কম্পিউটার

সমাধান:Google Play "সার্ভার ত্রুটি" এবং "কোনও সংযোগ নেই"

গুগল প্লে স্টোর সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপ বাজার, সারা বিশ্বের কয়েক মিলিয়ন ব্যবহারকারী ব্যবহার করে। যদিও অ্যাপটি বেশিরভাগ অংশে স্থিতিশীল, কিছু ঘটনা আছে যেখানে ত্রুটি এটিকে ব্যবহার অযোগ্য করে তোলে বা এর কার্যকারিতা সীমিত করে।
সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই

ব্যবহারকারীদের সঠিক দিকে নির্দেশ করার জন্য ডিজাইন করা বিভিন্ন এরর কোড প্রদান করে গুগল প্লে স্টোর সম্পর্কিত ত্রুটি সনাক্ত করা সহজ করেছে। কিন্তু এখন পর্যন্ত, সব সমস্যার একটি ত্রুটি কোড নেই। এটি প্লে স্টোরের “সার্ভার ত্রুটি এর ক্ষেত্রে ” অথবা “কোন সংযোগ নেই”৷ ত্রুটি যদিও তারা দুটি ভিন্ন ধরনের ত্রুটির মত মনে হয়, তারা একই জিনিসের সংকেত দেয়।
সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই

আপনি যে ত্রুটি বার্তাটি পাবেন তা আপনি বর্তমানে যে Android সংস্করণটি ব্যবহার করছেন তার উপর নির্ভরশীল৷ এমনকি ত্রুটিগুলি এটিকে একটি অভ্যন্তরীণ Google সমস্যা বলে মনে করে, বেশিরভাগ সময় এটি আপনার ডিভাইস বা আপনার সাথে সংযুক্ত রাউটার থেকে উদ্ভূত হয়৷

"সার্ভার ত্রুটি"৷ কারণ বিস্তৃত অ্যারের কারণে প্রদর্শিত হতে পারে. এখানে সবচেয়ে সাধারণ কারণগুলির একটি তালিকা রয়েছে:

  • ভুল তারিখ এবং সময়
  • ভুল Google Play Store ভাষা
  • গলিত Google অ্যাকাউন্ট
  • খারাপ Wi-Fi সংযোগ বা কনফিগারেশন
  • গুগল প্লে স্টোরের ক্যাশে ডেটা সংগ্রহ

এটি মাথায় রেখে, আমি একটি নির্দেশিকা একসাথে রেখেছি যা আপনাকে এই ত্রুটিগুলি থেকে পরিত্রাণ পেতে এবং Google Play এর স্বাভাবিক কার্যকারিতা পুনরায় চালু করতে সহায়তা করবে৷ উপরের পদ্ধতিগুলি ফ্রিকোয়েন্সি এবং তীব্রতা অনুসারে সাজানো হয়েছে, তাই আপনার ডিভাইসের জন্য কাজ করে এমন একটি সমাধান না পাওয়া পর্যন্ত আপনি সেগুলির প্রতিটিকে অনুসরণ করছেন তা নিশ্চিত করুন৷

পদ্ধতি 1:মোবাইল ডেটার মাধ্যমে সংযোগ করা

আমরা অন্যান্য সম্ভাবনাগুলি অন্বেষণ করার আগে, আপনি একটি ত্রুটিপূর্ণ Wi-Fi সংযোগ নিয়ে কাজ করছেন না তা নিশ্চিত করে শুরু করা যাক৷ কখনও কখনও এই ত্রুটি দেখা দেয় কারণ আপনার Wi-Fi সংযোগটি খারাপ বা ভুলভাবে কনফিগার করা হয়েছে৷ আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. Google Play Store বন্ধ করুন .
  2. আপনার Wi-Fi সংযোগ বন্ধ করুন এবং মোবাইল ডেটা সক্ষম করুন৷ . সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  3. এক মিনিট অপেক্ষা করুন এবং Google Play খুলুন আবার স্টোর করুন।

আপনি যদি এখনও “সার্ভার ত্রুটি দেখতে পান ” অথবা “কোন সংযোগ নেই৷ “, সরাসরি পদ্ধতি 2-এ যান . কিন্তু যদি প্লে স্টোর স্বাভাবিকভাবে প্রদর্শিত হয়, তবে এটি পরিষ্কার যে আপনার রাউটার দায়ী। একটি নতুন রাউটার খুঁজতে অনলাইনে যাওয়ার আগে, আপনি যা চেষ্টা করতে পারেন তা এখানে:

  1. সেটিংস> Wi-Fi-এ যান৷ , এবং আপনি বর্তমানে যে নেটওয়ার্কে সংযুক্ত আছেন তাতে দীর্ঘক্ষণ টিপুন।
  2. Forget (Forget Network)-এ আলতো চাপুন .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  3. পাওয়ার কেবল আনপ্লাগ করে আপনার রাউটার পুনরায় চালু করতে বাধ্য করুন।
  4. আপনার Android ডিভাইসে, Wi-Fi পুনরায় সক্ষম করুন এবং সেটিংস> Wi-Fi এ যান .
  5. আপনার Wi-Fi নেটওয়ার্কে আবার আলতো চাপুন এবং পাসওয়ার্ড পুনরায় সন্নিবেশ করুন।
  6. আপনার Wi-Fi সংযোগে থাকাকালীন, Google Play Store খুলুন এবং ত্রুটিটি চলে গেছে কিনা তা দেখুন।
    দ্রষ্টব্য: ত্রুটি অব্যাহত থাকলে, আপনি আপনার রাউটার রিসেট করার চেষ্টা করতে পারেন। আপনি রিসেট বোতাম চাপতে এবং ধরে রাখতে একটি পেন্সিল বা সুই ব্যবহার করে এটি করতে পারেন (সাধারণত পিছনের প্যানেলে অবস্থিত) কয়েক সেকেন্ডের জন্য বা 'আইপি ঠিকানা প্রাপ্ত করতে ব্যর্থ'
    থেকে পদ্ধতি 3 অনুসরণ করে সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই

পদ্ধতি 2:Google Play Store-এর ডেটা এবং ক্যাশে সাফ করা 

এখন যেহেতু আমরা একটি ত্রুটিপূর্ণ রাউটার বাতিল করেছি, আসুন এই ত্রুটিগুলির জন্য সবচেয়ে জনপ্রিয় সমাধান দিয়ে শুরু করি। আপনি যদি অনেক বেশি Google Play Store-এ থাকেন, তাহলে আপনার ক্যাশে করা ডেটা সত্যিই দ্রুত বড় হয়ে যাবে, এতে ভুল হওয়ার একটি ভালো সুযোগ থাকবে। এটির ক্যাশে কীভাবে সাফ করবেন তা এখানে:

  1. সেটিংস এ যান৷> অ্যাপস (অ্যাপ্লিকেশন)  এবং নিশ্চিত করুন যে আপনি সমস্ত অ্যাপ ফিল্টার ব্যবহার করছেন।
  2. নীচে স্ক্রোল করুন এবং Google Play Store -এ আলতো চাপুন এবং তারপর স্টোরেজ-এ যান এবং ডেটা সাফ করুন এ আলতো চাপুন .
  3. ডেটা মুছে ফেলার পরে, ক্যাশে সাফ করুন এ আলতো চাপুন৷ .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  4. পিছনের আইকনে আঘাত করুন এবং ফোর্স স্টপ এ আলতো চাপুন৷ .
  5. আপনার ডিভাইস রিস্টার্ট করুন এবং Google Play স্টোর খুলুন আবার দেখুন ত্রুটি চলে গেছে কিনা।

পদ্ধতি 3:তারিখ / সময় সেটিংস আপডেট করা

আরেকটি কার্যকরী সমাধান যা “সার্ভার ত্রুটি” করবে এবং "কোন সংযোগ নেই"৷ আপনার তারিখ এবং সময় সেটিংস আপডেট করা হচ্ছে ত্রুটিগুলি দূরে চলে যায়৷ কিছু পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণে একটি ছোটখাট সমস্যা রয়েছে যা ডিভাইসগুলিকে গুগল প্লে স্টোর অ্যাক্সেস করতে পুরানো সময় এবং তারিখের সাথে চলতে বাধা দেবে। . সেগুলিকে কীভাবে আপডেট করবেন তা এখানে:

  1. সেটিংস-এ যান এবং তারিখ ও সময়-এ আলতো চাপুন . আপনি যদি তারিখ ও সময় খুঁজে না পান এন্ট্রি, উন্নত সেটিংস-এর অধীনে দেখুন .
  2. স্বয়ংক্রিয় তারিখ এবং সময় সক্ষম করুন৷ এবং স্বয়ংক্রিয় সময় অঞ্চল .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  3. আপনার ডিভাইস রিস্টার্ট করুন এবং Google Play Store খুলুন ত্রুটি দূর হয়েছে কিনা দেখতে।

পদ্ধতি 4:প্লে স্টোরের ভাষা পরিবর্তন করা

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে "সার্ভার ত্রুটি"৷ ভাষা ইংরেজিতে পরিবর্তন করার পরে অদৃশ্য হয়ে গেছে . যদিও আমি নিজে এটি যাচাই করতে পারিনি, আপনি যদি Play Store ব্রাউজ করার সময় একটি ভিন্ন ভাষা ব্যবহার করেন , এটা একটি শট মূল্য হতে পারে. এটি কীভাবে করবেন তা এখানে:

  1. এই লিঙ্কে যান এবং আপনার Google অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করুন৷ আপনি এটি আপনার অ্যান্ড্রয়েড ব্রাউজার বা পিসি থেকে করতে পারেন৷
  2. অ্যাকাউন্ট পছন্দ-এ ক্লিক/ট্যাপ করুন এবং ভাষা ও ইনপুট টুল নির্বাচন করুন .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  3. ভাষা -এ ক্লিক/ট্যাপ করুন এবং ইংরেজি নির্বাচন করুন .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  4. আপনার Android ডিভাইস নিন এবং সেটিংস>অ্যাকাউন্টস এ যান এবং Google-এ আলতো চাপুন .
  5. এখনই সিঙ্ক করুন এ আলতো চাপুন৷ এবং ডেটা আপডেট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। Play স্টোর খুলুন আবার দেখুন এবং ত্রুটিটি অদৃশ্য হয়ে গেছে কিনা।

পদ্ধতি 5:Google Play আপডেট আনইনস্টল করা

আপনি যদি উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে কোন লাভ না করে থাকেন তবে Google Play থেকে আপডেটগুলি আনইনস্টল করলে অবশেষে এটি ঠিক হয়ে যেতে পারে। আপনি যদি রুট হয়ে থাকেন, তাহলে নিচের ধাপগুলো ব্যর্থ হলে আপনি Google Play সম্পূর্ণ আনইনস্টল করার চেষ্টা করতে পারেন, কিন্তু আমি এর বিরুদ্ধে পরামর্শ দেব।

  1. সেটিংস> অ্যাপস (অ্যাপ্লিকেশন) এ যান। সব অ্যাপ নির্বাচন করুন ফিল্টার করুন এবং Google Play Store-এ স্ক্রোল করুন .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  2. আপডেট আনইনস্টল করুন এ আলতো চাপুন . আপনার ফোন রিস্টার্ট করুন এবং যতক্ষণ না আপনি নিশ্চিত করছেন যে ত্রুটিটি চলে গেছে ততক্ষণ পর্যন্ত প্লে স্টোরকে আবার আপডেট করতে দেওয়া এড়িয়ে চলুন।

পদ্ধতি 6:আপনার Google অ্যাকাউন্ট সরান এবং পুনরায় যোগ করুন

যদিও এটি কম সাধারণ, তবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার Google অ্যাকাউন্টে সমস্যা হওয়ার সামান্য সম্ভাবনা রয়েছে। এটি সাধারণত ঘটে যখন আপনি অন্য ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করেন। যাইহোক, আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. সেটিংস> অ্যাকাউন্ট এ যান এবং Google -এ আলতো চাপুন এবং আপনার অ্যাকাউন্টে আলতো চাপুন এবং সরান টিপুন .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই আপনি যদি একটি অপসারণ আইকন দেখতে না পান তবে তিন-বিন্দু আইকনে আলতো চাপুন৷
  2. সেটিংস> অ্যাকাউন্ট এ ফিরে যান এবং অ্যাকাউন্ট যোগ করুন এ আলতো চাপুন .
  3. তালিকা থেকে Google নির্বাচন করুন এবং অ্যাকাউন্টের সাথে যুক্ত আপনার ইমেল এবং পাসওয়ার্ড প্রবেশ করান। এখন, এখনই সিঙ্ক করুন এ আলতো চাপুন৷ .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  4. খুলুন প্লে স্টোর এটি কাজ করে কিনা তা আবার দেখতে৷

পদ্ধতি 7:Google পরিষেবার ফ্রেমওয়ার্ক ক্যাশে সাফ করুন

Google পরিষেবার ফ্রেমওয়ার্ক৷ ডিভাইস ডেটা সিঙ্ক এবং সংরক্ষণের জন্য দায়ী প্রক্রিয়া। যদি ত্রুটির সাথে সম্পর্কিত ত্রুটি এখান থেকে উদ্ভূত হয়, তাহলে জোর করে এটি বন্ধ করা এবং এর ক্যাশে সাফ করা কাজটি করতে পারে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. সেটিংস-এ যান এবং অ্যাপ্লিকেশন ম্যানেজার-এ আলতো চাপুন . মনে রাখবেন যে কিছু নির্মাতারা অ্যাপ ট্যাবে কোথাও সিস্টেম প্রক্রিয়াগুলি লুকিয়ে রাখে। আপনি যদি অ্যাপ্লিকেশন ম্যানেজার খুঁজে না পান , সেটিংস> অ্যাপস-এ যান (অ্যাপ্লিকেশন) এবং মেনু আইকনে আলতো চাপুন (তিন-বিন্দু আইকন)। সেখান থেকে সিস্টেম প্রক্রিয়াগুলি দেখান নির্বাচন করুন৷ .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  2. নীচে স্ক্রোল করুন এবং Google পরিষেবা ফ্রেমওয়ার্ক-এ আলতো চাপুন .
  3. ফোর্স স্টপ-এ আলতো চাপুন .
  4. স্টোরেজ এ যান এবং ক্যাশে সাফ করুন এ আলতো চাপুন . আপনার ডিভাইস রিবুট করুন এবং প্লে স্টোর খুলুন।

পদ্ধতি 8:হোস্ট ফাইল সম্পাদনা করা (শুধুমাত্র রুটেড ডিভাইস)

আপনি যদি অ্যাড ব্লকার ব্যবহার করে থাকেন বা ব্যবহার করে থাকেন, তাহলে ভুল হোস্টকে ব্লক করার সামান্য সম্ভাবনা আছে। খারাপ খবর হল আপনার একটি পাঠ্য সম্পাদকের প্রয়োজন হবে, তবে বেশিরভাগ নির্মাতারা তাদের প্রিলোড করা অ্যাপগুলির তালিকায় একটি অন্তর্ভুক্ত করে। আপনাকে যা করতে হবে তা এখানে:

  1. আপনার Google অ্যাকাউন্ট সরান পদ্ধতি 5 এ দেখানো হয়েছে .
  2. রুট এক্সপ্লোরার (বা অনুরূপ অ্যাপ) দিয়ে, etc/hosts-এ নেভিগেট করুন।
  3. হোস্ট খুলুন সেখানে একটি টেক্সট এডিটর সহ ফাইল উপস্থিত।
  4. Google এর IP ঠিকানা খুঁজুন এবং একটি “#” সন্নিবেশ করুন এর সামনে এটি সাধারণত দ্বিতীয় লাইনে থাকে। এটি করলে সেই আইপি ব্লক করা অক্ষম হয়ে যাবে। এটি শেষ ফলাফলটি এই “#74.125.93.113 android.clients.google.com এর অনুরূপ হওয়া উচিত ".
  5. ফাইল সংরক্ষণ করুন, আপনার ডিভাইস পুনরায় চালু করুন, আপনার Google অ্যাকাউন্ট, পুনরায় যোগ করুন এবং আবার Google Play Store খুলুন।
  6. পুনঃসূচনা করার পরে যদি আপনি একই ত্রুটির সাথে উপস্থাপিত হন, তাহলে আপনার কাছে থাকা যেকোনো অ্যাড-ব্লকার বা VPN অ্যাপ আনইনস্টল করার চেষ্টা করুন এবং হোস্ট ফাইলটি সম্পূর্ণরূপে মুছে ফেলুন

পদ্ধতি 9:ফ্যাক্টরি রিসেট করা

যদি এখনও পর্যন্ত আপনার জন্য কিছুই কাজ না করে, তাহলে একটি OS রি-ফ্ল্যাশের জন্য আপনার ফোনটি কোনও প্রযুক্তিবিদকে পাঠানোর আগে চেষ্টা করার জন্য একটি শেষ জিনিস রয়েছে৷ একটি ফ্যাক্টরি রিসেট করা আপনার ফোনকে তার প্রাথমিক অবস্থায় ফিরিয়ে আনবে। এর অর্থ হল আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা যা SD কার্ডে উপস্থিত নেই তা মুছে ফেলা হবে৷

অপ্রয়োজনীয় ডেটা ক্ষতি এড়াতে, সেটিংস> উন্নত এ যান সেটিংস এবং ব্যাকআপ এবং রিসেট এ আলতো চাপুন . আমার ডেটা ব্যাক আপ করুন-এ আলতো চাপুন৷ এবং এটি তৈরি হওয়ার জন্য অপেক্ষা করুন৷

একবার আপনি এটি বের করে ফেললে, এখানে একটি ফ্যাক্টরি রিসেট করার ধাপগুলি রয়েছে:

  1. সেটিংস> উন্নত সেটিংস> ব্যাকআপ এবং রিসেট এ যান এবং ফ্যাক্টরি ডেটা রিসেট-এ স্ক্রোল করুন .
    সমাধান:Google Play  সার্ভার ত্রুটি  এবং  কোনও সংযোগ নেই
  2. ফোন রিসেট করুন এ আলতো চাপুন৷ এবং নিশ্চিত করুন।
  3. প্রক্রিয়া শেষে আপনার ডিভাইস পুনরায় চালু হবে।
  4. একবার এটি চালু হলে, Google Play Store খুলুন এবং দেখুন এটি স্বাভাবিকভাবে কাজ করছে কিনা।

  1. সার্ভার RPC থেকে তথ্য পুনরুদ্ধারের ত্রুটি ঠিক করুন

  2. Google Play Store ত্রুটি 491 এবং 495 কিভাবে ঠিক করবেন

  3. Google Play Store ত্রুটি 963 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে Google Play Store সার্ভারের 'কোন সংযোগ পুনরায় চেষ্টা নেই' ত্রুটি ঠিক করবেন