কম্পিউটার

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

ডিসেম্বরের মাঝামাঝি সময়ে, অ্যামাজন ওয়েব পরিষেবাগুলি তাদের নিজস্ব কাস্টম অপারেটিং সিস্টেম অ্যামাজন লিনাক্স 2 নামক রিলিজ প্রার্থীর প্রাপ্যতা ঘোষণা করেছে, যা Red Hat Linux এন্টারপ্রাইজের উপর ভিত্তি করে, পাঁচ বছরের সমর্থন এবং কিছু ঝরঝরে, আধুনিক বৈশিষ্ট্য সহ যা লোকেদের পরীক্ষা করতে সহায়তা করবে। - এবং আশা করি আরও বেশি আগ্রহী হবেন - AWS কম্পিউট প্রযুক্তি।

AWS একটি ভার্চুয়াল মেশিন অ্যাপ্লায়েন্স হিসাবে AL2 প্রকাশ করেছে, তাই এটি AWS ডোমেনের বাইরে পরীক্ষার জন্য উপলব্ধ। যেখানে এই নিবন্ধটি খেলার মধ্যে আসে. আমি ভার্চুয়ালবক্স ভিডিআই ডাউনলোড করেছি এবং একটি ভার্চুয়াল মেশিন সেট আপ করেছি, কী, কীভাবে, কোথায় এবং কখন দেখতে। চলুন শুরু করি।

প্রাথমিক ইম্প্রেশন

আমি ভিডিআই ডাউনলোড করেছি, একটি রেড হ্যাট টাইপ মেশিন সেট আপ করেছি, সাধারণ বিকল্পগুলি কনফিগার করেছি এবং তারপরে এটি বুট করতে দিন। প্রায় ত্রিশ সেকেন্ডের দ্রুত-স্ক্রলিং পাঠ্যের পরে, আমার কাছে একটি লগইন প্রম্পট ছিল। পাঠ্য অবশ্যই, কোন GUI নেই। AWS-এ, আপনি আপনার EC2 AMI-তে আপনার SSH শংসাপত্র দিয়ে লগইন করবেন। এখানে যদিও, আপনি একটি ভিন্ন উপায় প্রয়োজন. 'এটি কিছুটা জটিল তাই আমরা এটি সম্পর্কে আলাদাভাবে কথা বলব। আপাতত, অনুমান করুন লগইন করার একটি জাদুকরী উপায় আছে - আমি অনলাইনে কোনো সহজ বা তুচ্ছ রুট বা ec2-ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড কম্বো খুঁজে পাইনি, এবং কিছু বেসিক hax0rology করতে হয়েছে।

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

সিস্টেম এখন আপনার ব্যবহার এবং কমান্ড. সিস্টেম আপডেট, প্যাকেজ ইনস্টলেশন, পুরো চুক্তি। আপনার AWS পরিবেশের অংশ না হয়েও, এটি কিছুটা কম উত্তেজনাপূর্ণ, কিন্তু তবুও, আপনার কাছে ইনস্টল করার জন্য কার্নেল, সিস্টেমড এবং কিছু কাস্টম প্যাকেজ রয়েছে এবং আপনি ক্লাউড হোস্টিংয়ের জন্য অর্থ প্রদান না করে এটি করতে পারেন, এটি একটি বরং আকর্ষণীয় টেস্টবেড।

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

ডিফল্টরূপে, আপনি /opt/aws এর অধীনে Amazon টুলগুলির একটি ছোট উপসেট পাবেন। আপনাকে অতিরিক্ত জিনিস ইনস্টল করতে হবে যেমন aws-apitools-ec2, aws-apitools-elb বা অন্যান্য। কিন্তু তারপরে, এটি কাজ করে, এবং আপনি এই সেটআপের অফারগুলির সীমাবদ্ধতার মধ্যে খেলতে এবং টুইক করা শুরু করতে পারেন৷

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

Amazon Linux 2 - কে আমার পনির ঠকালো?

এটা কি ভালো?

ওয়েল, যে একটি আকর্ষণীয় প্রশ্ন. লিনাক্সের এন্টারপ্রাইজ ওয়ার্ল্ডে রেড হ্যাটের আধিপত্য রয়েছে, এর পরে SUSE, যার CAD এবং সুপারকম্পিউটিং স্পেসে আরও শক্তিশালী অবস্থান রয়েছে। উবুন্টু একটি কাছাকাছি তৃতীয়, এবং তারপরে অন্যান্য এন্টারপ্রাইজ স্বাদের মিশ্রণ রয়েছে, বেশিরভাগই রেড হ্যাটের উপর ভিত্তি করে।

বড় খেলোয়াড়রা তাদের সিস্টেমগুলিকে কঠোর ABI (ডেবিয়ানের মতো কোনও ভাঙা নয়), 10 বছরের সমর্থন এবং এমনকি আরও বেশি সময় দেয়। যাইহোক, অ্যামাজন এলটিএস সংস্করণের প্রতিশ্রুতি দেয়, যার অর্থ সম্ভবত একটি ভাল বৃত্তাকার দশক সমর্থন। এই বিষয়ে পরে আরো. এছাড়াও, এখানে প্রচুর সহায়ক সরঞ্জাম রয়েছে যা আপনাকে আপনার পরিবেশকে আরও সহজে পরিচালনা করতে সহায়তা করবে - এবং আপনাকে বিক্রেতার উপর আরও নির্ভরশীল করে তুলবে, যেমনটি আমরা একটি পৃথক নিবন্ধে আলোচনা করব। বেশিরভাগ কোম্পানির ইতিমধ্যেই বহু বছরের অ্যাপ্লিকেশনের উত্তরাধিকার রয়েছে এবং RHEL এবং SLES-এর উপরে পরিকাঠামো তৈরি করা হয়েছে এবং পরিবর্তন করা সহজ বা তাৎক্ষণিক হবে না। অথবা এমনকি সম্ভব।

কিন্তু অ্যামাজন লিনাক্স 2 RHEL-এর উপর ভিত্তি করে তৈরি, তাই এটি কিছু সাহায্য করবে, প্লাস এটি AWS পরিবেশের জন্য নেটিভ সিস্টেম, এবং বিনামূল্যে দেওয়া হয়, তাই দীর্ঘ গেমের প্রিমাইজ অবশ্যই আকর্ষণীয়। মুরগি ও ডিমের সমস্যা। আরও ব্যয়বহুল কি, ছয় বছরের মধ্যে একটি নতুন অপারেটিং সিস্টেমে সবকিছু পোর্ট করা বা একই সময়ের মধ্যে আপনার বিদ্যমান লিনাক্সের জন্য প্রিমিয়াম এন্টারপ্রাইজ সমর্থনের জন্য অর্থ প্রদান করা? টাইমস 23,000 সার্ভার। অথবা এরকম।

এটি করে AWS-এর হারানোর কিছুই নেই - যদি কেউ OS না নেয়, তবুও তাদের গ্রাহকরা তাদের ক্লাউডে সাইকেল চালাচ্ছেন এবং এর জন্য অর্থ প্রদান করছেন এবং মূল্যের মধ্যে ইতিমধ্যেই সমস্ত বিভিন্ন লাইসেন্সিং ওভারহেড এবং এই জাতীয় জিনিসগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ যদি লোকেরা তাদের সিস্টেমকে আলিঙ্গন করে, তাহলে তারা আরও কঠোর গ্রাহক লক-ইন জিতবে৷

এটি সেখানে ব্যবহারকারীদের জন্য ভাল হবে? আচ্ছা, এটাই আসল প্রশ্ন। Amazon জানে যে তাদের প্রতিষ্ঠিত এন্টারপ্রাইজ প্লেয়ারদের তুলনায় একটি পার্থক্যকারী ফ্যাক্টর অফার করতে হবে, অন্যথায়, কিছু স্ট্রিং পরিবর্তন ছাড়া, কোন লাভ নেই। তাই আধুনিক কার্নেল 4.9, যা বিদ্যমান এন্টারপ্রাইজ ফসলের থেকে আলোকবর্ষ এগিয়ে - কিন্তু উৎপাদন ব্যবহারের জন্য সম্পূর্ণ অনুপযুক্ত। এটি 5-6 বছরের মধ্যে হবে, যে সময়ের মধ্যে, যারা অ্যামাজন লিনাক্সের পরীক্ষা এবং ট্রায়াল করছেন তারা প্রযুক্তির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করবে৷

দ্বিতীয় জোকারটি পারফরম্যান্স হতে পারে - যদি অ্যামাজন তাদের লিনাক্সকে অপ্টিমাইজ করতে পারে এবং আরএইচইএল (বা অন্যরা) যা করতে পারে তার চেয়ে প্রসেসর থেকে আরও বেশি রস নিংড়ে নিতে পারে, তাহলে তারা পারফরম্যান্স-চুলকানিযুক্ত গ্রাহকদের, বা বড় পরিবেশে যেখানে প্রতি শতাংশ বা শতাংশ গতির পার্থক্য মানে নিচের লাইনে অনেক।

কিন্তু তারপর ...

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন পৃষ্ঠাটি পড়ে মনে হচ্ছে LTS চিত্রটি মাত্র 5 বছর হবে এবং এটি কার্নেল-স্পেস ABI কে ভেঙে দেবে। তাই এই বরং চতুর প্রমাণ হতে পারে. এবং অবশ্যই, এটা সম্পূর্ণভাবে সম্ভব যে Amazon ক্লাসিক এন্টারপ্রাইজ স্তরের চেয়ে ভিন্ন ধরনের গ্রাহকদের জন্য লক্ষ্য করছে। আমরা দেখব।

উপসংহার

এখন পর্যন্ত, এটি একটি অপেক্ষাকৃত সৌম্য, একটি নতুন অপারেটিং সিস্টেমের সহজ পরিচিতি যা একটি ভীতু প্যাকেজে পরিচিত এবং নতুনকে মিশ্রিত করে। সম্ভবত এটিই লক্ষ্য, কারণ একটি র্যাডিক্যাল অফার অবিলম্বে সবাইকে ভয় দেখাবে। অ্যামাজন লিনাক্স 2 হল একটি আকর্ষণীয় ধারণা, কারণ এটি ব্যবহারকারীদের দেয় যা Red Hat কখনই করেনি (এখনও) - একটি ফেডোরা-এর মতো ব্লিডিং-এজ প্রযুক্তি যা মূল ভিত্তি এন্টারপ্রাইজ অফারটির স্থায়িত্ব এবং দীর্ঘমেয়াদী সমর্থন সহ। কিন্তু তারপরে, এটি ABI ভেঙ্গে একটি ডেবিয়ান/উবুন্টু স্টান্টও টেনে আনে, তাই যারা লা ভিদা লোকো (তাদের কিউবিকেল বা খোলা জায়গায় কারাগারে) জীবনযাপন উপভোগ করছেন তাদের জন্য এটি কিউবিকেল হবে।

বহু বছর ধরে বৃহৎ আকারের এইচপিসি বিশ্বে বেঁচে থাকার এবং শ্বাস নেওয়ার পরে, এটি কীভাবে বিকশিত হবে তা দেখতে আমি বেশ উদ্বিগ্ন। কর্মক্ষমতা, স্থিতিশীলতা এবং ব্যবহারের সহজতা আমার প্রাথমিক উদ্বেগ হবে। তাহলে, EC2 হাইভের মধ্যে একটি রিমোট ভার্চুয়াল মেশিন সংযুক্ত করা কি সম্ভব? এটি আরেকটি পরীক্ষা, এবং আমি দেখতে চাই যে স্কেলিং এবং স্থাপনা বিতরণ করা নেটওয়ার্কগুলিতে ভাল কাজ করে কিনা। যেভাবেই হোক, এর থেকে কিছু না বের হলেও, Amazon Linux 2 একটি সম্ভবত দুর্দান্ত দুঃসাহসিক কাজের একটি চমৎকার সূচনা। অথবা খণ্ডিত পরিবারে আরেকটি সন্তানকে আমরা লিনাক্স বলি। সময় বলে দেবে. তুমি চলে যাও। মেঘ দূরে।

চিয়ার্স।


  1. VirtualBox 4 - নতুন কি?

  2. লিনাক্সে ভিএমওয়্যার ওয়ার্কস্টেশন - দুর্দান্ত!

  3. SUSE স্টুডিও - আপনার নিজের লিনাক্স তৈরি করুন

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 3:লিনাক্স হোস্ট এবং লিনাক্স গেস্ট - VMGL - (Im)সম্ভব?