কম্পিউটার

অ্যান্ড্রয়েডে জিপিইউ রেন্ডারিংকে কীভাবে জোর করবেন

যখন GPU রেন্ডারিং এটিকে অ্যান্ড্রয়েডের পথ তৈরি করেছে, অন্তত বলতে গেলে এটি অবিশ্বস্ত ছিল। অ্যাপগুলির কার্যক্ষমতা বাড়ানোর জন্য এটি অফিসিয়াল উদ্দেশ্য, কিন্তু তখন অনেক গ্রাফিকাল ইউজার ইন্টারফেস GPU রেন্ডারিংয়ের সাথে কীভাবে কাজ করতে হয় তা জানত না। কিছু ক্ষেত্রে, এটি সফ্টওয়্যার রেন্ডারিংয়ের চেয়েও ধীর ছিল।

সময়ের সাথে সাথে, বিশেষ করে Android 4.0 আসার পরে, GPU আরও নির্ভরযোগ্য হয়ে ওঠে এবং ধীরে ধীরে বেশিরভাগ অ্যাপের জন্য ডিফল্ট হয়ে ওঠে। এখন, বেশিরভাগ আপডেট করা অ্যাপের বিল্ডে GPU রেন্ডারিং কোড করা আছে।

তবে কীভাবে এবং কখন এই বিকল্পটি সক্ষম করতে হবে তার নীচে যাওয়ার আগে, আসুন এটি কীভাবে কাজ করে তা জেনে নেওয়া যাক৷

GPU রেন্ডারিং কি?

GPU হল গ্রাফিক্স প্রসেসিং ইউনিট . এর মূল অংশে, এটি সিপিইউ-এর মতোই, তবে অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার সম্পর্কিত গণনা এবং কার্য সম্পাদন করার পরিবর্তে, জিপিইউ গ্রাফিকাল তথ্য পরিচালনা করে। অন্য কথায়, এটি আপনার চোখ দেখার জন্য পর্দায় জিনিস রাখে।

যদিও CPU গ্রাফিকাল নির্দেশাবলী হ্যান্ডল করতে পুরোপুরি সক্ষম, তবে এটি করার ফলে সিস্টেমের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ জিনিসগুলি করা থেকে সময় লাগবে, যার ফলে পিছিয়ে যেতে পারে। আরও, CPU-গুলিকে যেভাবে ডিজাইন করা হয়েছে তা গ্রাফিকাল তথ্য পরিচালনা করার জন্য প্রোগ্রাম করা GPU-গুলির তুলনায় গ্রাফিকাল ডেটা প্রক্রিয়াকরণের ক্ষেত্রে তাদের বেশ অদক্ষ করে তোলে৷

এখানেই GPU রেন্ডারিং সাথে আসে - এটি গ্রাফিকাল প্রসেসিং অংশটিকে CPU থেকে দূরে নিয়ে যায়, এইভাবে এটিকে আরও গুরুত্বপূর্ণ কাজের জন্য মুক্ত করে। যেহেতু GPU গ্রাফিকাল ডেটার সাথে অনেক ভালো, শেষ ফলাফল হল CPU এবং GPU উভয়ের জন্যই ভালো পারফরম্যান্স।

কখন জোর করে GPU রেন্ডারিং করতে হয়

এই সেটিংটি সক্ষম করা হলে তা GPU-তে পাঠ্য, বোতাম এবং 2d গ্রাফিক্স গণনার মতো উইন্ডো উপাদানগুলি অফলোড করবে৷ এটি আপনার ডিভাইসটিকে UI অ্যানিমেশনগুলিকে আরও ভাল করে তুলবে এবং কম পিছিয়ে বোধ করবে৷ যদিও আপনি 2d অ্যাপ্লিকেশনগুলিতে একটি মসৃণ অভিজ্ঞতা এবং আরও ভাল ফ্রেম রেট অর্জন করতে পারবেন, আপনার ডিভাইসটি আরও ব্যাটারি ব্যবহার করতে পারে। GPU গুলি CPU গুলির থেকে বেশি শক্তি খরচ করে বলে পরিচিত, তাই আপনি যদি এটিকে সর্বদা চালু রাখেন তবে ব্যাটারির আয়ু 10-15% হ্রাস পাওয়ার আশা করুন৷

দুর্বল সিপিইউ সহ ডিভাইসগুলিতে জিপিইউ রেন্ডারিং বাধ্যতামূলকভাবে বোঝা যায়। যদি আপনার ডিভাইসটি কোয়াড-কোর থেকে কম কিছু হয়, আমি আপনাকে সর্বদা এটি চালু রাখার পরামর্শ দেব।

কিন্তু মনে রাখবেন যে GPU রেন্ডারিং শুধুমাত্র 2d অ্যাপ্লিকেশনের সাথে দক্ষ। 3D গ্রাফিক্স ব্যবহার করা বড় গেমগুলির ফোর্স GPU রেন্ডারিং সহ আরও খারাপ ফ্রেম রেট থাকতে পারে সক্রিয় ভাল জিনিস হল বেশিরভাগ Android সংস্করণগুলি 3D অ্যাপগুলিতে হস্তক্ষেপ করবে না এবং শুধুমাত্র 2d অ্যাপগুলিতে GPU রেন্ডারিং বাধ্য করবে যেগুলি ডিফল্টরূপে এটি ব্যবহার করে না৷

যেহেতু বেশিরভাগ নতুন অ্যাপের কোডে এই বিকল্পটি ইতিমধ্যেই সক্রিয় করা আছে, তাই আপনি আপনার ফোনের মেনুতে ব্রাউজ করার সময় শুধুমাত্র বড় পার্থক্য লক্ষ্য করতে পারেন। আপনার ডিভাইসটি আগের চেয়ে আরও দ্রুত বোধ করবে এবং আপনার স্ক্রিনে তথ্য প্রদর্শন করবে। অবশ্যই, কিছু পুরানো বা খারাপভাবে তৈরি অ্যাপ GPU রেন্ডারিং করতে বাধ্য করার সময় উচ্চ ফ্রেম রেট অর্জন করবে, কিন্তু সেগুলি বিরল।

নীচের লাইন হল, আপনি বর্ধিত তরলতা এবং কিছু অতিরিক্ত ফ্রেম হারের জন্য ব্যাটারি লাইফ বাণিজ্য করতে চান কিনা তা সিদ্ধান্ত নেওয়া আপনার উপর নির্ভর করে। এটিকে মাথায় রেখে, এখানে জোর করে GPU রেন্ডারিং কিভাবে সক্ষম করবেন .

কীভাবে জোর করে GPU রেন্ডারিং সক্ষম করবেন

  1. সেটিংস-এ যান এবং নিচের দিকে স্ক্রোল করুন।
    দ্রষ্টব্য: আপনি যদি ডেভেলপার বিকল্প নামে একটি এন্ট্রি দেখতে পান এটিতে আলতো চাপুন এবং ডানদিকে ধাপ 5 এ যান৷
    অ্যান্ড্রয়েডে জিপিইউ রেন্ডারিংকে কীভাবে জোর করবেন
  2. আপনি বিকল্পটি দেখতে না পেলে, ফোন সম্পর্কে (ডিভাইস সম্পর্কে) এ আলতো চাপুন এবং বিল্ড নম্বর নামে একটি এন্ট্রি খুঁজুন .
    অ্যান্ড্রয়েডে জিপিইউ রেন্ডারিংকে কীভাবে জোর করবেন
  3. বিল্ড নম্বর-এ আলতো চাপুন আপনি "আপনি এখন একজন বিকাশকারী বলে একটি বার্তা না পাওয়া পর্যন্ত 7 বার৷ “.
    অ্যান্ড্রয়েডে জিপিইউ রেন্ডারিংকে কীভাবে জোর করবেন
  4. সেটিংস এ ফিরে যান , নিচে স্ক্রোল করুন এবং আপনি ডেভেলপার বিকল্প নামে একটি নতুন বিকল্প দেখতে সক্ষম হবেন . এটিতে আলতো চাপুন৷
    অ্যান্ড্রয়েডে জিপিইউ রেন্ডারিংকে কীভাবে জোর করবেন
  5. হার্ডওয়্যার অ্যাক্সিলারেটেড রেন্ডারিং-এ স্ক্রোল করুন এবং ফোর্স GPU রেন্ডারিং এর পাশের টগলটি সক্ষম করুন .
    অ্যান্ড্রয়েডে জিপিইউ রেন্ডারিংকে কীভাবে জোর করবেন

  1. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন

  3. How Unroot Android TV বক্স

  4. কিভাবে Android TV বক্স রুট করবেন