কম্পিউটার

আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

এটি একটি প্রধান ঘটনা হতে পারে। সম্প্রতি, আমি সুপরিচিত T61 এবং T400 মেশিন সহ পরীক্ষা এবং পর্যালোচনার জন্য ব্যবহৃত মোট চারটি ল্যাপটপ অবসর নিয়েছি। এর মানে হল আমার সমস্ত লিনাক্স ইনস্টল করার জন্য আমার একটি নতুন কম্পিউটার প্রয়োজন। তাই, Lenovo G50।

আমরা পুরানো এলজি হার্ডওয়্যার ব্যবহার চালিয়ে যাব, কারণ এটি এনভিডিয়া কার্ডের সাথে আসে, তাই বয়স এবং দুর্বল চশমা থাকা সত্ত্বেও এটি এখনও সেই ক্ষেত্রে কার্যকর। কিন্তু আমার বেশিরভাগ ডিস্ট্রো টেস্টিং এখন এই ব্র্যান্ড নিউ বিস্টলিং এর উপর ফোকাস করবে, এবং এখানে মূল গুরুত্ব রয়েছে, কারণ আমরা UEFI, সিকিউর বুট এবং হোয়াটনোট কথা বলছি। আপনি যদি মনে করেন যে আমার পর্যালোচনাগুলি জটিল এবং নৃশংস ছিল, আমরা এই নতুন তথাকথিত মন্দ প্রযুক্তিগুলির সাথে শুরু না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ যাই হোক, শুরু করা যাক। আগেরটা আগে. Lenovo G50 কি করতে পারে তার একটি ওভারভিউ।

ওভারভিউ এবং স্পেসিফিকেশন

Lenovo G50-70 হল একটি 15.6-ইঞ্চি নোটবুক, একটি অত্যন্ত শালীন 8GB RAM সহ, i3-4005U প্রসেসর 2 কোর এবং 4 থ্রেড সহ, 1.7GHz এ ক্লক করা হয়েছে এবং ইন্টিগ্রেটেড HD 4400 গ্রাফিক্স, একটি স্ট্যান্ডার্ড 1TB হার্ড ডিস্ক, একটি DVD/RW অফার করছে ট্রে, এবং উইন্ডোজ 8.1। এখন, শেষটি সাধারণ লোকের মতো লিনাক্সের লোকদের পক্ষে ততটা কার্যকর নাও হতে পারে, তবে এটি এখনও কিছু।

আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

বিল্ড কোয়ালিটি আমার অনেক বেশি শক্তিশালী গেমিং-ভিত্তিক Y50-70 মেশিনের মতো। এটি কোন তীক্ষ্ণ এলাকা 51 কোণ এবং লাল আলো সহ আসে; পরিবর্তে আপনি একটি ভাল, স্পর্শকাতর কীবোর্ড সহ একটি সহজ, বুদ্ধিমান ডিজাইন পাবেন। পেরিফেরাল অনুসারে, বাম দিকে, একটি ভিজিএ পোর্ট, গশ ও'ব্লিমি, এইচডিএমআই, ইথারনেট এবং দুটি ইউএসবি রয়েছে, যার মধ্যে একটি নতুন, দ্রুত 3.0 স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ। ডানদিকে, আপনার কাছে একটি অডিও জ্যাক, একটি SD কার্ড স্লট এবং অন্য একটি USB পোর্ট এবং ডিভিডি ট্রে রয়েছে৷ স্বাভাবিকভাবেই, আপনার কাছে ওয়্যারলেস এবং ব্লুটুথও আছে, যেমন ডুহ।

স্ক্রীন কোন স্পর্শ অফার করে না, যা পুরোপুরি সূক্ষ্ম এবং সর্বোচ্চ। রেজোলিউশন একটি অপেক্ষাকৃত শালীন যদি নিখুঁত না হয় 1366x768px। সেরা নয়, তবে একটি এন্ট্রি লেভেল ল্যাপটপের জন্য অবশ্যই খারাপ নয়, যদিও এটি ফুল এইচডি থেকে কম গ্ল্যামারাস শোনাচ্ছে। প্রকৃতপক্ষে, ডিসপ্লে সাইজ বিবেচনা করে আপনার কোনো আপস্কেলিংয়ের প্রয়োজন নেই, যা চমৎকার। আপনি একটি 720p ওয়েবক্যামও পাবেন। সহজ, কার্যকর এবং সেই অনুযায়ী দাম।

প্রথম বুট

আমি প্রথমে উইন্ডোজ 8.1 এ খেলার সিদ্ধান্ত নিয়েছি, শুধু কি দেয় তা দেখার জন্য। অনেকটা আইডিয়াপ্যাডের মতো, সুপারফিশ ক্র্যাপ সহ সিস্টেমে প্রচুর অকেজো সফ্টওয়্যার প্রিলোড করা আছে। সমস্ত অতিরিক্ত দ্রুত অপসারণ ল্যাপটপ কম স্তন্যপান করা.

BTW, যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন, আপনি যে অকেজো অ্যান্টি-ভাইরাসটি পান তা আরও অকেজো কারণ এটি সুপারফিশ বাজে কিছুকে খারাপ হিসাবে চিহ্নিত করে না। যা আপনাকে শুধুমাত্র বলে যে আপনি নিরাপত্তা সফ্টওয়্যার কেনার জন্য আপনার CPU চক্র নষ্ট করছেন, যখন আপনি একটি সাধারণ ব্রাউজার ব্যবহার করে বুদ্ধিমান কম্পিউটিং অনুশীলন করতে পারেন, হয়তো কিছু অতিরিক্ত অ্যাডঅন এবং EMET। যে সব, উইন্ডোজ লোকেরা.

সামগ্রিকভাবে, এর নেটিভ কনফিগারেশনে, আপনি যদি উইন্ডোজ 8 মোরোনিটিতে ক্লাসিক শেল যুক্ত করেন, এটি একটি শালীন পণ্য হয়ে ওঠে। দ্রুততম নয়, এবং বুট সময় অবশ্যই উন্নত করা যেতে পারে, কিন্তু তারপরে, আপনি মোটামুটি USD450 এর জন্য কী আশা করেন।

পুনরায় বিভাজন করা হচ্ছে

আমার পরবর্তী পদক্ষেপগুলি ছিল উইন্ডোজ সি ড্রাইভের আকার পরিবর্তন করা, সমস্ত নতুন, তাজা, আসন্ন লিনাক্স ইনস্টলেশনের জন্য অনুমতি দেওয়া। আমি লাইভ সেশনে বুট করার জন্য ট্রাস্টি ব্যবহার করেছি, এবং এখনও পর্যন্ত এর দুর্দান্ত রেকর্ডগুলির জন্য সত্য, এটি কোনও বাধা ছাড়াই পারফর্ম করেছে। আমার সবচেয়ে বড় সমস্যাটি ছিল বহিরাগত মিডিয়া থেকে কীভাবে G50 বুট করা যায় তা নির্ধারণ করা। এটি দেখা যাচ্ছে, পাওয়ার জ্যাকের পাশে একটি ছোট বোতাম রয়েছে, যা পেন্সিলের মতো ইমপ্লিমেন্ট দিয়ে বিষণ্ণ করা দরকার। এটি সিস্টেমটিকে BIOS-এ বুট করবে, যেখানে আপনি HD পাসওয়ার্ড, সিকিউর বুট, হাইপারথ্রেডিং, ভার্চুয়ালাইজেশন, বুট অর্ডার এবং আরও অনেক কিছু সহ বিভিন্ন প্যারামিটার কনফিগার করতে পারবেন।

একবার আমি এই সামান্য বাধা দূর করে, উবুন্টু 14.04 একটি সম্পূর্ণ কার্যকরী লাইভ সেশনে চালু হয়। UEFI এবং সিকিউর বুট থাকা সত্ত্বেও সমস্ত হার্ডওয়্যার উপাদানগুলি সঠিকভাবে স্বীকৃত এবং শুরু করা হয়েছিল। তাছাড়া, GPartedও ভাল কাজ করেছে এবং GPT এর সাথে কোন সমস্যা হয়নি। আমি C ড্রাইভকে 200GB-তে সঙ্কুচিত করেছি, অতিরিক্ত Windows 10 পরীক্ষার জন্য কিছু ফাঁকা জায়গা রেখেছি, এবং তারপর লিনাক্সের জন্য তিনটি 100GB পার্টিশন তৈরি করেছি, যেখানে আরও বেশি জায়গা বাকি আছে। পাঁচ মিনিট পরে, ল্যাপটপ কাজ এবং পরীক্ষার জন্য প্রস্তুত ছিল। যা শীঘ্রই আসে।

যাইহোক, কিছু প্রযুক্তিগত বিবরণ. প্রথমত, কোনো পরিবর্তনের আগে পার্টিশন টেবিলটি দেখতে এইরকম। আপনি লুকানো এবং পুনরুদ্ধার পার্টিশন এবং এই ধরনের এবং প্রধান ড্রাইভের প্রচুর পরিমাণ দেখতে পারেন, যা আমরা সঙ্কুচিত করতে যাচ্ছি।

তারপর আমরা আমাদের যাদু করিঃ

এবং কাজ খুব ভাল সম্পন্ন!

উপসংহার

আমরা এখানে. আমাদের G50 মেশিন এখন পর্যালোচনার জন্য প্রস্তুত। উইন্ডোজ পরিবেশে আমি যে কয়েকটা ছোট ঘন্টা কাটিয়েছি এবং খেলছি, এটি সামগ্রিকভাবে ভাল আচরণ করেছে, একবার সমস্ত বাজে কথা শুদ্ধ হয়ে গেলে। শারীরিক গুণমান বেশ ঠিক আছে বলে মনে হচ্ছে, এবং মেশিনটি পারফরম্যান্স, সংযোগ এবং মূল্যের ক্ষেত্রে একটি খুব শালীন দর কষাকষি অফার করে।

এখন, বড় চ্যালেঞ্জ হবে লিনাক্স ডিস্ট্রোকে এই বাক্সটি বুট করার জন্য। আমরা দেখতে পাচ্ছি যে উবুন্টু কোনও বাধা ছাড়াই এটি করে, ঘৃণা করা ওভারডগ হিসাবে তার নম্র অবমূল্যায়িত মূল্য প্রমাণ করে। বাকি জন্য হিসাবে? পরীক্ষা শুরু হোক।

চিয়ার্স।


  1. আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

  2. আমার নতুন নতুন ল্যাপটপ!

  3. Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

  4. VirtualBox 4 - নতুন কি?