কম্পিউটার

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

আপনি যখন মিটিংয়ে যোগ দেওয়ার চেষ্টা করেন তখন আপনার Google Meet ক্যামেরা কাজ না করলে আপনি একা নন। আপনি যখন একটি গুরুত্বপূর্ণ মিটিং করতে চলেছেন তখন এটি বিশেষত উত্তেজনাপূর্ণ। তবে চিন্তা করবেন না, আমরা আপনার জন্য সমাধান পেয়েছি। তবে আপনি এই সমস্যাটি সমাধান করার আগে বাহ্যিক USBগুলির ক্ষেত্রে ওয়েবক্যামটি সঠিকভাবে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন৷

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার ক্যামেরা অন্যান্য অ্যাপ বা ডিভাইসগুলিতে ভালভাবে কাজ করে এবং এমন কোনও প্রোগ্রাম নেই যা বর্তমানে ব্যাকগ্রাউন্ডে চলমান ক্যামেরা ব্যবহার করে। এছাড়াও, Google Meet সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়েছে তা নিশ্চিত করুন। Google Meet-এ ক্যামেরা কীভাবে কাজ করছে না তা ঠিক করতে এখানে কিছু টিপস দেওয়া হল।

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

আপনার কম্পিউটারের ক্যামেরায় অ্যাক্সেসের অনুমতি দিন

আপনার পিসি ক্যামেরা অ্যাক্সেস করতে বাধা দিলে, Google Meet আপনাকে জানিয়ে দেবে যে ক্যামেরা কাজ করছে না। নীচের পদ্ধতিগুলি অনুসরণ করে আপনার কম্পিউটারের ক্যামেরায় অ্যাক্সেসের অনুমতি দিন।

ধাপ 1: সেটিংস খুলতে, কীবোর্ডে উইন্ডোজ এবং আমি টিপুন। এর পরে, গোপনীয়তা নির্বাচন করুন।

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

ধাপ 2: নিচে স্ক্রোল করার পর ক্যামেরা নির্বাচন করুন। চেঞ্জ এ ক্লিক করে নিশ্চিত করুন যে আপনার ডিভাইসের ক্যামেরা অ্যাক্সেস চালু আছে। এর পরে, নিশ্চিত করুন যে অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন।

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

ধাপ 3: এই সময়ে কাজ করে কিনা তা পরীক্ষা করতে Google Meet রিস্টার্ট করুন। যদি এই সেটিংসটি মূলত চালু করা থাকে তবে এগিয়ে যান এবং পরবর্তীটি চেষ্টা করুন৷

আপনার কম্পিউটারের ক্যামেরায় ব্রাউজার অ্যাক্সেসের অনুমতি দিন

আপনার ব্রাউজারকে অবশ্যই ক্যামেরা ব্যবহার করার অনুমতি দিতে হবে। যদিও আপনি অন্যান্য ব্রাউজারে Google Meet ব্যবহার করতে পারেন, এটা অনস্বীকার্য যে Chrome সেরা অভিজ্ঞতা প্রদান করে। আপনার Chrome এখানে ক্যামেরা ব্যবহার করতে পারে কিনা তা পরীক্ষা করে দেখুন:

ধাপ 1 :নিম্নলিখিতটি অনুলিপি করুন এবং Chrome ঠিকানা বারে আটকান৷

Chrome:/settings/content/camera

ধাপ 2: তারপর নিশ্চিত করুন যে "সাইটগুলি আপনার ক্যামেরা ব্যবহার করতে বলতে পারে" বিকল্পটি চালু আছে।

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

ধাপ 3 :আপনি যখন একটি Google Meet মিটিংয়ে যোগ দেবেন, তখন আপনাকে একটি বক্স দেওয়া হবে। অনুমতি দিন -এ ক্লিক করুন আপনার মাইক্রোফোন এবং ক্যামেরা ব্যবহার করতে meet.google.com বক্সে বোতাম।

Chrome:/settings/content/camera কপি করুন আপনি Google Meet-কে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিয়েছেন কিনা তা নিশ্চিত করতে আবার ঠিকানা বারে পেস্ট করুন।

যদি এই সমাধানটি আপনার সমস্যার সমাধান না করে, তাহলে পরবর্তী ধাপে যান৷

সর্বশেষ ক্যামেরা ড্রাইভার ইনস্টল করুন

একটি ডিভাইস ড্রাইভার হল সফ্টওয়্যারের একটি অংশ যা হার্ডওয়্যারে একটি সফ্টওয়্যার ইন্টারফেস প্রদান করে। Google Meet-এ ক্যামেরা কাজ না করার সমস্যাটি পুরনো বা ভাঙা ক্যামেরা ড্রাইভারের কারণে হতে পারে। ফলস্বরূপ, এটি আপনার সমস্যার সমাধান করে কিনা তা দেখতে আপনার ক্যামেরা ড্রাইভার আপডেট করা উচিত। আপনার কাছে ড্রাইভার আপডেট করার সময়, ধৈর্য বা দক্ষতা না থাকলে, অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার আপনার জন্য এটি করতে পারে। এই অ্যাপটি আপনার পিসি সনাক্ত করবে এবং আপনার ক্যামেরা মডেল এবং উইন্ডোজ সংস্করণের জন্য উপযুক্ত ড্রাইভার সনাক্ত করবে, যা এটি সঠিকভাবে ডাউনলোড এবং ইনস্টল করবে:

ধাপ 1: আপনার পিসিতে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ডাউনলোড করা সহজ, নিচের ডাউনলোড বোতামে ক্লিক করুন।

ধাপ 2: অ্যাপটি ইনস্টল করুন এবং এটি চালু করার জন্য তৈরি করা শর্টকাটে ডাবল ক্লিক করুন।

ধাপ 3: অ্যাপ স্ক্রীন কেন্দ্রে এখন স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

পদক্ষেপ 4: ড্রাইভার সমস্যার একটি তালিকা আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে। তালিকায় ক্যামেরা ড্রাইভারগুলি সন্ধান করুন৷

ধাপ 5: একবার আপনি ক্যামেরা ড্রাইভারের সাথে কী ভুল হয়েছে তা খুঁজে বের করার পরে, এটির পাশে ড্রাইভার আপডেট করুন আইকনে ক্লিক করুন৷

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

পদক্ষেপ 6: আপনি ড্রাইভারগুলি আপডেট করার পরে, পরিবর্তনগুলি হয়েছে কিনা তা নিশ্চিত করতে পিসি রিবুট করুন৷

আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার পরীক্ষা করুন

ওয়েব সুরক্ষা বৈশিষ্ট্য সহ কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনাকে আপনার ওয়েবক্যাম ব্যবহার করতে বাধা দেবে৷ আপনার যদি সেই অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি ইনস্টল করা থাকে তবে অনলাইন সুরক্ষার জন্য সেটিংস পরীক্ষা করুন৷ সমস্ত অ্যাপ্লিকেশন এবং অন্যদের অ্যাক্সেস থাকলে ওয়েবক্যামে অ্যাক্সেস ব্লক করার বিকল্পটি আনচেক করুন। বিকল্পভাবে, তারা আপনার ক্যামেরা ব্যবহারে হস্তক্ষেপ করছে কিনা তা দেখতে আপনি তাদের সাময়িকভাবে অক্ষম করতে পারেন।

আপনার কম্পিউটার বা ইন্টারনেট ব্রাউজার রিস্টার্ট করুন

কম্পিউটার সমস্যা, যেমন সফ্টওয়্যার দ্বন্দ্ব, আপনার ওয়েবক্যামটি ত্রুটিপূর্ণ হতে পারে। উপরন্তু, ব্রাউজার ওভারলোড একটি সম্ভাব্য কারণ। আপনি এই সম্ভাব্য উভয় সমস্যা মোকাবেলা করার জন্য আপনার কম্পিউটার বা ব্রাউজার পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন। সমস্যা সমাধানের সবচেয়ে সহজ উপায় হল আপনার মেশিন বা প্রোগ্রাম পুনরায় চালু করা।

Chrome-এ MediaFoundation ভিডিও ক্যাপচার অক্ষম করুন

উপরের কোনো সমাধান যদি Google Meet-এ আপনার ক্যামেরা সমস্যার সমাধান করতে সফল না হয়, তাহলে চূড়ান্ত বিকল্পটি ব্যবহার করে দেখুন। Google পতাকাগুলি হল অভ্যন্তরীণ Chrome বৈশিষ্ট্য যা পরীক্ষা করা হচ্ছে। তার মধ্যে একটি মিডিয়াফাউন্ডেশন ভিডিও ক্যাপচার। রিপোর্ট অনুযায়ী, ব্রাউজারে মিডিয়াফাউন্ডেশন ভিডিও ক্যাপচার সক্রিয় করা ওয়েবক্যাম অপারেশনে সমস্যা সৃষ্টি করতে পারে। সুতরাং, এগিয়ে যান এবং Chrome থেকে এটি নিষ্ক্রিয় করুন:

ধাপ 1 :আপনার ক্রোম ব্রাউজারের ঠিকানা বাক্সে, Enter এর পরে নিম্নলিখিতটি টাইপ করুন৷

chrome:/flags/#enable-media-foundation-video-capture

ধাপ 2 :ড্রপ-ডাউন মেনু থেকে, নিষ্ক্রিয় নির্বাচন করুন।

গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

ধাপ 3: আপনার ব্রাউজার রিস্টার্ট করুন এবং দেখুন ক্যামেরা এখন সঠিকভাবে কাজ করে কিনা।

Google Meet ক্যামেরা ব্যর্থ হওয়ার পিছনে সাধারণ কারণগুলি

আপনার Google ক্যামেরা কেন কাজ করছে না তার কিছু সাধারণ কারণের দিকেও দ্রুত নজর দেওয়া যাক –

  • ওয়েবক্যাম অন্য কিছু অ্যাপ দ্বারা ব্যবহৃত হচ্ছে
  • আপনি অডিও বা ক্যামেরার জন্য পর্যাপ্ত অনুমতি প্রদান করেননি
  • সেকেলে ওয়েবক্যাম ড্রাইভার
  • ভিডিও সেটিংস সঠিকভাবে কনফিগার করা হয়নি
  • খারাপ ইন্টারনেট অভ্যর্থনা

গুগল মিট ক্যামেরার চূড়ান্ত শব্দটি কাজ করছে না? কিভাবে সমস্যাটি ঠিক করবেন

কোভিড 19 মহামারীর কারণে যে ওয়ার্ক ফ্রম হোম সংস্কৃতির সূচনা হয়েছে, গুগল মিট একটি গুরুত্বপূর্ণ টুল যা ব্যবহারকারীদের বাড়ি থেকে তাদের কাজগুলি সম্পাদন করতে দেয়। এটির জন্য ক্যামেরা চালু করাও প্রয়োজন এবং যদি এটি কাজ না করে তবে এটি কিছু ধরণের অসুবিধা বা সমস্যার কারণ হতে পারে। উপরের পদ্ধতিগুলি আপনার পিসিতে Google Meet ক্যামেরা কাজ করছে না তা ঠিক করতে সাহায্য করবে।

সামাজিক মিডিয়া - ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. Windows 10 এ এমএস টিমে কাজ করছে না এমন একটি ক্যামেরা কিভাবে ঠিক করবেন?

  2. কিভাবে ম্যাকের কাজ করছে না এমন স্ক্রিনশট ঠিক করবেন

  3. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  4. ক্যামেরা ডিসকর্ডে কাজ করছে না? এই হল সমাধান!