কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

ব্যবহারকারীরা EXCEPTION_ACCESS_VIOLATION পাচ্ছেন৷ একটি অ্যাপ্লিকেশন খোলার চেষ্টা করার সময় ত্রুটি বার্তা। এটি দেখা যাচ্ছে, এই সমস্যাটি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের মধ্যে সীমাবদ্ধ নয় তবে এটি আপনার সিস্টেমে প্রায় যেকোনো অ্যাপ্লিকেশনের সাথে ঘটতে পারে। কিছু ব্যবহারকারীর জন্য, তারা তাদের সিস্টেমে জাভা ইনস্টল করার চেষ্টা করার সময় ত্রুটি বার্তাটি উপস্থিত হয়। আপনি যে অ্যাপ্লিকেশনটি চালানোর চেষ্টা করছেন সেটি একটি সুরক্ষিত মেমরি ঠিকানা অ্যাক্সেস করার চেষ্টা করলে প্রশ্নে সমস্যাটি পপ আপ হয়। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে উল্লিখিত ত্রুটি বার্তা থেকে পরিত্রাণ পেতে হয় তাই শুধু অনুসরণ করুন৷

উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?

দেখা যাচ্ছে, কিছু কিছু ক্ষেত্রে, যখন আপনি EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটিতে হোঁচট খাবেন, তখন আপনি সমস্যা সৃষ্টিকারী সমস্যাযুক্ত ফাইলটি খুঁজে পেতে পারেন। যেমন আমরা উল্লেখ করেছি, এই ত্রুটি বার্তাটি যেকোন অ্যাপ্লিকেশনে প্রদর্শিত হতে পারে যার মধ্যে গেমগুলিও রয়েছে। একটি গেম চালু করার চেষ্টা করার সময় একাধিক ব্যবহারকারী উল্লিখিত সমস্যাটি অনুভব করেছেন। কিছু ক্ষেত্রে, পটভূমিতে চলমান তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির দ্বারা প্রশ্নে থাকা সমস্যাটি ট্রিগার হতে পারে। যদিও এটি এই ধরনের সমস্যার একটি খুব সাধারণ কারণ, এটি সহজে সমস্যাযুক্ত সফ্টওয়্যারটি সরিয়ে দিয়ে সমাধান করা যেতে পারে। এটি বলার সাথে সাথে, আসুন শুরু করি এবং উল্লেখ করা সমস্যাটির সমাধান করার জন্য আপনি প্রয়োগ করতে পারেন এমন বিভিন্ন উপায় দেখান। তাই, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন সরাসরি এতে ঝাঁপিয়ে পড়ি।

ডিসকর্ড ওভারলে অক্ষম করুন

আপনি যখন প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল ডিসকর্ড ওভারলে বন্ধ করা। এটি বিশেষত যখন আপনি একটি গেম চালু করার চেষ্টা করছেন এবং বারবার পপ আপ হওয়ার ত্রুটির কারণে তা করতে অক্ষম হন। ডিসকর্ড একটি ইন-গেম ওভারলে অফার করে যা আপনাকে একটি শর্টকাট ব্যবহার করে গেমের মধ্যে থেকে অ্যাপ্লিকেশনটি দ্রুত অ্যাক্সেস করতে দেয়। এটি ছাড়াও, আপনি আপনার সাথে কল করা অন্যান্য ব্যবহারকারীদের অবতার এবং নামও দেখতে পারেন৷

এটি অন্যান্য ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা হয়েছে যারা একই ধরনের সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটি ডিসকর্ড ওভারলে দ্বারা সৃষ্ট হয়েছে। ডিসকর্ড ওভারলে বন্ধ করতে, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার পিসিতে ডিসকর্ড ক্লায়েন্ট খুলুন।
  2. তারপর, ডিসকর্ড ক্লায়েন্টে, গিয়ার আইকনে ক্লিক করে সেটিংস মেনুতে যান আপনার ব্যবহারকারী নামের পাশে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. সেটিংস মেনুতে, নীচে বাম দিকে, গেম ওভারলে-এ যান বিকল্প উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. আপনি সেখানে গেলে, ইন-গেম ওভারলে সক্ষম করুন বন্ধ করুন স্লাইডার উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. আপনি এটি করার পরে, ত্রুটি বার্তাটি এখনও প্রদর্শিত হচ্ছে কিনা তা দেখতে এগিয়ে যান এবং অ্যাপটি আবার চালু করুন৷

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ বন্ধ করুন

আমরা যেমন উল্লেখ করেছি, কিছু ব্যবহারকারী তাদের কম্পিউটারে জাভা ইনস্টল করার চেষ্টা করার সময় উল্লিখিত সমস্যার সম্মুখীন হন। শুধু জাভা নয়, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন এমনকি যদি আপনি অন্যান্য অ্যাপ্লিকেশনে ত্রুটি বার্তার সম্মুখীন হন। ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল মূলত একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা আপনাকে সূচিত করে যখন আপনার কম্পিউটারে কোনো প্রোগ্রাম কোনো পরিবর্তন করার চেষ্টা করে বা আপনি যখন আপনার সিস্টেমে কোনো অ্যাপ ইনস্টল করতে চান।

আমরা আপনাকে শুধুমাত্র অস্থায়ীভাবে UAC বন্ধ করার পরামর্শ দেব এবং তারপরে আপনি যে অ্যাপটি ব্যবহার/ইন্সটল করার পরে সমস্যাটি ঘটাচ্ছে সেটি আবার চালু করুন। ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ বন্ধ করতে, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. শুরু করতে, কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. কন্ট্রোল প্যানেল উইন্ডোতে, সিস্টেম এবং নিরাপত্তা এ যান . উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনি সেখানে গেলে, ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন নিরাপত্তা এবং রক্ষণাবেক্ষণের অধীনে বিকল্প। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. নতুন উইন্ডোতে যেটি প্রদর্শিত হবে, স্লাইডারটিকে সম্পূর্ণ নিচে নিয়ে যান এবং তারপরে ঠিক আছে ক্লিক করুন বোতাম উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. এটি করার পরে, ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এখন নিষ্ক্রিয় করা উচিত। ত্রুটি বার্তা এখনও প্রদর্শিত হয় কিনা দেখুন.

ডেটা এক্সিকিউশন প্রিভেনশন হোয়াইটলিস্টে প্রোগ্রাম যোগ করুন

ডেটা এক্সিকিউশন প্রিভেনশন বা ডিইপি মূলত মাইক্রোসফ্টের একটি সুরক্ষা বৈশিষ্ট্য যা আপনার মেমরির নির্দিষ্ট অঞ্চলগুলিকে নিরীক্ষণ ও সুরক্ষা করে এবং তাদের ক্ষতিকারক কোড কার্যকর করা থেকেও বাধা দেয়। যখন আপনি DEP সক্ষম করেন, তখন সমস্ত ডেটা অঞ্চল ডিফল্টরূপে অ-নির্বাহযোগ্য হয়।

প্রশ্নে ত্রুটির বার্তাটি সমাধান করার একটি উপায় হল ডেটা এক্সিকিউশন প্রতিরোধে উল্লিখিত অ্যাপটিকে হোয়াইটলিস্ট করা। এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট মেনুতে এটি অনুসন্ধান করে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. সিস্টেম এবং নিরাপত্তা এ যান একবার কন্ট্রোল প্যানেল খোলে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনি একবার সেখানে গেলে, সিস্টেমে ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়েছে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. পরবর্তী স্ক্রিনে, অ্যাডভান্সড সিস্টেম সেটিংস-এ ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়েছে।
  5. এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলবে উইন্ডো।
  6. পারফরম্যান্সের অধীনে, সেটিংস-এ ক্লিক করুন বোতাম উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  7. এর পরে, ডেটা এক্সিকিউশন প্রিভেনশন-এ স্যুইচ করুন ট্যাব
  8. সেখানে, আমার নির্বাচন করা ছাড়া সকল প্রোগ্রাম এবং পরিষেবার জন্য DEP চালু করুন বেছে নিন বিকল্প উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  9. যোগ করুন ক্লিক করে এটি অনুসরণ করুন বোতাম।
  10. যে প্রোগ্রামটি আপনাকে ত্রুটি দিচ্ছে সেখানে নেভিগেট করুন এবং এটি খুলুন নির্বাচন করুন৷
  11. আপনি এটি করার পরে, প্রয়োগ করুন ক্লিক করুন বোতাম এবং তারপর ঠিক আছে টিপুন
  12. অবশেষে, সমস্যাটি এখনও আছে কিনা তা দেখতে অ্যাপটি আবার চালু করার চেষ্টা করুন।

একটি ক্লিন বুট সম্পাদন করুন

অবশেষে, যদি উপরের পদ্ধতিগুলির মধ্যে কোনটিই আপনার জন্য কাজ না করে, তাহলে আপনার ক্ষেত্রে সমস্যাটি সম্ভবত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনের হস্তক্ষেপের কারণে ঘটছে। আপনার পিসিতে তৃতীয় পক্ষের অ্যাপগুলি সাধারণত এই ধরনের সমস্যার কারণ হতে পারে এবং সেগুলি আনইনস্টল করে সহজেই সমাধান করা যেতে পারে। যাইহোক, কঠিন অংশটি অপরাধী অ্যাপটিকে খুঁজে বের করা যা সমস্যাটিকে ট্রিগার করছে।

এই ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনি যা করতে পারেন তা হল একটি ক্লিন বুট। এটি আপনার অপারেটিং সিস্টেম শুরু করবে শুধুমাত্র প্রয়োজনীয় পরিষেবাগুলি পটভূমিতে চলমান। এর মানে হল যে সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ স্টার্টআপে অক্ষম করা হয়েছে। আপনি একটি ক্লিন বুট করার পরে যদি সমস্যাটি আর না থাকে, তাহলে এটি স্পষ্ট যে সমস্যাটি একটি তৃতীয় পক্ষের অ্যাপের কারণে হচ্ছে। আপনি এক এক করে পরিষেবাগুলি সক্ষম করে কোন অ্যাপটি সমস্যা সৃষ্টি করছে তা নির্ধারণ করতে পারেন৷ এটি করার জন্য, নীচে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, Windows কী + R টিপে রান ডায়ালগ বক্স খুলুন আপনার কীবোর্ডে বোতাম।
  2. রান ডায়ালগ বক্সে, msconfig টাইপ করুন এবং এন্টার কী চাপুন। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. উপরে আসা সিস্টেম কনফিগারেশন উইন্ডোতে, পরিষেবাগুলিতে স্যুইচ করুন ট্যাব।
  4. সেখানে, সমস্ত Microsoft পরিষেবা লুকান-এ টিক দিন চেকবক্স প্রদান করা হয়েছে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. এর পর, সব নিষ্ক্রিয় করুন-এ ক্লিক করুন বোতাম টিপুন এবং তারপরে প্রয়োগ করুন টিপুন বোতাম উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  6. আপনি এটি করার পরে, স্টার্টআপ ট্যাবে স্যুইচ করুন এবং টাস্ক ম্যানেজার খুলুন-এ ক্লিক করুন বিকল্প প্রদান করা হয়েছে। উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  7. টাস্ক ম্যানেজার উইন্ডোতে, প্রতিটি অ্যাপ একে একে বেছে নিন এবং অক্ষম করুন ক্লিক করুন বোতাম উইন্ডোজ 11/10 এ EXCEPTION_ACCESS_VIOLATION ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  8. এটি করার পরে, এগিয়ে যান এবং আপনার পিসি পুনরায় চালু করুন৷
  9. আপনার সিস্টেম বুট হয়ে গেলে, সমস্যাটি এখনও আছে কিনা তা দেখার জন্য অ্যাপটি খোলার চেষ্টা করুন৷

  1. Windows 10/11 এ ত্রুটি 0x80070659 কিভাবে ঠিক করবেন?

  2. Windows 10/11 এ ত্রুটি কোড 0x8000000a কিভাবে ঠিক করবেন?

  3. Windows 10/11 আপডেট ত্রুটি 80240020 কিভাবে ঠিক করবেন?

  4. Windows 10/11 এ ত্রুটি 0x8007065e কিভাবে ঠিক করবেন?