কম্পিউটার

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 3:অডিও - টিউটোরিয়াল

এটি মাল্টিমিডিয়া ফরম্যাটগুলি কীভাবে ব্যবহার এবং ম্যানিপুলেট করা যায় সে সম্পর্কে তৃতীয় নিবন্ধ:ফ্ল্যাশ, ভিডিও এবং অডিও৷ প্রথম নিবন্ধে, আমরা ফ্ল্যাশ ফাইলগুলিতে মনোনিবেশ করেছি:ওয়েবসাইটগুলি থেকে কীভাবে সেগুলি ডাউনলোড করতে হয়, কীভাবে ফর্ম্যাটগুলির মধ্যে রূপান্তর করতে হয় (যেমন .flv থেকে .avi), কীভাবে ফ্ল্যাশ চলচ্চিত্র এবং অনলাইন স্ট্রিমগুলি থেকে সঙ্গীত বের করতে হয়, কীভাবে বিভিন্ন ফর্ম্যাটগুলিকে রূপান্তর করতে হয় .swf ফাইল, ফ্ল্যাশ ভিডিওতে মেটা ডেটা সন্নিবেশ করান, এবং আরও কিছু দুর্দান্ত কৌশল৷

দ্বিতীয় নিবন্ধে, আমরা ভিডিও ফাইলগুলির বিষয়ে কথা বলেছি:বিভক্ত করা এবং সেগুলিকে যুক্ত করা, এনকোডিং এবং কম্প্রেশন পরিবর্তন করা, অডিও এবং ভিডিওতে বিটরেটের অসঙ্গতি ঠিক করা, চলচ্চিত্র রেকর্ড করা এবং অন্যান্য কাজ। এতে, তৃতীয় নিবন্ধে, আমরা অডিও ফাইলগুলি পরিচালনা করব:বিভিন্ন মিউজিক ফরম্যাটের মধ্যে রূপান্তর করুন, যেমন .mp3, .ogg, .wav, এবং অন্যান্য, শব্দ মিশ্রিত করুন, বিভিন্ন ট্র্যাক থেকে অংশগুলিকে বিভক্ত করে কাস্টম টুকরা রচনা করুন এবং আরও অনেক কিছু।

সর্বোপরি, আমরা দরকারী মাল্টিমিডিয়া প্রোগ্রামগুলি সম্পর্কেও কথা বলব যা আমাদের সাধারণ দৈনন্দিন কাজগুলিতে সাহায্য করতে পারে, যেমন অডিও এবং ভিডিও রেকর্ডিং সফ্টওয়্যার৷ সর্বোপরি, আমি যা দেখাতে যাচ্ছি তা বিনামূল্যে। সর্বশেষ কিন্তু অন্তত নয়, আমরা উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের উদাহরণ দেখতে পাব। তো চলুন শুরু করি।

বিষয়বস্তুর সারণী:

  1. অডিও ফাইল ম্যানিপুলেট করুন
    1. ফাইল ফরম্যাটের মধ্যে রূপান্তর করুন
    2. অডিও ফাইলগুলিকে বিভক্ত করুন এবং যোগদান করুন
    3. ফ্ল্যাশ এবং ভিডিও ফাইল থেকে অডিও বের করুন
    4. লাভ পরিবর্তন করুন
    5. সঙ্গীত ফাইল ট্যাগ করুন
  2. অডিও রেকর্ড করুন
  3. বিবেচনা করার জন্য কয়েকটি খেলোয়াড় ...
  4. সারসংক্ষেপ
  5. উপসংহার

অডিও ফাইল ম্যানিপুলেট করুন

অডিও বাজানো জল খাওয়ার মতোই সাধারণ হয়ে উঠেছে। হয়তো আরও বেশি। আমাদের অনেকের কাছেই বহু-জিবি ফাইলের সংগ্রহ রয়েছে, যা আমাদের মেশিনে আইনিভাবে প্রাপ্ত। এই ফাইলগুলি ম্যানিপুলেট করা প্রায় দ্বিতীয় প্রকৃতির হয়ে উঠেছে।

অন্যান্য ব্যবহারকারীদের এটি কম সহজ আছে. ব্যবহারকারীদের একটি বিশাল ডাটাবেস প্রায়শই কৌতূহলী ফর্ম্যাটের ফাইলগুলির সাথে আটকে থাকে, বিভিন্ন গুণমান এবং লাভের, কখনও কখনও সঠিকভাবে ব্যবহার করতেও অক্ষম।

এই টিউটোরিয়ালে, আমরা শিখব কিভাবে আমাদের সাউন্ড আয়ত্ত করতে হয়। যখনই আমরা সেগুলি লঞ্চ করি তখনই সমস্ত ফাইলকে সমান ভলিউমের সাথে খেলতে দিন, বিভক্ত করুন এবং কাস্টম টুকরোগুলিতে যুক্ত করুন, ফর্ম্যাটের মধ্যে রূপান্তর করুন এবং আরও অনেক কিছু করুন৷ এই সমস্ত কাজগুলি খুব সহজ - এবং সহজ, বিনামূল্যের সরঞ্জামগুলির একটি নির্বাচন ব্যবহার করে অর্জন করা যেতে পারে৷

ফাইল ফরম্যাটের মধ্যে রূপান্তর করুন

এটি সবচেয়ে সাধারণ কাজগুলির মধ্যে একটি যা আপনি কখনও করবেন৷ ধরা যাক আপনার কাছে অনেক .wav ফাইল আছে এবং আপনি সেগুলিকে .mp3 ফরম্যাটে রূপান্তর করতে চান৷ অথবা হয়তো .ogg. আপনার চাহিদা অনেক পরিবর্তিত হয়. উদাহরণস্বরূপ, বেশিরভাগ গাড়ির স্টেরিওগুলি শুধুমাত্র একটি সীমিত, সাধারণত উইন্ডোজ-ভিত্তিক ফর্ম্যাটগুলি চালাবে। একইভাবে, বেশ কয়েকটি MP3 প্লেয়ার - একটি গভীর শ্বাস নেবে - শুধুমাত্র MP3 ফাইলগুলি চালাবে৷

একটি কম সুস্পষ্ট উদাহরণ হল এমন কিছু যা আমাকে করতে হয়েছিল। গেম অপারেশন ফ্ল্যাশপয়েন্টে, আপনি যদি মিশন এডিটরে তৈরি কাস্টম মিশনে কাস্টম শব্দ যোগ করতে চান তবে আপনাকে OGG ফর্ম্যাট ব্যবহার করতে হবে। এখন, এটি বেশিরভাগ উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সুস্পষ্ট বিন্যাস নয় - যদিও গেমটি উইন্ডোজ-ভিত্তিক।

ক্রস-প্ল্যাটফর্ম ইউটিলিটিস:

অনেক পছন্দ উপলব্ধ আছে, কিন্তু আপনার সেরা বাজি হল Audacity, একটি ওপেন-সোর্স ক্রস-প্ল্যাটফর্ম সৌন্দর্য। আমরা এখানে বেশিরভাগ কাজের জন্য Audacity ব্যবহার করব।

ধৃষ্টতা

হোমপেজ

ভিডিওতে ভার্চুয়ালডুব যা অডিও, অন্তত আমার জন্য অডিও। এটিই প্রথম এবং শেষ টুল যা আমি কখনো অডিও ফাইল ম্যানিপুলেট করতে ব্যবহার করি। আর কিছুর দরকার নেই। এখন, দেখা যাক কিভাবে আমরা এটি ব্যবহার করে খুব সহজেই মিউজিক ফাইল ফরম্যাট কনভার্ট করতে পারি। প্রথমত, আমরা একটি ফাইল লোড করব। তারপরে, ফাইলে ক্লিক করুন এবং WAV, MP3 বা Ogg Vorbis-এর মতো যেকোনো একটি ফর্ম্যাটে রপ্তানি করতে বেছে নিন। এবং এটি যাদু সমগ্র!

এখন, নিজেই, অডাসিটি MP3 ফাইল সমর্থন করে না। যাইহোক, এটি LAME এনকোডার ব্যবহার করে খুব সহজেই তাদের সমর্থন করতে পারে। উইন্ডোজে, ফাইলটি ডাউনলোড করে কোথাও সংরক্ষণ করুন। তারপর, আপনাকে যা করতে হবে তা হল প্রথমবারের জন্য একটি MP3 ফাইল খোলার চেষ্টা করুন। অডাসিটি আপনাকে LAME এনকোডারের অবস্থানের জন্য জিজ্ঞাসা করবে। সঠিক অবস্থান এবং Voila নির্দেশ! বব 'স তোমার চাচা!

লিনাক্সে, আপনি যদি MP3 ফাইলের জন্য কোডেক ইনস্টল করেন তাহলে আপনি MP3 সমর্থন পাবেন। আবার, আপনি লিনাক্সে প্রথমবারের মতো MP3 ফাইল চালানোর চেষ্টা করে এটি করতে পারেন। অনুগ্রহ করে আমার নিবন্ধটি দেখুন লিনাক্সে MP3 সঙ্গীত ফাইল বাজানো - আরও বিস্তারিত জানার জন্য টিউটোরিয়াল। বেশিরভাগ ডিস্ট্রিবিউশন বাক্সের বাইরে MP3 ফাইল সমর্থন করে না। কেউ কেউ করে, যেমন ড্রিমলিনাক্স।

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 3:অডিও - টিউটোরিয়াল

MP3FS

আরেকটি অ্যাপ্লিকেশন যা আপনি দেখতে চাইতে পারেন তা হল MP3FS। এই টুলটি খোলা এবং পড়ার সময় আপনাকে FLAC ফাইলগুলিকে MP3 ফরম্যাটে ট্রান্সকোড করার অনুমতি দেবে। এখন, লিনাক্সের জন্য কিছু ডেডিকেটেড ইউটিলিটি দেখি:

লিনাক্স ইউটিলিটিস:

আমি এই কাজের জন্য একটি সম্পূর্ণ নিবন্ধ উৎসর্গ করেছি। আপনার লিনাক্সে কনভার্টিং মিউজিক ফাইল ফরম্যাট পড়া উচিত - টিউটোরিয়াল। অডিও কনভার্টার, সাউন্ড কনভার্টার এবং অডিও-কনভার্ট সহ তিনটি খুব ভাল অ্যাপ্লিকেশন পর্যালোচনা করা হয়েছে। অডিও কনভার্টার (কেডিই-ভিত্তিক) এবং সাউন্ডকনভার্টার উভয়ই অসংখ্য সংগ্রহস্থলে উপলব্ধ।

অডিও ফাইলগুলিকে বিভক্ত করুন এবং যোগদান করুন

এটি আরেকটি সাধারণ কাজ। উদাহরণ স্বরূপ, UFO:Enemy Unknown গেমটির ভূমিকা মুভি থেকে প্রাপ্ত একটি কাস্টম পিস তৈরি করার জন্য, আমি একটি নমুনা টুকরো কাটতে অডাসিটি ব্যবহার করেছি এবং তারপরে এটি বেশ কয়েকবার প্রতিলিপি করেছি।

এখানে আপনি এটা কিভাবে. আপনি যে ফাইলটি সম্পাদনা করতে চান সেটি খুলুন এবং পছন্দসই পরিসর নির্বাচন করতে মাউস কার্সার ব্যবহার করুন। নির্বাচিত বিভাগটি নীল-ধূসরের গাঢ় ছায়ায় পরিণত হবে (নীচে দেখুন):

তারপরে, সম্পাদনায় ক্লিক করুন এবং আপনার কাছে প্রচুর কাজ উপলব্ধ থাকবে। আপনি শুধুমাত্র নির্বাচন সংরক্ষণ করতে পারেন, কপি বা মূল থেকে এটি কেটে ফেলতে পারেন, এটিকে অন্য অংশে পেস্ট করতে পারেন, এটির নকল করতে পারেন এবং আরও অনেক কিছু।

ফ্ল্যাশ এবং ভিডিও ফাইল থেকে অডিও বের করুন

উইন্ডোজে, আপনি অডিও নিষ্কাশন এবং রিপিংয়ের জন্য CDex বিবেচনা করতে পারেন। এখন, আমরা ইতিমধ্যে প্রথম দুটি নিবন্ধে এই কাজগুলি সম্পর্কে কথা বলেছি। অনুগ্রহ করে সেগুলো পড়ুন:

মাল্টিমিডিয়া ফাইল সম্পাদনা - পার্ট 1:ফ্ল্যাশ

মাল্টিমিডিয়া ফাইল সম্পাদনা - পার্ট 2:ভিডিও

লাভ পরিবর্তন করুন

আপনি কি লক্ষ্য করেছেন যে কিছু গান আপনার কান বিস্ফোরণ ঘটায়, যখন আপনি সর্বাধিক পরিমাণে ভলিউম রিভ করলেও অন্যগুলি খুব কমই শ্রবণযোগ্য হয়? ওয়েল, এটি একটি সাধারণ সমস্যা. আমরা সমাধান করব।

MP3 গেইন

হোমপেজ

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, এই ইউটিলিটি আপনি এটি চান. সহজভাবে এটি ইনস্টল করুন.

সঙ্গীত ফাইল ট্যাগ করুন

আপনি আপনার অডিও ফাইল ক্যাটালগ করতে চাইতে পারেন. কাজের জন্য একটি খুব কঠিন টুল হল EasyTAG। আপনি এটিকে মাল্টিমিডিয়া-উবার বন্ধুত্বপূর্ণ ডিস্ট্রো ড্রিমলিনাক্সে বান্ডিল খুঁজে পেতে পারেন।

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 3:অডিও - টিউটোরিয়াল

অডিও রেকর্ড করুন

ঠিক আছে, সময়ে সময়ে, আপনি আপনার নিজের কণ্ঠস্বর শোনার প্রয়োজন অনুভব করতে পারেন। তাই আপনি এটি রেকর্ড করতে পারেন. Windows-এ, আমি যথেষ্ট সহজ বিল্ট-ইন খুঁজে পেয়েছি। পোস্ট-এডিটিং অডাসিটি এবং/অথবা অন্যান্য সরঞ্জাম ব্যবহার করে করা হয়।

লিনাক্সে, অনেকগুলি সরঞ্জাম উপলব্ধ রয়েছে, প্রায়শই ডিস্ট্রোর সাথে একত্রিত হয়ে আসে - এবং এখনও সংগ্রহস্থলগুলিতে অপেক্ষা করা হয়। সাউন্ড রেকর্ডার আপনার সবচেয়ে সম্ভাব্য পছন্দ। আপনি Audacity ব্যবহার করতে পারেন। অথবা এমনকি ffmpeg.

বিবেচনা করার জন্য কয়েকটি খেলোয়াড় ...

এটি একজন গুণগ্রাহীর বোনাস, শব্দ সম্পাদনা করার সাথে সত্যিই কিছু করার নেই, আরও পছন্দ করা, এটি উপভোগ করা। উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের জন্যই প্রচুর দুর্দান্ত প্লেয়ার উপলব্ধ রয়েছে। এখানে শুধুমাত্র একটি ছোট, ক্ষুদ্র নমুনা রয়েছে যা আমি মনে করি আপনার বিবেচনা করা উচিত:

VideoLAN (VLC)

আমরা শেষ দুই অংশে এই সূক্ষ্ম জন্তুটির কথা উল্লেখ করেছি। এটি শুধুমাত্র অডিও নয়, যেকোনো ধরণের মাল্টিমিডিয়ার জন্য অবশ্যই একটি চমৎকার পছন্দ। এটি ভিডিও এবং অডিও উভয় ফর্ম্যাটের একটি আশ্চর্যজনক অ্যারে চালাতে পারে - এবং যেমনটি আমরা আগে দেখেছি, ফ্ল্যাশও৷


আমারক

আপনি Amarok এর সাথেও ভুল করতে পারবেন না! এটি বেশিরভাগ iPod ডিভাইসকেও সমর্থন করে, তাই আপনি যদি Linux ডিস্ট্রিবিউশনের পাশাপাশি অ্যাপল হার্ডওয়্যার ব্যবহার করেন, তাহলে আপনি iTunes এর পরিবর্তে এটি ব্যবহার করতে চাইতে পারেন, যা Linux-এর জন্য পাঠানো হয় না। আমারোক দেখতেও বেশ সুন্দর। প্রকৃতিগতভাবে একটি কেডিই টুল হওয়ায়, এটি কেডিই ডেস্কটপে স্বাভাবিকভাবেই ভালো দেখায়।

সংস্করণ 1:

সংস্করণ 2:

রিদমবক্স

এটি আরেকটি দুর্দান্ত লিনাক্স মিউজিক প্লেয়ার। এটি বিভিন্ন মিডিয়া ফর্ম্যাটের সাথে কাজ করে এবং স্বাভাবিকভাবেই ওয়েব রেডিও স্টেশনগুলিতে "প্লাগ ইন" করবে। উদাহরণস্বরূপ, আপনি Last.fm থেকে সরাসরি Rhythmbox-এ সঙ্গীত স্ট্রিম করতে পারেন।


টোটেম

এই মিডিয়া প্লেয়ারটি পড কাস্ট এবং ইউটিউব সহ আপনি এটিতে ফেলে দেওয়া প্রায় সমস্ত কিছুর সাথে কাজ করবে। এবং এটি আপনার মিউজিক, ডিভিডি এবং কি না প্লে করবে।

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 3:অডিও - টিউটোরিয়াল

আপাতত এই পর্যন্ত. ভবিষ্যতে, আমি বেশ কয়েকটি জনপ্রিয় মিডিয়া প্লেয়ার পর্যালোচনা করে একটি উত্সর্গীকৃত নিবন্ধ লিখব। এদিকে, উইন্ডোজ এবং লিনাক্সের জন্য "কুল" অ্যাপ্লিকেশন (মিডিয়া সহ) সম্পর্কে আরও বিশদ বিবরণের জন্য, অনুগ্রহ করে পড়ুন:

উইন্ডোজ প্রোগ্রামের একটি (মিষ্টি) তালিকা

লিনাক্স টুলের একটি (ঠান্ডা) তালিকা

সারাংশ

আমরা এখন পর্যন্ত যা করেছি তা এখানে: আমরা দেখেছি কিভাবে সাউন্ড কনভার্টার, অডিও-কনভার্ট, অডাসিটি এবং অন্যান্য সহ বিভিন্ন টুল ব্যবহার করে মিউজিক ফাইল ফরম্যাট কনভার্ট করা যায়। তারপর, আমরা কাস্টম টুকরা তৈরি করতে মিউজিক ফাইলগুলিকে বিভক্ত করেছি এবং যোগদান করেছি। আমরা শিখেছি কিভাবে ফ্ল্যাশ এবং ভিডিও ফাইল (ffmpeg, CDex) থেকে অডিও বের করতে হয়। তারপরে আমরা MP3Gain ব্যবহার করে লাভ ঠিক করেছি এবং আমাদের ফাইলগুলিকে EasyTAG দিয়ে ট্যাগ করেছি। অবশেষে, আমরা কিছু অডিও রেকর্ড করেছি এবং বেশ কিছু জনপ্রিয় খেলোয়াড়ের পর্যালোচনা করেছি।

উপসংহার

অডিওর সাথে কাজ করা মজাদার। আপনি শুধুমাত্র কয়েকটি অত্যন্ত বহুমুখী টুল ব্যবহার করে অনেক কিছু অর্জন করতে পারেন। ffmpeg আয়ত্ত করা আপনাকে অনেক দূর নিয়ে যাবে। আপনি যদি GUI পছন্দ করেন তবে উইন্ডোজ এবং লিনাক্স উভয় ক্ষেত্রেই অডাসিটি অপরাজেয়। তারপরে, সুবিধা আছে, যেমন লাভ ফিক্স করা বা ফাইল ট্যাগ করা। সব মিলিয়ে, এটা সহজ এবং সহজ।

ঠিক আছে, এটি তৃতীয় নিবন্ধটি শেষ করে। খবর, আপডেট এবং অন্যান্য, বোনাস টিউটোরিয়ালের জন্য আমাদের সাথে থাকুন, যেখানে আমরা মুভিতে সাবটাইটেল যোগ করা, ফ্ল্যাশ প্রেজেন্টেশন এবং অন্যান্য উন্মত্ত জিনিস তৈরি করার বিষয়ে কথা বলব।

চিয়ার্স!


  1. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব

  2. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল

  4. Windows 10 শোষণ সুরক্ষা - টিউটোরিয়াল