কম্পিউটার

কিভাবে "আপনার কম্পিউটারে macOS ইনস্টল করা যায়নি" ত্রুটিটি ঠিক করবেন?

আপনি কি "আপনার কম্পিউটারে macOS ইনস্টল করা যায়নি" ত্রুটিটি দেখছেন? আমরা বুঝতে পারি এটি কতটা হতাশাজনক। এই কারণেই আমরা এই সুবিধাজনক নিবন্ধটি রেখেছি।

হ্যাঁ, আপনার Apple ডিভাইসে macOS Sierra বা অন্যান্য সংস্করণ ইনস্টল করতে প্রত্যাশিত সময়ের চেয়ে বেশি সময় লাগতে পারে, যা আপনাকে বিরক্ত এবং হতাশ রাখতে পারে। তবে এর চেয়ে খারাপ অনুভূতি কি জানেন? এটি যখন আপনার কম্পিউটারে আপনার macOS ইনস্টল করা যাবে না।

সাধারণত, যখন macOS ইনস্টল করতে ব্যর্থ হয়, আপনি এই ত্রুটি বার্তাগুলির মধ্যে একটি পান:

  • আপনার কম্পিউটারে os x ইনস্টল করা যায়নি কোনো প্যাকেজ ইনস্টলের জন্য যোগ্য ছিল না
  • আপনার কম্পিউটারে macOS ইনস্টল করা যায়নি ইনস্টলার সংস্থান পাওয়া যায়নি
  • আপনার কম্পিউটারে mac OS ইনস্টল করা যায়নি ফাইল সিস্টেম যাচাই বা মেরামত ব্যর্থ হয়েছে
  • পাথ /system/installation/packages/osinstall.mpkg আপনার কম্পিউটারে macOS ইনস্টল করা যায়নি

ত্রুটি বার্তা যাই হোক না কেন, দু:খিত হবেন না। বেশিরভাগ সময়, কিছু সমস্যা সমাধানের পদক্ষেপ অনুসরণ করে "ওএস এক্স আপনার কম্পিউটারে ইনস্টল করা যায়নি" ত্রুটিটি সহজেই সমাধান করা যেতে পারে। এবং সমস্যাটি পেতে এত বেশি সময় লাগে না। এই ত্রুটিটি কীভাবে সমাধান করা যায় তা ব্যাখ্যা করার চেষ্টা করার সাথে সাথে পড়া চালিয়ে যান।

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

কিন্তু প্রথমে, আপনি কি জানেন কেন আপনার ডিভাইসে macOS ইনস্টল করা যাবে না?

কেন macOS ইনস্টল করা যাবে না

একটি MacOS ইনস্টলেশন ব্যর্থ হওয়ার অনেক সম্ভাব্য কারণ রয়েছে। এবং বেশিরভাগ ক্ষেত্রে, ত্রুটি বার্তা আপনাকে কারণ সম্পর্কে আরও বলে। কিন্তু এই কারণগুলি সম্পর্কে আপনাকে আরও ভাল ধারণা দেওয়ার জন্য, আমাদের নীচে তাদের প্রতিটির ব্যাখ্যা করার অনুমতি দিন

কারণ #1:পর্যাপ্ত স্টোরেজ নয়

আপনার ম্যাক ডিভাইসে পর্যাপ্ত স্টোরেজ স্পেস না থাকলে, আপনি একটি ইনস্টলেশন ত্রুটি জুড়ে আসার সম্ভাবনা রয়েছে। ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে মেমরি এবং স্টোরেজ স্থান প্রয়োজন। পর্যাপ্ত স্থান ছাড়া, ত্রুটি বার্তা নিক্ষেপ করা হবে.

কারণ #2:macOS ইন্সটলার ফাইল নষ্ট হয়ে গেছে

এই বেশ অনেক স্ব-ব্যাখ্যামূলক. একটি দূষিত macOS ইনস্টলার ফাইল আপনি যাই করুন না কেন কাজ করবে না। এই ক্ষেত্রে, আপনাকে একটি কার্যকরী ইনস্টলার ফাইল ব্যবহার করতে হবে।

কারণ #3:স্টার্টআপ ডিস্কের সমস্যা

কখনও কখনও, আপনার ম্যাকের স্টার্টআপ ডিস্ক ভুলভাবে সেট করা হতে পারে; অতএব, ত্রুটি বার্তা নিক্ষেপ. যখন এটি ঘটবে, ইনস্টলেশন প্রক্রিয়া সম্পূর্ণ হবে না কারণ OS ভুল ড্রাইভ থেকে বুট করার চেষ্টা করবে।

কারণ #4:অসামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার

এই সমস্যাটি একটি পুরানো হতে পারে, তবে এটি এখনও ম্যাক ডিভাইসে আপগ্রেড এবং ইনস্টলেশন ত্রুটিগুলি ট্রিগার করতে পারে। সুতরাং, আপনি ইনস্টলেশন বা আপগ্রেড প্রক্রিয়া শুরু করার আগে, আপনার ম্যাক আপনি যে সংস্করণটি ইনস্টল করছেন তার সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করুন।

কারণ #5:ভুল তারিখ এবং সময় সেটিংস

আপনি যে macOS সংস্করণটি ইনস্টল করছেন তা যদি আপনার ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়, তবে আপনি ত্রুটি বার্তাটি দেখতে থাকেন, আপনি আপনার তারিখ এবং সময় সেটিংস পরীক্ষা করতে চাইতে পারেন। ভুল তারিখ এবং সময় সেটিংস নতুন macOS সংস্করণের ইনস্টলেশন প্রতিরোধের জন্য কুখ্যাত।

কারণ #6:ইনস্টলেশন তথ্য ডিস্কে সংরক্ষণ করা যাবে না

এই সমস্যাটি সাধারণত ট্রিগার হয় যখন macOS ইনস্টলার ইনস্টলেশন প্রক্রিয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে ড্রপ হয়। এটি খুব কমই ঘটতে পারে, তবে এটি ঘটবে যদি আপনি একটি তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে একটি ইনস্টলার ডাউনলোড করেন। এর জন্য, আপনি অফিসিয়াল ম্যাক অ্যাপ স্টোর থেকে একটি অনুলিপি ডাউনলোড করার চেষ্টা করতে পারেন।

কারণ #7:অননুমোদিত ব্যবহারকারী

ব্যবহারকারীর অনুমতিগুলিও ইনস্টলেশন সমস্যার কারণ হতে পারে। আসলে, তারা টার্মিনাল-সম্পর্কিত সমস্যার পিছনে একটি জনপ্রিয় অপরাধী। সুতরাং, যদি আপনার অ্যাকাউন্টে শুধুমাত্র সীমিত অ্যাক্সেস থাকে, তাহলে আপনি macOS ইনস্টলেশন ত্রুটি দেখতে পারেন।

মৌলিক macOS ইনস্টলেশন সমস্যা সমাধানের ধাপগুলি

macOS ইনস্টলেশন ব্যর্থ হলে, আপনি প্রায়ই একটি লুপে আটকে যেতে পারেন যেখানে ইনস্টলারটি প্রতিবার পুনরায় চালু করার সময় চেষ্টা চালিয়ে যেতে পারে। সেই লুপটি ভাঙতে এবং আপনার ফাইলগুলি সংরক্ষণ করতে, এই মৌলিক সমস্যা সমাধানের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1:নিরাপদ মোডে আপনার Mac শুরু করুন

নিরাপদ মোডে, অন্যান্য অপ্রয়োজনীয় অ্যাপ এবং প্রোগ্রামগুলি স্টার্টআপের পরে চালু হয় না। এর মধ্যে রয়েছে macOS ইনস্টলার। নিরাপদ মোডে আপনার ম্যাক বুট করার মাধ্যমে, আপনি যে কোনও লুপ ভেঙে ফেলবেন এবং সমস্যাযুক্ত প্রোগ্রামগুলিকে চলতে বাধা দেবেন।

নিরাপদ মোডে আপনার ডিভাইস বুট করতে, আপনার Mac পুনরায় চালু করুন এবং Shift কী চেপে ধরে রাখুন। আপনি স্টার্টআপ শব্দ শুনলেই এটি ছেড়ে দিন। আপনার ম্যাক এখন নিরাপদ মোডে থাকা উচিত।

ধাপ 2:একটি ব্যাকআপ ফাইল তৈরি করুন

একটি নতুন macOS সংস্করণ বা একটি আপডেট ইনস্টল করার আগে, সবসময় একটি ব্যাকআপ ফাইল হাতে রাখার পরামর্শ দেওয়া হয়৷ আপডেটগুলি আপনার অপারেটিং সিস্টেমের মূল ফাইলগুলিকে সম্পাদনা বা পরিবর্তন করবে৷ এবং ঘটনা যে কিছু ভুল ঘটবে, এই ব্যাকআপ ফাইল আপনি সহজেই পুনরুদ্ধার করতে অনুমতি দেবে.

আপনার macOS এর জন্য একটি ব্যাকআপ ফাইল তৈরি করার অনেক উপায় আছে। তবে সবচেয়ে জনপ্রিয় পদ্ধতির মধ্যে রয়েছে টাইম মেশিন ব্যবহার। এটি সম্ভবত আপনার ম্যাকের ফাইলগুলি ব্যাক আপ করার সবচেয়ে সহজ এবং সহজ উপায়।

ধাপ 3:macOS সংস্করণের সামঞ্জস্যতা পরীক্ষা করুন

আপনি কোন জটিল সমাধান করার আগে, আপনি যে সংস্করণটি ইনস্টল করছেন তার সাথে আপনার Mac ডিভাইসের সামঞ্জস্যতা পরীক্ষা করে দেখুন৷

এটি করতে, অ্যাপ স্টোরে যান এবং আপনি যে macOS সংস্করণটি ইনস্টল করতে চান সেটি খুঁজুন। এর বিশদ বিবরণ দেখতে এবং তথ্য বিভাগে নেভিগেট করতে এটিতে ক্লিক করুন। সামঞ্জস্যতা এ যান এটি আপনার ম্যাক ডিভাইসের সাথে কাজ করে কিনা তা জানতে। যদি এটি না হয় তবে এর মানে হল আপনি সেই macOS সংস্করণটি ইনস্টল করতে পারবেন না।

"macOS ইনস্টলেশন সম্পূর্ণ করা যায়নি" ত্রুটিটি কীভাবে সমাধান করবেন

এখন যেহেতু আপনি মৌলিক সমস্যা সমাধান করেছেন, এখন আপনার ইনস্টলেশন ত্রুটিটি একবারের জন্য সমাধান করার সময় এসেছে। মনে রাখবেন যে ত্রুটির জন্য প্রচুর সম্ভাব্য সংশোধন রয়েছে, তবে নীচের পরামর্শগুলির মধ্যে একটি তাদের সমাধান করা উচিত। চলুন শুরু করা যাক সম্ভাব্য সবচেয়ে সহজ সমাধান দিয়ে।

সমাধান #1:আপনার ম্যাক পুনরায় চালু করুন এবং OS পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন

প্রায়শই, আপনাকে যা করতে হবে তা হল আপনার ডিভাইসটি পুনরায় চালু করা এবং সমস্যা সমাধানের জন্য অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করা। এবং এটি করতে, Apple এ ক্লিক করুন মেনু এবং পুনঃসূচনা নির্বাচন করুন . যদি আপনার ডিভাইসটি প্রতিক্রিয়াশীল না হয়, দীর্ঘক্ষণ পাওয়ার টিপুন জোর করে শাটডাউন করার জন্য বোতাম। ইনস্টলেশনের মাঝখানে জোর করে শাটডাউন করবেন না কারণ এটি আপনার ফাইলগুলিকে দূষিত করতে পারে।

ফিক্স #2:আপনার তারিখ এবং সময় সেটিংস ঠিক করুন

আপনি যদি সন্দেহ করেন যে আপনার তারিখ এবং সময় সেটিংস ত্রুটি বার্তার জন্য দায়ী, তাহলে এখুনি পরিবর্তন করুন এবং আপডেট করুন। ম্যাক ডিভাইসে তারিখ এবং সময় সেটিংস কীভাবে ঠিক করবেন তা এখানে রয়েছে:

  1. সিস্টেম পছন্দ ক্লিক করুন ডক -এ আইকন অথবা Apple থেকে এটি নির্বাচন করুন তালিকা.
  2. নেভিগেট করুন তারিখ এবং সময় অধ্যায়.
  3. তারিখ এবং সময় সঠিক কিনা তা পরীক্ষা করুন।
  4. সময় অঞ্চলও যাচাই করুন।
  5. আপনি যদি কোনো পরিবর্তন করতে চান, তাহলে প্যাডলক আনলক করুন আপনার অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড ব্যবহার করুন এবং পরিবর্তন করা চালিয়ে যান। কিন্তু আপনার যদি একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে তারিখ এবং সময় স্বয়ংক্রিয়ভাবে সেট করুন নির্বাচন করুন বিকল্প এবং একটি স্থানীয় অ্যাপল টাইম সার্ভার চয়ন করতে ড্রপডাউন মেনু ব্যবহার করুন।

ফিক্স #3:ডিস্ক স্পেস খালি করুন

macOS ইন্সটল করতে আপনার প্রায় 4 থেকে 5 গিগাবাইট ফ্রি স্পেস এবং ইন্সটলেশন সম্পূর্ণ করার জন্য আরও 20 গিগাবাইট জায়গা প্রয়োজন।

ফোল্ডার এবং ফাইল আনপ্যাক করতে macOS ইনস্টলারের আরও জায়গা প্রয়োজন। অতিরিক্ত স্থান ছাড়া, ইনস্টলার তার কাজগুলির সাথে এগিয়ে যেতে পারে না এবং ইনস্টলেশন ব্যর্থ হবে।

আপনার Mac এ ডিস্কের স্থান খালি করতে, Apple -এ যান৷ মেনু এবং এই ম্যাক সম্পর্কে নির্বাচন করুন . স্টোরেজ বেছে নিন কত ডিস্ক স্পেস পাওয়া যায় তা জানতে। এর পরে, সঞ্চয়স্থান পরিচালনা করুন ক্লিক করুন৷ কোন ফোল্ডারটি সবচেয়ে বেশি স্পেস ব্যবহার করছে তা জানতে। তারপরে আপনি এই এবং অন্যান্য ফোল্ডারগুলি থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলি মুছে ফেলা শুরু করতে পারেন৷

বিকল্পভাবে, আপনি আপনার Mac এ অবাঞ্ছিত ফাইল পরিত্রাণ পেতে Mac ক্লিনার ব্যবহার করতে পারেন। এই ধরনের সরঞ্জামগুলি আপনার প্রয়োজন নেই এমন ফাইলগুলি মুছে ফেলার জন্য ডিজাইন করা হয়েছে যাতে আপনাকে ম্যানুয়ালি এটি করতে হবে না। এছাড়াও, তারা আপনার Macকে আরও ভালো পারফরম্যান্সের জন্য প্রয়োজনীয় গতি বাড়াতে পারে৷

ফিক্স #4:অ্যাপলের ওয়েবসাইট থেকে একটি ম্যাক ইনস্টলার ব্যবহার করুন

আপনি কি একটি ম্যাক ইনস্টলার ব্যবহার করছেন যা আপনি একটি তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে পেয়েছেন? তারপরে সেই ইনস্টলারটি মুছে ফেলা এবং প্রতিস্থাপন হিসাবে একটি নতুন ডাউনলোড করা একটি ভাল ধারণা।

এখন, কোথাও থেকে একটি ইনস্টলার ডাউনলোড করবেন না। এটি সবচেয়ে ভাল যে আপনি এটি সরাসরি অ্যাপলের সমর্থন ওয়েবসাইট থেকে পান। এইভাবে, আপনি অফিসিয়াল টুল ব্যবহার করে আসা সমস্ত সুবিধা উপভোগ করেন।

ফিক্স #5:NVRAM এবং PRAM রিসেট করুন

NVRAM এবং PRAM ভলিউম, ডিসপ্লে রেজোলিউশন এবং স্ক্রিনের উজ্জ্বলতা সহ আপনার ম্যাকের বিভিন্ন সেটিংস ধারণ করে। যখন macOS সমস্যাগুলি অনুভব করে, বিশেষত ইনস্টলেশনের সাথে সম্পর্কিত, NVRAM বা PRAM-এর সাথে একটি ত্রুটি প্রায়শই দায়ী।

আপনার জন্য ভাগ্যবান, ব্যক্তিগত ফাইল বা ডেটা মুছে না দিয়ে NVRAM এবং PRAM সেটিংস রিসেট করা সহজ। এটি করতে, আপনার ম্যাক পুনরায় চালু করুন এবং বিকল্প + CMD + P + R টিপুন একই সাথে দ্বিতীয় অ্যাপল লোগো প্রদর্শিত না হওয়া পর্যন্ত বা আপনি যখন দ্বিতীয় স্টার্টআপ শব্দ শুনতে পাচ্ছেন ততক্ষণ এই সমস্ত কীগুলি ধরে রাখুন।

ফিক্স #6:ফার্স্ট এইড টুল চালান

আপনি যদি মনে করেন যে সমস্যাটি আপনার স্টার্টআপ ডিস্কের সাথে, ফার্স্ট এইড টুলটি চালানোর চেষ্টা করুন। সম্ভবত আপনার স্টার্টআপ ডিস্কে ফ্র্যাগমেন্টেশন বা অনুমতি ত্রুটি রয়েছে যা সমাধান করা দরকার।

এই সমস্যাগুলি সমাধান করতে, ডিস্ক ইউটিলিটি ব্যবহার করুন অ্যাপ এটি এমন একটি টুল যা ম্যাকওএস-এ প্রাক-ইনস্টল করা হয়। এটি ব্যবহার করতে, ইউটিলিটিগুলি থেকে এটি অ্যাক্সেস করুন৷ ফোল্ডার আপনার বর্তমান ম্যাকের স্টার্টআপ ডিস্ক নির্বাচন করুন এবং প্রথম চিকিৎসা টিপুন বোতাম টুলটি তারপর আপনার ডিস্ক স্ক্যান করবে যেকোন সমস্যা এবং ত্রুটির সমাধান করা দরকার।

ফিক্স #7:রিকভারি মোডে প্রবেশ করুন

যদি ম্যাকওএস এখনও এই মুহুর্তে ইনস্টল না করে, পুরো অপারেটিং সিস্টেমটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করুন। আপনি যখন পুনরুদ্ধার মোডে প্রবেশ করেন তখন আপনি সহজেই এটি করতে পারেন।

কি করতে হবে সে সম্পর্কে বিস্তারিত নির্দেশনার জন্য, আপনার Mac রিস্টার্ট করে শুরু করুন এবং Option + CMD + R ধরে রাখুন চাবি আপনি যখন স্টার্টআপ শব্দ শুনতে পান বা অ্যাপল লোগো প্রদর্শিত হয় তখনই সেগুলি ছেড়ে দিন। কিছু সময়ে, macOS ইউটিলিটিগুলি উইন্ডো দেখায়। পুনঃইনস্টল টিপুন macOS এর সাম্প্রতিকতম সংস্করণ ইনস্টল করতে macOS বোতাম।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে কিছুটা সময় লাগতে পারে কারণ ম্যাককে প্রথমে নতুন সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে। অতএব, ধৈর্য ধরুন।

সমাধান #8:আপনার MacOS মুছুন এবং এটি একটি ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করুন

শেষ অবধি, আপনি আপনার স্টার্টআপ ডিস্ক মুছে ফেলা এবং স্ক্র্যাচ থেকে macOS পুনরায় ইনস্টল করার কথাও বিবেচনা করতে পারেন। আপনার ডিভাইসে একটি নতুন macOS সংস্করণের মাধ্যমে, আপনি সহজেই আপনার সমস্ত ডেটা পুনরুদ্ধার করতে পারেন যেন কোনো সমস্যা হয়নি৷

ভবিষ্যতে MacOS ইনস্টলেশন সমস্যাগুলি এড়িয়ে চলুন

উপরে উল্লিখিত হিসাবে, আপনি কেন macOS ইনস্টলেশন-সম্পর্কিত সমস্যাগুলি দেখছেন তার অনেকগুলি সম্ভাব্য কারণ রয়েছে। এটি হতে পারে কারণ পর্যাপ্ত স্টোরেজ স্পেস নেই বা আপনি একটি দূষিত ইনস্টলার ফাইল ব্যবহার করছেন। এটাও সম্ভব যে আপনার স্টার্টআপ ডিস্কে সমস্যা আছে।

যাইহোক, আমরা উপরে উল্লিখিত সংশোধনগুলির সাহায্যে, বিশেষজ্ঞদের প্রয়োজন ছাড়াই আপনার নিজেরাই সেগুলি সমাধান করতে সক্ষম হওয়া উচিত। আপনি একটি টাইম মেশিন ব্যাকআপ ফাইল ব্যবহার করে এবং macOS সংস্করণের সামঞ্জস্যতা পরীক্ষা করার সাথে জড়িত প্রাথমিক সমস্যা সমাধানের পদ্ধতিগুলি দিয়ে শুরু করতে পারেন৷

যদি মৌলিক সমস্যা সমাধানের পদ্ধতিগুলি কাজ না করে, আপনি আরও চ্যালেঞ্জিং সমাধানের সাথে এগিয়ে যেতে পারেন, যেমন তারিখ এবং সময় সেটিংস ঠিক করা, macOS নিজেই মুছে ফেলা এবং একটি ব্যাকআপ ফাইল ব্যবহার করে এটি পুনরুদ্ধার করা, সেইসাথে ফার্স্ট এইড টুল চালানো।

যদি আপনি এই নিবন্ধ সহায়ক খুঁজে পেয়েছেন? আপনার সমস্যা সমাধানের অভিজ্ঞতা কেমন ছিল? আপনার জন্য কি ফিক্স কাজ করেছে তা আমাদের জানান। নিচে মন্তব্য করুন!


  1. কিভাবে macOS ইনস্টলেশন ব্যর্থ ত্রুটি ঠিক করবেন

  2. অ্যান্ড্রয়েডে ইনস্টল না হওয়া অ্যাপের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. কিভাবে macOS ঠিক করবেন "পুনরুদ্ধার সার্ভারের সাথে যোগাযোগ করা যায়নি" ত্রুটি

  4. Windows 10