কম্পিউটার

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 2:ভিডিও - টিউটোরিয়াল

মাল্টিমিডিয়া ফর্ম্যাটগুলি কীভাবে ব্যবহার এবং পরিচালনা করতে হয় সে সম্পর্কে তিনটি নিবন্ধের মধ্যে এটি দ্বিতীয়:ফ্ল্যাশ, ভিডিও এবং অডিও৷ প্রথম নিবন্ধে, আমরা ফ্ল্যাশ ফাইলগুলিতে মনোনিবেশ করেছি:ওয়েবসাইটগুলি থেকে কীভাবে সেগুলি ডাউনলোড করতে হয়, কীভাবে ফর্ম্যাটের মধ্যে রূপান্তর করতে হয় (যেমন flv থেকে .avi), কীভাবে ফ্ল্যাশ চলচ্চিত্র এবং অনলাইন স্ট্রিমগুলি থেকে সঙ্গীত বের করতে হয়, বিভিন্ন ফর্ম্যাটকে কীভাবে রূপান্তর করতে হয়। swf ফাইল, ফ্ল্যাশ ভিডিওতে মেটা ডেটা সন্নিবেশ করান, এবং আরও কিছু দুর্দান্ত কৌশল।

এই নিবন্ধে, আমরা ভিডিও ফাইলগুলি সম্পর্কে কথা বলব:বিভক্ত করা এবং সেগুলিতে যোগদান করা, এনকোডিং এবং কম্প্রেশন পরিবর্তন করা, অডিও এবং ভিডিওতে বিটরেটের অসঙ্গতি ঠিক করা এবং অন্যান্য কাজ। শেষ নিবন্ধে, আমরা অডিও ফাইলগুলি পরিচালনা করব:বিভিন্ন মিউজিক ফরম্যাটের মধ্যে রূপান্তর করুন, যেমন .mp3, .ogg, .wav, এবং অন্যান্য, শব্দ মিশ্রিত করুন, বিভিন্ন ট্র্যাক থেকে অংশগুলিকে বিভক্ত করে কাস্টম টুকরা রচনা করুন এবং আরও অনেক কিছু।

সর্বোপরি, আমরা দরকারী মাল্টিমিডিয়া প্রোগ্রামগুলি সম্পর্কেও কথা বলব যা আমাদের সাধারণ দৈনন্দিন কাজগুলিতে সাহায্য করতে পারে, যেমন অডিও এবং ভিডিও রেকর্ডিং সফ্টওয়্যার৷ সর্বোপরি, আমি যা দেখাতে যাচ্ছি তা বিনামূল্যে। সর্বশেষ কিন্তু অন্তত নয়, আমরা উইন্ডোজ এবং লিনাক্স উভয়ের উদাহরণ দেখতে পাব। তো চলুন শুরু করি।


বিষয়বস্তুর সারণী:

  1. ভিডিও ফাইল ম্যানিপুলেট করুন
    1. ভিডিও ফাইল বিভক্ত করুন
    2. ভিডিও ফাইলে যোগ দিন
    3. ফাইল ফরম্যাট, ফ্রেম রেট এবং কম্প্রেশন পরিবর্তন করুন
    4. সিঙ্কের বাইরে থাকা অডিও ঠিক করুন
  2. ভিডিও রেকর্ড করুন
  3. সারসংক্ষেপ
  4. উপসংহার

ভিডিও ফাইল ম্যানিপুলেট করুন

ধরা যাক আপনার কাছে কোনো ধরনের ভিডিও ফাইল আছে। ধরা যাক আপনি এটিকে একটি সিডিতে বার্ন করতে চান তবে এটি খুব বড়। আপনাকে এটিকে কয়েকটি অংশে ভাগ করতে হবে। একইভাবে, আপনার কাছে এই সেগমেন্টগুলির অনেকগুলি রয়েছে, যা আপনি একটি একক ফাইলে যোগ দিতে চান। অথবা আপনি একটি সিনেমা যে stutters আছে. অথবা সম্ভবত শব্দটি ছবির সাথে পুরোপুরি সিঙ্ক্রোনাইজ করা হয়নি, এটিকে একটি খারাপ বিদেশী চলচ্চিত্রের মতো দেখায়। অথবা হতে পারে আপনি মুভিটিকে ছোট করতে চান, এটিকে একটি বন্ধুত্বপূর্ণ বিন্যাসে এনকোড করুন যা কম জায়গা নেয়।

এই সব খুব সাধারণ কাজ যে শুধুমাত্র কম্পিউটারের মুখ ব্যবহার করে যে কেউ. এই টিউটোরিয়ালে, আমরা শিখব কিভাবে খুব সহজে, সহজে এই সমস্যাগুলো কাটিয়ে উঠতে হয়। চলুন শুরু করা যাক ফাইলগুলিকে ছোট বিটে বিভক্ত করে।

ভিডিও ফাইল বিভক্ত করুন

HJSplit

হোমপেজ

উইন্ডোজ এবং লিনাক্স ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার, ক্রস-প্ল্যাটফর্ম পছন্দ হল HJSplit প্রোগ্রাম। এটি একটি সম্পূর্ণ সহজ এবং বন্ধুত্বপূর্ণ ইউটিলিটি। লিনাক্সে, এটি সাধারণত বেশিরভাগ সংগ্রহস্থলে অন্তর্ভুক্ত করা হয় না, তবে এটি Dreamlinux-এ অন্তর্ভুক্ত করা হয়, একটি ব্যতিক্রমী মাল্টিমিডিয়া সমর্থন সহ একটি ডিস্ট্রো। আপনি যদি আরও জানতে আগ্রহী হন, আপনি আমার প্রবন্ধ Dreamlinux - পর্যালোচনা এবং টিউটোরিয়াল পড়তে পারেন। অসংখ্য মাল্টিমিডিয়া বৈশিষ্ট্য 4 পৃষ্ঠায় ব্যাপকভাবে কভার করা হয়েছে।

ভার্চুয়ালডাব

হোমপেজ

উইন্ডোজ ব্যবহারকারীদের আরেকটি পছন্দ আছে:VirtualDub। এটি আমার প্রিয় মিডিয়া প্রসেসিং প্রোগ্রামগুলির মধ্যে একটি। আমি এটি প্রায়শই সব ধরণের কাজের জন্য ব্যবহার করি। আমরা এখানে ভার্চুয়ালডুবে যে কাজগুলি করব তার অনেকগুলি আমি প্রদর্শন করব।

HJSplit এর মতই, এটি আপনাকে আপনার চলচ্চিত্রগুলিকে ছোট ছোট টুকরোতে কাটতে দেয়। এটি আপনাকে ফাইলের শুরুতে বা শেষ পর্যন্ত সীমাবদ্ধ না রেখে আপনার মুভি ক্লিপের মাঝখান থেকে অংশগুলি ধরতে এবং সেগুলিকে পৃথক টুকরো হিসাবে সংরক্ষণ করতে দেয়। পছন্দসই পরিসর চিহ্নিত করতে, শুধু তীরের মতো মার্কারগুলি ব্যবহার করুন:

তারপরে, File> Save segmented AVI...:

এ গিয়ে ক্রপ করা অংশটি সংরক্ষণ করুন

এখন, দয়া করে মনে রাখবেন এটি শুধুমাত্র কাজের অংশ। আমরা এখনও আউটপুট ফরম্যাট সম্পর্কে মোটেই কথা বলিনি! ভার্চুয়ালডুব সেগমেন্ট নেবে এবং সেট ভিডিও এবং অডিও প্রসেসিং মোড এবং কম্প্রেশন ব্যবহার করে এটি প্রক্রিয়া করবে। আমরা এখনও এগুলি কভার করিনি, তাই অনুগ্রহ করে মাত্র কয়েক মুহূর্ত অপেক্ষা করুন, আমরা সেখানে পৌঁছে যাব।

ভিডিও ফাইলে যোগ দিন

একইভাবে HJSplit এবং VirtualDub কাজ করবে। কাজটি HJSplit এর সাথে অনেক সহজ। আপনাকে কেবল বিভক্ত অংশগুলি খুঁজে বের করতে হবে এবং তাদের একত্রিত করতে হবে।

ভার্চুয়ালডাব এই বিষয়ে একটু কৌশলী, তবে বিশেষ কিছু নেই। প্রথম ধাপ হল দুটি বা ততোধিক ফাইল খুলুন যা আপনি ম্যানিপুলেট করতে চান। ধরা যাক আপনার কাছে একটি সিনেমার দুটি অংশ আছে, পার্ট 1 এবং পার্ট 2। স্বাভাবিকভাবেই, আপনি পার্ট 1 এর শেষে পার্ট 2 যুক্ত করতে চান।

সুতরাং, আপনাকে যা করতে হবে তা হল পার্ট 1 খুলুন এবং তারপরে ফাইল> AVI সেগমেন্ট যোগ করুন... ভার্চুয়ালডব আপনাকে জিজ্ঞাসা করবে আপনি কোন ফাইলটি যুক্ত করতে চান। অংশ 2 চয়ন করুন। তারপর, সম্মিলিত ট্র্যাক সংরক্ষণ করুন (ফাইল> AVI হিসাবে সংরক্ষণ করুন...)। আপনি যদি মিশ্রিত করতে চান তবে এটি করার এটি একটি উপায় - কেবল একই টুকরো বারবার যুক্ত করুন।

ফাইল ফরম্যাট, ফ্রেম রেট এবং কম্প্রেশন পরিবর্তন করুন

ধরা যাক আপনি আপনার মুভির এনকোডিং পরিবর্তন করতে চান। অথবা আপনি অডিও বিন্যাস পরিবর্তন করতে চান. ভার্চুয়ালডুব হল কাজের জন্য আপনার পুরুষ (মহিলা)। অডিও বা ভিডিও (বা উভয়ের) জন্য ব্যবহৃত কম্প্রেশন পরিবর্তন করে আপনি সহজেই ফাইলগুলি সঙ্কুচিত (বা স্ফীত) করতে পারেন। উপলব্ধ পছন্দগুলি আপনার সিস্টেমে ইনস্টল এবং ব্যবহার করা কোডেকগুলির উপর নির্ভর করবে। এখানে আপনি কিভাবে এটি করতে পারেন. প্রথমে একটি ফাইল খুলুন। তারপরে, মেনুতে ভিডিওতে ক্লিক করুন। সম্পূর্ণ প্রক্রিয়াকরণ মোড নির্বাচন করুন.

আপনার অন্যান্য বিকল্পগুলি হল কিছু গুণমান ত্যাগ করা এবং দ্রুত বা সাধারণ পুনঃকম্প্রেস ব্যবহার করে ফাইলটি পুনরায় সংকুচিত করা। ডাইরেক্ট স্ট্রিম কপি কিছু না করেই ভিডিও চালাবে। আপনি যদি শুধুমাত্র অডিও পুনরায় সংকোচন করতে চান তাহলে এটি কার্যকর, উদাহরণস্বরূপ, ভিডিও স্পর্শ না করে, সময় এবং প্রচেষ্টা সাশ্রয় না করে।

একবার আপনি ডাইরেক্ট স্ট্রিম কপি ব্যতীত বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিলে, মেনুর শীর্ষে থাকা ধূসর বিকল্পগুলি উপলব্ধ হয়ে যাবে। আপাতত, আমরা ফ্রেম রেট এবং কম্প্রেশনে আগ্রহী।

এখানে, আপনি আপনার ফাইলের আউটপুট ম্যানিপুলেট করতে পারেন। উদাহরণস্বরূপ, আমার 1942:প্যাসিফিক এয়ার ওয়ার নিবন্ধের জন্য DOSBox-এ রেকর্ড করা গেম মুভিগুলি নেওয়ার পরে, আমি সেগুলিকে আসল ZMBV-এর পরিবর্তে XviD ফর্ম্যাটে পুনঃপ্রসেস করে উল্লেখযোগ্যভাবে ছোট করেছি। এটি তাদের প্রায় ছোট করে তোলে। 4.5 বার।

একইভাবে, আপনি ফ্রেম রেট বাড়াতে বা কমাতে পারেন।

ভিডিও (বা অডিও) এর যেকোন ধরণের প্রক্রিয়াকরণ সহ যেকোন ম্যানিপুলেশনের আগে এটি একটি আবশ্যক পদক্ষেপ, অন্যথায়, ডিফল্ট কোন কম্প্রেশন হবে না, যার ফলে বিশাল আউটপুট ফাইল (কাঁচা ডেটা) হবে।

অতএব, ভার্চুয়ালডুব ব্যবহার করে ফাইলগুলিকে বিভক্ত বা যোগদান করার আগে, নিশ্চিত করুন যে আপনি সঠিক কম্প্রেশন সেট করেছেন - অথবা ডাইরেক্ট স্ট্রিম কপি ব্যবহার করুন৷ একইভাবে, আপনি একই পদ্ধতিতে অডিও প্রক্রিয়া করতে পারেন। কাজের মোড চয়ন করুন, কম্প্রেশন নির্বাচন করুন এবং আপনি যান।

ffmpeg

লিনাক্সে, আপনি কাজটি করতে ffmpeg ব্যবহার করতে পারেন। আমরা প্রথম নিবন্ধে এই অত্যন্ত দরকারী ইউটিলিটি উল্লেখ করেছি। উদাহরণস্বরূপ, একটি .avi মুভিকে একটি .vcd ফাইলে ট্রান্সকোড করতে:

ffmpeg -i input.avi -target vcd vcd-output.mpg

অথবা আউটপুট ফাইলটিকে 24 FPS এর ফ্রেম রেট ব্যবহার করতে বাধ্য করতে:

ffmpeg -i input.avi -r 24 output.avi

Avidemux

হোমপেজ

কিন্তু আপনি GUI চাইতে পারেন। সুতরাং, এখানে লিনাক্সের জন্য আরেকটি ইউটিলিটি উল্লেখ করার মতো - Avidemux। দ্রষ্টব্য:এটি উইন্ডোজেও কাজ করবে! ভার্চুয়ালডাবের মতো, এটি আপনাকে ভিডিও এবং অডিও এনকোডিং পরিবর্তন করতে, আউটপুট ফর্ম্যাট পরিবর্তন করতে এবং সাধারণভাবে, লোড করা ফাইলগুলিকে আপনি যেভাবে উপযুক্ত মনে করেন তা পরিচালনা করতে দেয়।

একটি উপায়ে, এই বিভাগে একবারে তিনটি বিষয় কভার করা হয়েছে। প্রারম্ভিকদের জন্য, আমরা বিভিন্ন ফর্ম্যাটের মধ্যে রূপান্তর করেছি। উপরন্তু, আমরা ভিডিও এবং অডিও উভয়ের জন্য বিভিন্ন কম্প্রেশন ব্যবহার করেছি এবং আমরা প্রয়োজন অনুযায়ী ফ্রেম রেট পরিবর্তন করেছি।

সিঙ্কের বাইরের অডিও ঠিক করুন

আপনি প্রক্রিয়াকরণের জন্য একটি ফাইল লোড করতে পারেন, আসুন VirtualDub-এ বলি, যখন আপনি নিম্নলিখিত সতর্কতাটি দেখতে পাবেন:

সুতরাং, যদি আমরা এই ফাইলটি ম্যানিপুলেট করার চেষ্টা করি, তাহলে আমরা ভিডিওর সাথে সিঙ্কের বাইরে 42 সেকেন্ড পর্যন্ত তির্যক অডিও পাব। এটি অবশ্যই এমন কিছু নয় যা আমরা চাই। অতএব, আমরা অডিও প্রক্রিয়া করব, ঠিক যেমনটি প্রস্তাবিত - এবং এমনকি প্রস্তাবিত বিটরেট ব্যবহার করব (যদি সম্ভব হয়)। একইভাবে, আপনার যদি তোতলানো অডিও সহ একটি ফাইল থাকে তবে আপনি উপরে উল্লিখিত প্রোগ্রামগুলির মধ্যে একটিতে লোড করতে এবং এটি পুনরায় প্রক্রিয়া করতে চাইতে পারেন।

ভিডিও রেকর্ড করুন

আপনি আপনার কম্পিউটারকে অ্যাকশনে রেকর্ড করে আপনার নিজের সিনেমা তৈরি করতে চাইতে পারেন - একটি উপস্থাপনা, একটি টিউটোরিয়াল, এমনকি একটি গেম। উদাহরণস্বরূপ, আমার নিবন্ধ 1942:প্যাসিফিক এয়ার ওয়ার একজোড়া চলচ্চিত্র রয়েছে। একইভাবে, আমার Gutsy Gibbon রিভিউতেও একজোড়া সিনেমা রয়েছে, যা Compiz-এর শক্তি এবং সৌন্দর্য প্রদর্শন করে। এই টিউটোরিয়াল এবং প্রথম অংশে উল্লিখিত কিছু টিপস, কৌশল এবং কীভাবে-করতে হবে তা ইতিমধ্যেই এই দুটি নিবন্ধে পর্যালোচনা করা হয়েছে।

এক্সভিডক্যাপ

হোমপেজ

এটি একটি চমৎকার টুল. আমি আমার উবুন্টু 7.10 গুটসি গিবন কম্পিজ প্রদর্শন তৈরি করতে এটি ব্যবহার করেছি। এটি ফ্ল্যাশ সহ বিভিন্ন আউটপুট ফরম্যাট তৈরি করতে পারে। বেশ কয়েকটি লিনাক্স ডিস্ট্রিবিউশনে এই সূক্ষ্ম ইউটিলিটি রিপোজিটরিতে অন্তর্ভুক্ত রয়েছে।

ffmpeg

আবার, এই শক্তিশালী ছোট দানব টাস্ক পর্যন্ত। ffmpeg স্ক্রিন ক্যাপচার করতে পারে। এমনকি আপনার একাধিক মনিটর থাকলেও, আপনি শুধুমাত্র নির্দিষ্ট ডিসপ্লে রেকর্ড করতে এটি ব্যবহার করতে পারেন। ডকুমেন্টেশনের মাধ্যমে ব্রাউজ করা অত্যন্ত যুক্তিযুক্ত, কিছু সাধারণ কাজের জন্য প্রচুর উদাহরণের জন্য। BTW, ffmpeg অডিও ডিভাইসগুলিও ক্যাপচার করতে পারে...

ডসবক্স

হোমপেজ

এটি কোনো ভিডিও রেকর্ডিং সফ্টওয়্যার নয়। এটি একটি MS-DOS এমুলেটর, এটি একটি দুর্দান্ত, যা আপনাকে আধুনিক অপারেটিং সিস্টেমের সাথে আধুনিক কম্পিউটারে আপনার প্রিয় শৈশব বৃদ্ধদের খেলার অনুমতি দেয়। এটি এর ভিতরে চলমান অ্যাপ্লিকেশন এবং গেমগুলির চলচ্চিত্রগুলিও রেকর্ড করতে পারে।

মাল্টিমিডিয়া ফাইলের সাথে কাজ করা - পার্ট 2:ভিডিও - টিউটোরিয়াল

উদাহরণস্বরূপ, আমার 1942:প্যাসিফিক এয়ার ওয়ার চলচ্চিত্রগুলি ডসবক্সের মধ্যে থেকে আসে। এটি ZMBV ফরম্যাটে এনকোড করা .avi মুভি রেকর্ড করবে, যা আপনি ভিডিওল্যান (VLC) এ দেখতে পারবেন কোনো অতিরিক্ত কোডেক ছাড়াই। একটি চলচ্চিত্র তৈরি করতে, আপনাকে যা করতে হবে তা হল:রেকর্ডিং শুরু/বন্ধ করতে Ctrl + Alt + F5।

অন্যান্য

উইন্ডোজে, ভিডিওল্যান (ভিএলসি) এবং ভার্চুয়ালডব উভয়ই সিনেমা রেকর্ড করতে ব্যবহার করা যেতে পারে। আমরা ইতিমধ্যে প্রথম নিবন্ধে এবং এখানে এই দুটি প্রোগ্রাম পর্যালোচনা করেছি। উপরন্তু, VirtualDub প্লাগইনগুলির সাথে উল্লেখযোগ্যভাবে উন্নত করা যেতে পারে। এই প্লাগইনগুলিতে AC-3, FLAC, FLV এবং অন্যান্য ফাইল প্রকারের জন্য সমর্থন অন্তর্ভুক্ত রয়েছে। আপনি নীচের প্লাগইনগুলি খুঁজে পেতে পারেন:

fccHandler এর পৃষ্ঠা

Moitah.net

সারাংশ

আমরা আসলে অনেক কিছু করেছি। আমরা VirtualDub এবং HJSplit ব্যবহার করে ভিডিও ফাইলগুলিকে বিভক্ত করেছি এবং যোগদান করেছি। তারপর, আমরা VirtualDub এবং ffmpeg ব্যবহার করে আমাদের ফাইলগুলির কম্প্রেশন, ফ্রেম রেট এবং আউটপুট ফর্ম্যাট পরিবর্তন করেছি। টাস্কের জন্য আরেকটি দরকারী টুল হল Avidemux, যা উইন্ডোজ এবং লিনাক্স উভয়েই চলবে। অবশেষে, আমরা VirtualDub-এ সিঙ্কের বাইরের অডিও ঠিক করেছি। ডেজার্টের জন্য, আমরা আমাদের ডেস্কটপে ভিডিও রেকর্ড করার কাজটি পর্যালোচনা করেছি।

উপসংহার

আপনি দেখতে পাচ্ছেন, ভিডিওর সাথে কাজ করা বেশ সহজ। আপনি Windows বা Linux ব্যবহার করুন না কেন, আপনি দ্রুত এবং দক্ষতার সাথে কাজটি সম্পন্ন করবেন। এমনকি আপনাকে কমান্ড লাইন (ffmpeg) ব্যবহার করতে হবে না, যদিও এটি একটি দ্রুত এবং শক্তিশালী টুল এবং আপনার এটি গ্রহণ করতে ভয় পাওয়া উচিত নয়। পরবর্তী অংশে, আমরা অডিও মোকাবেলা করব।

পুনশ্চ. এই গল্পের চতুর্থ অংশে (অঘোষিত, তবে এটি আসবে!), আমি আপনাকে দেখাব কীভাবে স্থায়ীভাবে চলচ্চিত্রগুলিতে সাবটাইটেল যুক্ত করা যায়। এবং হয়ত কিছু অন্যান্য জিনিস, খুব :) P.S.S. একদিন, আমি আপনাকে দেখাব কিভাবে ফ্ল্যাশ অ্যানিমেশন এবং স্লাইডশো তৈরি করতে হয়, তাই সাথে থাকুন।

আপাতত, মজা আছে!


  1. লিনাক্সে MP3 মিউজিক ফাইল চালানো - টিউটোরিয়াল

  2. ওপেনপ্যান্ডোরা পর্যালোচনা, দ্বিতীয় পর্ব

  3. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 2:ভার্চুয়ালবক্স এবং ওপেনজিএল - টিউটোরিয়াল

  4. ভার্চুয়াল মেশিনে 3D ত্বরণ - পার্ট 1:VMware এবং DirectX - টিউটোরিয়াল