কম্পিউটার

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

গতবার, আমরা শিখেছি কিভাবে ডিভিডি মুভি রিপ করতে হয়। আজ, আমরা ঠিক উল্টোটা করব:কীভাবে ডিভিডি সিনেমা তৈরি করতে হয় তা শিখুন। এটি এমন একটি বিষয় যা আপনি বিবেচনা করতে পারেন বিশেষ করে যদি আপনার কাছে পুরানো DVD প্লেয়ার থাকে যেগুলি নন-ডিভিডি ফর্ম্যাটগুলিকে সমর্থন করতে পারে না - তবুও আপনার কাছে প্রচুর ভিডিও রয়েছে, যার মধ্যে বাড়িতে তৈরি ভিডিওগুলি রয়েছে, সব ধরনের ফর্ম্যাটে মিথ্যা রয়েছে৷ এই টিউটোরিয়ালে, আমরা MPEG-4 মুভিগুলিকে ডিভিডিতে রূপান্তর করতে DeVeDe ব্যবহার করব। আমাকে অনুসরণ কর.

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

DeVeDe ইনস্টল করুন

DeVeDe সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রিবিউশনের ভান্ডারে অন্তর্ভুক্ত। এখানে বেশি কিছু করার নেই।

DeVeDe ব্যবহার করা

আপনি যে মুহুর্তে প্রোগ্রামটি চালু করবেন, এটি আপনাকে একটি কনফিগারেশন উইজার্ডের মাধ্যমে চালাবে।

ডিস্ক প্রকার নির্বাচন

প্রথমত, আপনার আউটপুট কি হবে তা বেছে নিতে হবে। DeVeDe বিভিন্ন ফরম্যাট সমর্থন করে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনি ভিডিও ডিভিডি চাইবেন। এই প্রদর্শনের উদ্দেশ্যে, আমি VideoCD বেছে নেব।

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

ফাইল নির্বাচন করুন

আপনার পরবর্তী ধাপ হল আপনি যে ফাইলগুলিকে ট্রান্সকোড করতে চান তা বেছে নেওয়া। পছন্দসই মিডিয়া ফাইল নির্বাচন করতে Add এ ক্লিক করুন। আমাদের ক্ষেত্রে, আমরা Zatoichi থেকে ক্লিপ ব্যবহার করব যা আমরা শেষবার রূপান্তর করেছি।

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

আপনাকে কিছু বিষয়ের প্রতি মনোযোগ দিতে হবে:ভিডিও ফরম্যাট গুরুত্বপূর্ণ, আপনি কোথায় থাকেন, ইউরোপ বা উত্তর আমেরিকার উপর নির্ভর করে। উপরন্তু, আপনি সাবটাইটেল যোগ করতে পারেন (পথে একটি টিউটোরিয়াল, আমি প্রতিশ্রুতি দিচ্ছি)। এটি বিশেষভাবে উপযোগী হতে পারে যদি মুভিটি একটি বিদেশী ভাষায় হয় যা আপনি বোঝেন না, তাই সাবটাইটেল এম্বেড করা একটি খুব বুদ্ধিমান ধারণা বলে মনে হয়, বিশেষ করে যদি আপনার পুরানো ডিভিডি প্লেয়ার বহিরাগত সাবটাইটেল (.srt বা .sub) সমর্থন না করে।

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

পূর্বরূপ

আপনি আউটপুট পূর্বরূপ দেখতে পারেন. আপনার ইচ্ছাকৃত মুভির দৈর্ঘ্য বেছে নিন এবং DeVeDe ট্রান্সকোড করুন। প্রিভিউ আপনার পছন্দের ডিরেক্টরিতে সংরক্ষণ করা হবে। একবার আপনি পূর্বরূপ দেখা শেষ করলে, এটি মুছে ফেলা হবে।

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

চূড়ান্ত সেটিংস

একবার আপনি আপনার পছন্দের সাথে সন্তুষ্ট হলে, ফাইল(গুলি) ঠিক আছে। আপনি মূল মেনুতে ফিরে যাবেন। এখানে, ফাইলগুলি রূপান্তর করার আগে বেছে নেওয়ার জন্য আপনার কাছে আরও কয়েকটি বিকল্প রয়েছে।

ডিস্কের ব্যবহারই বলে দেবে সিনেমাটি কতটা জায়গা নেবে। অ্যাকশনের অধীনে, আপনি একটি কমপ্লায়েন্ট ফরম্যাটে ফাইল তৈরি করা বা বার্ন-রেডি .iso ইমেজে প্যাকেজ করার মধ্যে বেছে নিতে পারেন। DeVeDe রূপান্তর সংক্ষিপ্ত করতে একাধিক CPU ব্যবহার করতে পারে।

আপনি প্রস্তুত হলে ফরওয়ার্ডে ক্লিক করুন।

গন্তব্য চয়ন করুন

DeVeDe FAT32 ভলিউম পছন্দ করে না, তাই সেগুলি এড়িয়ে চলুন।

DeVeDe অনুপস্থিত স্থান সম্পর্কে অভিযোগ করতে পারে। আপনি যদি নিশ্চিতভাবে জানেন যে আপনার কাছে পর্যাপ্ত হার্ড ডিস্ক স্পেস আছে, শুধু বার্তাটি উপেক্ষা করুন।

ট্রান্সকোডিং

এবং আপনি আপনার পথে থাকা উচিত:

কিভাবে লিনাক্সে ডিভিডি দিয়ে ডিভিডি মুভি তৈরি করবেন

কাজ হয়ে গেছে

আপনার সিনেমা তৈরি হয়ে গেলে, এটি খুলুন এবং উপভোগ করুন। পরে, আপনি এটি DVD-তেও বার্ন করতে পারেন।

উপসংহার

DeVeDe একটি সহজভাবে বন্ধুত্বপূর্ণ ইউটিলিটি। আবার, মাল্টিমিডিয়ার ক্ষেত্রে লিনাক্স তার সরলতা এবং স্বাচ্ছন্দ্যের সাথে আমাদের অবাক করে। GUI এর মাধ্যমে সবকিছু করা হয়, শুধুমাত্র মাউস ক্লিক ব্যবহার করে, কোন বিশেষ জ্ঞান বা কনফিগারেশনের প্রয়োজন নেই। ইনস্টলেশন থেকে প্রকৃত ট্রান্সকোডিং, ভিডিওর সাথে কাজ করা সহজ হতে পারে না। আমি আশা করি আপনি মাল্টিমিডিয়ার একটি দীর্ঘ সিরিজের আরেকটি টিউটোরিয়াল উপভোগ করেছেন। অনেক নতুন, উত্তেজনাপূর্ণ নিবন্ধ তাদের পথে আছে. উপভোগ করুন!


  1. কিভাবে লিনাক্সে হ্যান্ডব্রেক দিয়ে ডিভিডি মুভি রিপ করবেন

  2. মিথটিভি - লিনাক্স হোম সিনেমা - এটি কি মূল্যবান?

  3. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. পণ্য নির্মাতার সাথে আপনার নিজস্ব ডিস্ট্রো তৈরি করুন