কম্পিউটার

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

ছয় বছরের বিশ্বস্ত সেবার পর, আমি আমার সবচেয়ে পুরনো ডেস্কটপ অবসর নিয়েছি। মাঝে মাঝে ছুটির জন্য এবং বছরে একবার একটি দুর্ভাগ্যজনক বিদ্যুৎ বিভ্রাটের জন্য সংরক্ষণ করুন, মেশিনটি 24/7 কাজ করে, কোনো বড় সমস্যা বা হেঁচকি ছাড়াই। কিন্তু একটি কম্পিউটারের জন্য ছয় বছর বয়স একজন ব্যক্তির জন্য ত্রিশ লাখের মতো, তাই সমস্ত ভালো জিনিসের অবসান হওয়া উচিত এবং তাদের পরিবর্তে আরও ভালো জিনিস আসবে।

পুরানো ডেস্কটপ প্রতিস্থাপন একটি একেবারে নতুন ডেস্কটপ. এই নিবন্ধে, আমি আপনাকে বলতে চাই যে কী ছিল, কী আছে এবং কী হবে, অপারেশনাল সেটআপ, হার্ডওয়্যার সমস্যা, সমস্ত ধরণের ইনস্টলেশন, কনফিগারেশন, আপনি যখন একটি নতুন শিশুকে আপনার ঘরে নিয়ে যান তখন যা আসে এবং যায়। ঝাঁক, এবং শিশু দ্বারা আমি কম্পিউটারকে বুঝিয়েছি, এবং ঝাঁক দ্বারা আমি কম্পিউটার-ডেডিকেটেড রুমকে বুঝিয়েছি।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

পুরানো মেশিন

2005 সালে কেনা, মেশিনটিকে একটি গেমিং রিগ হিসাবে কল্পনা করা হয়েছিল। এটিতে একটি সম্মানজনক 64-বিট AMD Athlon 3700+ 939-সকেট একক-কোর প্রসেসর, চারটি 512MB RAM স্টিক, যথাক্রমে 200GB এবং 160GB পরিমাপের দুটি হার্ড ডিস্ক, একটি Nvidia 6600GT কার্ড এবং একটি 400W পাওয়ার সাপ্লাই ছিল। এটি একবার উইন্ডোজ এক্সপির সাথে লোড করা হয়েছিল, এছাড়াও একাধিক প্রজন্মের লিনাক্স ডিস্ট্রিবিউশন, যার মধ্যে openSUSE, তারপর বিভিন্ন উবুন্টু ফ্লেভার রয়েছে।

এটি দ্রুত জ্বলছিল, এমনকি তার শেষ দিন পর্যন্ত, উইন্ডোজে একটি চিত্তাকর্ষক 15-সেকেন্ডের বুট পরিচালনা করে। একটি মৃত নর্থ ব্রিজের ফ্যান এবং কয়েকটি ডিভিডি বার্নার সহ হার্ডওয়্যার সমস্যাগুলি ন্যূনতম ছিল৷ তারপরে, দুই মাস আগে, দ্বিতীয়, ব্যাকআপ হার্ড ডিস্ক কোনো পূর্ব সতর্কতা ছাড়াই মারা গিয়েছিল, যা পুরো রিগ প্রতিস্থাপনের ট্রিগার ছিল।

SMART পরিসংখ্যান সম্পর্কে মজার বিষয় হল যে তারা ভবিষ্যদ্বাণীগুলির মতোই নির্ভরযোগ্য। এটি আসলে প্রথম ডিস্ক যেটির রিঅ্যালোকেটেড সেক্টর কাউন্ট একটি ছিল, যার অর্থ একটি মৃত সেক্টর যা পুনরায় ম্যাপ করতে হয়েছিল। এটি 2008 সালে ঘটেছিল। গুগলের মতে, পুনরায় বরাদ্দকৃত সেক্টর গণনা সহ একটি ডিস্ক ব্যর্থ হওয়ার 8 মাসের মধ্যে ডিস্ক ছাড়াই মারা যাওয়ার সম্ভাবনা বেশি। তদুপরি, সমস্ত কোম্পানি এবং যা এই বৈশিষ্ট্যটিকে সমালোচনামূলক হিসাবে চিহ্নিত করে না। যাইহোক, তার শেষ পর্যন্ত, ডিস্ক নির্ভরযোগ্যভাবে কাজ করে এবং ব্যর্থ হয়নি। অন্যদিকে, একটি দাগহীন SMART রেকর্ড সহ দ্বিতীয় ডিস্কটি হঠাৎ মারা গেছে যখন আমি আমার মেইলটি পরীক্ষা করছিলাম। এলোমেলো সংখ্যার শক্তি এমন।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

হার্ড ডিস্কের বিপর্যয় থেকে পুনরুদ্ধার করা আমার জন্য 10 মিনিটের ব্যাপার ছিল, যা সত্যই প্রমাণ করে যে আমার ব্যাকআপ স্কিম কতটা শক্তিশালী। যেহেতু আমার কাছে সব সময় অতিরিক্ত হার্ড ডিস্ক অপেক্ষায় থাকে, তাই হার্ডডিস্কের খাঁচাটি আনলক করা, খারাপ ডিস্কটি সরিয়ে ফেলা, একটি নতুন স্থাপন করা এবং তারপরে ডেটা প্রতিলিপির কাজগুলিকে তাদের যাদু করতে দেওয়া সহজ ছিল। সব ফিরে ক্রম, কিছুই হারানো.

কিন্তু এটি ছিল শেষের শুরু, তাই আমি একটি নতুন মেশিন কেনার কথা স্থির করেছিলাম, এটিকে অতি-শক্তিশালী করার স্পষ্ট লক্ষ্য নিয়ে, ভার্চুয়ালাইজেশন, গেমস এবং 3D রেন্ডারিং পরিচালনা করতে সক্ষম।

নতুন মেশিন

আমি যা কিনেছি তা হল: Intel i5-2500K প্রসেসর, ASUS P8P67 Deluxe mobo, 16GB Corsair Vengeance 1600MHz DDR3 RAM একটি 4 x 4GB কনফিগারেশনে, Nvidia 570GTX কার্ড 1.5GB DDR5 VRAM-এর জন্য একটি ব্ল্যাক 5GB ডিজিট্যাল ডিসঅপারেটিং সিস্টেম , ডেটার জন্য চারটি ওয়েস্টার্ন ডিজিটাল ক্যাভিয়ার ব্ল্যাক 2TB ডিস্ক, সমস্ত SATA III, দুটি DVD বার্নার, সাত বছরের ওয়ারেন্টি সহ 750W থার্মালটেক টাফপাওয়ার গোল্ড PSU, সমস্তই একটি Antec Nine Hundred 2 V3 কেসের ভিতরে রয়েছে, যা ভক্তদের সাথে পরিপূর্ণ। মাউস, কীবোর্ড, মনিটর এবং সমস্ত সাধারণ পেরিফেরিয়াল যোগ করুন। পুরো জিনিসটির ওজন প্রায় 35 কেজি - আমেরিকান ভাষায় এটি প্রায় 80 পাউন্ড। এটা ভারী.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

উপরের তিনটি শটের পটভূমিতে, আপনি তারের প্রাচুর্য দেখতে পাচ্ছেন। কিন্তু এটি দুটি 650KV ইউপিএস মোট দুটি মনিটর, তিনটি বাহ্যিক ডিস্ক, দুটি মডেম এবং দুটি রাউটার, একটি 1000KV ইউপিএস নতুন মেশিনে উত্সর্গীকৃত, তারপর একটি প্রিন্টার, তিনটি LAN কেবল প্রসারিত এবং হেডফোনগুলির একটি সেট। আমরা শীঘ্রই ইউপিএস সম্পর্কে কথা বলব।

শক্তি উদ্বেগ

আমি আমার সেটআপে যা চেয়েছিলাম তা হল একটি ইউপিএস। যাইহোক, আমি আমার PSU থেকে বেশি ওয়াটের সাথে একটি UPS খুঁজে পাইনি, তাই আমি আপোস করেছি, তাই বলতে গেলে, একটি দানবীয় 1000KV 600W লাইন-ইন্টারেক্টিভ জিনিসের উপর, যা সেটআপে আরও 17 কেজি যোগ করে। ন্যূনতম বিদ্যুতের ব্যবহার অনুমান করতে অনলাইন ক্যালকুলেটর ব্যবহার করে, আমি 600-850W এর মধ্যে পরিসংখ্যান পেয়েছি, তাই প্রকৃত খরচ এবং পাওয়ার পিক পরীক্ষা করার একমাত্র আসল উপায় হল দুটিকে হুক করা এবং পরীক্ষা করা।

আমাকে কাঠ নাড়াচাড়া করুন, মেশিনটি শক্তির উপর অত্যন্ত জোঁক। যখন সুইচ অন করা হয়, UPS ব্যবহার মিটার পাঁচটির মধ্যে তিনটি আলো দেখায়, যার অর্থ 60% লোড বা মোটামুটি 350W। নিষ্ক্রিয় অবস্থায়, মেশিনটি একটি স্টার ব্যবহার করে, যা মাত্র 120W, এমনকি কম। নিষ্ক্রিয় অবস্থায় UPS পাওয়ার রেটিং 18 থেকে 19 শতাংশের মধ্যে পরিবর্তিত হয়। মাঝারি গেম টোল 250W, 1920x1080px এবং সর্বোচ্চ পূর্ণ HD রেজোলিউশন সহ সুপার-হেভি গেম। গ্রাফিক্স সেটিংস তিনটি আলো, বা প্রায় 350W এর টোল সঠিক করতে পরিচালনা করে। নিরাপদে থাকার জন্য, আসুন এটিকে 400W বলি।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

তাই এখানে পাঠ কি? অনলাইন পাওয়ার জেনারেটরগুলি অত্যন্ত সতর্ক এবং আপনাকে ত্রুটির বিশাল মার্জিন প্রদান করবে। যদিও আপনার দক্ষ পাওয়ার সাপ্লাই বাছাই করা উচিত এবং ভবিষ্যৎ ব্যবহার এবং পরিধানের জন্য নিজেকে কিছুটা ছাড় দেওয়া উচিত, তবে আধুনিক কম্পিউটারগুলি আপনার বিদ্যুতের বিল বাড়িয়ে দেওয়ার বিষয়ে আপনার খুব বেশি উদ্বিগ্ন হওয়া উচিত নয়। এই নতুন মেশিনটি পুরানো ডেস্কটপের মতো একই পরিমাণ শক্তি ব্যবহার করে, যা সত্যিই আশ্চর্যজনক।

শব্দ এবং তাপমাত্রা

অ্যান্টেক নাইন হান্ড্রেড 2 কেসের অনেক ভক্ত রয়েছে। এটির সামনে দুটি 14cm ফ্যান রয়েছে, প্রতিটি শীতল করার জন্য একটি পৃথক থ্রি-বে কেস, একটি 20 সেমি টপ ফ্যান, একটি পিছনে 14 সেমি ফ্যান, এলইডি এবং হোয়াটনট সহ, এছাড়াও PSU এর নিজস্ব কুলার রয়েছে৷ সব মিলিয়ে, আমি আমার কম্পিউটার রুমে প্রচুর টার্বো জেট ঘোরার আশা করছিলাম, কিন্তু শব্দের মাত্রা ন্যূনতম। ইউপিএস কম্পিউটারের চেয়ে বেশি শব্দ করে, সেখানে অবস্থিত পুরানো ডেস্কটপের কিছুই বলতে পারে না। প্রকৃতপক্ষে, নতুন কম্পিউটারের কাজ করার একমাত্র ইঙ্গিত হল নীল এলইডি লাইট।

তাপমাত্রা অনুসারে, কেসটিতে প্রচুর পরিমাণে হার্ডওয়্যার রয়েছে, যার মধ্যে একটি বিশাল গ্রাফিক্স কার্ড রয়েছে যা কার্যত কেসটিকে উল্লম্বভাবে দ্বিখণ্ডিত করে, এবং এটি এত দীর্ঘ যে এটি কেন্দ্রের খাঁচার দুটি নীচের উপসাগরে হার্ডডিস্ক স্থাপনে বাধা দেয়। আমার পাঁচটি ডিস্কের পরিকল্পিত অ্যারের সাথে, আমাকে কিছুটা অস্বাভাবিক ডিস্ক স্প্রেডের জন্য যেতে হয়েছিল, তিনটি নীচে, একটি কেন্দ্রের খাঁচার উপরের অবস্থানে, প্লাস ডিভিডি বার্নারের ঠিক নীচে একটি ডিস্ক, কথা বলার জন্য অপরিবর্তিত।

আমার উদ্বেগ ছিল যে উপরের ডিস্কটি খুব বেশি গরম হবে। যাইহোক, মেশিন ফায়ারিং, জিনিসগুলি আমার হতাশাবাদী প্রত্যাশার চেয়ে ভাল পরিণত হয়েছে। নীচের ডিস্কগুলি শীতাতপনিয়ন্ত্রণ ছাড়াই গরম দিনের মাঝখানে একটি স্থির 36 ডিগ্রি সেলসিয়াস পরিচালনা করে। 500GB ডিস্ক, যা মধ্যম খাঁচাটির একমাত্র দখলকারী, প্রায় পরিচালনা করে। 32-33 ডিগ্রি সেলসিয়াস। উপরের, ফ্যানবিহীন ডিস্কটি প্রায় 43-44 ডিগ্রি সেলসিয়াস গরমে জ্বলে, যা সমস্ত মান অনুসারে খুব শালীন। আমার পুরোনো ডেস্কটপে, 42-48 ডিগ্রি সেলসিয়াসের রেঞ্জের তাপমাত্রা এই সমস্ত বছর (হচ্ছে) আদর্শ, এবং তারা অবিচলিতভাবে এবং কোনও হেঁচকি ছাড়াই কাজ করে। এছাড়াও, Google দাবি করে যে 30 এর দশকের শেষের দিকে এবং 40 এর দশকের মাঝামাঝি ডিস্কের জন্য সর্বোত্তম প্রতিবেশী, তাই আমি এর সাথে তর্ক করব না, যদিও ডিস্কের স্বাস্থ্যের পূর্বাভাস একটি অন্ধকার জাদু। সর্বোত্তম জিনিস, সামনের ফ্যানগুলি কম সেট করা হয়েছে, তাই যদি আরও শীতলকরণের প্রয়োজন হয় তবে তা সবসময় থাকে।

সিপিইউ এবং জিপিইউও খুব শান্ত, প্রায়। নিষ্ক্রিয় অবস্থায় 30 ডিগ্রি সেলসিয়াস, কিন্তু সম্পূর্ণ লোড করার সময় 50 ডিগ্রির বেশি নয়। CPU একটি বড় Scythe Mugen II কুলারের সাথে জোড়া হয়েছে, যার ওজন একটি ছোট বাচ্চার মতো, কিন্তু এটি ভালভাবে কাজ করে। প্রকৃতপক্ষে, এটি এত দক্ষতার সাথে কাজ করে যে এটি প্রায়শই মোবো-ম্যান্ডেটেড 600RPM এর নীচে ঘুরতে থাকে, যা মোটেও খারাপ জিনিস নয়।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

অপারেটিং সিস্টেম

আমার সিদ্ধান্ত আমার প্রয়োজনের উপর ভিত্তি করে ছিল - স্বাভাবিক জিনিস যা সবাই করে, অস্বাভাবিক জিনিস যা শুধুমাত্র আমি করি, গেমিং এবং এর অনেকগুলি, ভার্চুয়ালাইজেশন, 3D রেন্ডারিং, ওয়েবসাইট, এবং কী নয়। এই সমস্ত কারণের সংমিশ্রণ আমাকে একটি দ্বৈত বুট কনফিগারেশনে নিয়ে গেছে। আমি উইন্ডোজ 7 এবং কুবুন্টু 11.04 বেছে নিয়েছি, উভয়ই অবশ্যই 64-বিট। তাই এখানে আরেকটি বিপ্লব আছে. 64-বিট নয়, লিনাক্স ডিস্ট্রিবিউশনের পছন্দ। CentOS এর পরে, কুবুন্টু হল ব্লকের নতুন বাচ্চা। এই সাহসী সিদ্ধান্তটি মূলত ইউনিটি এবং জিনোম 3-এর কারণে ডিস্ট্রো জগতের অসুখী পরিবর্তনগুলির দ্বারা প্ররোচিত হয়৷

উভয় সিস্টেমই 500GB ডিস্কে স্থাপন করা হয়েছিল, যা অপারেটিং সিস্টেমের জন্য অনন্যভাবে নিবেদিত। আমি উইন্ডোজে 100GB এবং লিনাক্সে 59GB বরাদ্দ করেছি, একটি ছোট হোম পার্টিশন সহ। কেন এই সীমাবদ্ধতা, আপনি জিজ্ঞাসা? কেন প্রায় 350 গিগাবাইট জায়গা খালি রাখবেন? ঠিক আছে, একদিন, ভবিষ্যতে, যদি আমি SSD-তে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নিই, আমার একটি ক্লোন-প্রস্তুত সেটআপ থাকবে।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

অন্যান্য চারটি ডিস্কের এনটিএফএস পার্টিশনে ডেটা সংরক্ষণ করা হয়। এটি সবচেয়ে দুর্বল লিঙ্কের আইন। লিনাক্স কোন সমস্যা ছাড়াই উইন্ডোজ ফাইলসিস্টেম পড়তে পারে, কিন্তু অন্যভাবে নয়। অতএব, সকলের কাছে অ্যাক্সেসযোগ্য এমন একটি ফাইল সিস্টেমে ডেটা রাখা বোধগম্য। 500GB ডিস্কে কুবুন্টুর নিজস্ব বাড়ি আছে, তবে এটি শুধুমাত্র কনফিগারেশনের জন্য ব্যবহৃত হয়।

Windows 7 SP1 64-bit

উইন্ডোজ 7 ভালভাবে ইনস্টল করা হয়েছে, কোন সমস্যা ছাড়াই। কিছু সমস্যা পরে ক্রপ করা হয়েছে, কিন্তু এটি আরও নীচে। সিস্টেমটি অকেজো নিরাপত্তা সফ্টওয়্যার বা অনুরূপ আজেবাজে কথা ছাড়াই EMET সেভ করে চলে। সিস্টেমটি অ্যাক্রোনিস এবং ক্লোনজিলা ব্যবহার করে পরীক্ষিত এবং যাচাইকৃত পুনরুদ্ধার সহ চিত্রিত করা হয়েছে। সফ্টওয়্যার অস্ত্রাগার প্রায় সম্পূর্ণ বিনামূল্যে, বেশিরভাগই ওপেন-সোর্স, কয়েকটি উত্সর্গীকৃত প্রোগ্রাম এবং গেম ছাড়া। কিন্তু তুমি আমাকে ক্ষমা করবে।

কয়েকটি সরঞ্জাম সামান্য খারাপ আচরণ করেছে। Google Chrome তার আপডেটারকে একটি নির্ধারিত কাজ এবং স্টার্টআপ উভয় ক্ষেত্রেই রাখে, কিন্তু আপনি সহজেই এটি অক্ষম করতে পারেন। একইভাবে, ASUS AI স্যুটের নিজস্ব সেটের এন্ট্রি রয়েছে যা এটিকে জীবন্ত করে তুলতে পারে তা যাই হোক না কেন। সর্বশেষ ফক্সিট রিডার এখনও একটি টুলবারের সাথে বান্ডিল করে আসে, কিন্তু হ্যাঁ/না প্রশ্নাবলীকে আরও মানবিক করা হয়েছে। স্কাইপ তিনটি প্রধান ব্রাউজারে তার নিজস্ব বাজে জিনিস রাখতে চায়, কিন্তু আপনি অ্যাডঅনটি নিষ্ক্রিয় করতে পারেন বা এমনকি এটি সম্পূর্ণরূপে অপসারণ করতে পারেন, এই বিষয়ে আমাদের নিজস্ব ছোট নিবন্ধ থাকতে পারে।

ASUS-এ ফিরে যান, মাদারবোর্ড নির্মাতা, বেশিরভাগ জিনিসই দরকারী, কিন্তু আপনি তথাকথিত ব্রাউজার কনফিগারেশন ইউটিলিটি সহ আপনার সিডিতে মূল্যহীন আবর্জনা পাবেন, যা আপনার অনুসন্ধানগুলিকে ইয়াহু বা এই জাতীয় কিছুতে পুনঃনির্দেশিত করে, প্লাস নর্টন ইন্টারনেট ব্লাহব্লাহ, যা আপনাকে শয়তানের হাত থেকে বাঁচানোর কথা। একজনকে সবসময় সতর্ক থাকতে হবে। সফ্টওয়্যার ইনস্টল করার সময়, যে.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

Kubuntu 11.04 Natty Narwhal 64-bit

আমার অন্য পছন্দ, এবং একটি বিপ্লব. Ubuntu এবং openSUSE এর সাথে একচেটিয়াভাবে চালানোর প্রায় পাঁচ বছর পর, আমার সেটআপ ধীরে ধীরে পরিবর্তন হচ্ছে। Ubuntu ধীরে ধীরে পর্যায়ক্রমে আউট হচ্ছে, Kubuntu এবং CentOS দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। openSUSE থাকে। শুধুমাত্র অনুপস্থিত জিনিস লিনাক্স মিন্ট, যা অস্ত্রাগার যোগ করা প্রয়োজন.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

কুবুন্টু কোয়াড-কোর মেশিনে ভালভাবে purrs, এবং এটি মেমরির সাথে বরং উদার বোধ করছে, নিষ্ক্রিয় অবস্থায় 1.1 গিগাবাইট পর্যন্ত ব্যবহার করছে, সম্ভবত দানবীয় গ্রাফিক কার্ডের কারণে। কিন্তু আমরা এটা ক্ষমা করতে পারি, আমি মনে করি. যারা আগ্রহী তাদের জন্য, বুট সময় প্রায় 15 সেকেন্ড, উইন্ডোজের অনুরূপ।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

এবং সমস্যা শুরু হয়...

Powerrrr

এক বা দুই দিনের জন্য উইন্ডোজ ব্যবহার করার পরে, আমি লক্ষ্য করেছি যে এটি আমার অনুমতি ছাড়াই ঘুমোবে এবং হাইবারনেট করবে। এটি দেখা যাচ্ছে, যখন একটি UPS ডিভাইসের সাথে সংযুক্ত থাকে, তখন উইন্ডোজ মনে করে যে এটি ব্যাটারিতে চলছে, তাই এর পাওয়ার প্রোফাইল সেই অনুযায়ী সেট করা হয়। আমাকে সমস্ত অবাঞ্ছিত ক্রিয়াগুলি নিষ্ক্রিয় করতে হয়েছিল, যেমন হার্ড ডিস্ক বন্ধ করা, ঘুম, সমালোচনামূলক শক্তিতে হাইবারনেট অ্যাকশন এবং কী নয়৷ এখন, গ্রাফিকাল ইন্টারফেস ব্যবহার করে কিছু বৈশিষ্ট্য সেট করা যায় না, আমাকে আসলে পাওয়ারশেলে ড্রপ করতে হয়েছিল এবং কমান্ড লাইন নির্দেশাবলী জারি করতে হয়েছিল। এটা সেখানে একটি জঘন্য কাজ.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

কিন্তু সমস্যা থেকে গেল। প্রতিবার একবারে, আমি লগইন স্ক্রিনে আসতাম। হুম। ইভেন্ট ভিউয়ার পরীক্ষা করে, আমি তালিকাভুক্ত কয়েকটি অদ্ভুত কার্নেল পাওয়ার ব্যর্থতা গুরুতর ত্রুটি লক্ষ্য করেছি। এই ছিল আকর্ষণীয়.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

আমার প্রথম অনুমান ছিল:হয়তো ইউপিএস খারাপ আচরণ করছে? কিন্তু বিদ্যুতের খরচের কারণে, এবং আমি যে পরীক্ষাগুলি করেছি, তার সবগুলিই দেখায় যে এটি ড্যান্ডি এবং স্থিতিশীল।

তাই আমি অনলাইনে গিয়েছিলাম। TL;DR - যখন আপনার অদ্ভুত সমস্যা হয় তখন কখনই অনলাইনে যাবেন না, কারণ প্রত্যেকেরই অদ্ভুত সমস্যা রয়েছে। আপনি অনেক ধারনা এবং পরামর্শ পাবেন আপনি দুঃখ এবং আত্ম-মমতায় ডুবে যাবেন। তাছাড়া, আপনি যদি মনে করেন যে আপনি কি করছেন তা জানেন, যা আমি মনে করি, তাহলে আপনি কেন মনে করেন যে কিছু র্যান্ডম ফোরামে কেউ আপনার চেয়ে বেশি জানবে?

ঠিক আছে, আমি পুঙ্খানুপুঙ্খ এবং পদ্ধতিগত হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত হতে পারে এমন সমস্যাগুলি আপনি কীভাবে পরিচালনা করবেন? ধীরে ধীরে। আমি কয়েক ঘন্টা মেমটেস্টে দৌড়ালাম। কিছুই না, যেমন আশা করা হয়েছিল। আমি এমনকি BIOS আপডেট করেছি, যা নখের কাঁচি দিয়ে আপনার পা কেটে ফেলার সমান বীরত্বপূর্ণ কৃতিত্বের স্কেলে। পদ্ধতিটি ব্যতিক্রমীভাবে সহজ এবং মসৃণ ছিল। নতুন ASUS BIOS প্রায় একটি অপারেটিং সিস্টেম নিজেই, ভাল এটি, কিন্তু আমি মানুষের পদ বলতে চাই। এমনকি আপনি সেখানে একটি মাউস সক্রিয় আছে. যে শুধু পাগল. BIOS আপডেট ঠিকঠাক কাজ করেছে, কিন্তু এটি সমস্যার সমাধান করেনি।

তারপর, আমি আবিষ্কার করেছি যে আমি যদি সামনের প্যানেলে একটি ডিভাইস প্লাগ করার চেষ্টা করি, কম্পিউটারটি রিবুট হবে। ইউএসবি 2.0, ইউএসবি 3.0 এবং এমনকি অডিও জ্যাকের ক্ষেত্রেও একই জিনিস ঘটেছে। ঠিক আছে, আমি মাদারবোর্ড থেকে এই ডিভাইসগুলি সংযোগ বিচ্ছিন্ন করেছি কিন্তু সমস্যাটি রয়ে গেছে। তারপর, আমি শিখেছি যে এমনকি ভুল জায়গায় কেস স্পর্শ করাও একই ব্যর্থতাকে ট্রিগার করবে। নীচের লাইন, কেস-এর সামনের প্যানেল ত্রুটিপূর্ণ - কেস প্রতিস্থাপিত। সমস্যা সমাধান. বড় লাল ফন্ট, কারণ এটি প্রাপ্য।

কন্ট্রোলার ত্রুটি, নয়

তারপর, আমি অন্য সমস্যা পেয়েছিলাম. প্রতি কয়েক ঘন্টা, উইন্ডোজ 7 ডিস্কগুলির একটিতে একটি কন্ট্রোলার ত্রুটি সম্পর্কে অভিযোগ করবে। হুম। আমি SATA তারের পরিবর্তন করেছি, একই সমস্যা। তারপরে আমি দুটি ডিস্কের মধ্যে সংযোগগুলি অদলবদল করেছি এবং ত্রুটিটি নতুন ডিভাইসে চলে গেছে। তাই এই ডিস্ক নিজেই বাতিল.

এখন, যেমনটি ঘটছে, এই নির্দিষ্ট সংযোগটি মার্ভেল RAID পোর্টে প্লাগ করা হয়েছে, RAID বাস্তবে ব্যবহার করা ছাড়াই, সম্প্রতি প্রস্তাবিত Windows আপডেটগুলির মধ্যে একটি Marvell RAID কনসোল ড্রাইভার। আসল Marvell 91xx ডিভাইসে ফিরে যাওয়া জালিয়াতি ত্রুটির সমাধান করেছে, কারণ এটি ঠিক তেমনই হতে দেখা যাচ্ছে। ওয়েল, একটি পাঠ নিশ্চিতভাবে শিখতে হবে. সমাধান করা হয়েছে।

লিনাক্সের সমস্যা

কুবুন্টুতে তিনটি সমস্যা ছিল। এক, এনভিডিয়া ড্রাইভার ইন্সটল করা হয়েছে, কিন্তু ব্যবহার হচ্ছে না বলে রিপোর্ট করা হয়েছে, উবুন্টু ন্যাটিতেও একই ঘটনা ঘটেছে। এখনো আরেকটি বাগ. তবে ড্রাইভারটি মেমরিতে লোড হয়েছিল এবং ঠিক কাজ করেছিল। সমাধান করা হয়েছে। বা বরং, কখনও ছিল না.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

দ্বিতীয় সমস্যাটি হল মার্বেল ক্র্যাশ, যেমনটি আমি openSUSE-এর জন্য রিপোর্ট করেছি, এবং এটি এখনও অনিশ্চিত। চলুন। আমার দাদি তার চেয়ে দ্রুত ঠিক করতে পারতেন। একটি যাচ্ছে পেতে.

তৃতীয় এবং সবচেয়ে আকর্ষণীয় সমস্যাটি ছিল Realtek ইথারনেট কার্ডের সাথে, যা দেখে মনে হচ্ছে পাগলের মতো প্যাকেট ফেলে যাচ্ছে, স্থানীয়ভাবে এবং ইন্টারনেটে নেটওয়ার্কের কার্যকারিতা অস্বাভাবিক করে তুলেছে। যেহেতু আমার বাক্সে তিনটি নেটওয়ার্ক কার্ড রয়েছে - একটি ওয়্যারলেস, একটি ইন্টেল 1 জিবি ইথারনেট, এবং একটি রিয়েলটেক 1 জিবি ইথারনেট, তাই আমি পরীক্ষা ও যাচাই করতে পারি যে সমস্যাটি বিশ্বব্যাপী ঘটেছে নাকি শুধুমাত্র একটি নির্দিষ্ট কার্ডের মাধ্যমে। আপনি ঠিক অনুমান করেছেন, শুধুমাত্র Realtek প্যাকেট ফেলেছে।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

আবার, ইন্টারনেট অনুসন্ধানগুলি অন্ধকারে বেশিরভাগই নিরর্থক এলোমেলো শট হিসাবে পরিণত হয়েছে, কিন্তু আমি একজন স্মার্ট লোকের পোস্টে হোঁচট খেয়েছি, যেটি কার্নেলে ব্যবহৃত একটি ত্রুটিপূর্ণ ডিফল্ট রিয়েলটেক মডিউল উল্লেখ করেছে। আহা। প্রকৃতপক্ষে, ড্রাইভার সোর্স কোড ডাউনলোড করা এবং ম্যানুয়ালি কম্পাইল করা একটি কবজ মত কাজ করে। ব্ল্যাকলিস্ট পুরানো, নতুন সক্ষম করুন, initrd পুনর্নির্মাণ করুন, সব ঠিক আছে। যেহেতু, নেটওয়ার্ক শুধু purring হয়, কিন্তু আমি আপনাকে এটি একটি সম্পূর্ণ টিউটোরিয়াল দিতে যাচ্ছি. সমাধান করা হয়েছে।

এবং সেখানে সমস্যা শেষ হয়. এখন, মজার জিনিস।

মজার জিনিস

এই জিনিস কি অফার দেখা যাক.

স্টোরেজ এবং পেরিফেরাল

কম্পিউটারে প্রচুর সংখ্যক পোর্ট রয়েছে। আমি BIOS-এ ফায়ারওয়্যার এবং ব্লুটুথ অক্ষম করার সময়, সামনে এবং পিছনে ইউএসবি পোর্টগুলির একটি সুদর্শন ব্যাটারি রয়েছে। দুটি ইউএসবি 2.0 এবং একটি ইউএসবি 3.0 পোর্ট সামনে, আটটি ইউএসবি 2.0 এবং দুটি ইউএসবি 3.0 পোর্ট পিছনে, এছাড়াও আমার নতুন ডেল মনিটরের পাশে আরও দুটি ইউএসবি 2.0 পোর্ট রয়েছে। সত্যিই ড্যান্ডি.

স্টোরেজ অনুযায়ী, 8TB ব্যবহারযোগ্য স্থান একাধিক ব্যাকআপ সহ অপারেটিং সিস্টেম ডিস্ককে গণনা করে না। বর্তমানে উপলব্ধ বিদ্যমান স্টাফের সাথে সব মিলিয়ে, এটি মোট বাড়ির স্টোরেজ স্পেসকে 14.87TB-তে নিয়ে আসে, যা সত্যিই চমৎকার এবং সংখ্যার সমান নয়।

ওয়্যারলেস কার্ড

আমি বাক্সে একটি TP-Link ওয়্যারলেস কার্ড রেখেছি। কেন, আপনি জিজ্ঞাসা করতে পারেন? এটি একটি ডেস্কটপ, আপনি তর্ক করতে পারেন। ওয়েল, আমি কম্পিউটার প্রতিস্থাপন না ঠিক যে মত, ভিতরে এবং বাইরে. ওহ না. নতুন মেশিনটিকে একটি তথাকথিত স্টেজিং এলাকায় স্থাপন করা হয়েছিল যেখানে উত্পাদন সেটআপে স্থানান্তরিত হওয়ার আগে এই সমস্ত অদ্ভুত সমস্যাগুলি পরিচালনা সহ প্রায় দুই সপ্তাহ ধরে স্ট্রেস-পরীক্ষা করা হয়েছিল এবং বার্ন-ইন করা হয়েছিল।

সেই সময়ে, এটি আমার কাছে থাকা নেটওয়ার্কগুলির একটিতে ওয়্যারলেস ব্যবহার করে সংযুক্ত ছিল৷ উইন্ডোজের কার্ডের জন্য ড্রাইভার ছিল না, তাই আমাকে সেগুলি ইনস্টল করতে হয়েছিল। কুবুন্টুর লাইভ সেশনে ড্রাইভারও ছিল না, তাই আমি সত্যিই ওয়্যারলেস মোডে এটি ব্যবহার করতে পারিনি। যাইহোক, এটিকে একটি তারযুক্ত নেটওয়ার্কের সাথে সংযুক্ত করার পরে, এটি সমস্ত প্রয়োজনীয় ড্রাইভার এবং যা নয় তা টেনে এনে সিস্টেমটিকে সঠিকভাবে কনফিগার করে। এনভিডিয়া, রিয়েলটেক, যা একটি ফ্লুক হয়ে উঠেছে, টিপি-লিঙ্ক, যা সত্যিই এথেরোস ফার্মওয়্যার চালায়।

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

আপনার পরবর্তী মেশিনের জন্য এটি সম্পর্কে চিন্তা করুন. A Wireless card could really be a life-saver in some circumstances, it can help you debug network problems, plus it adds flexibility. Damn, I'm proud of my choice.

Games

Things work nicely. ArmA II on full HD, extreme detail, no problems. So I'm quite pleased with the box and I hope it will serve me faithfully for many years to come. Now I have to get me a few new games and make my life even more difficult.

কম্পিউটার মৃত, কম্পিউটার দীর্ঘজীবী হোক

The old computer?

Not yet dead! While rearranging the hardware in the computer room, I was forced to dislodge the second desktop from its place. Turned it off, replaced a faulty DVD burner, tried to power it on, dead. Such a convenient timing. The computer that was supposed to remain died, while the machine that was supposed to be retired works well. But that's the statistical gamble you take when you fiddle with old hardware. So I decided to make some more use of the six-year old box. I swapped the hard disk cages between the two, and we were up and running again. I did have to reinstall some of the drivers and make a few small changes, but overall, it was a painless recovery from another unplanned disaster.

It seems the six-year old desktop is going to outlive its five-year old brother. It's not yet dead. And it works just fine still. My only dilemma is whether to attempt to fix the other box or let it rest forever.

উপসংহার

There you go. This is more than just a fanboy showing off his latest gaming rig. There are many useful bits and pieces of information woven in here. The way I see it, redundancy is important. Then, you make slow and careful preparations. I might be exaggerating somewhat, but it took three weeks from purchase to production. Next on the menu, diagnosing weird problems, like the front panel grounding or the network throughput.

Power usage, expected, estimated, overestimated, choosing the right case, temperatures, software updates, backup strategy, recovering from disaster, all of these are super-crucial elements in a geek's life. Happy computing begins with the knowledge that if bad things happen, you will only lose your temper just a little, then fix the problem quickly and efficiently and get back to work.

I'm a little sad to see my old desktop go - although it's still there, running strong, but I'm also happy with this latest purchase, as it's going to offer me yet more fun and maybe even more productivity than before. At the very least, I'll be faster and more leet. Well, there you go, I hope you liked this article. I'm going to follow up with a few tweaking and troubleshooting tutorials that address some of the topics raised here. সাথে থাকুন.

চিয়ার্স।


  1. স্লিমবুক আসছে

  2. আইফোন 6 ধরণের একটি ঘনিষ্ঠ সাক্ষাৎ

  3. কম্পিউটারের ভবিষ্যৎ

  4. আমার নতুন নতুন ল্যাপটপ!