কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী “Windows Update Error C80003F3″  এর সম্মুখীন হচ্ছেন যখন তারা একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য ইনস্টল করার চেষ্টা করে বা যখনই তারা WU ইউটিলিটি চালু করার চেষ্টা করে। ত্রুটি কোডটি সংকেত দিচ্ছে যে কম্পিউটারটি স্বল্প-মেয়াদী মেমরি (RAM) এর বাইরে। বেশিরভাগ ক্ষেত্রে, এই সমস্যাটি সাধারণত ঘটে যদি ব্যবহারকারীদের কম্পিউটারকে শাটডাউনের পরিবর্তে ঘুমিয়ে রাখার অভ্যাস থাকে। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?

উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 আরও গুরুতর ক্ষেত্রে, এই সমস্যাটি কার্যকরভাবে স্বয়ংক্রিয়-আপডেট ক্ষমতাকে ভেঙে দেয়, তাই ব্যবহারকারীদের তাদের উইন্ডোজ সংস্করণ আপ টু ডেট পেতে ম্যানুয়াল আপডেট করতে হবে। আমাদের তদন্তের ভিত্তিতে, Windows 7, Windows 8.1 এবং Windows 10-এ সমস্যাটি ঘটতে পারে বলে রিপোর্ট করা হয়েছে৷

Windows Update Error C80003F3 কিসের কারণ?

আমরা বিভিন্ন ব্যবহারকারীর প্রতিবেদনগুলি খতিয়ে দেখে এবং পূর্বে একই সমস্যা দ্বারা প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা সুপারিশ করা বিভিন্ন মেরামতের কৌশল পরীক্ষা করে এই বিশেষ সমস্যাটি তদন্ত করেছি৷ এটি দেখা যাচ্ছে, বিভিন্ন ভিন্ন পরিস্থিতিতে এই ত্রুটি কোডটি তৈরি করতে পারে। এখানে অপরাধীদের সাথে একটি সংক্ষিপ্ত তালিকা রয়েছে যা এই ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পারে:

  • গ্লিচড উইন্ডোজ আপডেট ইনস্ট্যান্স - সবচেয়ে সাধারণ কারণ যা এই ত্রুটি কোডটি ট্রিগার করবে তা হল যখন এক বা একাধিক WU উপাদানগুলি একটি লিম্বো অবস্থায় আটকে যায়। এই ধরনের পরিস্থিতিতে, সর্বোত্তম পদ্ধতি হল উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো (অধিকাংশ অসঙ্গতি সনাক্ত করতে এবং সঠিক মেরামতের কৌশল স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করতে সক্ষম একটি ইউটিলিটি)।
  • যে আপডেটটি ব্যর্থ হচ্ছে তার একটি পূর্বশর্ত প্রয়োজন - যেমনটি দেখা যাচ্ছে, কিছু আপডেট এই ত্রুটি কোডটি প্রদর্শন করতে পারে কারণ তাদের একটি আপডেট প্রয়োজন যা এই নির্দিষ্ট মেশিনে এখনও ইনস্টল করা হয়নি। এটি সাধারণত ঘটে যখন ব্যবহারকারী একটি অ-বাধ্যতামূলক আপডেট ইনস্টল করার চেষ্টা করেন যখন গুরুত্বপূর্ণ নিরাপত্তা আপডেটগুলিও মুলতুবি থাকে। এই ক্ষেত্রে, আপনি প্রথমে গুরুত্বপূর্ণ আপডেটগুলি ইনস্টল করে সমস্যার সমাধান করতে পারেন।
  • কিছু ​​প্রয়োজনীয় WU পরিষেবা সক্ষম করা নেই - আরেকটি সম্ভাবনা হল কেন আপনি এই ত্রুটি কোডের সম্মুখীন হবেন এমন পরিস্থিতিতে যেখানে WU প্রক্রিয়ার সাথে জড়িত গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি অক্ষম করা হয়। এটি হয় ম্যানুয়াল ব্যবহারকারীর হস্তক্ষেপের কারণে বা রিসোর্স ম্যানেজমেন্ট অ্যাপের দ্বারা সম্পাদিত রিসোর্স অপ্টিমাইজেশন কাজের কারণে ঘটতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি সমস্ত প্রয়োজনীয় WU পরিষেবাগুলি সক্ষম আছে তা নিশ্চিত করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন৷
  • দূষিত WU উপাদান - আরও গুরুতর ক্ষেত্রে, এই ত্রুটি কোডটি একটি স্থায়ী WU বাগ এর কারণে ঘটতে পারে যা প্রচলিতভাবে চলে যাবে না। যদি নির্দিষ্ট উপাদানগুলি একটি লিম্বো অবস্থায় আটকে যায়, তবে একমাত্র কার্যকর সমাধান হল প্রতিটি WU উপাদান পুনরায় সেট করা যাতে আপনি একটি পক্ষাঘাতগ্রস্ত উপাদানের সম্ভাবনা দূর করতে পারেন। এটি হয় স্বয়ংক্রিয় WU এজেন্ট ব্যবহার করে বা একটি উন্নত CMD প্রম্পটে একাধিক কমান্ড স্থাপন করে করা যেতে পারে।
  • ডি-রেজিস্টার করা Windows আপডেট DDLs - বেশ কয়েকটি ব্যবহারকারীর প্রতিবেদন তদন্ত করার পরে, এটি দেখা যাচ্ছে যে te WSUS অপারেশনের সাথে জড়িত গুরুত্বপূর্ণ DDLগুলির বাল্ক ডি-রেজিস্টার করার কারণেও এই সমস্যাটি ঘটতে পারে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, তাহলে আপনি a.a .BAT স্ক্রিপ্ট তৈরি করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন যা আপডেট করার প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত .DDL ফাইল পুনরায় নিবন্ধন করতে সক্ষম৷
  • অতি সুরক্ষামূলক ফায়ারওয়াল স্যুট - যেমন দেখা যাচ্ছে, নির্দিষ্ট ফায়ারওয়াল স্যুট শেষ-ব্যবহারকারী কম্পিউটার এবং WU সার্ভারের মধ্যে সংযোগ ব্লক করে দিতে পারে। কমোডো ফায়ারওয়াল প্রভাবিত ব্যবহারকারীদের দ্বারা দায়ী হওয়ার জন্য সাধারণত রিপোর্ট করা হয় (তবে অন্যরাও থাকতে পারে)। এই ক্ষেত্রে, আপনি ওভারপ্রোটেক্টিভ স্যুট আনইনস্টল করে এবং নেটিভ ফায়ারওয়ালে ফিরে গিয়ে সমস্যার সমাধান করতে সক্ষম হবেন।

আপনি যদি বর্তমানে একই ত্রুটি বার্তার সাথে লড়াই করে থাকেন তবে এই নিবন্ধটি আপনাকে বিভিন্ন সমস্যা সমাধানের পদক্ষেপগুলি সরবরাহ করবে। নীচে, আপনি সম্ভাব্য সমাধানগুলির একটি সংগ্রহ পাবেন যা একই পরিস্থিতিতে অন্যান্য ব্যবহারকারীরা সফলভাবে "Windows Update Error C80003F3″ সমাধান করতে ব্যবহার করেছে৷

সর্বোত্তম ফলাফলের জন্য, আমরা আপনাকে নীচের পদ্ধতিগুলিকে একই ক্রমে অনুসরণ করার পরামর্শ দিই যেভাবে আমরা সেগুলিকে দক্ষতা এবং তীব্রতার ভিত্তিতে সাজিয়েছি৷ অবশেষে, আপনার এমন একটি সমাধানের সম্মুখীন হওয়া উচিত যা সমস্যার সমাধান করবে এবং আপনার উইন্ডোজকে স্ব-আপডেট করার অনুমতি দেবে তা নির্বিশেষে যে অপরাধীই এই সমস্যার সৃষ্টি করছে।

শুরু করা যাক!

পদ্ধতি 1:উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানো

আমরা অন্যান্য মেরামতের কৌশলগুলি অন্বেষণ করার আগে, আপনার নিশ্চিত করা উচিত যে Windows নিজেই সমস্যাটি মোকাবেলা করতে সক্ষম নয়। বেশ কিছু ব্যবহারকারী যারা Windows Update Error C80003F3 এর সম্মুখীন হচ্ছেন রিপোর্ট করেছে যে তারা উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর পরে সমস্যাটি সমাধান করা হয়েছে।

এই অন্তর্নির্মিত ইউটিলিটি অসঙ্গতির জন্য সমগ্র WU উপাদান বিশ্লেষণ করবে এবং একটি মেরামতের কৌশল সুপারিশ করবে যদি এটি এই দৃশ্যের জন্য উপযুক্ত একটি কৌশল খুঁজে পেতে পরিচালনা করে। উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. এরপর, টাইপ করুন “ms-settings-troubleshoot ” এবং Enter টিপুন সমস্যা সমাধান খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার সমস্যা নিবারণ-এর ভিতরে গেলে৷ ট্যাব, ডানদিকের ফলকে যান এবং উঠে উঠুন এবং দৌড়ান-এ যান অধ্যায়. একবার আপনি সেখানে গেলে, Windows Update-এ ক্লিক করুন , তারপর ত্রুটি সমাধানকারী চালান-এ ক্লিক করুন . উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি ইউটিলিটি শুরু করার পরে, প্রাথমিক স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন। এটি নির্ধারণ করবে যে সমস্যা সমাধানকারীর সাথে অন্তর্ভুক্ত কোনো মেরামতের কৌশল আপনার নির্দিষ্ট পরিস্থিতিতে প্রযোজ্য কিনা। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  4. যদি একটি কার্যকর সমাধান চিহ্নিত করা হয়, তাহলে আপনাকে একটি নতুন উইন্ডো উপস্থাপন করা হবে৷ এই ক্ষেত্রে, এই ফিক্স প্রয়োগ করুন-এ ক্লিক করুন৷ এবং তারপর প্রস্তাবিত মেরামতের কৌশল প্রয়োগ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  5. সফলভাবে সমাধানটি প্রয়োগ করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

আপনি যদি এখনও Windows Update Error C80003F3,  এর সম্মুখীন হন নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 2:প্রথমে গুরুত্বপূর্ণ আপডেট ইনস্টল করা

কিছু উইন্ডোজ আপডেটের পূর্বশর্ত রয়েছে, যার অর্থ সঠিকভাবে ইনস্টল করার জন্য, তাদের প্রথমে ইনস্টল করার জন্য একটি নির্দিষ্ট আপডেট প্রয়োজন। কিছু ব্যবহারকারী যেমন রিপোর্ট করেছেন, এই কারণেই আপনি ত্রুটি C80003F3  দেখতে পাচ্ছেন যখন আপনি একটি নির্দিষ্ট উইন্ডোজ আপডেট ইনস্টল করার চেষ্টা করেন।

আপনি হয়ত একটি আপডেট ইনস্টল করার চেষ্টা করছেন যা একটি গুরুত্বপূর্ণ আপডেট দ্বারা শর্তযুক্ত . এই ক্ষেত্রে, আপনি প্রথমে অন্যান্য মুলতুবি থাকা আপডেটগুলি ইনস্টল করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হবেন এবং সর্বশেষ ইনস্টল করতে ব্যর্থ আপডেটটি ছেড়ে দিন৷

এটি কীভাবে করবেন তার একটি দ্রুত নির্দেশিকা এখানে রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, টাইপ করুন ”ms-settings:windowsupdate ” এবং Enter টিপুন উইন্ডোজ আপডেট খুলতে সেটিংস-এর ট্যাব অ্যাপ উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি Windows 10 ব্যবহার না করেন, তাহলে ”ms-settings:windowsupdate” প্রতিস্থাপন করুন 'wuapp' দিয়ে কমান্ড

  2. আপনি একবার উইন্ডোজ আপডেট স্ক্রিনের ভিতরে গেলে, ডানদিকের ফলকে যান এবং আপডেটের জন্য চেক এ ক্লিক করুন। তারপরে, ব্যর্থ হওয়া বাদ দিয়ে প্রতিটি আপডেট ইনস্টল করতে অন-স্ক্রীন প্রম্পটগুলি অনুসরণ করুন। গুরুত্বপূর্ণ (গুরুত্বপূর্ণ আপডেট)কে অগ্রাধিকার দিতে দেখুন . উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  3. আপনি প্রতিটি মুলতুবি আপডেট ইনস্টল করতে পরিচালনা করার পরে (ব্যর্থ হওয়া বাদ দিয়ে), আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী স্টার্টআপ সিকোয়েন্স সম্পূর্ণ হয়ে গেলে মুলতুবি আপডেটটি ইনস্টল করুন।

আপনি যদি এখনও ত্রুটি C80003F3 এর সম্মুখীন হন অথবা আপনার কম্পিউটার ইতিমধ্যেই আপ টু ডেট ছিল, নিচের সম্ভাব্য সমাধানে নিচে যান৷

পদ্ধতি 3:সমস্ত প্রয়োজনীয় WU পরিষেবাগুলি সক্ষম করা

আরেকটি সম্ভাব্য দৃশ্য যেখানে আপনি Windows Update Error C80003F3 দেখতে পাবেন এমন পরিস্থিতিতে যেখানে মুলতুবি আপডেটগুলি ইনস্টল করার প্রক্রিয়ার জন্য প্রয়োজনীয় এক বা একাধিক পরিষেবা নিষ্ক্রিয় করা হয়। যদি এই মূল পরিষেবাগুলির মধ্যে কোনটি, আপডেট ইনস্টল করার প্রক্রিয়াটি শেষ পর্যন্ত ব্যর্থ হবে (প্রায়শই এই ত্রুটি কোডের সাথে)।

বেশ কিছু প্রভাবিত ব্যবহারকারী যারা নিজেদেরকে একই রকম পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা রিপোর্ট করেছেন যে তারা চলমান না থাকা প্রতিটি প্রয়োজনীয় WU পরিষেবা পরীক্ষা করে এবং সক্ষম করে সমস্যাটি সমাধান করতে পেরেছেন। এটি করার পরে, সমস্যাযুক্ত আপডেটের ইনস্টলেশন কোনো সমস্যা ছাড়াই সম্পন্ন হয়েছে।

আপনার প্রযুক্তিগত ক্ষমতার উপর নির্ভর করে, দুটি ভিন্ন পদ্ধতি আপনাকে নিশ্চিত করতে অনুমতি দেবে যে আপডেট করার অপারেশনের জন্য প্রয়োজনীয় প্রতিটি গুরুত্বপূর্ণ WU পরিষেবা সক্রিয় আছে। উভয় পদ্ধতিই আপনাকে একই কাজ করার অনুমতি দেবে, তাই আপনি যে গাইডের সাথে সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন তা বেছে নিতে ভুলবেন না।

কমান্ড প্রম্পটের মাধ্যমে পরিষেবাগুলি সক্ষম করা হচ্ছে

এটি হল দ্রুততম উপায় এবং সমস্ত প্রয়োজনীয় পরিষেবাগুলি লক্ষ্য অনুযায়ী চলছে তা নিশ্চিত করার সবচেয়ে কার্যকর পদ্ধতি৷ একটি উন্নত কমান্ড প্রম্পটের মাধ্যমে সমস্ত প্রয়োজনীয় WU পরিষেবাগুলি সক্ষম করার জন্য এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান ডায়ালগ বক্স খুলতে। এরপর, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে এবং Ctrl + Shift + Enter টিপুন অ্যাডমিন অ্যাক্সেস সহ একটি কমান্ড প্রম্পট খুলতে। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?

    দ্রষ্টব্য: আপনি যদি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ) দেখতে পান প্রম্পট, হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে।

  2. যখন আপনি এলিভেটেড কমান্ড প্রম্পট উইন্ডোতে প্রবেশ করতে পরিচালনা করেন, নিম্নলিখিত কমান্ডগুলি ক্রমানুসারে টাইপ করুন এবং এন্টার টিপুন প্রতিটি স্টার্টআপ প্রকার পরিবর্তন করতে প্রতিটি অপরিহার্য পরিষেবা স্বয়ংক্রিয়:
    SC config trustedinstaller start=auto
    SC config bits start=auto
    SC config cryptsvc start=auto
  3. প্রতিটি প্রয়োজনীয় পরিষেবা সামঞ্জস্য করার পরে, আপনার মেশিনটি পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন৷

GUI এর মাধ্যমে সমস্ত WU পরিষেবা সক্রিয় করা হচ্ছে

আপনি যদি সিএমডি টার্মিনাল ব্যবহার করতে পছন্দ না করেন তবে এমন একটি সমাধানও রয়েছে যা আপনাকে উইন্ডোজ জিইউআই ব্যবহার করে - পরিষেবা স্ক্রীন ব্যবহার করে একই WU পরিষেবাগুলির স্থিতি সংশোধন করতে সক্ষম করবে। তবে সতর্ক করা উচিত, পদক্ষেপগুলি একটু বেশি ক্লান্তিকর, তবে ফলাফলগুলি ঠিক একই। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. একটি রান খুলুন Windows কী + R টিপে ডায়ালগ বক্স . এরপর, “services.msc” টাইপ করুন পাঠ্য বাক্সের ভিতরে এবং এন্টার টিপুন পরিষেবাগুলি খুলতে পর্দা উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি পরিষেবা-এর ভিতরে প্রবেশ করতে পরিচালনা করার পরে স্ক্রীন, পরিষেবাগুলির তালিকার মধ্য দিয়ে নীচে স্ক্রোল করুন এবং Windows মডিউল ইনস্টলার সনাক্ত করুন সেবা একবার আপনি এটি দেখতে পেলে, বৈশিষ্ট্যগুলি খুলতে এটিতে ডাবল ক্লিক করুন৷ পর্দা উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  3. উইন্ডোজ মডিউল ইনস্টলার বৈশিষ্ট্যের ভিতরে স্ক্রীন, সাধারণ-এ যান৷ ট্যাব করুন এবং স্টার্টআপ প্রকার পরিবর্তন করুন স্বয়ংক্রিয়, তারপর প্রয়োগ করুন এ ক্লিক করুন পরিবর্তনগুলি কার্যকর করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  4. পরবর্তী, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা উভয়ের সাথে ধাপ 2 এবং ধাপ 3 পুনরাবৃত্তি করুন এবং বিশ্বস্ত ইনস্টলড পরিষেবা।
  5. আপনি একবার নিশ্চিত হয়ে গেলে যে সমস্ত জড়িত পরিষেবাগুলি সক্ষম হয়েছে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান করা হয়েছে কিনা৷

যদি উপরে উপস্থাপিত দুটি ক্রিয়াকলাপের কোনোটিই আপনাকে সমস্যাটি সমাধান করার অনুমতি না দেয় তবে নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 4:সমস্ত WU উপাদান পুনরায় সেট করুন

যদি উপরের কোনো পদ্ধতিই আপনাকে Windows Update Error C80003F3,  সমাধান করতে না দেয় আপনি একটি স্থায়ী WU (উইন্ডোজ আপডেট) এর সাথে মোকাবিলা করার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে বাগ যা প্রচলিতভাবে দূরে যাবে না। নির্দিষ্ট পরিস্থিতিতে, নির্দিষ্ট WU পরিষেবাগুলি একটি অচল অবস্থায় আটকে যেতে পারে, যা এই ধরনের আচরণকে ট্রিগার করার সম্ভাবনা রাখে৷

যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি এই ক্রিয়াকলাপের সাথে জড়িত সমস্ত WU উপাদান পুনরায় সেট করে সমস্যাটি সমাধান করতে পারেন। আপনি দুটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করে এটি অর্জন করতে পারেন – আপনি হয় ম্যানুয়াল রুটে যান অথবা আপনি স্বয়ংক্রিয় WU এজেন্ট ব্যবহার করেন।

স্বয়ংক্রিয় এজেন্ট ব্যবহার করে সমস্ত WU উপাদান পুনরায় সেট করা

  1. এই Microsoft Technet পৃষ্ঠাটি অ্যাক্সেস করুন (এখানে ) আপনার ডিফল্ট ব্রাউজার দিয়ে এবং ডাউনলোড করুন Windows Update Agent রিসেট করুন লিপি. উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  2. ডাউনলোড সম্পূর্ণ না হওয়া পর্যন্ত ধৈর্য ধরে অপেক্ষা করুন, তারপর WinRar, WinZip বা 7Zip-এর মতো একটি ইউটিলিটি সহ জিপ সংরক্ষণাগারটি বের করুন।
  3. নিষ্কাশন সম্পূর্ণ হওয়ার পরে, ResetWUENG.exe,-এ ডাবল-ক্লিক করুন তারপর আপনার কম্পিউটারে স্ক্রিপ্ট চালানোর জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এই প্রক্রিয়া চলাকালীন, আপনার সমস্ত WU উপাদানগুলি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় সেট করা হবে।
  4. অপারেশনটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন যে আপডেটটি আপনি পূর্বে Windows Update Error C80003F3 এর সাথে ব্যর্থ হয়েছিল সেটি ইনস্টল করতে পারেন কিনা।

এলিভেটেড CMD প্রম্পটের মাধ্যমে সমস্ত WU উপাদান রিসেট করা হচ্ছে

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. রান বক্সের ভিতরে, “cmd” টাইপ করুন টেক্সট বক্সের ভিতরে, তারপর Ctrl + Shift + Enter টিপুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে। একবার আপনি UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ),  দেখতে পাবেন৷ হ্যাঁ ক্লিক করুন প্রশাসনিক সুবিধা প্রদান করতে। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড কমান্ড প্রম্পটের ভিতরে গেলে, নিম্নলিখিত কমান্ডগুলি টাইপ করুন এবং সমস্ত WU সম্পর্কিত পরিষেবাগুলি বন্ধ করতে প্রতিটির পরে এন্টার টিপুন:
    net stop wuauserv
    net stop crypt
    Svcnet stop bits
    net stop msiserver

    দ্রষ্টব্য: যত তাড়াতাড়ি আপনি এই কমান্ডগুলি চালাবেন, আপনি কার্যকরভাবে উইন্ডোজ আপডেট পরিষেবা, MSI ইনস্টলার, ক্রিপ্টোগ্রাফিক পরিষেবা এবং BITS পরিষেবাগুলি বন্ধ করে দেবেন৷

  3. আপনি সমস্ত প্রাসঙ্গিক পরিষেবাগুলি বন্ধ করতে পরিচালনা করার পরে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন সাফ এবং পুনঃনামকরণ করতে নিম্নলিখিত কমান্ডগুলি উপভোগ করুন এবং Catroot2 ফোল্ডার:
    ren C:\Windows\SoftwareDistribution SoftwareDistribution.old 
    ren C:\Windows\System32\catroot2 Catroot2.old

    দ্রষ্টব্য: এখানে এই দুটি ফোল্ডার অস্থায়ী আপডেট ফাইলগুলি সংরক্ষণ করার জন্য দায়ী যা WU উপাদান দ্বারা ব্যবহৃত হচ্ছে৷

  4. এখন যে Catroot2 এবং সফ্টওয়্যার বিতরণ ফোল্ডারগুলি মুছে ফেলা হয়েছে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান এবং এন্টার টিপুন৷ আমরা পূর্বে যে পরিষেবাগুলিকে নিষ্ক্রিয় করেছিলাম সেগুলিকে পুনঃ-সক্রিয় করার জন্য প্রতিটির পরে:
    net start wuauserv
    net start cryptSvc
    net start bits
    net start msiserver
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং, পরবর্তী স্টার্টআপ সম্পূর্ণ হলে, পূর্বে যে ক্রিয়াটি সমস্যাটি ঘটিয়েছিল তার পুনরাবৃত্তি করুন এবং দেখুন সমস্যাটি এখন সমাধান হয়েছে কিনা৷

একই সমস্যা এখনও ঘটতে থাকলে, নীচের পরবর্তী পদ্ধতিতে যান৷

পদ্ধতি 5:WSUS-এর সাথে সংযুক্ত DDL পুনরায় নিবন্ধন করা

বেশ কিছু উইন্ডোজ ব্যবহারকারী যারা সফলতা ছাড়াই সমস্ত WU উপাদান পুনরায় সেট করার চেষ্টা করেছেন তারা অবশেষে WSUS এর সাথে জড়িত সমস্ত DDL পুনরায় নিবন্ধন করে সমস্যাটি সমাধান করতে সক্ষম হয়েছেন। এই স্ক্রিপ্ট তৈরির ধাপগুলি প্রতিলিপি করা কঠিন নয় এবং এটি আপনাকে অনেক কায়িক শ্রম থেকে বাঁচাবে৷

এখানে একটি স্ক্রিপ্ট তৈরি করতে নোটপ্যাড ব্যবহার করার জন্য একটি দ্রুত নির্দেশিকা রয়েছে যা সমস্ত উইন্ডোজ উপাদানগুলি পুনরায় সেট করবে এবং সমস্ত জড়িত DLL উপাদানগুলি পুনরায় নিবন্ধন করবে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. তারপর, “notepad.exe” টাইপ করুন এবং Ctrl + Shift + Enter টিপুন নোটপ্যাড খুলতে প্রশাসনিক সুবিধা সহ। যখন আপনাকে UAC (ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ),  দ্বারা অনুরোধ করা হয় প্রশাসনিক সুবিধা প্রদান করতে হ্যাঁ ক্লিক করুন। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  2. আপনি একবার এলিভেটেড নোটপ্যাড উইন্ডোর ভিতরে গেলে, খালি নোটপ্যাড উইন্ডোর ভিতরে নিম্নলিখিত কমান্ডগুলি পেস্ট করুন:
    net stop bits
    net stop wuauserv
    net stop appidsvc
    net stop cryptsvc
    Del "%ALLUSERSPROFILE%\Application Data\Microsoft\Network\Downloader\qmgr*.dat"
    Del %windir%\SoftwareDistribution\*.* /S /Q
    Ren %windir%\system32\catroot2 catroot2.bak
    sc.exe sdset bits D:(A;;CCLCSWRPWPDTLOCRRC;;;SY)(A;;CCDCLCSWRPWPDTLOCRSDRCWDWO;;;BA)(A;;CCLCSWLOCRRC;;;AU)(A;;CCLCSWRPWPDTLOCRRC;;;PU)
    sc.exe sdset wuauserv D:(A;;CCLCSWRPWPDTLOCRRC;;;SY)(A;;CCDCLCSWRPWPDTLOCRSDRCWDWO;;;BA)(A;;CCLCSWLOCRRC;;;AU)(A;;CCLCSWRPWPDTLOCRRC;;;PU)
    cd /d %windir%\system32
    regsvr32.exe /S atl.dll
    regsvr32.exe /S urlmon.dll
    regsvr32.exe /S mshtml.dll
    regsvr32.exe /S shdocvw.dll
    regsvr32.exe /S browseui.dll
    regsvr32.exe /S jscript.dll
    regsvr32.exe /S vbscript.dll
    regsvr32.exe /S scrrun.dll
    regsvr32.exe /S msxml.dll
    regsvr32.exe /S msxml3.dll
    regsvr32.exe /S msxml6.dll
    regsvr32.exe /S actxprxy.dll
    regsvr32.exe /S softpub.dll
    regsvr32.exe /S wintrust.dll
    regsvr32.exe /S dssenh.dll
    regsvr32.exe /S rsaenh.dll
    regsvr32.exe /S gpkcsp.dll
    regsvr32.exe /S sccbase.dll
    regsvr32.exe /S slbcsp.dll
    regsvr32.exe /S cryptdlg.dll
    regsvr32.exe /S oleaut32.dll
    regsvr32.exe /S ole32.dll
    regsvr32.exe /S shell32.dll
    regsvr32.exe /S initpki.dll
    regsvr32.exe /S wuapi.dll
    regsvr32.exe /S wuaueng.dll
    regsvr32.exe /S wuaueng1.dll
    regsvr32.exe /S wucltui.dll
    regsvr32.exe /S wups.dll
    regsvr32.exe /S wups2.dll
    regsvr32.exe /S wuweb.dll
    regsvr32.exe /S qmgr.dll
    regsvr32.exe /S qmgrprxy.dll
    regsvr32.exe /S wucltux.dll
    regsvr32.exe /S muweb.dll
    regsvr32.exe /S wuwebv.dll
    netsh winsock reset
    netsh winhttp reset proxy
    net start bits
    net start wuauserv
    net start appidsvc
    net start cryptsvc
  3. নটপ্যাড উইন্ডোর ভিতরে স্ক্রিপ্টটি সফলভাবে আটকে গেলে, ফাইল> সেভ এজ এ যান . আপনি একটি অবস্থান স্থাপন করার পরে যেখানে আপনি স্ক্রিপ্টটি সংরক্ষণ করতে চান, আপনি যেভাবে চান সেটির নাম দিন, তবে নিশ্চিত করুন যে আপনি .bat এ এক্সটেনশনটি পরিবর্তন করেছেন।
  4. সংরক্ষণ করুন এ ক্লিক করুন .bat ফাইল তৈরি করতে, তারপর নতুন তৈরি করা ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন স্ক্রিপ্ট চালানোর জন্য।
  5. স্ক্রিপ্ট চালান, তারপর সমস্ত কমান্ড প্রক্রিয়া না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একবার স্ক্রিপ্টটি শেষ হয়ে গেলে, এলিভেটেড CMD প্রম্পটটি বন্ধ করুন এবং Windows আপডেটটি ইনস্টল করুন যা পূর্বে Windows Update Error C80003F3 সৃষ্টি করেছিল।
উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?

যদি একই সমস্যা এখনও ঘটতে থাকে, তাহলে নিচের পরবর্তী পদ্ধতিতে যান।

পদ্ধতি 6:কমোডো ফায়ারওয়াল আনইনস্টল করা (যদি প্রযোজ্য হয়)

আপনি উইন্ডোজ 7 বা উইন্ডোজ ভিস্তার মতো পুরানো উইন্ডোজ সংস্করণে কমোডো অ্যান্টিভাইরাস ব্যবহার করছেন কিনা তা দেখা যাচ্ছে। কিছু কমোডো ফায়ারওয়াল সংস্করণ রয়েছে (বিশেষ করে v3.0.15.277 এর চেয়ে পুরানো সংস্করণ) যা নতুন উইন্ডোজ আপডেটের সাথে এই ত্রুটির কারণ হবে৷

বেশ কিছু ব্যবহারকারী যারা নিজেদেরকে একই ধরনের পরিস্থিতিতে খুঁজে পেয়েছেন তারা প্রথমে 3য় পক্ষের ফায়ারওয়াল সমাধান থেকে মুক্তি পেয়ে এটি সমাধান করতে এবং ব্যর্থ আপডেট ইনস্টল করতে পেরেছেন। এটি দেখা যাচ্ছে, নেটিভ ফায়ারওয়ালে স্যুইচ করা এই বিশেষ আচরণটিকে আর ট্রিগার করবে না। এটি সম্ভাবনার পরামর্শ দেয় যে কমোডো ফায়ারওয়াল নির্দিষ্ট পরিস্থিতিতে অতিরিক্ত সুরক্ষামূলক হতে পারে।

কমোডো ফায়ারওয়াল আনইনস্টল করার এবং অবশিষ্ট ফাইলগুলি সরানোর বিষয়ে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে:

  1. Windows কী + R টিপুন একটি রান খুলতে সংলাপ বাক্স. একবার আপনি রান-এর ভিতরে গেলে ডায়ালগ বক্স, “appwiz.cpl” টাইপ করুন এবং Enter টিপুন প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য খুলতে পর্দা উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  2. একবার আপনি প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য এর ভিতরে চলে গেলে স্ক্রীন, ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির তালিকার মাধ্যমে নীচে স্ক্রোল করুন এবং কমোডো ফায়ারওয়াল সনাক্ত করুন। যখন আপনি এটি দেখতে পান, এটিতে ডান-ক্লিক করুন এবং আনইনস্টল  নির্বাচন করুন৷ নতুন প্রদর্শিত প্রসঙ্গ মেনু থেকে। উইন্ডোজ আপডেট ত্রুটি C80003F3 কিভাবে ঠিক করবেন?
  3. আন-ইনস্টল প্রক্রিয়া সম্পূর্ণ করতে অন-স্ক্রীন প্রম্পট অনুসরণ করুন।
  4. নির্দেশ অনুসরণ করে (এখানে )।
  5. আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং পরবর্তী সিস্টেম স্টার্টআপে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন।

  1. উইন্ডোজ আপডেট ত্রুটি 0xc190011f কিভাবে ঠিক করবেন

  2. উইন্ডোজ আপডেট ত্রুটি 0x8007001E কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি 8007000E কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে Windows 10 আপডেট ত্রুটি 0xc1900200 ঠিক করবেন?