবি আছে. সাধারণ BIOS কীগুলি হল F1, F2, Del, ইত্যাদি।
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. নিরাপত্তা চয়ন করতে ডান তীর কী ব্যবহার করুন৷ মেনু যখন BIOS সেটিংস উইন্ডো খোলে, নিরাপদ বুট কনফিগারেশন নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন বিকল্প, এবং এন্টার টিপুন।
  2. আপনি এই মেনু ব্যবহার করার আগে, একটি সতর্কতা প্রদর্শিত হবে। নিরাপদ বুট কনফিগারেশন মেনুতে চালিয়ে যেতে F10 টিপুন। নিরাপদ বুট কনফিগারেশন মেনু খোলা উচিত তাই নিরাপদ বুট নির্বাচন করতে নিচের তীর কী ব্যবহার করুন এবং অক্ষম করতে সেটিং পরিবর্তন করতে ডান তীর কী ব্যবহার করুন .
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. প্রস্থান বিভাগে নেভিগেট করুন এবং পরিবর্তন সংরক্ষণ থেকে প্রস্থান করুন বেছে নিন . এটি কম্পিউটারের বুটের সাথে এগিয়ে যাবে। সমস্যাটি থেকে যায় কিনা তা পরীক্ষা করে দেখুন৷

সমাধান 2:KB3084905 উইন্ডোজ আপডেট আনইনস্টল করুন

যখন KB3084905 উইন্ডোজ সার্ভার 2012 এবং উইন্ডোজ 8.1-এর জন্য আপডেট প্রকাশিত হয়েছিল, মাইক্রোসফ্ট ঘোষণা করেছে যে আপডেটটি একই ডোমেন কন্ট্রোলারের সাথে সংযুক্ত কম্পিউটারগুলিতে সুরক্ষিত বুট সংক্রান্ত সমস্যা সৃষ্টি করতে পারে। এটি সমাধান করার সবচেয়ে সহজ উপায় হল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার কম্পিউটার থেকে এই আপডেটটি আনইনস্টল করা:

  1. স্টার্ট মেনু বোতামে ক্লিক করুন এবং কন্ট্রোল প্যানেল খুলুন এটির নাম টাইপ করে এবং উপরের প্রথম বিকল্পটিতে ক্লিক করে বা স্টার্ট মেনু প্রারম্ভিক স্ক্রিনে এটির এন্ট্রি সনাক্ত করে৷
  2. এভাবে দেখুন:বিভাগ এ স্যুইচ করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম এলাকা অধীনে. স্ক্রিনের ডানদিকে, আপনি ইনস্টল করা আপডেটগুলি দেখুন দেখতে পাবেন৷ নীল রঙের বোতাম তাই এটিতে ক্লিক করুন৷
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. আপনি এখন আপনার কম্পিউটারের জন্য ইনস্টল করা সমস্ত উইন্ডোজ আপডেটের তালিকা দেখতে সক্ষম হবেন। KB3084905 -এর জন্য নীচে Microsoft Windows বিভাগটি পরীক্ষা করুন৷ আপডেট।
  2. ইনস্টল হয়েছে চেক করতে বাম দিকে স্ক্রোল করুন একটি কলাম যা আপডেটটি ইনস্টল করার তারিখটি প্রদর্শন করবে তাই নিশ্চিত করুন যে আপনি আপডেটটি সনাক্ত করেছেন যার KB নম্বর হল KB3084905 .
  3. আপডেটে একবার ক্লিক করুন এবং আনইনস্টল বেছে নিন উপরের বিকল্পে ক্লিক করুন এবং আপডেট থেকে পরিত্রাণ পেতে পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন। উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  4. আপনি স্বয়ংক্রিয় উইন্ডোজ আপডেট কনফিগার করে থাকলে মাইক্রোসফট একটি নতুন আপডেট প্রকাশ করার জন্য অপেক্ষা করুন যা স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করা উচিত। "সুরক্ষিত বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা হয়েছে" সমস্যাটি বুট করার সময় এখনও উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করুন!

সমাধান 3:ডিজিটাল ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করুন

এই বিকল্পটি ড্রাইভার স্বাক্ষর এনফোর্সমেন্টকে অক্ষম করে যা আপনার কম্পিউটার সঠিকভাবে বুট করতে ব্যর্থ হওয়ার একটি কারণ হতে পারে কারণ এটি একটি একক ড্রাইভার পরীক্ষা করা আটকে আছে। এই সমাধানটি অনেক লোককে সাহায্য করেছে তাই আপনি এটি চেষ্টা করে দেখেছেন তা নিশ্চিত করুন৷

  1. স্টার্ট-এ ক্লিক করুন বোতাম এবং কগ ক্লিক করুন সেটিংস খুলতে আইকন . আপনি অনুসন্ধান বারে "সেটিংস" অনুসন্ধান করতে পারেন বা Windows Key + I কী সমন্বয় ব্যবহার করতে পারেন .
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. সেটিংস অ্যাপের নীচে স্ক্রোল করুন এবং আপডেট এবং নিরাপত্তা এ ক্লিক করুন .
  2. পুনরুদ্ধার এ ক্লিক করুন আপডেট এবং নিরাপত্তা-এর বাম দিকে অবস্থিত ট্যাবগুলি থেকে পর্দা।
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. উন্নত স্টার্টআপ বিভাগটি এই বিকল্পে অবস্থিত হওয়া উচিত তাই এটি পুনরুদ্ধার ট্যাবের নীচে অবস্থান করুন৷ এখনই পুনঃসূচনা করুন এ ক্লিক করুন৷ . উন্নত স্টার্টআপ বিকল্পগুলি উপস্থিত হওয়া উচিত।

আপনি সফলভাবে অ্যাডভান্সড স্টার্টআপ বিকল্পগুলি অ্যাক্সেস করার পরে, আপনি এখন নীচের নির্দেশাবলী অনুসরণ করে স্টার্টআপ সেটিংস বিকল্পে অবাধে নেভিগেট করতে পারেন৷

  1. সমস্যা সমাধান-এ ক্লিক করুন এন্ট্রিটি চালিয়ে যান এর নিচে অবস্থিত একটি বিকল্প চয়ন করুন-এ বোতাম৷ পর্দা।
  2. আপনি তিনটি ভিন্ন বিকল্প দেখতে সক্ষম হবেন:আপনার পিসি রিফ্রেশ করুন, আপনার পিসি রিসেট করুন এবং উন্নত বিকল্পগুলি। উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন৷ বোতাম।
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. উন্নত বিকল্প স্ক্রীনের অধীনে, স্টার্টআপ সেটিংস এ ক্লিক করুন যা আপনার জন্য উপলব্ধ স্টার্টআপ বিকল্পগুলির একটি তালিকা খুলবে৷
  2. অপশন নম্বর 7 নাম দেওয়া উচিত ড্রাইভারের স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করুন . আপনার কীবোর্ডের 7 নম্বরে ক্লিক করুন অথবা F7 ফাংশন কী ব্যবহার করুন।
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. আপনার অপারেটিং সিস্টেমে ফিরে আসার জন্য এন্টার টিপুন এবং বুট করার সময় "সুরক্ষিত বুট লঙ্ঘন – অবৈধ স্বাক্ষর সনাক্ত করা হয়েছে" সমস্যাটি এখনও উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 4:নিম্নলিখিত দরকারী কমান্ড ব্যবহার করুন

এই পদ্ধতিটি তার সরলতার জন্য বেশ জনপ্রিয় এবং প্রচুর লোক এটি ব্যবহার করে সমস্যাটির সাথে সম্পর্কিত বেশিরভাগ জিনিসগুলিকে ঠিক করার জন্য। মজার বিষয় হল এটি কাজ করে এবং ব্যবহারকারীরা মন্তব্য করেছেন যে সমস্যাটি সমাধানের জন্য এটি নেওয়া একমাত্র পদক্ষেপ। এখনই চেষ্টা করে দেখুন!

  1. অনুসন্ধান করুন “কমান্ড প্রম্পট স্টার্ট মেনুতে এটি টাইপ করে বা এর ঠিক পাশের অনুসন্ধান বোতাম টিপে। প্রথম এন্ট্রিতে ডান-ক্লিক করুন যা একটি অনুসন্ধান ফলাফল হিসাবে পপ আপ হবে এবং "প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু এন্ট্রি।
  2. অতিরিক্ত, আপনি চালান ডায়ালগ বক্স আনতে Windows লোগো কী + R কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন . “cmd টাইপ করুন ” ডায়ালগ বক্সে যা প্রদর্শিত হবে এবং Ctrl + Shift + Enter কী সমন্বয় ব্যবহার করুন অ্যাডমিনিস্ট্রেটর কমান্ড প্রম্পটের জন্য।
উইন্ডোজে  নিরাপদ বুট লঙ্ঘন - অবৈধ স্বাক্ষর সনাক্ত করা  সমস্যাটি কীভাবে ঠিক করবেন?
  1. উইন্ডোতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার টিপুন এটি টাইপ করার পরে। "অপারেশন সফলভাবে সম্পন্ন হয়েছে" বার্তা বা পদ্ধতিটি কাজ করেছে তা জানার জন্য অনুরূপ কিছুর জন্য অপেক্ষা করুন৷
bcdedit.exe -set loadoptions DISABLE_INTEGRITY_CHECKS
  1. গুগল ক্রোম খোলার চেষ্টা করুন এবং "নিরাপদ সংযোগ বার্তা প্রতিষ্ঠা করা" এখনও খুব বেশিক্ষণ হ্যাং হয় কিনা তা পরীক্ষা করে দেখুন!

  1. কীভাবে ঠিক করবেন "একটি সমস্যার কারণে প্রোগ্রামটি সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিয়েছে"

  2. কোন বুট ডিস্ক সনাক্ত করা হয়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে 'অবৈধ প্রক্রিয়া সংযুক্ত প্রচেষ্টা' BSOD' ঠিক করবেন?

  4. উইন্ডোজ 10 এ বুট ডিভাইসের সমস্যা ঠিক করুন