কম্পিউটার

অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

Chromecast ব্যবহার করা মোটামুটি সহজ এবং সোজা। এটি প্লাগ ইন করুন, নেটওয়ার্কের সাথে সংযোগ করুন এবং আপনি যেতে পারবেন। যাইহোক, এই সহজ প্রক্রিয়া কখনও কখনও একটি ত্রুটি দ্বারা বাধা হতে পারে “আপনার Chromecast এর সাথে যোগাযোগ করা যায়নি " ভুল বার্তা. আপনি যখন কাস্ট সেট আপ করার চেষ্টা করছেন এবং কোন নেটওয়ার্কের সাথে সংযোগ করতে হবে তা Google হোম অ্যাপ্লিকেশনকে বলবেন তখন ত্রুটিটি উপস্থিত হয়৷ এটি অবশ্যই সমস্যাজনক কারণ এটি আপনাকে আপনার Chromecast ডঙ্গল ব্যবহার করতে বাধা দেয়৷

অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

যদি আপনার Chromecast আপনার নির্বাচন করা নেটওয়ার্কের সাথে সংযোগ করতে সক্ষম না হয়, তাহলে এটা বেশ স্পষ্ট যে কিছু একটা সংযোগ স্থাপন করতে বাধা দিচ্ছে। এটি মাঝে মাঝে আপনার ফোনে আপনার নেটওয়ার্ক সেটিংসের কারণে হতে পারে, তবে এটি খুব বেশি সম্ভব নয়। হাতে থাকা সমস্যাটি আরও কিছুটা বোঝার জন্য, আসুন আমরা এই সমস্যার সম্মুখীন হতে পারেন এমন বিভিন্ন কারণগুলি উন্মোচন করি এবং তারপরে আমরা সমস্যাটির সমাধান করতে ব্যবহার করা যেতে পারে এমন বিভিন্ন সমাধান নিয়ে এগিয়ে যাব। চলুন শুরু করা যাক।

  • গুগল হোম অ্যাপ — এই ত্রুটি বার্তাটি যে কারণে ট্রিগার হতে পারে তার একটি হল Google Home অ্যাপ। Google Home অ্যাপটি আপনার Chromecast-কে আপনার স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার জন্য ব্যবহার করা হয় এবং এইভাবে, অ্যাপ ফাইলে কিছু ভুল হলে, কার্যকারিতা উদ্দেশ্য অনুযায়ী কাজ করবে না। অতএব, এই ধরনের ক্ষেত্রে, আপনাকে কেবল Google Home অ্যাপটি পুনরায় ইনস্টল করতে হবে।
  • Chromecast সেটিংস — সমস্যার আরেকটি সম্ভাব্য কারণ হতে পারে Chromecast ডঙ্গল নিজেই। কিছু ক্ষেত্রে, আপনার Chromecast সেটিংস সমস্যা সৃষ্টি করতে পারে এবং এটিকে সংযোগ স্থাপন করা থেকে আটকাতে পারে। ডিভাইসটিকে ফ্যাক্টরি রিসেট করে এটি সহজেই সমাধান করা যেতে পারে।
  • নেটওয়ার্ক সংযোগ — অবশেষে, আপনি যে নেটওয়ার্কে সংযোগ করার চেষ্টা করছেন সেটিও সম্ভাব্য ত্রুটি বার্তাটি ট্রিগার করতে পারে। এটি তখনই ঘটে যখন Chromecast নেটওয়ার্ক সংযোগে সমস্যার কারণে ডিভাইসগুলির মধ্যে একটি সেতু স্থাপন করতে সক্ষম হয় না। এই জাতীয় সমস্যাগুলি সাধারণত একটি সাধারণ রাউটার পুনরায় চালু করার মাধ্যমে সমাধান করা হয়৷

এটি বলে, আমরা অবশেষে বিভিন্ন পদ্ধতিতে যেতে পারি যা আপনি নিজের জন্য সমস্যাটি সমাধান করার জন্য চেষ্টা করতে পারেন। সুতরাং, আর কোনো ঝামেলা ছাড়াই, আসুন আমরা প্রবেশ করি।

টগল অন এয়ারপ্লেন মোড

যখন আপনি প্রশ্নে ত্রুটি বার্তার মুখোমুখি হন তখন আপনার প্রথম যে কাজটি করা উচিত তা হল আপনার বিমান মোড চালু করা যা স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে যেকোনো নেটওয়ার্ক সংযোগ বন্ধ করে দেয়। এখন, এটি কিছুটা অদ্ভুত শোনাতে পারে এবং আপনি ভাবছেন কিভাবে বিমান মোড এই সবের মধ্যে আসে তবে এটি কার্যকরভাবে বেশ কয়েকটি ব্যবহারকারীর জন্য সমস্যাটির সমাধান করেছে এবং আপনার জন্যও কাজ করতে পারে। আপনি যে ডিভাইস বা অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন তা সত্ত্বেও যখনই আপনি বিমান মোড চালু করেন, এটি মূলত বেশ কয়েকটি হার্ডওয়্যার ফাংশনকে নিষ্ক্রিয় করে যা প্রধানত বেতার সংযোগ ব্যবহার করে।

অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

আপনার ফোনটিকে বিমান মোডে স্যুইচ করা বেশ সহজ এবং এটির বিকল্পটি সাধারণত দ্রুত সেটিংস এলাকায় (আপনার ফোনে নিচের দিকে সোয়াইপ করে) পাওয়া যায়। একবার আপনি আপনার ফোনটি বিমান মোডে স্যুইচ করলে৷ , আপনাকে ম্যানুয়ালি ওয়াইফাই চালু করতে হবে . এটি, ফলস্বরূপ, বিমান মোড অক্ষম করবে এবং আপনি অনলাইনে ফিরে আসবেন। এর পরে, Google Home অ্যাপটি খুলুন এবং সমস্যাটি থেকে যায় কিনা তা দেখতে স্বাভাবিক সেটআপের সাথে এগিয়ে যান।

আপনার রাউটার রিবুট করুন

আপনার ফোন এয়ারপ্লেন মোডে স্যুইচ করলে আপনার সমস্যার সমাধান না হলে, আপনার নেটওয়ার্ক সংযোগের কারণে সমস্যাটি হওয়ার সম্ভাবনা রয়েছে। দুর্ভাগ্যবশত, শুধুমাত্র আপনার ফোনে ওয়াইফাই সংযোগ টগল করা এখানে কৌশল করবে না। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে যা করতে হবে তা হল রাউটার থেকে আপনার পুরো নেটওয়ার্ক রিবুট করুন। এটি পুরো সংযোগটি পুনরায় চালু করবে এবং আপনার রাউটারে সঞ্চিত ক্যাশে থেকে মুক্তি পাবে। ফলস্বরূপ, আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর সাথে একটি নতুন সংযোগ স্থাপন করা হবে৷

আপনার রাউটার রিবুট করতে, আপনার রাউটারটি কোথায় রাখা হয়েছে তা কেবল সনাক্ত করুন। আপনার রাউটারের পিছনে, চালু/বন্ধ লেবেলযুক্ত একটি পাওয়ার বোতাম থাকবে . রাউটার রিস্টার্ট করতে সেই বোতাম টিপুন। এটি আবার ব্যাক আপ হয়ে গেলে, আপনার WiFi এর সাথে সংযোগ করুন এবং দেখুন সমস্যাটি এখনও আছে কিনা৷

অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

Google Home অ্যাপ পুনরায় ইনস্টল করুন

দেখা যাচ্ছে, Chromecast সহ আপনার কাছে থাকা যেকোনো Google ডিভাইস সেট আপ করতে Google Home অ্যাপ ব্যবহার করা হয়। যদি অ্যাপের ফাইলগুলি ক্ষতিগ্রস্ত হয় বা অ্যাপটিতেই কিছু ভুল হয়, তাহলে আপনি নেটওয়ার্ক জুড়ে আপনার Chromecast ডিভাইস সেট আপ করতে এটি ব্যবহার করতে পারবেন না। অতএব, এই ধরনের ক্ষেত্রে, আপনাকে যা করতে হবে তা হল আপনার স্মার্টফোন থেকে অ্যাপটি আনইনস্টল করুন এবং তারপরে স্টোর থেকে একটি নতুন অনুলিপি ইনস্টল করুন। এটি করার জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমত, আপনার স্মার্টফোনে, Google Home সনাক্ত করুন৷ অ্যাপ।
  2. অ্যাপটি ধরে রাখুন এবং তারপরে হয় আনইনস্টল করুন এ আলতো চাপুন৷ বিকল্প বা X এটি আনইনস্টল করতে আপনার ডিভাইসের উপর নির্ভর করে প্রদর্শিত আইকন।
  3. আপনি একবার অ্যাপ আনইনস্টল করলে, Google Play Store-এ যান অথবা অ্যাপল অ্যাপ স্টোর এবং গুগল হোম অনুসন্ধান করুন। অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  4. অ্যাপটি আবার ডাউনলোড এবং ইনস্টল করুন এবং তারপরে এটি খুলুন।
  5. সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যান এবং দেখুন সমস্যাটি এখনও দেখা যাচ্ছে কিনা।

Chromecast আনপ্লাগ করা ছেড়ে দিন

কিছু ক্ষেত্রে, যখন Chromecast ডিভাইসটি সঠিকভাবে বন্ধ করা হয় না, তখন এটি ডঙ্গলের কার্যকারিতা নিয়ে কিছু সমস্যা সৃষ্টি করতে পারে। এমন পরিস্থিতিতে, যা কাজ করছে বলে মনে হচ্ছে তা হল এটিকে কিছুক্ষণের জন্য আনপ্লাগ করা। আপনি যদি উপরের সমস্ত সমাধানগুলি চেষ্টা করে থাকেন এবং সেগুলির কোনওটিই আপনার জন্য কাজ করে না, তাহলে আপনি কেবল Chromecast ডিভাইসটিকে আনপ্লাগ করতে পারেন এবং এটিকে প্রায় 10 মিনিটের জন্য কোনও শক্তি ছাড়াই বসতে দিতে পারেন৷ এর পরে, আপনি এটিকে আবার প্লাগ-ইন করতে পারেন এবং সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে দেখতে পারেন যে এতে কোনো ফল আছে কিনা।

অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

ফ্যাক্টরি রিসেট Chromecast

এই মুহুর্তে, যদি কিছুই আপনার সমস্যাটি দূর করতে না পারে তবে আপনার শেষ অবলম্বন হবে Chromecast এর ডিফল্ট সেটিংসে রিসেট করা। কিছু ক্ষেত্রে, সমস্যাটি আপনার Chromecast কনফিগারেশনের কারণে হতে পারে এবং এমন পরিস্থিতিতে, একটি ফ্যাক্টরি রিসেট অবশ্যই সাহায্য করবে৷ এটি ডিভাইসে সঞ্চিত যেকোন সেটিংস থেকে মুক্তি পাবে এবং সবকিছু ফ্যাক্টরি থেকে ডিফল্ট সেটিংসে ফিরে যাবে। আপনার Chromecast ডিভাইসটি পুনরায় সেট করতে, এটি প্লাগ ইন করা আছে তা নিশ্চিত করুন৷ তারপর, কেবলমাত্র 20 থেকে 25 সেকেন্ডের জন্য ডিভাইসের পাশের ছোট বোতামটি টিপুন৷ আপনি স্ক্রিনে একটি বার্তা দেখতে পাবেন যে ডিভাইসটি ডিফল্ট সেটিংসে ফিরে যাচ্ছে। এটি শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন৷

উপরন্তু, আপনি Google Home অ্যাপের মাধ্যমে আপনার Chromecast রিসেট করতে পারেন। Google Home অ্যাপের মাধ্যমে আপনার Chromecast ফ্যাক্টরি রিসেট করতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. প্রথমে, Google খুলুন বাড়ি অ্যাপ।
  2. ডিভাইস-এ আলতো চাপুন উপরের-ডান কোণায় আইকন। অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনার Chromecast ডিভাইসটি সনাক্ত করুন এবং তারপরে তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন৷
  4. ড্রপ-ডাউন মেনু থেকে, সেটিংস-এ আলতো চাপুন . অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?
  5. এখানে, উপরের-ডানদিকে আবার, তিনটি উল্লম্ব বিন্দুতে আলতো চাপুন।
  6. অবশেষে, ড্রপ-ডাউন মেনু থেকে, ফ্যাক্টরি রিসেট-এ আলতো চাপুন আপনার ডিভাইস রিসেট করার বিকল্প। অ্যান্ড্রয়েডে আপনার ক্রোমকাস্টের সাথে যোগাযোগ করা যায়নি ত্রুটিটি কীভাবে ঠিক করবেন?

  1. Android-এ ইনস্টল করা হয়নি এমন অ্যাপ্লিকেশন ত্রুটির সমাধান করুন

  2. অ্যান্ড্রয়েডে ইনস্টল না হওয়া অ্যাপের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. আপনার দেশে উপলব্ধ নয় এমন Android অ্যাপগুলি কীভাবে ডাউনলোড করবেন

  4. অ্যান্ড্রয়েডে স্ন্যাপচ্যাট লগইন ত্রুটি কীভাবে ঠিক করবেন