কম্পিউটার

কিভাবে ঠিক করবেন "কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”

অ্যান্ড্রয়েড স্টুডিওর এডিবি (অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ) একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে যোগাযোগ করার জন্য একটি কমান্ড-লাইন টুল (হয় একটি USB এর মাধ্যমে বা TCP প্রোটোকল ব্যবহার করে)। অনেক ব্যবহারকারী, যখন একটি ADB কমান্ড জারি করে যেমন, adb কানেক্ট, তারা নিম্নলিখিত ধরনের বার্তা সহ ADB ত্রুটি 10061 এর সম্মুখীন হয়:

কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”

ADB ত্রুটি 10061 এর অর্থ হল দূরবর্তী ডিভাইসটি ক্লায়েন্টের TCP সংযোগের অনুরোধ (আইপি বা পোর্ট) প্রত্যাখ্যান করছে। এই ত্রুটিটি অনেক কারণে ঘটতে পারে তবে নিম্নলিখিতগুলিকে প্রধান হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে:

  • সেকেলে সিস্টেমের OS, Android স্টুডিও, বা ডিভাইস ড্রাইভারগুলি৷ :সিস্টেমের ওএস, অ্যান্ড্রয়েড স্টুডিও, বা ডিভাইস ড্রাইভারের মধ্যে অসঙ্গতি (যদি এগুলোর কোনো একটি পুরানো হয়ে থাকে) ত্রুটি 10061 হতে পারে।
  • ইউএসবি ডিবাগিংয়ের অনুপযুক্ত কনফিগারেশন :অ্যান্ড্রয়েড ডিভাইসে ইউএসবি ডিবাগিং এডিবিতে সংযোগ করার জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের প্রথম অনুমোদনের জন্য অপরিহার্য এবং যদি এটি অক্ষম করা হয় বা সঠিক সংযোগ পদ্ধতি (যেমন ফাইল স্থানান্তর ইত্যাদি) ব্যবহার না করা হয়, তাহলে ADB একটি করতে ব্যর্থ হতে পারে ত্রুটি 10061 এর সাথে সংযোগ।
  • ABD-এর অন্যান্য নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ব্যবহার :ADB একটি সিস্টেমে মাল্টি-নেটওয়ার্ক পরিচালনা করতে ভাল নয় এবং যদি আপনার সিস্টেম একাধিক নেটওয়ার্ক ব্যবহার করে (যেমন ইথারনেট এবং ওয়াই-ফাই সংযোগ একই সময়ে), তাহলে এটি বর্তমান ADB ত্রুটির দিকে নিয়ে যেতে পারে৷
  • অনুপযুক্ত ADB কমান্ড ব্যবহার করা হয়েছে :যদি সঠিক ADB কমান্ড ব্যবহার না করা হয় (যেমন পূর্ববর্তী সেশন থেকে সংযোগ বিচ্ছিন্ন না করা), তাহলে ADB হাতের কাছে ত্রুটি দেখাতে পারে৷

পিসির ওএসকে সর্বশেষ বিল্ডে আপডেট করুন

ADB ত্রুটি 10061 পুরানো PC এর OS এবং অন্যান্য সিস্টেম মডিউলগুলির মধ্যে অসামঞ্জস্যতার ফলাফল হতে পারে (বিশেষত, ADB সম্পর্কিত)। এই ধরনের ক্ষেত্রে, সর্বশেষ বিল্ডে পিসির ওএস আপডেট করা সমস্যার সমাধান করতে পারে। ব্যাখ্যার জন্য, আমরা একটি উইন্ডোজ পিসি আপডেট করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

  1. Windows এ ক্লিক করুন , অনুসন্ধান করুন এবং আপডেটগুলির জন্য চেক করুন খুলুন৷ .
  2. এখন, ফলস্বরূপ উইন্ডোর ডান ফলকে, আপডেটগুলির জন্য চেক করুন এ ক্লিক করুন , এবং কিছু আপডেট উপলব্ধ থাকলে, ডাউনলোড করুন এবং আপডেটগুলি ইনস্টল করুন৷ (পাশাপাশি ঐচ্ছিক আপডেট)। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  3. পিসির ওএস আপডেট হয়ে গেলে, পুনরায় চালু করুন সিস্টেম এবং চেক করুন ADB এরর 10061 সাফ হয়েছে কিনা।

Android স্টুডিও এবং SDK প্ল্যাটফর্ম টুল আপডেট করুন

'কোন সংযোগ করা যায়নি ADB ত্রুটি 10061' একটি পুরানো অ্যান্ড্রয়েড স্টুডিও বা SDK প্ল্যাটফর্ম-টুলগুলির ফলাফল হতে পারে কারণ এটি OS/হোস্ট ডিভাইসের সাথে অসঙ্গতি সৃষ্টি করতে পারে৷ এখানে, অ্যান্ড্রয়েড স্টুডিও এবং SDK প্ল্যাটফর্ম টুল আপডেট করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. Android স্টুডিও লঞ্চ করুন এবং এর ফাইল প্রসারিত করুন মেনু।
  2. এখন সেটিংস নির্বাচন করুন এবং ফলস্বরূপ মেনুর বাম অর্ধেকে, আদর্শ এবং আচরণ প্রসারিত করুন . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  3. তারপর সিস্টেম সেটিংস প্রসারিত করুন এবং আপডেট-এ যান ট্যাব।
  4. এখন, উইন্ডোর ডান অর্ধেক, এখনই পরীক্ষা করুন-এ ক্লিক করুন এবং যদি একটি আপডেট উপলব্ধ থাকে, ডাউনলোড করুন এবং আপডেটটি ইনস্টল করুন৷ . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  5. তারপর পুনরায় লঞ্চ করুন অ্যান্ড্রয়েড স্টুডিও এবং ADB ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  6. যদি না হয়, আবার সিস্টেম সেটিংস-এ যান অ্যান্ড্রয়েড স্টুডিও সেটিংসের ট্যাব এবং বাম ফলকে, Android SDK নির্বাচন করুন .
  7. এখন, ডান ফলকে, একটি প্রাসঙ্গিক প্যাকেজগুলির আপডেট কিনা তা পরীক্ষা করুন সহজলভ্য. যদি তাই হয়, ডাউনলোড করুন এবং ইনস্টল করুনআপডেট . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  8. পরে, পুনরায় লঞ্চ করুন অ্যান্ড্রয়েড স্টুডিও এবং চেক করুন যে কোনও সংযোগ তৈরি করা যায়নি সমস্যার সমাধান হয়েছে কিনা৷

অ্যান্ড্রয়েড ডিভাইস ড্রাইভার আপডেট করুন বা একটি OEM-প্রদত্ত ড্রাইভার ব্যবহার করুন

যদি অ্যান্ড্রয়েড ডিভাইসের ড্রাইভার পুরানো হয় বা সিস্টেমের ডিভাইস ম্যানেজারে অনুপযুক্ত হয়, তাহলে আপনি অ্যান্ড্রয়েড স্টুডিওতে ADB ত্রুটি 10061 সম্মুখীন হতে পারেন কারণ এটি সিস্টেম এবং টার্গেট মেশিনের মধ্যে অসঙ্গতি সৃষ্টি করতে পারে। এই প্রসঙ্গে, সর্বশেষ বিল্ডে অ্যান্ড্রয়েড ডিভাইস ড্রাইভ আপডেট করা বা OEM-প্রদত্ত ড্রাইভার ব্যবহার করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন .
  2. এখন, Android ডিভাইস খোঁজার চেষ্টা করুন প্রদর্শিত বিকল্পগুলিতে। আপনি এটিকে বিভিন্ন ক্যাটাগরির মধ্যে খুঁজে পেতে পারেন যেমন অ্যান্ড্রয়েড ডিভাইস, অ্যান্ড্রয়েড ফোন, পোর্টেবল ডিভাইস, অন্যান্য ডিভাইস বা ইউএসবি কন্ট্রোলার।
  3. একবার পাওয়া গেলে, ডান-ক্লিক করুন Android ডিভাইসে এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  4. তারপর ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন এ ক্লিক করুন এবং যদি কোন আপডেট উপলব্ধ না হয়, তাহলে উইন্ডোজ আপডেটে আপডেট করা ড্রাইভার অনুসন্ধান করুন-এ ক্লিক করুন .
  5. যদি একটি আপডেট ড্রাইভার উপলব্ধ থাকে, ডাউনলোড করুন এবং আপডেটটি ইনস্টল করুন .
  6. ইন্সটল হয়ে গেলে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম, এবং পুনরায় চালু করার পরে, ADB সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  7. যদি না হয়, OEM ওয়েবসাইটে যান (যেমন Huawei) এবং ডাউনলোড করুন৷ সর্বশেষ ড্রাইভার ফোনের মডেল অনুযায়ী।
  8. এখন, ডান-ক্লিক করুন ডাউনলোড করা ড্রাইভারে এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  9. তারপর অনুসরণ করুন ড্রাইভার ইনস্টল করার জন্য স্ক্রিনে প্রম্পট দেয় এবং তারপরে, পুনরায় চালু করুন আপনার সিস্টেম।
  10. পুনঃসূচনা করার পরে, ADB ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  11. এটি কাজ না করলে, ডান-ক্লিক করুন Android ডিভাইসে ডিভাইস ম্যানেজারে এবং আপডেট ড্রাইভার নির্বাচন করুন .
  12. এখন, ড্রাইভারদের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন নির্বাচন করুন এবং আমার কম্পিউটারে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে আমাকে বাছাই করতে দিন-এ ক্লিক করুন .
  13. তারপর অন্য ড্রাইভার নির্বাচন করুন এবং প্রয়োগ করুন পরিবর্তন করা হয়েছে।
  14. এখন পুনরায় শুরু করুন আপনার সিস্টেম এবং পুনরায় চালু হলে, ADB সমস্যাটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  15. যদি এটি কৌশলটি না করে, তাহলে আপনি সমস্ত অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইস ড্রাইভার ব্যবহার করে দেখতে পারেন ডিভাইস ম্যানেজারে একে একে পরীক্ষা করুন এবং পরীক্ষা করুন যে কোনো ড্রাইভার সমস্যার সমাধান করেছে কিনা।

সিস্টেম এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ভিপিএন সংযোগ বিচ্ছিন্ন করুন

অ্যান্ড্রয়েড স্টুডিওর জন্য প্রয়োজন যে উভয় ডিভাইস একই নেটওয়ার্কে থাকা উচিত এবং যদি এই ডিভাইসগুলির মধ্যে যেকোনও একটি ভিপিএন সক্রিয় থাকে, তাহলে অ্যান্ড্রয়েড স্টুডিও একই নেটওয়ার্কে অন্য ডিভাইস খুঁজে পেতে ব্যর্থ হতে পারে, যার ফলে ADB ত্রুটি 10061। এই প্রসঙ্গে, উভয় ডিভাইসে VPN সংযোগ বিচ্ছিন্ন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. সিস্টেম ট্রের লুকানো আইকনটি প্রসারিত করুন এবং ডাবল-ক্লিক করুন VPN-এ আইকন (যেমন, AnyConnect)। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  2. তারপর সংযোগ বিচ্ছিন্ন করুন নির্বাচন করুন এবং তারপর, Android ডিভাইসে, উপরে সোয়াইপ করুন (বা নিচে) ডিভাইসের নোটিফিকেশন ট্রে দেখাতে।
  3. এখন, VPN-এ আলতো চাপুন (যদি দেখানো হয়) এবং তারপরে সংযোগ বিচ্ছিন্ন করুন এ আলতো চাপুন .
  4. একবার উভয় ডিভাইস VPN থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে, Android স্টুডিও পুনরায় চালু করুন , এবং ডিভাইস সংযোগ সমস্যার সমস্যা সমাধান রাখার সময় স্টুডিওতে খোলা হয়েছে, লক্ষ্য মেশিন সক্রিয়ভাবে প্রত্যাখ্যান করা সংযোগ ত্রুটি 10061 সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  5. যদি এটি কাজ না করে, তাহলে অক্ষম/সক্ষম হচ্ছে কিনা তা পরীক্ষা করুন ওয়াই-ফাই অ্যান্ড্রয়েড ডিভাইসের ADB সমস্যা সমাধান করে।

সিস্টেমে অন্যান্য নেটওয়ার্ক অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করুন

ADB-এর সঠিক কার্যকারিতার জন্য, Android Studio-এর জন্য উভয় ডিভাইস একই নেটওয়ার্কে থাকা প্রয়োজন কিন্তু ADB ডিবাগ ব্রিজ একাধিক নেটওয়ার্ক পরিচালনার ক্ষেত্রে ভালো নয়। সুতরাং, একটি সিস্টেমে একাধিক নেটওয়ার্কের (ইথারনেট বা ওয়াই-ফাই) ব্যবহার আলোচনার অধীনে ADB আচরণকে ট্রিগার করতে পারে। এই পরিস্থিতিতে, সিস্টেমে অন্যান্য নেটওয়ার্ক অ্যাডাপ্টার নিষ্ক্রিয় করা সমস্যার সমাধান করতে পারে৷

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং নেটওয়ার্ক সংযোগগুলি নির্বাচন করুন৷ .
  2. এখন, অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন নির্বাচন করুন৷ এবং ডান-ক্লিক করুন যেকোনো নেটওয়ার্ক অ্যাডাপ্টার-এ . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  3. তারপর অক্ষম করুন নির্বাচন করুন এবং পুনরাবৃত্তি সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টারে একই ব্যতীত ওয়াই-ফাই অ্যাডাপ্টার কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  4. এখন পুনরায় শুরু করুন অ্যান্ড্রয়েড স্টুডিও এবং ADB ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  5. যদি এটি কাজ না করে, সিস্টেম ট্রের লুকানো আইকনটি প্রসারিত করুন এবং ক্লিক করুন Wi-Fi-এ আইকন।
  6. এখন বিমান মোড নির্বাচন করুন এবং Android ডিভাইসে, উপরে সোয়াইপ করুন (বা নিচে) ডিভাইসের বিজ্ঞপ্তি ট্রে প্রসারিত করতে। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  7. তারপর বিমান আইকনে আলতো চাপুন৷ এবং পরে, সক্রিয় করুন ওয়াই-ফাই উভয় ডিভাইসেই (বিমান মোড নিষ্ক্রিয় না করে)। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  8. এখন পুনরায় লঞ্চ করুন৷ অ্যান্ড্রয়েড স্টুডিও এবং ADB ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন।
  9. যদি সমস্যাটি থেকে যায়, রাউটারে Wi-Fi নিষ্ক্রিয় করা হচ্ছে কিনা পরীক্ষা করুন (রাউটার রিস্টার্ট না করা) এবং তারপর আবার চালু করলে সমস্যা সমাধান হয়।

এটি কাজ না করলে, Microsoft’s Your Phone অ্যাপ ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন সিস্টেম/ডিভাইসের সাথে সংযোগ করতে এবং তারপরে ADB কমান্ডগুলি কার্যকর করলে সমস্যার সমাধান হয়।

Android ডিভাইসের USB ডিবাগিং সেটিংস সম্পাদনা করুন

ইউএসবি ডিবাগিং হল ADB মেকানিজমের একটি অপরিহার্য উপাদান এবং যদি এর সেটিংস ভুল কনফিগার করা হয়, তাহলে ADB কোনো সংযোগ করা যাবে না বলে সতর্কতা দেখাতে পারে কারণ টার্গেট মেশিন সক্রিয়ভাবে এটি প্রত্যাখ্যান করেছে (10061)। এই পরিস্থিতিতে, Android ডিভাইসের USB ডিবাগিং সঠিকভাবে কনফিগার করলে সমস্যার সমাধান হতে পারে৷

অ্যান্ড্রয়েড ডিভাইস সেটিংসে USB ডিবাগিং সক্ষম করুন

  1. প্রথমে, Android ডিভাইসের বিকাশকারী বিকল্পগুলি সক্ষম করুন এবং তারপরে Android সেটিংস খুলুন . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  2. এখন ডেভেলপার বিকল্প খুলুন এবং USB ডিবাগিং সক্ষম করুন (যদি অক্ষম থাকে), অন্যথায় USB ডিবাগিং নিষ্ক্রিয়/সক্ষম করুন। মনে রাখবেন যে কিছু Android মডেলের জন্য (যেমন MXQ Pro), আপনি অ্যাপস> সেটিংসে (Android সেটিংসে নয়) USB ডিবাগিং বিকল্পটি খুঁজে পেতে পারেন। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  3. তারপর চালনা করুন সিস্টেমে উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিতগুলি:
    adb connect <DeviceIP:Port>.
    কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  4. তারপর নিশ্চিত করুন অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রিনে সংযোগটি দেখুন এবং ADB ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  5. যদি না হয়, USB ডিবাগিং অনুমোদন প্রত্যাহার করুন৷ এবং সক্রিয় করুন শুধুমাত্র চার্জ মোডে ADB ডিবাগিংয়ের অনুমতি দিন (কিছু অ্যান্ড্রয়েড মডেল লোড অনলি মোডে ADB ডিবাগিং বিকল্পটি দেখাতে পারে) এটি সমস্যার সমাধান করে কিনা তা পরীক্ষা করতে। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  6. যদি এটি কাজ না করে, সেলুলার হ্যান্ডওভারে আক্রমনাত্মক Wi-Fi নিষ্ক্রিয় করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন বিকাশকারীর বিকল্পগুলিতে সমস্যাটি সমাধান করে। কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”

ওয়্যারলেস, নেটওয়ার্ক, বা ব্লুটুথ ডিবাগিং সক্ষম করুন

  1. লঞ্চ করুন সেটিংস অ্যান্ড্রয়েড 11 (বা তার উপরে) এবং এর ডেভেলপার বিকল্পগুলি খুলুন .
  2. এখন ওয়্যারলেস ডিবাগিং সক্ষম করুন৷ এবং তারপর অনুমতি দিন-এ ক্লিক করুন অ্যালো ওয়্যারলেস ডিবাগিং-এ এই নেটওয়ার্কে . আপনি যদি বিশ্বাস করেন এবং বর্তমান নেটওয়ার্কে নিয়মিতভাবে ওয়্যারলেস ডিবাগিং বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান, তাহলে চেকমার্ক এই নেটওয়ার্কে সর্বদা অনুমতি দিন . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  3. এখন, সিস্টেমের উন্নত কমান্ড প্রম্পটে, চালনা করুন নিম্নলিখিত:
    adb pair [Phone_IPAddress]:[PORT] [PAIRING CODE]
    কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  4. একবার সফল হলে, চালনা করুন নিম্নলিখিতটি করুন এবং ADB ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করুন:
    adb connect [Phone_IPAddress]:[PORT]

মনে রাখবেন যে কিছু Android TV ডিভাইস একটি নেটওয়ার্ক ADB বিকল্প দেখাতে পারে। এছাড়াও, আপনি যদি একটি স্মার্ট অ্যান্ড্রয়েড ডিভাইসে (যেমন ঘড়ি) সংযোগ করার চেষ্টা করেন, তাহলে আপনি ডিভাইস সেটিংসে ব্লুটুথ ডিবাগিং সক্ষম করতে পারেন৷

ফাইল স্থানান্তরে USB সংযোগ মোড পরিবর্তন করুন

  1. Android ডিভাইস সেটিংস লঞ্চ করুন এবং ডেভেলপার বিকল্প খুলুন .
  2. এখন USB ডিবাগিং অনুমোদন প্রত্যাহার করুন এ আলতো চাপুন৷ এবং একটি USB তারের মাধ্যমে পিসির সাথে ডিভাইসটিকে সংযুক্ত করুন .
  3. একবার সংযুক্ত হলে, উপরে সোয়াইপ করুন (বা নিচে) বিজ্ঞপ্তি ট্রে খুলতে এবং ইউএসবি ব্যবহার মোড-এ আলতো চাপুন .
  4. তারপর ফাইল স্থানান্তর নির্বাচন করুন এবং চালনা ত্রুটি 10061 সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য উন্নত কমান্ড প্রম্পটে নিম্নলিখিতটি করুন:
    adb connect <DeviceIP:5555>
    কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  5. এটি কাজ না করলে, USB সংযোগ মোড পরিবর্তন হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন ক্যামেরাতে সমস্যার সমাধান করে।
  6. যদি সমস্যাটি থেকে যায়, তাহলে জাগ্রত থাকুন অক্ষম করা হচ্ছে কিনা তা পরীক্ষা করুন বিকাশকারী বিকল্পগুলিতে সমস্যাটি সমাধান করে।

বিভিন্ন পরামিতি সহ বিভিন্ন ADB কমান্ড কার্যকর করুন

যদি ADB কমান্ডে একটি ভুল প্যারামিটার ব্যবহার করা হয়, যেমন, যদি পুনরায় চালু করার পরে ডিভাইসের আইপি পরিবর্তন করা হয় এবং পূর্ববর্তী আইপিটি ADB কমান্ডে ব্যবহার করা হয়, তাহলে একটি ব্যবহারকারী 10061 ত্রুটির সম্মুখীন হতে পারে। এই প্রেক্ষাপটে, বিভিন্ন পরামিতি সহ ADB কমান্ড কার্যকর করলে সংযোগ প্রত্যাখ্যান ত্রুটির সমাধান হতে পারে। কিন্তু সেই রুটে যাওয়ার আগে, অ্যান্ড্রয়েড স্টুডিও, কম্পিউটার, রাউটার, ফোন ইত্যাদির মতো প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত কিছু পুনরায় চালু করলে সমস্যার সমাধান হয় কিনা।

টার্গেট ডিভাইসের আইপি চেক করুন

  1. Android ফোন সেটিংস খুলুন এবং Wi-Fi-এ আলতো চাপুন .
  2. এখন, হ্যামবার্গার-এ ক্লিক করুন আইকন এবং উন্নত সেটিংস নির্বাচন করুন . কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  3. তারপর IP ঠিকানা চেক করুন অ্যান্ড্রয়েড ডিভাইসের এবং নিশ্চিত করুন যে আপনি সঠিক আইপি সহ সিস্টেমে এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিতগুলি সম্পাদন করছেন:
    adb connect <DeviceIP>
    কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  4. পরে, সংযোগটি সক্রিয়ভাবে প্রত্যাখ্যান করা সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

অন্যান্য ডিভাইস থেকে ADB সংযোগ বিচ্ছিন্ন করুন

যদি অ্যান্ড্রয়েড স্টুডিওর সাথে একাধিক ডিভাইস ব্যবহার করা হয় বা একই অ্যান্ড্রয়েড ডিভাইস কিছু সময়ের পরে সংযুক্ত থাকে, তাহলে অন্য ডিভাইসের সাথে সংযোগ বা বর্তমান ডিভাইসের সাথে পূর্ববর্তী সংযোগের কারণে লক্ষ্য মেশিন সক্রিয়ভাবে সংযোগটি প্রত্যাখ্যান করতে পারে। এই ধরনের ক্ষেত্রে, অন্য ডিভাইস থেকে ADB-কে সংযোগ বিচ্ছিন্ন করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. উইন্ডোজ-এ ডান-ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন .
  2. এখন ডান-ক্লিক করুন কমান্ড প্রম্পটে এবং মিনি-মেনুতে, প্রশাসক হিসাবে চালান বেছে নিন .
  3. তারপর, চালনা করুন নিম্নলিখিত:
    adb disconnect
    কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  4. এখন পুনরায় লঞ্চ করুন৷ অ্যান্ড্রয়েড স্টুডিও এবং চালনা ADB সংযোগ সফল কিনা তা পরীক্ষা করার জন্য নিম্নলিখিতগুলি করুন:
    adb tcpip 5555
    
    adb connect <the_device_ip>
  5. যদি এটি কাজ না করে, তাহলে চালনা করুন এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড:
    adb devices
  6. যদি একাধিক ডিভাইস থাকে নিচের মত দেখানো হয়েছে:
    List of devices attached
    
    dfdcdc9c device
    
    emulator-5554   device
  7. তারপর আপনি চালনা করতে পারেন টিসিপিআইপি এবং কানেক্ট কমান্ডগুলিকে ডিভাইস আইডি হিসাবে ব্যবহার করুন কিন্তু তাদের সাথে -s যোগ করুন নিম্নলিখিত মত:
    adb -s dfdcdc9c tcpip 5555
    
    adb -s dfdcdc9c connect <ip addr>
  8. এখন চেক করুন ADB এরর 10061 সাফ হয়েছে কিনা।

অন্যান্য ADB কমান্ড সহ সিস্টেমে একটি ক্রমাগত পিং ব্যবহার করুন

যদি এটি কাজ না করে, তাহলে আপনি সিস্টেমে একটি ক্রমাগত পিং সেট আপ করতে পারেন যাতে সিস্টেমটি ডিভাইস আইপি-তে সংযোগ করতে পারে কিনা এবং তারপরে ADB কমান্ডগুলি চালাতে পারে৷

  1. উন্নত কমান্ড প্রম্পট চালু করুন সিস্টেমে এবং চালনা করুন নিম্নলিখিত (যখনই আপনাকে Ping কমান্ড বন্ধ করতে হবে, Ctrl+C শর্টকাট ব্যবহার করুন):
    ping -t (DeviceIP)
    কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”
  2. যদি সংযোগটি সফলভাবে তৈরি করা হয়, একটি USB তারের মাধ্যমে ডিভাইস এবং সিস্টেমকে সংযুক্ত করুন .
  3. এখন নিম্নলিখিত ADB কমান্ডগুলি চেষ্টা করুন সমস্যাটির সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে।
    adb disconnect
    
    adb kill-server
    
    adb start-server
    
    adb usb
    
    adb devices
    
    adb tcpip 5555
  4. তারপর আনপ্লাগ করুন সিস্টেম থেকে USB কেবল এবং চালনা করুন সিস্টেমের এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ড:
    adb connect <DeviceIP:Port>
  5. একটি সফল সংযোগের পরে, আপনি স্টুডিও>>চালান প্রসারিত করতে পারেন এবং তারপর ডিভাইস নির্বাচন করুন ADB ত্রুটি সাফ হয়েছে কিনা তা পরীক্ষা করতে।

যদি পিং কমান্ডটি ধাপ 2-এ ব্যর্থ হয়, তাহলে নেটওয়ার্কিং সমস্যাটি খুঁজে বের করার চেষ্টা করুন যার কারণে ADB ত্রুটি হয়েছে৷

ADB কমান্ডে একটি ভিন্ন পোর্ট ব্যবহার করুন

যদি উপরের ADB কমান্ডগুলি কাজ না করে, তাহলে কমান্ডগুলিতে ব্যবহৃত ভুল পোর্ট নম্বরের কারণে সমস্যাটি হতে পারে। এখানে, বিভিন্ন পোর্ট নম্বর চেষ্টা করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. পুনরাবৃত্তি উপরে উল্লিখিত পদক্ষেপগুলি কিন্তু TCPIP কমান্ড এক্সিকিউট এ নিম্নলিখিত:
    adb tcpip 5557
    
    adb connect (DeviceIP)
  2. এবং তারপর চালনা করুন নিম্নলিখিত:
    adb tcpip 5555
    
    adb connect (DeviceIP)

মনে রাখবেন কিছু ডিভাইসে পোর্ট 5555 ডিফল্টভাবে বন্ধ থাকে (যেমন একটি Mi বক্স) এবং প্রয়োজনীয় পোর্ট খুলতে, আপনাকে সিস্টেমের সাথে একটি USB দিয়ে ডিভাইসটি সংযোগ করতে হতে পারে এবং চালনা করতে হতে পারে নিম্নলিখিত:

adb tcpip 5555

এছাড়াও, মনে রাখবেন যে ডিভাইসটি পুনরায় চালু হলে পোর্টটি বন্ধ হয়ে যাবে এবং প্রয়োজনীয় পোর্ট খুলতে আপনাকে উপরের পদক্ষেপটি পুনরাবৃত্তি করতে হতে পারে।

অ্যান্ড্রয়েড এমুলেটর ব্যবহার করলে কমান্ডে স্থানীয় হোস্টের আইপি ঠিকানা ব্যবহার করুন

যদি সমস্যাটি একটি অ্যান্ড্রয়েড এমুলেটরের সাথে ঘটে থাকে, তাহলে এটি IPv6 এর মাধ্যমে স্থানীয় হোস্টের সাথে সংযোগ করার জন্য ADB প্রচেষ্টার ফল হতে পারে (এটি হবে "::1", নয়, 127.0.0.1)। এই প্রসঙ্গে, স্থানীয় হোস্টের IPv4 ঠিকানা ব্যবহার করলে সমস্যার সমাধান হতে পারে।

  1. এক্সিকিউট সিস্টেমে এলিভেটেড কমান্ড প্রম্পটে নিম্নলিখিত:
    adb forward tcp:4444 localabstract:/adb-hub
    
    adb connect 127.0.0.1:4444
  2. তারপর দেখুন ADB সংযোগ সমস্যা সমাধান হয়েছে কিনা।
  3. যদি এটি কাজ না করে, তাহলে কোনও পোর্ট উল্লেখ না করে ADB সংযোগ কমান্ড ব্যবহার করছেন কিনা তা পরীক্ষা করুন। সংখ্যা সমস্যার সমাধান করে।
    adb connect 127.0.0.1
কিভাবে ঠিক করবেন  কোন সংযোগ করা যায়নি। ADB এরর 10061”

যদি উপরের কোনটি আপনার জন্য কৌশল না করে, তাহলে আপনি একটি ADB প্লাগইন চেষ্টা করতে পারেন (যেমন Wi-Fi ADB Ultimate বা scrcpy) সমস্যাটি সমাধান করতে। যদি এটি কাজ না করে, তাহলে আপনি সিস্টেম রিসেট করতে পারেন৷ বা কারখানার ডিফল্টে ফোন। কিছু উন্নত প্রযুক্তিবিদদের জন্য, ডিভাইসের আইপি ARP টেবিলে যোগ করা সিস্টেমের সমস্যার সমাধান হতে পারে।


  1. Windows-এ কীভাবে ত্রুটি 734 ঠিক করবেন

  2. অ্যান্ড্রয়েডে ইনস্টল না হওয়া অ্যাপের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  3. Android এ Pokémon Go ত্রুটি 26 ঠিক করুন

  4. অ্যান্ড্রয়েডে Wyze ত্রুটি 07 ঠিক করুন