কম্পিউটার

আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

আমি আপনাকে একটি গোপন কথা বলি:যদিও আমি প্রায়ই দাবি করি আমার কোন বন্ধু নেই, আমি করি! কিছু, কিন্তু এখনও, তারা উপস্থিত এবং জন্য হিসাব. এই বন্ধুদের মধ্যে একজন আমাকে তার T61 দিয়েছিল বিস্তৃত, দীর্ঘমেয়াদী অপারেটিং সিস্টেম পরীক্ষার জন্য, যেটি আপনি সম্প্রতি উপভোগ করেছেন, সমস্ত সর্বশেষ-জেনারেল এসএসডি বেঞ্চমার্কিং এবং চতুর্গুণ বুট সেটআপ এবং কী নয়। এবং এখন, সেই একই বন্ধু আমাকে তার আরেকটি মেশিন ধার দিয়েছে, অনির্দিষ্ট সময়ের জন্য অপব্যবহারের জন্য। এর মানে আরও মজা।

হাতে থাকা ল্যাপটপটি হল Lenovo T400, একটি 64-বিট T9400 Core 2 Duo প্রসেসর, একটি Intel গ্রাফিক্স কার্ড, এবং পূর্ববর্তী প্রজন্মের 80GB SSD, কিন্তু তবুও, একটি SSD কম নয়। মেশিনটি প্রায় পুদিনা অবস্থায় আছে, কিছু স্ক্র্যাচ চিহ্ন এবং লুকানো গ্রীস সংরক্ষণ করুন। তবে এটি একটি বরং শক্তিশালী, একেবারে নতুন নোটবুক যা আমি কিছু বিশাল ডিস্ট্রো পরীক্ষার জন্য ব্যবহার করব। নাকি আমি করব?

আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

আরো স্পেস

ঠিক সেখানে ছবি আছে. এবং এটির দিকে তাকিয়ে, আপনি জানেন না এটি কোন মডেল, কারণ তারা সব একই রকম দেখতে। প্রকৃতপক্ষে, এটি আপনার চারপাশে দেখা T60p বা T61 থেকে কার্যত আলাদা করা যায় না। এখন, T60p এর কথা বলছি, আমি আনুষ্ঠানিকভাবে সেই মেশিনটিকে অবসর দিয়েছি, যার মানে হল যে আমার বাড়িতে আর কোন 32-বিট প্রসেসর কম্পিউটার নেই, একটি eeePC বাদে। ঠিক আছে, সত্য নয়, একটি পুরানো T42 আছে, কিন্তু আমি দীর্ঘদিন ধরে এটি ব্যবহার করিনি এবং কীভাবে এটির সর্বোত্তম ব্যবহার করা যায় তা আলতো করে চিন্তা করছি। সম্ভবত একটি কম শেষ ডিস্ট্রো ইনস্টল করুন এবং দেখুন কি দেয়?

সম্পূর্ণরূপে প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, T400 এর একটি গ্রাফিক্স কার্ড রয়েছে যা আমার এনভিডিয়া-চালিত LG এবং HP মেশিনের তুলনায় উল্লেখযোগ্যভাবে নিকৃষ্ট, তবে সামগ্রিকভাবে, এটি অন্য দুটি বাক্সের মতোই। এটির একটি শালীন সিপিইউ রয়েছে যা প্যাভিলিয়নের চেয়ে কিছুটা কম শক্তিশালী, যেহেতু এটিতে কোনও হাইপারথ্রেডিং নেই এবং এটি কোনও iX প্রজন্মের জিনিস নয়, তবে কাঁচা প্রক্রিয়াকরণ শক্তির ক্ষেত্রে এটি পুরানো ল্যাপটপের তুলনায় কিছুটা বেশি পেশীযুক্ত। তিনটিরই ঠিক একই র‍্যাম, একটি মিষ্টি স্পট 4GB। খুব বেশি নয়, তবে সামগ্রিকভাবে বেশ শালীন।

সিস্টেমটি সম্পর্কে আমি সত্যিই যা পছন্দ করি তা হল এতে VT এবং VT-d এক্সটেনশন রয়েছে, যার অর্থ ভার্চুয়ালাইজেশন মজাদার। এবং আমরা পরে এই সম্পর্কে আরো দেখা হবে, আমি প্রতিশ্রুতি. আপাতত, যদিও, আমি একটু সমস্যার সম্মুখীন হচ্ছি। সত্যিই একটি ধাঁধা.

যাইহোক, মেশিনটি একটি 80GB আগে-শেষ-জেন SSD সহ আসে। আপনি দেখতে পাচ্ছেন, এটি আগে ব্যবহার করা হয়েছিল, এবং SMART ইউটিলিটি এমনকি কিছু খারাপ সেক্টর রিপোর্ট করে, মোট দুটি। ফ্ল্যাশ কোষের ক্ষেত্রে এটি আসলেই গুরুত্বপূর্ণ নয়, তবে এখনও, যান্ত্রিক ডিস্কের তুলনায় দীর্ঘমেয়াদে হার্ডওয়্যারের নির্ভরযোগ্যতা সম্পর্কে এটি আমাদের কী বলে তা নিশ্চিত নয়।

আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

এছাড়াও আপনি i915 ড্রাইভারের সাথে মিলিত এবং Intel AGN 5100 কার্ডের আকারে ওয়্যারলেস-এন সহ একটি খুব সাধারণ, নিম্ন-থেকে-মধ্য পরিসরের ইন্টেল কর্পোরেশন মোবাইল 4 সিরিজ চিপসেট ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কন্ট্রোলার পাবেন। সব মিলিয়ে, জিনিসের একটি আকর্ষণীয় গুচ্ছ মত শোনাচ্ছে.

দ্বিধা

আমার বড় প্রশ্ন হল:আমি এখানে কোন বিতরণ ব্যবহার করব? আমি একটি ট্রিপল-বুট কনফিগারেশনের পরিকল্পনা করছি, যেখানে দুটি স্ট্যাটিক ইনস্টলেশন এবং ডিস্ট্রো পরীক্ষার জন্য ব্যবহৃত একটি সর্বদা পরিবর্তনশীল। সেটআপটি শুধুমাত্র লিনাক্স হবে, অনেকটা আমার অস্ত্রাগারের মতো।

এখন, কি নির্বাচন করবেন? আমি বিভিন্ন নিবন্ধের লিঙ্কগুলির সাথে পাগল হয়ে যাব, তাই আপনি যদি সেগুলি সব পড়ে থাকেন তবে নির্দ্বিধায় এড়িয়ে যান, বা গারনেট ক্লিক করার একটি করুণ প্রচেষ্টা উপেক্ষা করুন৷ যাই হোক, গল্পটি নিম্নরূপ উন্মোচিত হয় এবং প্লট ঘনীভূত হয়:

LG RD510 মেশিনে একটি প্যাঙ্গোলিন, একটি লুসিড শীঘ্রই অন্য কিছুতে পরিবর্তন করা হবে, একটি CentOS, তাকে আশীর্বাদ করুন, এবং একটি Linux Mint Maya এর হাই-এন্ড গেমিং সেটআপে রয়েছে৷ আরও শক্তিশালী এইচপি নোটবুক তার 7,200rpm অভ্যন্তরীণ ডিস্কে শুধুমাত্র দুটি অপারেটিং সিস্টেম চালায়, একটি উইন্ডোজ 7 এবং একটি লুসিড, আবার শীঘ্রই উবুন্টু 12.04 এ আপগ্রেড করা হবে। যাইহোক, একটি 640GB বাহ্যিক ডিস্ক রয়েছে যেখানে ছয় বা সাতটি অন্যান্য অপারেটিং সিস্টেম উপলব্ধ রয়েছে, অনেকগুলি আপগ্রেড এবং রিফ্রেশের একটি গুরুতর, খুশি প্রয়োজন।

তারপরে, T61 মেশিনটি চারটি বুট বিকল্পের সাথে আসে, উবুন্টু, কুবুন্টু এবং মিন্ট স্থায়ী বিকল্প হিসাবে এবং পরীক্ষা এবং পর্যালোচনার জন্য একটি স্লট। কিছু কারণে, ডিস্ট্রিবিউশন ডিপ্লয়মেন্টের ক্ষেত্রে আমি চার নম্বরে স্থির হয়েছি। একটি পুনরাবৃত্ত থিম, যে এক বলে মনে হচ্ছে. হুম, হ্যাঁ। যাইহোক, আশেপাশে আরও বেশ কয়েকটি বাক্স পড়ে আছে, তবে সেগুলি সেখানে অপ্রাসঙ্গিক। এবং চলুন ডেস্কটপ এবং নেটবুককে আপাতত সমীকরণের বাইরে রেখে দেই।

আপনি আমার সমস্যা দেখতে? প্রায় দুই বছর আগে, আমার সেটআপটি শুধুমাত্র উবুন্টু এবং SUSE ছিল, এবং এটি কঠিন এবং চিরন্তন ছিল, কিন্তু তারপরে সবকিছু বদলে যায়। এবং যেহেতু, আমি কুবুন্টু, মিন্ট এবং সেন্টোস উভয়কেই সেখানে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি, শাখা তৈরি করা, প্রসারিত করা। তাই সম্ভবত এটা সময় আরো কিছু শাখা আউট. সম্ভাব্য প্রার্থী হিসেবে আমি যা ভাবছি তা এখানে:

বিকল্প 1:CentOS

হ্যাঁ, আরেকটি। এটা চমৎকার এবং অনন্তকাল পর্যন্ত সমর্থিত. সেন্টোস অদম্য রেডহ্যাট পেডিগ্রির সাথে আসে এবং এটি সম্ভবত ভার্চুয়ালাইজেশন পরীক্ষার জন্য সেরা প্ল্যাটফর্ম, বিশেষ করে কেভিএমের সাথে, তবে অন্যদেরও।

আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

বিকল্প 2:Xubuntu

হ্যাঁ, হ্যাঁ, আপনি অবাক হবেন, আমি একটি Xfce ডিস্ট্রো ব্যবহার করে চিন্তা করছি, চিত্রে যান! পাগল, আমি জানি! কিন্তু আমি Xubuntu এর সাথে অত্যন্ত সন্তুষ্ট ছিলাম, এবং এটি পুরানো এবং নতুন স্কুল ব্যবহারের মডেলগুলির মধ্যে একটি চমৎকার সমঝোতা অফার করে, এছাড়াও আপনি চাইলে আধুনিক চেহারা পেতে পারেন।

আমার নতুন পরীক্ষার বাক্স - এবং এটি কীভাবে ছিল না

আপনি কি সুপারিশ করবেন?

এখন আকর্ষণীয় অংশ আসে. আপনি সুপারিশ করতে চান কোনো বিতরণ আছে? এখন, আমি আপনাকে আপনার পরামর্শ পাঠানোর আগে সাবধানে চিন্তা করতে বলব। শুধু আপনার পছন্দের পছন্দ ফরোয়ার্ড করবেন না এবং অন্য সবকিছু উপেক্ষা করুন। বিস্তৃত জনপ্রিয়, বিশ্বব্যাপী ব্যবহার, জেনেরিক পরিস্থিতির কথা চিন্তা করুন যা আধুনিক কম্পিউটিংয়ের বেশিরভাগ অংশকে অন্তর্ভুক্ত করে।

উদাহরণস্বরূপ, আমি সন্দেহ করি যে আমি কখনও আমার প্রোডাকশন সেটআপে জেন্টু বা আর্চ বা অনুরূপ স্থাপন করতে চাই, তাই সত্যিই কোন অর্থ নেই। আপনার লক্ষ্য করা উচিত বড় খেলোয়াড়দের, বা অন্ততপক্ষে, ব্যাপকভাবে সমর্থিতদের জন্য। সম্ভাব্য প্রার্থীদের মধ্যে সম্ভবত মিন্ট, SUSE, হতে পারে ফেডোরা, হয়তো অন্য কিছু ডিস্ট্রিবিউশন রয়েছে যা আমি এখনই ভাবতে পারছি না। খুব মজা করা উচিত, যার মানে হল যে আমি দিনের শেষে মালিকানাধীন জিনিস পেতে পারি। এরকম কিছু. তাই আপনি কি মনে করেন?

কিছু মনে করবেন না, প্রাথমিক পরীক্ষা

এখন সেরা অংশ আসে. কোনো একটি নির্দিষ্ট অপারেটিং সিস্টেমে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার আগে, আমি এই মেশিনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছি, লাইভ সেশনে প্রাথমিক ব্যবহার থেকে আমি কী ধরনের ফলাফল পাব তা দেখতে। প্রথমে, আমি জোরিনকে বরখাস্ত করেছি, যা আমার ইউএসবি ড্রাইভে সাপ্তাহিক ডিস্ট্রো ছিল, পরীক্ষা চলছে।

প্রথম কয়েক মিনিটের জন্য, সবকিছু ঠিক আছে বলে মনে হচ্ছে. কিন্তু তারপরেই সমস্যা বাড়তে থাকে। ওয়্যারলেস নেটওয়ার্ক সংযোগ বিচ্ছিন্ন, চালু এবং বন্ধ করা শুরু করবে। এর সাথে অনেক কুৎসিত সিস্টেম বার্তা থাকবে, MAC গভীর ঘুমে যাওয়া এবং অন্যান্য নোংরা ত্রুটি সম্পর্কে পড়া। দেখা যাচ্ছে, লিনাক্সে Intel AGN 5100 এ একটি বাগ আছে, যখন আপনি একটি G- সক্ষম রাউটারের সাথে সংযোগ করার চেষ্টা করেন। এন-সক্ষম ডিভাইসে ঘটবে বলে মনে হয় না, অনুমিত হয়। হতে পারে.

সমাধান হল ওয়্যারলেস ড্রাইভারে N প্রোটোকল নিষ্ক্রিয় করা। এটি করার সঠিক কমান্ডটি বিতরণের মধ্যে সামান্য পরিবর্তিত হবে, তবে এটি ড্রাইভার বিকল্পগুলি সম্পাদনা করার জন্য নেমে আসে। সমস্ত কমান্ড রুট বা সুডো হিসাবে চালানো উচিত।

প্রতিধ্বনি "বিকল্প iwlwifi 11n_disable=1">> etc/modprobe.d/iwlwifi.conf
modprobe -rfv iwlwifi
modprobe -v iwlwifi

অথবা একটি কম কঠোর:

vi /etc/modprobe.d/options.conf

এবং তারপর, ফাইলে নিম্নলিখিত লাইন যোগ করুন:

বিকল্প iwlagn 11n_disable=1 11n_disable50=1

এর পরে, আপনার সিস্টেম রিবুট করুন। বেশিরভাগ লোকের জন্য, নেটওয়ার্ক বন্ধ করা এবং নেটওয়ার্ক মডিউল ম্যানুয়ালি আনলোড এবং লোড করার চেয়ে রিবুট করা সহজ। এটি আপনার নেটওয়ার্ককে ট্র্যাকে ফিরিয়ে আনতে হবে।

কিন্তু এখানেই শেষ নয়. একটি অনেক বড় সমস্যা মাউস কার্সার সঙ্গে ছিল. এটি এলোমেলোভাবে, অনিয়মিতভাবে স্টল হয়ে যাবে, একটি বিশাল জড়তা সেটিং সহ ক্রল করার জন্য ধীর হয়ে যাবে যা আমি যেভাবে মাউস সেটিংস পরিবর্তন করার চেষ্টা করেছি তা নির্বিশেষে রয়ে গেছে যখন এটি ঘটেছিল, তখন CPU ব্যবহার প্রায় 100% বেড়ে যাবে, শীর্ষ হিটাররা kworker থ্রেড হবে প্রতিটি কোর উপর. অধিকন্তু, সমগ্র ডেস্কটপটি অলস এবং প্রতিক্রিয়াহীন হয়ে যাবে।

আমি Linux Mint, Xubuntu এবং CentOS-এ পরীক্ষার পুনরাবৃত্তি করেছি, সব ক্ষেত্রেই একই ফলাফল, সম্পূর্ণরূপে পুনরাবৃত্তিযোগ্য। এই বড় সমস্যাগুলি লুকিয়ে থাকার কারণে, আমি এই ডিস্ট্রিবিউশনগুলির একটিও ভালভাবে চালানোর জন্য অক্ষম ছিলাম, ইনস্টল করা যাক। তারপরে, আমিও বুঝতে পেরেছিলাম যে আমি বোকা সমস্যাগুলির সমাধান করার মেজাজে ছিলাম না। তাই ছেড়ে দিলাম।

উপসংহার

ল্যাপটপ তার মালিকের কাছে ফিরে যাচ্ছে। আমি বলতে দুঃখিত, কিন্তু এর বাজে গ্রাফিক্স এবং ওয়্যারলেস সহ, এটি কেবল অব্যবহারযোগ্য। আমি অবশ্যই লিনাক্সকে দোষ দিতে পারি, কিন্তু তারপরে, একই লিনাক্স অন্য সব জায়গায় ঠিকঠাক কাজ করে। তাছাড়া, এন-সক্ষম কার্ড সহ আমার অন্যান্য মেশিনগুলি ঠিকঠাক চলছে, যেহেতু তাদের অন্যান্য ডিভাইস রয়েছে। এবং আসুন গ্রাফিক্স কার্ডের কথাও না বলি। আপনি জানেন যে আমি নন-এনভিডিয়া কার্ড, বা নন-এনভিডিয়া ড্রাইভার সম্পর্কে কী ভাবি। আপনি দেখেছেন নুওয়াউ দিয়ে কি হয়।

আমার বন্ধুর উদ্দেশ্য ছিল সর্বোত্তম, এবং আমিও তাই করেছি। সত্যিই, আমি এই নতুন বক্সের সাথে একটি মজার দৌড়ের আশা করছিলাম, আপনার জন্য উত্তেজনাপূর্ণ পরীক্ষা এবং পরিবর্তন এবং নতুন টিউটোরিয়ালের সম্পূর্ণ পরিসরের আশা করছিলাম। হায়রে, এটা হওয়ার কথা নয়। আমি দেখব যে আমি আমার বন্ধুকে তার অন্য কোনও মেশিন ছেড়ে দিতে বাধ্য করতে পারি কিনা। ভাল, যদি না হয়, এটি একটি আকর্ষণীয় ব্যায়াম হয়েছে, এবং সমস্ত মাছের জন্য ধন্যবাদ। অপেক্ষা করুন, আসলে, আমি এই ল্যাপটপ দিয়ে এক বা দুটি জিনিস করব, তবে এটি পাগল কিছু। আপনি শীঘ্রই দেখতে পাবেন. এবং অবশেষে, আপনি আমাকে আপনার কোন পরামর্শ পাঠাতে হবে না, যদি না আপনি সত্যিই চান. যে সব হবে, বন্ধুরা.

চিয়ার্স।


  1. কিভাবে নতুন LibreOffice আইকন থিম ইনস্টল করবেন

  2. Lenovo IdeaPad 3 - নতুন টেস্ট ল্যাপটপ, খুব শালীন মান

  3. আমার নতুন লিনাক্স টেস্ট ল্যাপটপ পেশ করছি:Lenovo G50

  4. আমার নতুন নতুন ল্যাপটপ!