কম্পিউটার

স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?

জুম শীর্ষ অনলাইন চ্যাট এবং ভিডিও টেলিফোনি পরিষেবাগুলির মধ্যে একটি। এটির একটি সুবিশাল ব্যবহারকারীর ভিত্তি রয়েছে এবং এটির পেশাদার এবং মসৃণ ডিজাইনের জন্য অত্যন্ত রেট করা হয়েছে। কিন্তু কখনও কখনও এর ডেস্কটপ অ্যাপটি ব্যবহারকারীর সাথে কেউ একটি স্ক্রিন শেয়ার করলে নিম্নলিখিত ত্রুটি দেখাতে শুরু করে:

স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?

যখন কেউ স্ক্রীন শেয়ার করে তখন অপ্রত্যাশিতভাবে জুম বন্ধ হয়ে যেতে পারে প্রধানত নিম্নলিখিত রিপোর্টের কারণে:

  • সেকেলে জুম অ্যাপ :জুম অ্যাপটি পুরানো হয়ে গেলে, এটি গ্রাফিক্স ড্রাইভারের মতো অন্যান্য OS উপাদানগুলির সাথে বেমানান হয়ে যেতে পারে এবং এর ফলে স্ক্রিন শেয়ারিং সমস্যা হতে পারে৷
  • বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশনগুলি৷ :যদি আপনার সিস্টেমে একটি ইউটিলিটি/পরিষেবা/প্রক্রিয়া জুম অ্যাপের অ্যাপ্লিকেশন মডিউলগুলিকে বাধা দেয়, তাহলে এটি ক্র্যাশ হতে পারে। উদাহরণস্বরূপ, PowerToys-এর ফিচারটি মিউট ভিডিও কনফারেন্স একটি রিপোর্ট করা অপরাধী৷
  • জুম অ্যাপ সেটিংসের ভুল কনফিগারেশন :যদি জুমের সেটিংস সিস্টেম অনুযায়ী সঠিকভাবে কনফিগার করা না হয়, তাহলে আপনি হয়তো সমস্যার সম্মুখীন হতে পারেন যেমন আপনি যদি একজন ডেল ব্যবহারকারী হন এবং আপনার সিস্টেম ইন্টেল IRIS ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ব্যবহার করে, তাহলে IRIS-এর হার্ডওয়্যার সীমাবদ্ধতার কারণে, আপনাকে শুধুমাত্র Direct3D9 রেন্ডারিং পদ্ধতি ব্যবহার করতে হতে পারে। অন্যথায়, জুম অপ্রত্যাশিতভাবে প্রস্থান করার ত্রুটি দেখাতে পারে৷

জুম অ্যাপটিকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

যদি জুম অ্যাপটি সর্বশেষ বিল্ডে আপডেট না করা হয়, তাহলে ডিসপ্লে ড্রাইভার ইত্যাদির মতো অন্যান্য OS মডিউলগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা থাকতে পারে এবং এই অসঙ্গতি হাতের কাছে স্ক্রিন শেয়ারিং সমস্যা হতে পারে। এখানে, জুম অ্যাপটিকে সর্বশেষ বিল্ডে আপডেট করা হলে অপ্রত্যাশিতভাবে জুমের প্রস্থান সমস্যা সমাধান হতে পারে।

  1. জুম চালু করুন অ্যাপ এবং উপরের ডান কোণায়, আপনার ব্যবহারকারীর প্রোফাইলে ক্লিক করুন (অনুসন্ধান আইকনের কাছে)।
  2. এখন, জুম মেনুতে, আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন , এবং যদি একটি আপডেট উপলব্ধ থাকে, ডাউনলোড করুন৷ এবং ইনস্টল করুন হালনাগাদ. স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. Zoom অ্যাপ আপডেট হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু করার পরে, জুম অ্যাপটি অপ্রত্যাশিতভাবে প্রস্থান করা সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করে দেখুন৷

একটি ক্লিন বুট সম্পাদন করুন এবং বিরোধপূর্ণ অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করুন

যদি অন্য কোনও অ্যাপ্লিকেশন/ইউটিলিটি বা পরিষেবা জুমের অ্যাপ্লিকেশন মডিউলগুলিতে হস্তক্ষেপ করে, তবে কেউ একটি স্ক্রিন শেয়ার করলে জুম অ্যাপটি অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যেতে পারে। এই প্রেক্ষাপটে, আপনার পিসি একটি ক্লিন বুট সম্পাদন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. আপনার পিসি একটি ক্লিন বুট করুন এবং জুম অ্যাপ চালু করুন।
  2. এখন চেক করুন যে স্ক্রিন শেয়ার করার সমস্যা সমাধান হয়েছে কিনা৷

যদি তাই হয়, স্টার্টআপ আইটেমগুলিকে একের পর এক সক্ষম করে সমস্যা সৃষ্টিকারী প্রক্রিয়া/পরিষেবা বা অ্যাপ্লিকেশন সনাক্ত করার চেষ্টা করুন। অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে PowerToys তাদের জন্য সমস্যা সৃষ্টি করেছে, তাই, নিশ্চিত করুন যে এটি আপনার ক্ষেত্রে নয়।

  1. PowreToys চালু করুন ইউটিলিটি এবং এর সেটিংস খুলুন .
  2. এখন, ভিডিও কনফারেন্স মিউট-এ যান৷ ট্যাব, এবং ডান ফলকে, ভিডিও কনফারেন্স মিউট সক্ষম করুন অক্ষম করুন৷ টগল করে এটি অফ পজিশনে সুইচ করে . স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. তারপর পুনরায় চালু করুন আপনার সিস্টেম এবং রিস্টার্ট করার পরে, জুমের অপ্রত্যাশিতভাবে প্রস্থান করার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

জুম ডেস্কটপ অ্যাপ সেটিংস সম্পাদনা করুন

বিভিন্ন জুম সেটিংস থাকতে পারে যা স্ক্রীন শেয়ার করা হলে অপ্রত্যাশিতভাবে জুম বন্ধ করতে ট্রিগার করতে পারে। এই সেটিংসে অটো ভিডিও রেন্ডারিং পদ্ধতি অন্তর্ভুক্ত থাকতে পারে কারণ IRIS গ্রাফিক্স সহ সিস্টেমে (প্রধানত ডেল সিস্টেম) শুধুমাত্র Direct3D9 রেন্ডারিং পদ্ধতি ব্যবহার করার একটি হার্ডওয়্যার সীমাবদ্ধতা রয়েছে৷

তদুপরি, জুম অ্যাপের হার্ডওয়্যার ত্বরণের অনুপযুক্ত কনফিগারেশনও সমস্যার কারণ হতে পারে। এই পরিস্থিতিতে, জুম সেটিংস সম্পাদনা করা (যেমন হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে)।

জুমের হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

  1. জুম চালু করুন অ্যাপে, ব্যবহারকারীর প্রোফাইল আইকনে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন . স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. এখন ভিডিওতে যান ট্যাব এবং ডান ফলকে, উন্নত-এ ক্লিক করুন বোতাম স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. তারপর আনচেক করুন অনুসরণ করা (কিছু ব্যবহারকারী শেয়ার স্ক্রিন ট্যাবে এটি খুঁজে পেতে পারেন):
    Enable Hardware Acceleration for Video Processing
    
    Enable Hardware Acceleration for Sending Video 
    
    Enable Hardware Acceleration for Receiving Video
    স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. তারপর আবেদন করুন আপনার পরিবর্তন এবং পুনরায় লঞ্চ করুন অপ্রত্যাশিতভাবে প্রস্থান করার সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য জুম অ্যাপ।

যদি কোনো ব্যবহারকারী একটি পাওয়ারপয়েন্ট স্ক্রীন শেয়ার করার সময় সমস্যা হয় , তারপর স্লাইড শো হার্ডওয়্যার গ্রাফিক্স ত্বরণ নিষ্ক্রিয় করে কিনা তা পরীক্ষা করুন জুম অ্যাপের সমস্যা দূর করে।

Direct3D9 এ জুমের ভিডিও রেন্ডারিং পদ্ধতি সেট করুন

  1. জুম খুলুন অ্যাপ সেটিংস এবং ভিডিও-এ যান ট্যাব।
  2. এখন, ডান প্যানে, উন্নত এ ক্লিক করুন এবং ড্রপডাউন প্রসারিত করুন ভিডিও রেন্ডারিং পদ্ধতির .
  3. তারপর Direct3D9 নির্বাচন করুন এবং প্রয়োগ করুন আপনার পরিবর্তন। স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এখন পুনরায় লঞ্চ করুন৷ জুম অ্যাপ এবং এটি ঠিক কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷
  5. যদি না হয়, আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং পুনরায় চালু করার পরে, জুম অ্যাপটি স্ক্রিন শেয়ারিং সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন।
  6. এটি কাজ না করলে, ভিডিও রেন্ডারিং পদ্ধতি সেট করা আছে কিনা তা পরীক্ষা করুন জুম অ্যাপের Direct3D11-এ এবং পুনরায় শুরু হচ্ছে সিস্টেম সমস্যাটি পরিষ্কার করে। স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?

জুমের ভিডিও রেন্ডারিং পোস্ট প্রসেসিং অক্ষম করুন

  1. জুম চালু করুন অ্যাপ এবং এর সেটিংস-এ যান .
  2. এখন ভিডিও খুলুন এবং উন্নত-এ ক্লিক করুন বোতাম (ডান ফলকের নীচের কাছে)।
  3. তারপর ড্রপডাউন প্রসারিত করুন এর ভিডিও রেন্ডারিং পোস্ট প্রসেসিং এবং অক্ষম করুন নির্বাচন করুন . স্ক্রিন ভাগ করার সময় অপ্রত্যাশিতভাবে জুম প্রস্থান করার ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. এখন আবেদন করুন আপনার পরিবর্তন এবং পুনরায় শুরু করুন আপনার সিস্টেম।
  5. পুনরায় চালু করার পরে, জুম অ্যাপটি চালু করুন এবং এটি অপ্রত্যাশিতভাবে প্রস্থান করার সমস্যা থেকে পরিষ্কার কিনা তা পরীক্ষা করুন৷

উপরের কোনটি যদি জুম অ্যাপের সমস্যার সমাধান না করে, তাহলে আপনি জুমের ব্রাউজার সংস্করণ ব্যবহার করতে পারেন (সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত)।


  1. একটি ফাইল কপি করার সময় "ত্রুটি 0x80070032" কিভাবে ঠিক করবেন?

  2. উইন্ডোজ 10 এ পারফনেট ত্রুটি 2004 কীভাবে ঠিক করবেন

  3. মিটিংয়ের সময় কীভাবে জুম স্ক্রিন শেয়ারিং করবেন

  4. উইন্ডোজ 10 এ জুম ত্রুটি কোড 1001 কীভাবে ঠিক করবেন