কম্পিউটার

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

AirDrop হল Apple Inc. অপারেটিং সিস্টেমের একটি পরিষেবা যা কিছু নির্দিষ্ট Macintosh কম্পিউটার এবং iOS ডিভাইসগুলির মধ্যে Wi-Fi এবং Bluetooth এর মাধ্যমে ফাইল স্থানান্তর করতে দেয়৷ ডেটা স্থানান্তর করার সময় এই পরিষেবাটি কোনও ভর স্টোরেজ ডিভাইস বা মেল ব্যবহার করে না।

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

AirDrop একটি চমত্কার নিফটি বৈশিষ্ট্য কিন্তু প্রয়োজন যে আপনি এটি সঠিকভাবে কনফিগার করুন এবং এটি ব্যবহার করার সময় কিছু পরামিতি নিশ্চিত করুন। এটা আমাদের অবাক করে না যখন আমরা শুনি যে অধিকাংশ লোক হয় AirDrop ব্যবহার করেনি বা এটি তাদের জন্য আর কাজ করছে না।

এই বৈশিষ্ট্যটি সঠিকভাবে কাজ না করার বিভিন্ন কারণ রয়েছে। আমরা সমস্যা সমাধানের সাথে শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি নীচের এয়ারড্রপের প্রয়োজনীয়তাগুলি পরীক্ষা করেছেন৷

কোন ডিভাইসগুলি AirDrop দ্বারা সমর্থিত?

দুই ম্যাকবুকের মধ্যে এয়ারড্রপ যা সমর্থিত:

  • Late-2008 MacBook Pro, 2008-এর শেষের দিকে বাদ দিয়ে 17-ইঞ্চি MacBook Pro
  • Late-2010 MacBook Air
  • Late-2008 MacBook, 2008-এর শেষের সাদা ম্যাকবুক বাদ দিয়ে
  • 12-ইঞ্চি রেটিনা ডিসপ্লে সহ 2015 সালের প্রথম দিকের ম্যাকবুক
  • 2010 সালের মাঝামাঝি ম্যাক মিনি
  • এয়ারপোর্ট এক্সট্রিম কার্ড সহ 2009 সালের প্রথম দিকের ম্যাক প্রো
  • 2010 সালের মাঝামাঝি ম্যাক প্রো
  • প্রারম্ভিক-2009 iMac

মনে রাখবেন যে AirDrop যাতে দুটি Mac এর মধ্যে কাজ করে, OS X Lion বা পরে ইনস্টল করা আবশ্যক। মনে রাখবেন যে কোনো মডেল নতুন উল্লিখিতটির চেয়ে কাজ করা উচিত।

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

এখানে iOS থেকে Mac এর একটি তালিকা রয়েছে৷ . ম্যাক থেকে আইফোন, আইপ্যাড বা আইপড টাচে আইটেম পাঠাতে বা এর বিপরীতে, আপনার ম্যাককে অবশ্যই এই মডেলগুলির মধ্যে একটি বা নতুন হতে হবে:

  • 2012 সালের মাঝামাঝি ম্যাকবুক এয়ার
  • 12-ইঞ্চি রেটিনা ডিসপ্লে সহ 2015 সালের প্রথম দিকের ম্যাকবুক
  • 2012 সালের মাঝামাঝি ম্যাকবুক প্রো
  • Late-2012 iMac
  • Late-2012 Mac mini
  • Late-2013 Mac Pro

iOS ডিভাইস এবং Mac এর মধ্যে AirDrop এর জন্য iOS 8 প্রয়োজন অথবা নতুন বা iOS X Yosemite অথবা নতুন।

এখানে iOS থেকে iOS এর একটি তালিকা রয়েছে৷

  • iPhone 5, iPhone 5c, iPhone 5s, iPhone 6, iPhone 6 Plus, iPhone 6s এবং iPhone 6s Plus
  • পঞ্চম এবং ষষ্ঠ প্রজন্মের iPod স্পর্শ
  • চতুর্থ প্রজন্মের iPad, iPad Air, iPad Air 2 এবং iPad Pro
  • অরিজিনাল আইপ্যাড মিনি, আইপ্যাড মিনি 2, আইপ্যাড মিনি 3 এবং আইপ্যাড মিনি 4

AirDrop পুরানো ফোন যেমন iPhone 4s ইত্যাদিতে কাজ করে না কারণ তাদের বিভিন্ন Wi-Fi মেকানিজম রয়েছে। তাদের সকলেরই iOS 7 বা পরবর্তী প্রয়োজন৷ .

যদি আপনার ডিভাইসটি তালিকায় উপস্থিত না থাকে তবে এর মানে হল যে আপনি AirDrop ব্যবহার করতে পারবেন না। সুতরাং তালিকাভুক্ত সংশোধনগুলি চালিয়ে যাওয়া এবং চেষ্টা করা নিষ্ফল হবে। আপনার যদি নতুন মডেল থাকে তারপর উল্লিখিত, আপনার কোন সমস্যা হবে না এবং আপনি চালিয়ে যেতে পারেন।

সমাধান 1:এয়ারড্রপের আবিষ্কারযোগ্যতা পরীক্ষা করা হচ্ছে

AirDrop কাজ করার জন্য আপনার iDevice-এর কন্ট্রোল সেন্টারে এবং ম্যাক ফাইন্ডারে ম্যানুয়ালি সক্রিয় করা আবশ্যক। কখনও কখনও ডিফল্ট সেটিংস 'লুকানো' সেট করা হয়। আপনার iDevice এবং Mac উভয় ক্ষেত্রেই এই সমাধানটি অনুসরণ করুন এবং নিশ্চিত করুন যে সমস্ত সেটিংস সঠিক৷

এখানে সেটিং আছে যা আপনি সেট করতে পারেন:

বন্ধ: আপনার ডিভাইসটি দৃশ্যমান হবে না কিন্তু আপনি এখনও অন্যান্য ডিভাইসে আইটেম এয়ারড্রপ করতে সক্ষম হবেন৷

শুধুমাত্র পরিচিতি: শুধুমাত্র আপনার ঠিকানা বইতে সংরক্ষিত পরিচিতিগুলি আপনার ডিভাইসটিকে একটি টার্গেট হোস্ট হিসাবে দেখতে পাবে যেখানে ডেটা পাঠানো যেতে পারে। স্থানান্তর শুরু করা ডিভাইস দুটি অবশ্যই iCloud এ সাইন ইন করতে হবে। অ্যাপল আইডির সাথে যুক্ত ফোন নম্বর বা ইমেল ঠিকানা অবশ্যই গ্রহণকারী ডিভাইসের পরিচিতিতে থাকতে হবে। এটি নিশ্চিত করবে যে আপনি এলোমেলো লোকদের কাছ থেকে অনুরোধ পাবেন না।

সবাই: AirDrop ব্যবহার করে আশেপাশের সমস্ত ডিভাইস আপনার ডিভাইস দেখতে সক্ষম হবে। আমরা আপনাকে এই বিকল্পটি ব্যবহার করার পরামর্শ দিই৷

  1. প্রসঙ্গ মেনু উপরে স্লাইড করুন আপনার iDevice-এ এবং AirDrop -এ ক্লিক করুন

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

  1. এখন "সবাই বিকল্পটি নির্বাচন করুন৷ ” আপনার Mac চালু করুন এবং পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

  1. আপনি একবার আপনার Mac এ AirDrop অ্যাপ্লিকেশনে থাকলে, আমাকে আবিষ্কার করার অনুমতি দিন এ ক্লিক করুন এবং সবাই নির্বাচন করুন .

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

সমাধান 2:ওয়াই-ফাই এবং ব্লুটুথ চেক করা হচ্ছে

এয়ারড্রপ ব্লুটুথ ব্যবহার করে কাজ করে তা শনাক্ত করতে যে ডিভাইসটি পাঠানো বা গ্রহণ করার জন্য কাছাকাছি আছে কিনা। একবার এটি ব্লুটুথ ব্যবহার করে ডিভাইসটি সনাক্ত করলে, এটি Wi-Fi ব্যবহার করে ডেটা পাঠাতে শুরু করে। যদি Wi-Fi চালু থাকে এবং ব্লুটুথ বন্ধ থাকে, তবে AirDrop কাজ করবে না এবং এর বিপরীতে। আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে উভয় মডিউল চালু আছে এবং চলছে।

  1. ম্যাকে, এয়ারড্রপ উইন্ডো (কমান্ড (⌘) – বিকল্প (⌥) – R) একটি বোতাম প্রদান করে যাতে Wi-Fi বা ব্লুটুথ (বা উভয়ই) অক্ষম করা হয়।
  2. আপনার iDevice-এ, আপনি ব্লুটুথ এবং ওয়াই-ফাই দুটির যেকোনো একটি নিষ্ক্রিয় থাকলে স্বয়ংক্রিয়ভাবে চালু করতে AirDrop আইকনে ট্যাব করতে পারেন।

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

সমাধান 3:ডিভাইসগুলির মধ্যে দূরত্ব পরীক্ষা করা হচ্ছে

এয়ারড্রপ কাজ না করার আরেকটি প্রধান কারণ হল ডিভাইসের মধ্যে দূরত্ব। যেমনটি আমরা আগে উল্লেখ করেছি, এয়ারড্রপ একটি ব্লুটুথ সংযোগ ব্যবহার করে অন্য ডিভাইসের সাথে সংযোগ স্থাপন এবং শুরু করতে পারে। যদি অন্য ডিভাইসটি পরিসীমার বাইরে থাকে তবে ব্লুটুথ সংযোগ স্থাপন করা হবে না৷

আপনার নিশ্চিত হওয়া উচিত যে ডিভাইসগুলি 30 ফুট এর মধ্যে আছে৷ একে অপরের এছাড়াও, দেওয়াল এবং কংক্রিটের উপাদানগুলিকে বিবেচনা করুন যে ব্লুটুথ এগুলির জন্য খুব প্রবণ৷

সমাধান 4:বিমান মোড অক্ষম করা

মোবাইল ডিভাইসে উপস্থিত বিমান মোড সম্পর্কে আপনারা সবাই নিশ্চয়ই শুনেছেন। আপনি যখন এয়ারপ্লেন মোড সক্ষম করেন, তখন এটি সেলুলার নেটওয়ার্ক, ওয়াই-ফাই, ব্লুটুথ ইত্যাদি সহ আপনার মোবাইল ডিভাইসের সমস্ত ওয়্যারলেস সংযোগ বন্ধ করে দেয়৷ আপনি যদি বিমান মোড সক্ষম করে থাকেন তবে এটিকে অক্ষম করার এবং আবার এয়ারড্রপ ব্যবহার করার চেষ্টা করার জন্য দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে৷

আপনি ফোনের নিচ থেকে প্রসঙ্গ বারটি সোয়াইপ করে এবং বিমান বোতাম ক্লিক করে বিমান মোড অক্ষম করতে পারেন একদা. বিমান মোড চালু থাকলে, এটি বন্ধ হয়ে যাবে।

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

যদি আপনার কাছে একটি আপেল ঘড়ি থাকে এবং এটি মিরর করা হয়, তাহলে আপনি যদি আপনার ঘড়িতে বিমান মোড সক্ষম করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার iDevice-এ সক্রিয় হয়ে যাবে এবং এর বিপরীতে। এছাড়াও, নিশ্চিত করুন যে কোনো সংযোগ নিষ্ক্রিয় করা নেই৷ আপনি যদি আপনার Mac কম্পিউটারে AirDrop ব্যবহার করেন তাহলে আপনার ম্যাক ডিভাইসে।

সমাধান 5:'বিরক্ত করবেন না' নিষ্ক্রিয় করা হচ্ছে

ডিভাইসগুলিতে 'বিরক্ত করবেন না' প্রক্রিয়া সমস্ত বিজ্ঞপ্তিগুলিকে নিঃশব্দ করে এবং কিছু ক্ষেত্রে, সংরক্ষিত সেটিংস অনুসারে ইনকামিং কল এবং সংযোগগুলি প্রত্যাখ্যান করে৷ আপনি যদি ডিভাইসের (ম্যাক বা iDevice) যেকোনো একটিতে ‘বিরক্ত করবেন না’ সক্ষম করে থাকেন, তাহলে এটা সম্ভব যে এই কারণেই আপনি এয়ারড্রপ করতে পারবেন না।

  1. আপনার iDevice এ AirDrop নিষ্ক্রিয় করতে, প্রসঙ্গ মেনুতে সোয়াইপ করুন এবং ক্লিক করুন 'বিরক্ত করবেন না ' আইকন (এটি একটি চাঁদ হবে), একবার যদি এটি সক্ষম হয়।

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

  1. আপনার Mac কম্পিউটারে, বাম দিকে বিজ্ঞপ্তি বারটি স্লাইড করুন এবং অনির্বাচন করুন 'বিরক্ত করবেন না' বিকল্পটি৷

কখনও কখনও এমন সময়সূচীও থাকে যার সময় 'বিরক্ত করবেন না' স্বয়ংক্রিয়ভাবে সক্ষম করে এবং সেটিংসে অক্ষম করে। → বিরক্ত করবেন না৷ → নির্ধারিত (iOS) বা সিস্টেম পছন্দবিজ্ঞপ্তিবিরক্ত করবেন না৷ → বিরক্ত করবেন না চালু করুন (OS X)।

সমাধান 6:ব্যক্তিগত হটস্পট নিষ্ক্রিয় করা

এয়ারড্রপের সাথে ব্যক্তিগত হটস্পটগুলির সংঘর্ষ হয় কারণ উভয় প্রক্রিয়াই কাজ করার জন্য একটি সক্রিয় ওয়াই-ফাই সংযোগ প্রয়োজন৷ হটস্পট সক্ষম হলে, AirDrop ডেটা স্থানান্তর শুরু করতে পারে না এবং ব্যর্থ হতে পারে। আপনার ব্যক্তিগত হটস্পট নিষ্ক্রিয় করা উচিত এবং আপনি সফলভাবে AirDrop ব্যবহার করতে পারেন কিনা তা দেখতে হবে৷

  1. একটি iOS ডিভাইসে ব্যক্তিগত হটস্পট নিষ্ক্রিয় করতে, হটস্পট বৈশিষ্ট্যটিকে বন্ধ অবস্থানে ফ্লিপ করুন সেটিংস> ব্যক্তিগত হটস্পট-এ .

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

  1. আপনি আপনার Mac কম্পিউটারে সমস্ত বেতার সংযোগ থেকে সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করতে পারেন৷ শুধু কম্পিউটারের মেনু বারে Wi-Fi আইকনে ক্লিক করুন এবং সেই অনুযায়ী সংযোগ বিচ্ছিন্ন করুন৷

সমাধান 7:Mac এর ফায়ারওয়াল সেটিংস চেক করা হচ্ছে

সকল ব্যবহারকারীকে দূষিত সংযোগ থেকে রক্ষা করার জন্য OS X এর একটি ভারী ফায়ারওয়াল সুরক্ষা ব্যবস্থা রয়েছে। আপনি যদি আপনার Mac-এ ফায়ারওয়াল কনফিগার এবং সক্ষম করে থাকেন, তাহলে এটি AirDrop-এর বিরুদ্ধে সমস্যাযুক্ত হতে পারে৷

বিশেষত, "সমস্ত আগত সংযোগগুলিকে ব্লক করুন" বিকল্পটি কয়েকটি গুরুত্বপূর্ণ ব্যতীত যেকোনো ধরনের সংযোগকে ব্লক করবে। আপনার এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা উচিত এবং এটি কোনও পার্থক্য করে কিনা তা দেখতে হবে৷

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

আপনি আবার AirDrop চেষ্টা করার আগে পরিবর্তনগুলি প্রয়োগ করতে ভুলবেন না৷

সমাধান 8:VPN সংযোগ নিষ্ক্রিয় করা

আপনি যদি আপনার iDevice বা Mac কম্পিউটারে একটি VPN সংযোগ ব্যবহার করেন তবে এটি বিভিন্ন সমস্যার সৃষ্টি করতে পারে। VPN নেটওয়ার্কের সমুদ্রের মধ্যে আপনার হার্ডওয়্যারের পরিচয়কে মাস্ক করার চেষ্টা করে এবং আপনার নেটওয়ার্ক সেটিংসে বেশ কিছু পরিবর্তন ঘটায়।

আপনি যদি ম্যাক কম্পিউটারে বা আপনার iDevice-এ ক্রমাগত VPN সেটিংস ব্যবহার করেন, তাহলে AirDrop সঠিকভাবে কাজ করার জন্য আপনার VPN সম্পূর্ণরূপে বন্ধ করার জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হয়। আপনার সমস্ত ফাইল স্থানান্তর করার পরে এটিকে আবার সংযোগ করতে দ্বিধা বোধ করুন। আমরা এখানে যে VPN উল্লেখ করি তা শুধুমাত্র ম্যাক কম্পিউটার নয়, iDevices কেও লক্ষ্য করে।

সমাধান 9:অ্যাপ্লিকেশন সীমাবদ্ধতা পরীক্ষা করা হচ্ছে

প্রতিটি iDevice-এ উপস্থিত অ্যাপ্লিকেশন সীমাবদ্ধতা সেটিংস রয়েছে যা আপনাকে কিছু অ্যাপ্লিকেশন অনুমতি সীমাবদ্ধ করতে এবং তাদের ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণ করতে সক্ষম করে। আমরা সাধারণত সেই অ্যাপ্লিকেশনগুলিকে একটি সীমাবদ্ধ মোডে রাখি যা হয় প্রচুর প্রক্রিয়াকরণ শক্তি খরচ করে বা বারবার বিজ্ঞপ্তি প্রদর্শন করে৷

আপনার ফোনে অ্যাপ্লিকেশন বিধিনিষেধগুলিতে AirDrop সক্ষম করা আছে কিনা তা আপনার পরীক্ষা করা উচিত। সেটিংস> সাধারণ> নিষেধাজ্ঞা> এয়ারড্রপ-এ নেভিগেট করুন এবং সেখানে বিকল্পটি চেক করুন। AirDrop এর অ্যাপ্লিকেশন সীমাবদ্ধতা অক্ষম করুন যদি এটি ইতিমধ্যে সক্ষম করা থাকে।

সমাধান 10:অ্যাকাউন্ট থেকে পুরানো iDevice সরানো

এই সমাধানটি এমন ব্যবহারকারীদের জন্য লক্ষ্য করা হয়েছে যারা ইতিমধ্যেই তাদের পুরানো ডিভাইস থেকে AirDrop ব্যবহার করছেন কিন্তু তারা একটি নতুন ডিভাইস কেনার সময় সংযোগ করতে অক্ষম৷ মনে হচ্ছে আপনাকে পুরানো ডিভাইসটি সরাতে হবে আপনার অ্যাকাউন্ট থেকে এবং তারপর নতুনটির সাথে সংযোগ করার চেষ্টা করুন৷

এটি করতে, নেভিগেট করুন সেটিংস> AppleID> 'নিচ থেকে আপনার পুরানো ফোন নির্বাচন করুন'> 'অ্যাকাউন্ট থেকে সরান' ক্লিক করুন . এখন আপনার ম্যাকের সাথে আপনার নতুন ফোন সংযোগ করার চেষ্টা করুন এবং দেখুন আপনি সফলভাবে সংযোগ স্থাপন করতে পারেন কিনা৷

সমাধান 11:ব্লুটুথ পছন্দগুলি খোলা হচ্ছে

আপনার ম্যাকে ডিফল্টরূপে ব্লুটুথ হার্ডওয়্যার ইনস্টল করা আছে এবং এটি AirDrop সংযোগ স্থাপনের জন্য প্রয়োজনীয়। ব্লুটুথ পছন্দগুলিতে, আপনি বিভিন্ন ব্লুটুথ ডিভাইস নির্বাচন এবং নিয়ন্ত্রণ করতে পারেন যা আপনার কম্পিউটারের সাথে সংযোগ করতে পারে বা হতে পারে৷

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

বেশ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে শুধু ব্লুটুথ পছন্দগুলি খুলছেন৷ তাদের ম্যাক কম্পিউটারে তাদের জন্য সমস্যার সমাধান করেছে। ব্লুটুথ পছন্দগুলি খুলুন এবং কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার ব্লুটুথ চালু এবং আবিষ্কারযোগ্য।

সমাধান 12:রিসিভিং ডিভাইসের স্ক্রিন খোলা হচ্ছে

সহজ কথায়, AirDrop শুধুমাত্র তখনই পাওয়া যায় যখন গ্রহনকারী iOS ডিভাইসের স্ক্রীন চালু থাকে। যতক্ষণ আপনার ম্যাক উদ্বিগ্ন, ততক্ষণ পর্যন্ত এয়ারড্রপ কাজ করে এমনকি যদি ডিসপ্লেটি ঘুমিয়ে থাকে যতক্ষণ না আপনার কম্পিউটার ঘুমায় না। যখনই একটি AirDrop সংযোগ শুরু করার জন্য একটি অনুরোধ আসে, শর্তাবলী এবং সংযোগ গ্রহণ করার জন্য একটি iOS স্ক্রিনে একটি প্রম্পট আসে। সংযোগ গ্রহণ করতে আপনাকে সোয়াইপ করতে হবে।

ঠিক করুন:এয়ারড্রপ কাজ করছে না

সুতরাং উপরে আলোচনা করা হয়েছে, এয়ারড্রপ কাজ করা বন্ধ করে দেয় যদি রিসিভিং ডিভাইসটি স্বয়ংক্রিয়ভাবে বা ম্যানুয়ালি ঘুমাতে যায়। ডিভাইসটি জেগে ওঠা পর্যন্ত, AirDrop বিজ্ঞপ্তি পাওয়া যাবে না। যদি এটি না পাওয়া যায়, আপনি সংযোগ গ্রহণ করতে সক্ষম হবেন না। হয় আপনি শক্তি সঞ্চয়কারী নিষ্ক্রিয় করতে পারেন৷ আপনার ম্যাক ডিভাইসে বা আপনি যদি শুধুমাত্র iDevices এর মধ্যে স্থানান্তর করে থাকেন তবে নিশ্চিত করুন যে স্ক্রীন চালু আছে .


  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ব্লুটুথ কাজ করছে না

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  3. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না