কম্পিউটার

ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

বাজারে প্রায় প্রতিটি ম্যাক একটি অন্তর্নির্মিত ক্যামেরা সহ আসে, যা আপনাকে দ্রুত ছবি তুলতে, ফেসটাইম বা জুমের মাধ্যমে ভিডিও কল করতে বা ফটো বুথ অ্যাপে ফিল্টার এবং প্রভাবগুলি ব্যবহার করে আপনার অদ্ভুত দিকটি দেখাতে দেয়৷ আপনাকে শুধু আপনার ম্যাক ক্যামেরা চালু করতে হবে এবং শুরু করতে হবে—কোন অতিরিক্ত সফ্টওয়্যার বা অতিরিক্ত সেটআপের প্রয়োজন নেই৷

আপনার ম্যাকের একটি ভাঙা ক্যামেরা মানে বাইরের বিশ্বের কাছে আপনার উইন্ডো হারানো৷ ভিডিও কল করার বা সেলফি তোলার ক্ষমতা হারানোর পরিবর্তে, আপনি কিছু কৌশল এবং টিপস ব্যবহার করে আপনার ম্যাক ক্যামেরা ঠিক করতে সক্ষম হতে পারেন যা এতটা পরিচিত নয়। যদি আপনার ম্যাক ক্যামেরা কাজ না করে, তাহলে এখানে কিছু সমাধান রয়েছে যা আপনি সমস্যার সমাধান করার চেষ্টা করতে পারেন।

ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

ক্যামেরা লেন্স চেক করুন

সুস্পষ্ট উত্তর কখনও কখনও সেরা হয়. আপনার ম্যাকের ক্যামেরার উপর একটি স্টিকার লাগানো একটি বুদ্ধিমান পদক্ষেপ হতে পারে যদি আপনি স্নুপারদের এড়াতে পছন্দ করেন, তবে একটি ব্লক করা ক্যামেরা একটি অকেজো ক্যামেরা এবং কেন আপনার ম্যাক ক্যামেরা কাজ করছে না, পরিবর্তে একটি কালো ফিড প্রদর্শন করতে পারে৷

আপনি অন্য কোন ফিক্স করার চেষ্টা করার আগে, আপনার ক্যামেরার লেন্সের পথে কিছু নেই তা পরীক্ষা করে নিন। স্টিকার বা অন্যান্য বস্তু যদি পথে থাকে তবে আপনাকে সতর্ক করা হবে না—ক্যামেরা ফিডটি কেবল কালো দেখাবে।

ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

আপনার ক্যামেরা ফিডের পথে কিছু থাকলে, আপনি আপনার ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করার আগে এটি অপসারণ করতে ভুলবেন না। যাইহোক, যদি আপনার ক্যামেরা ফিড কালো থেকে যায়, এবং পথে কিছু না থাকে, তাহলে আপনাকে এর পরিবর্তে নিম্নলিখিত সমাধানগুলির মধ্যে একটি চেষ্টা করতে হবে।

অন্য একটি অ্যাপ ব্যবহার করুন

বিল্ট-ইন ফটো বুথ হিসাবে ম্যাক ব্যবহারকারীদের তাদের ওয়েবক্যাম ব্যবহার করার জন্য অন্য অ্যাপের প্রয়োজন নেই অ্যাপটি আপনাকে ছবি তুলতে এবং ভিডিও রেকর্ড করার অনুমতি দেবে। যাইহোক, যদি এই অ্যাপটি (বা অন্য অ্যাপ, যেমন ফেসটাইম) কাজ না করে, তাহলে অন্য অ্যাপ ব্যবহার করে পরীক্ষা করে দেখুন যে সমস্যাটি আপনার ক্যামেরার জন্য নির্দিষ্ট।

এটি অন্য অ্যাপল অ্যাপ (যেমন ফটো বুথের উপর ফেসটাইম) বা তৃতীয় পক্ষের অ্যাপ হতে পারে। হ্যান্ড মিরর এর মত অ্যাপ আপনাকে মেনু বার থেকে আপনার ক্যামেরা ফিডে দ্রুত অ্যাক্সেস দেয়, যখন অন্যান্য অ্যাপ যেমন স্কাইপ ভিডিও কল অফার করতে আপনার ক্যামেরা এবং মাইক্রোফোন ফিড ব্যবহার করুন, ধরে নিন আপনার মাইক্রোফোন সঠিকভাবে সেট আপ করা আছে।

ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

বিভিন্ন ক্যামেরা অ্যাপ্লিকেশানগুলি চেষ্টা করা আপনাকে নির্ধারণ করতে সাহায্য করবে যে আপনার ক্যামেরা একটি নির্দিষ্ট অ্যাপে সমস্যা আছে কিনা বা এটি একটি বিস্তৃত সফ্টওয়্যার বা হার্ডওয়্যার সমস্যা নির্দেশ করে। অন্য একটি অ্যাপ চেষ্টা করা আপনার ক্যামেরায় কোন অ্যাপের অ্যাক্সেস আছে তার উপর অগ্রাধিকার দিতেও সাহায্য করতে পারে, কারণ শুধুমাত্র একটি অ্যাপ একবারে আপনার ম্যাক ক্যামেরা ফিড অ্যাক্সেস করতে সক্ষম হবে।

সিস্টেম পছন্দগুলিতে অ্যাপ অনুমতিগুলি নিশ্চিত করুন

macOS-এর নতুন সংস্করণগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্যামেরা ফিডে অ্যাক্সেস সীমিত করে। এটি স্নুপার, খারাপভাবে ডিজাইন করা অ্যাপ এবং দুর্বৃত্ত ওয়েবসাইটগুলিকে আপনার স্পষ্ট অনুমতি ছাড়াই আপনার ক্যামেরা অ্যাক্সেস করতে বাধা দেয়৷

ফটো বুথ এবং ফেসটাইমের মতো অ্যাপগুলিকে সাধারণত স্বয়ংক্রিয়ভাবে ক্যামেরা অ্যাক্সেস দেওয়া হবে, স্কাইপ বা জুমের মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলি তা করবে না। আপনি সিস্টেম পছন্দগুলি -এ আপনার ক্যামেরা অনুমতিগুলি পরীক্ষা করতে পারেন৷ অ্যাপ।

  1. সিস্টেম পছন্দ খুলতে , Apple মেনু আইকন নির্বাচন করুন উপরের বাম কোণে। মেনু থেকে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন বিকল্প।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
  1. সিস্টেম পছন্দ-এ উইন্ডোতে, নিরাপত্তা ও গোপনীয়তা নির্বাচন করুন বিকল্প।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
  1. গোপনীয়তায় নিরাপত্তা ও গোপনীয়তা -এর ট্যাব মেনুতে, ক্যামেরা নির্বাচন করুন বাম দিকে বিকল্প। ডানদিকে, সম্ভাব্য ক্যামেরা অ্যাক্সেস সহ অ্যাপগুলির একটি তালিকা তালিকাভুক্ত করা হবে। আপনার ক্যামেরা ব্যবহার করার অনুমতি সহ অ্যাপগুলির নামের পাশে চেকবক্স সক্রিয় থাকবে, তাই আপনি এখানে যে কোনও ক্যামেরা অ্যাপ ব্যবহার করতে চান তার পাশের চেকবক্সটি সক্ষম করতে ভুলবেন না। আপনাকে লক আইকন নির্বাচন করতে হতে পারে৷ প্রথমে প্রমাণীকরণ করতে মেনুর নীচে।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

একবার আপনি সিস্টেম পছন্দ মেনুতে আপনার তৃতীয়-পক্ষের ক্যামেরা অ্যাপের জন্য অনুমতিগুলি সক্ষম করলে, ক্যামেরা অ্যাক্সেস সফলভাবে মঞ্জুর করা হয়েছে তা নিশ্চিত করতে অ্যাপটি বন্ধ করুন এবং পুনরায় খুলুন৷

স্ক্রিন টাইমে অভিভাবকীয় নিয়ন্ত্রণ পরীক্ষা করুন

স্ক্রীন টাইম হল macOS-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণের একটি সেট যা আপনাকে বৈশিষ্ট্য, অ্যাপ এবং পরিষেবাগুলিকে সীমিত করতে দেয় যা ব্যবহারকারীরা ব্যবহার করতে পারে। এটি অভিভাবকদের জন্য উপযুক্ত যারা ক্যামেরা অ্যাক্সেস সীমিত করতে চান, কিন্তু এটি উভয় উপায়ে কাজ করে। আপনি যদি ক্যামেরা ব্লক করে থাকেন এবং এটি ভুলে যান, তাহলে আপনি আপনার ক্যামেরাও ব্যবহার করতে পারবেন না।

  1. স্ক্রিন টাইম দ্বারা ক্যামেরা অ্যাক্সেস ব্লক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে সিস্টেম পছন্দগুলি খুলতে হবে . Apple মেনু থেকে আপনার মেনু বারে, সিস্টেম পছন্দ নির্বাচন করুন বিকল্প।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
  1. সিস্টেম পছন্দে , স্ক্রিন সময় নির্বাচন করুন বিকল্প।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
  1. সামগ্রী এবং গোপনীয়তা নির্বাচন করুন স্ক্রিন টাইম -এ বাম-হাতের মেনু থেকে তালিকা. অ্যাপস-এর অধীনে ট্যাব, ক্যামেরা এর পাশের চেকবক্সটি নিশ্চিত করুন৷ বিকল্প সক্রিয় করা হয়। যদি তা না হয়, আপনি আপনার ক্যামেরা একেবারেই ব্যবহার করতে পারবেন না (এমনকি সিস্টেম অ্যাপের সাথেও)।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

একবার স্ক্রীন টাইমে আপনার ক্যামেরার অ্যাক্সেস পুনরুদ্ধার করা হলে, এটি সঠিকভাবে কাজ করার জন্য আপনাকে ক্যামেরা অ্যাপটি বন্ধ করে পুনরায় খুলতে হতে পারে।

প্রয়োজনীয় ক্যামেরা সিস্টেম প্রসেস রিস্টার্ট করুন

অভ্যন্তরীণ ম্যাক ক্যামেরা সিস্টেম প্রসেস দ্বারা নিয়ন্ত্রিত হয় যা macOS এর পটভূমিতে চলে। এই প্রক্রিয়াগুলি পুনঃসূচনা করা কখনও কখনও সফ্টওয়্যার দ্বন্দ্ব বা সমস্যার সমাধান করতে পারে যা ম্যাক ক্যামেরা কাজ করা বন্ধ করতে পারে৷

  1. এটি করার জন্য, আপনাকে টার্মিনাল খুলতে হবে লঞ্চপ্যাড থেকে অ্যাপ . টার্মিনাল উইন্ডোতে, sudo killall VDCAssistant টাইপ করুন . আপনি যদি macOS এর একটি পুরানো সংস্করণ চালান, তাহলে আপনাকে sudo killall AppleCameraAssistant টাইপ করতে হতে পারে খুব যদি আপনাকে আপনার সিস্টেমের পাসওয়ার্ড চাওয়া হয়, কমান্ডগুলি সফলভাবে চালানো নিশ্চিত করতে এটি টাইপ করুন৷
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

একবার এই প্রক্রিয়াগুলি বন্ধ হয়ে গেলে, আপনি ফটো বুথের মতো অন্তর্নির্মিত ম্যাক ক্যামেরা অ্যাপগুলির একটি খুলে ম্যানুয়ালি সেগুলি পুনরায় চালু করতে পারেন৷

আপনার ক্যামেরা সঠিকভাবে সনাক্ত করা হয়েছে তা পরীক্ষা করুন

বেশিরভাগ সম্ভাব্য সফ্টওয়্যার সংশোধন শেষ হয়ে গেলে, আপনার অভ্যন্তরীণ ক্যামেরা নিজেই কাজ করছে কিনা তা দেখতে হবে। যদি আপনার Mac এটি সনাক্ত করতে না পারে, তাহলে এটি একটি হার্ডওয়্যার সমস্যা নির্দেশ করতে পারে, এবং আপনাকে একটি মেরামত করার প্রয়োজন হতে পারে৷

  1. আপনার অভ্যন্তরীণ ম্যাক ক্যামেরা সনাক্ত করা হচ্ছে কিনা তা পরীক্ষা করতে, অ্যাপল মেনু আইকন নির্বাচন করুন উপরের-বামে। মেনু থেকে, এই Mac সম্পর্কে নির্বাচন করুন৷ বিকল্প।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
  1. ওভারভিউ -এ ট্যাবে, সিস্টেম রিপোর্ট নির্বাচন করুন বোতাম।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
  1. সিস্টেম তথ্য -এ মেনু, ক্যামেরা, নির্বাচন করুন হার্ডওয়্যার -এর অধীনে তালিকাভুক্ত ট্যাব ডানদিকে, আপনি তালিকাভুক্ত আপনার অভ্যন্তরীণ ক্যামেরা সম্পর্কে তথ্য দেখতে পাবেন, ক্যামেরার ধরন এবং মডেল আইডি নম্বর সহ।
ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

যদি তথ্য তালিকাভুক্ত না থাকে, তাহলে আপনার ক্যামেরা সনাক্ত করা যায়নি এবং মেরামতের জন্য আপনাকে Apple-এর সাথে যোগাযোগ করতে হবে।

আরও ম্যাক ক্যামেরা সমস্যার সমাধান করা হচ্ছে

উপরের পদক্ষেপগুলি আপনার ম্যাক ক্যামেরাকে আবার সঠিকভাবে কাজ করতে সহায়তা করবে। বেশিরভাগ সময়, ম্যাকবুক ক্যামেরার সমস্যাগুলি অনুমতিতে কম থাকে, প্রধান ওয়েব ব্রাউজারগুলি ডিফল্টরূপে ক্যামেরা অ্যাক্সেস ব্লক করে। আপনি যদি সিস্টেম পছন্দ মেনুতে এই অনুমতিগুলি সক্ষম করে থাকেন, তাহলে আপনাকে আপনার সমস্যাগুলি আরও সমাধান করতে হবে৷

অন্য কিছু কাজ না করলে, এটি একটি গভীর সফ্টওয়্যার সমস্যা বা এমনকি একটি হার্ডওয়্যার ত্রুটি নির্দেশ করতে পারে, তাই প্রথমে আপনার PRAM এবং SMC পুনরায় সেট করার চেষ্টা করুন। যদি এটি ব্যর্থ হয়, তাহলে ফ্যাক্টরি সেটিংসে পুনরুদ্ধার করতে আপনার Mac রিসেট করার চেষ্টা করুন এবং কোনও বিরোধপূর্ণ অ্যাপ বা পরিষেবাগুলি সরান, তবে প্রথমে আপনার হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ কিনা তা দেখতে একটি USB ওয়েবক্যাম ব্যবহার করার চেষ্টা করতে ভুলবেন না৷


  1. ফেসটাইম ক্যামেরা কাজ করছে না? iPhone, iPad এবং Mac

  2. অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

  3. ম্যাকে আইফোন হটস্পট কাজ করছে না তা ঠিক করার শীর্ষ 8টি উপায়

  4. মেল অ্যাপ উইন্ডোজ 11-এ কাজ করছে না ঠিক করার ৮টি উপায়