কম্পিউটার

কিভাবে এয়ারড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করার শীর্ষ উপায়

AirDrop আপনার Mac এ কাজ করছে না কম্পিউটার? সৌভাগ্যবশত, এটি আবার চালু করার জন্য আপনাকে অনেক স্ট্রিং টানতে হবে না। এই নিবন্ধে, আমরা আপনাকে বিভিন্ন টিপস দেখাব যা আপনি ম্যাকে এয়ারড্রপ কাজ করছে না এর সমস্যা সমাধান করতে ব্যবহার করতে পারেন . AirDrop কেন কাজ করছে না তার সম্ভাব্য কারণগুলি দিয়ে আমরা নিবন্ধটি শেষ করব। এই ভাবে, শেয়ার করা আবার একবার এবং সব জন্য সহজ হবে. চলুন শুরু করা যাক।

লোকেরা আরও পড়ুন:আপনি কি আইফোন থেকে ম্যাকে এয়ারড্রপ করতে পারেন? ম্যাক এবং আইওএস ডিভাইসের মধ্যে ফাইল শেয়ার করুন দ্রুত সমাধান:iMessage On Mac কাজ করছে না

কিভাবে এয়ারড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করার শীর্ষ উপায়

ম্যাকে এয়ারড্রপ কাজ করছে না তা ঠিক করার সেরা উপায়

আপনার Mac এ AirDrop কাজ করার জন্য, আপনাকে অবশ্যই Wi-Fi এবং Bluetooth উভয়ই চালু করতে হবে এবং নিশ্চিত করুন যে দুটি ডিভাইস একে অপরের 30 ফুট (9 মিটার) মধ্যে রয়েছে। AirDrop অনুরোধগুলি পেতে আপনাকে আপনার ডিভাইস সেট আপ করতে হবে। নীচে বিস্তারিত ধাপগুলি রয়েছে৷

পদ্ধতি 01. এয়ারড্রপকে আবিষ্কারযোগ্য করুন

AirDrop-এর কন্ট্রোল সেটিংস রয়েছে যা আপনাকে সেট করতে দেয় যে আপনার ডিভাইসটি অন্যরা দেখতে পাবে কি না। এইভাবে, আপনি কিছু ডিভাইসকে আসলে উপস্থিত হওয়া থেকে ব্লক করতে পারেন। অথবা, আপনি নির্দিষ্ট ব্যক্তিদের আপনাকে দেখার অনুমতি দিতে পারেন।

আমি কীভাবে আমার ম্যাককে এয়ারড্রপের জন্য আবিষ্কারযোগ্য করে তুলব? আপনার Mac এ AirDrop চালু করতে, এই আবিষ্কার সেটিংস নিম্নরূপ:

  • বন্ধ৷ – এর মানে হল আপনার স্থানীয় নেটওয়ার্কের মধ্যে কেউ আপনার ডিভাইস দেখতে পারবে না৷
  • শুধুমাত্র পরিচিতি – শুধুমাত্র আপনার পরিচিতি অ্যাপ্লিকেশানের মধ্যে থাকা লোকেরাই AirDrop নেটওয়ার্কের মধ্যে আপনার ডিভাইসটি দৃশ্যমানভাবে দেখতে পারে৷
  • সবাই – এয়ারড্রপ সক্রিয় থাকা আশেপাশের সমস্ত ডিভাইস আপনার ডিভাইস দেখতে পাবে।

আপনি Mac এর জন্য AirDrop-এর মধ্যে আবিষ্কারযোগ্য তা নিশ্চিত করতে, আপনার ফাইন্ডারের মধ্যে আবিষ্কার সেটিংস অ্যাক্সেস করা উচিত। এটি কীভাবে করবেন তা এখানে:

  1. খুলুন ফাইন্ডার এবং এর সাইডবারে যান এবং AirDrop নির্বাচন করুন। অথবা আপনি ফাইন্ডারের গো মেনুতে এয়ারড্রপ বেছে নিতে পারেন।
  2. এয়ারড্রপ ফাইন্ডারের জন্য একটি উইন্ডো প্রদর্শিত হবে৷ আমাকে আবিষ্কার করার অনুমতি দিন লেখা টেক্সট টিপুন . ড্রপ-ডাউন আকারে আসা একটি মেনু প্রদর্শিত হবে। এটি আবিষ্কার সেটিংস প্রদর্শন করবে৷
  3. উপযুক্ত আবিষ্কার সেটিং নির্বাচন করুন। AirDrop-এ আপনার সমস্যা দেখা দিলে, আপনি সহজভাবে সবাইকে বেছে নিতে পারেন .

পদ্ধতি 02. ব্লুটুথ এবং ওয়াই-ফাই উভয়ই সক্রিয় করুন

কেন আমার এয়ারড্রপ ব্যর্থ হচ্ছে? AirDrop 30 ফুটের মধ্যে অবস্থিত ডিভাইসগুলি খুঁজে বের করার জন্য ব্লুটুথ ব্যবহার করে। দুটি ডিভাইসের মধ্যে ডেটা স্থানান্তর করতে Wi-Fi ব্যবহার করা হয়। দুটি ডিভাইসের একটি নিষ্ক্রিয় হলে AirDrop সঠিকভাবে কাজ করবে না। আপনার ম্যাকের মধ্যে ব্লুটুথ এবং ওয়াই-ফাই কীভাবে সক্রিয় করবেন তা এখানে রয়েছে:

  1. একটি ফাইন্ডার উইন্ডো চালু করুন৷ তারপরে, সাইডবারের মধ্যে AirDrop নির্বাচন করুন। অথবা, আপনি ফাইন্ডারের গো মেনুতে অবস্থিত এয়ারড্রপটি বেছে নিতে পারেন।
  2. এয়ারড্রপ ফাইন্ডারের জন্য উইন্ডো খুলবে। এটি আপনাকে আপনার ব্লুটুথ ডিভাইস সক্রিয় করতে বলবে৷ যদি এটি বন্ধ করা হয়। ব্লুটুথ চালু করার জন্য শুধু বোতাম টিপুন।
  3. সিস্টেম পছন্দ এ যান ডকে অবস্থিত। অথবা, আপনি Apple মেনুর মধ্যে সিস্টেম পছন্দগুলিতে যেতে পারেন।
  4. নেটওয়ার্ক নামক পছন্দের ফলকটি নির্বাচন করুন। এর সাইডবারে, Wi-Fi নির্বাচন করুন। তারপর Wi-Fi চালু করুন এর জন্য বোতাম টিপুন৷ .

পদ্ধতি 03. নিশ্চিত করুন যে সমস্ত ডিভাইস জেগে আছে

কেন আমার এয়ারড্রপ আইফোন এবং ম্যাকের মধ্যে কাজ করছে না? এয়ারড্রপ ম্যাক (বা এটি যে ডিভাইসটির সাথে শেয়ার করতে চায়) কাজ করছে না তার একটি কারণ হল এই ডিভাইসগুলি জাগ্রত নয়। এর মানে আপনি যে আইফোন দিয়ে এয়ারড্রপ করতে চান সেটি লক করা আছে। অথবা, আপনি যে ম্যাকটি ব্যবহার করছেন তা ঘুমিয়ে আছে৷

iOS ডিভাইসের সাথে, AirDrop ব্যবহার করতে, ডিসপ্লেটি আসলে সক্রিয় হতে হবে। আপনার Mac কম্পিউটারে, এটি জেগে আছে তা নিশ্চিত করুন৷ .

সুতরাং, আপনি যে iOS ডিভাইসে পাঠাচ্ছেন সেটি সক্রিয় কিনা তা নিশ্চিত করতে, কেবল Sleep/ Wake টিপুন বোতাম যদি iOS ডিভাইস লক স্ক্রিন দেখায়, AirDrop এখনও কাজ করতে পারে; যাইহোক, আপনাকে AirDrop থেকে বিজ্ঞপ্তিগুলি গ্রহণ করতে হবে যা লক স্ক্রিনের মধ্যে প্রদর্শিত হয়৷

আপনার Mac এ, আপনার কীবোর্ড টিপে ডিভাইসটিকে জাগ্রত করুন৷ . যে কোন চাবি কাজ করবে. অথবা, আপনি মাউস সরাতে পারেন বা ট্র্যাকপ্যাড টিপুন। আপনি একটি সংক্ষিপ্ত মুহুর্তের জন্য পাওয়ার জন্য সুইচ টিপে ম্যাক কম্পিউটারকে জাগিয়ে তুলতে পারেন৷

আইফোন থেকে ম্যাকে সফলভাবে এয়ারড্রপ করতে এবং আপনার ম্যাককে ঘুমোতে বাধা দিতে, আপনি শক্তি সেটিংস সেট করতে পারেন এনার্জি সেভার নামক অগ্রাধিকার ফলকের মাধ্যমে। অথবা, আপনি যদি এটি সব সময় জাগতে না চান তবে আপনি এটিকে "সব সময়" এর পরিবর্তে দীর্ঘ সময়ের জন্য জেগে থাকতে সেট করতে পারেন।

কিভাবে এয়ারড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করার শীর্ষ উপায়

পদ্ধতি 04. নিশ্চিত করুন যে আপনার ম্যাক বিমানে নেই বা বিরক্ত করবেন না মোড

এয়ারড্রপ ম্যাকে কাজ না করার আরেকটি কারণ হল লোকেরা ভুলে গেছে যে তারা এটিকে বিরক্ত করবেন না বা বিমান মোড এ সেট করেছেন . পরেরটি বেতার রেডিও নিষ্ক্রিয় করে (যেমন, ব্লুটুথ এবং ওয়াই-ফাই)। AirDrop তার কাজ করার জন্য এই বেতার রেডিওগুলির উপর নির্ভর করে৷

ম্যাকের মধ্যে বিরক্ত করবেন না এয়ারড্রপকে সঠিকভাবে কাজ করতে বাধা দিতে পারে। ম্যাকে বিরক্ত করবেন না মোড নিষ্ক্রিয় করার জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  1. বিজ্ঞপ্তি চালু করুন আপনার ম্যাক কম্পিউটারের মধ্যে প্যানেল৷
  2. উপরের দিকে স্ক্রোল করুন . আপনি যদি মনে করেন যে আপনি ইতিমধ্যেই শীর্ষস্থানীয় অংশে আছেন তাও এটি করুন। আপনি বিরক্ত করবেন না এর সেটিংস দেখতে পাবেন।
  3. ডোন্ট ডিস্টার্ব সেটিংটি টগল করুন বন্ধ করুন .

অন্যান্য কারণ কেন AirDrop আপনার Mac এ কাজ করছে না

আপনি যদি উপরের ধাপগুলি অতিক্রম করে থাকেন এবং AirDrop এখনও কাজ না করে, তাহলে আপনার নীচের কারণগুলি সন্ধান করা উচিত। আপনার AirDrop আপনার Mac ডিভাইসে সঠিকভাবে কাজ করছে না কেন আমরা অন্যান্য কারণগুলি অন্তর্ভুক্ত করব। এই কারণগুলি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে৷

আপনার Wi-Fi উপলব্ধ নয়

কেন আমার এয়ারড্রপ আমার ম্যাকে কাজ করছে না? যদি আপনার ম্যাক ডিভাইসটি অন্য ডিভাইসগুলির সাথে তার নিজস্ব ইন্টারনেট সংযোগ ভাগ করে নেয় তবে এটি AirDrop-এর জন্য উপলব্ধ হবে না। এটি বন্ধ করতে, আপনাকে সিস্টেম পছন্দগুলিতে যেতে হবে। এর পরে, আপনি শেয়ারিং নির্বাচন করুন। অবশেষে, ইন্টারনেট শেয়ারিং নিষ্ক্রিয় করুন .

আপনি যে ডিভাইসটির সাথে সংযোগ করছেন, উদাহরণস্বরূপ একটি আইফোন, অন্য ডিভাইসের সাথে তার সংযোগ ভাগ করে নিচ্ছে, তাহলে AirDropও কাজ করবে না। আগেই বলা হয়েছে, যদি এয়ারপ্লেন মোড এবং ডু নট ডিস্টার্ব মোড চালু থাকে, তাহলে আপনার এয়ারড্রপ বৈশিষ্ট্যটি সঠিকভাবে কাজ নাও করতে পারে।

ফাইলের আকার খুব বড়

সাধারণত, আপনি AirDrop এর মাধ্যমে যে ফাইলটি পাঠানোর চেষ্টা করছেন তার আকারের কোন সীমা নেই। এছাড়াও, এটি বিশ্বাস করা মিথ্যা যে একটি ফাইল অন্য প্রান্তে ঠেলে দেবে না কারণ আপনার আইক্লাউডের মধ্যে ডেটা বা স্থান ফুরিয়ে গেছে।

কিন্তু, আপনি যে ফাইলটি পাঠানোর চেষ্টা করছেন তা যদি খুব বড় হয়, তাহলে পাঠানো সম্পূর্ণ হতে দীর্ঘ সময় লাগবে। আপনি ভাবতে পারেন যে এয়ারড্রপ ম্যাকে কাজ না করার কারণ হল দীর্ঘ অপেক্ষার প্রক্রিয়া। অথবা, হতে পারে, আপনি যে ডিভাইসটিতে ফাইলটি পাঠানোর চেষ্টা করছেন তাতে পর্যাপ্ত স্থান নেই . এটি একটি উদ্বেগও হতে পারে। আপনি যে ফাইলটি পাঠাতে চাচ্ছেন সেটি মিটমাট করার জন্য আপনার বন্ধুর কাছে পর্যাপ্ত স্টোরেজ আছে তা নিশ্চিত করুন৷

ব্লুটুথ সমস্যা

আপনার ব্লুটুথ আসলে সমস্যা সৃষ্টি করতে পারে। যদি তাই হয়, নিশ্চিত করুন যে আপনি আপনার ব্লুটুথের সাথে সংযুক্ত সমস্ত ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করেছেন৷ . এছাড়াও, আপনি এটি বন্ধ করে আবার চালু করতে পারেন। অন্য ডিভাইসে আপনার ব্লুটুথ সংযোগ করার চেষ্টা করুন যদি এটি কাজ করে। যদি এতে সমস্যা হয়, তাহলে অনলাইন গাইড ব্যবহার করে আপনার ব্লুটুথের সমস্যা সমাধান করুন।

আপনার ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন

আপনার ফায়ারওয়াল আপনাকে AirDrop ব্যবহার করতে এবং অন্য ব্যক্তির কাছে একটি ফাইল পাঠাতে বাধা দিতে পারে। ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার জন্য, আপনার সিস্টেম পছন্দগুলি পরিদর্শন করা উচিত। তারপর, নিরাপত্তা এবং গোপনীয়তা দেখুন এবং তারপর ফায়ারওয়াল। এর পরে, ফায়ারওয়াল বন্ধ করুন টিপুন . এছাড়াও, আপনার ফায়ারওয়ালে সমস্ত ইনকামিং সংযোগগুলিকে ব্লক করা আছে কিনা তা আপনাকে দুবার চেক করতে হবে। যদি এটি হয়, তাহলে এটি বন্ধ করুন।

802.11ac নেটওয়ার্ক ব্যবহার করুন

যদি আপনার সমস্যা হয়, আপনি 802.11ac নেটওয়ার্কে স্যুইচ করতে পারেন। যদি এটি আপনার ডিভাইসে উপলব্ধ থাকে, তাহলে পরিবর্তে এটি ব্যবহার করুন। এর কারণ হল 802.11n নেটওয়ার্কগুলি AirDrop বৈশিষ্ট্যের সাথে অনেক সমস্যার সম্মুখীন হয়৷

দুটি ডিভাইস একে অপরের থেকে অনেক দূরে

আপনাকে নিশ্চিত করতে হবে যে দুটি ডিভাইস একে অপরের সাথে সংযোগ করার জন্য যথেষ্ট কাছাকাছি। এর মানে আপনাকে 9 মিটার থেকে 10 মিটারের মধ্যে থাকতে হবে একে অপরের থেকে দূরে। এটি অ্যাপল নিজেই সুপারিশ করেছে এবং এটি ব্লুটুথ ক্লাস 2 ডিভাইসের পরিসর যা সাধারণত মোবাইল স্মার্টফোন এবং ট্যাবলেটগুলিতে পাওয়া যায়৷

আপনি তাদের পরিচিতি অ্যাপের মধ্যে নেই

আগে উল্লেখ করা হয়েছে, আবিষ্কার সেটিংস তিন ধরনের আছে, সবাই, শুধুমাত্র পরিচিতি, এবং কেউ নেই। আপনি যে প্রাপকের কাছে ফাইলটি পাঠাচ্ছেন তিনি হয়তো তাদের AirDrop শুধুমাত্র পরিচিতিতে রেখেছেন এবং আপনি তাদের পরিচিতি তালিকায় অন্তর্ভুক্ত নন। এয়ারড্রপ ম্যাকে কাজ না করার কারণ হতে পারে।

এই সমস্যার সমাধান করতে, আপনার বন্ধুকে তাদের ডিভাইসের পরিচিতি তালিকায় আপনাকে যোগ করতে বলুন৷ . যদি তারা একটি আইপ্যাড বা একটি আইফোন ব্যবহার করে, তবে তারা কেবল পরিচিতিতে গিয়ে প্লাস টিপে এটি করতে পারে (+ ) চিহ্ন. তারপর, তারা আপনাকে একটি পরিচিতি হিসাবে যোগ করতে পারে৷ ম্যাক কম্পিউটারে, তারা কেবল Space + CMD চাপতে পারে এবং পরিচিতি টাইপ করুন। অ্যাপ্লিকেশন খুলুন এবং তারপর আপনার যোগাযোগের তথ্য যোগ করুন।

প্রেরক এবং প্রাপক উভয়ের পরিচিতি অ্যাপে একে অপরের যোগাযোগের তথ্য থাকলে দুটি ডিভাইস সংযোগ করবে এবং AirDrop-এ কাজ করবে। এর সবচেয়ে সহজ সমাধান হল সবার জন্য আবিষ্কার সেটিংস পরিবর্তন করা৷ . যদিও, আপনার এটি করার পরে আপনার কেবল পরিচিতি বা নো ওয়ানে স্যুইচ করা উচিত। এটি আপনার ডিভাইসকে ক্ষতিকারক ভাইরাস থেকে রক্ষা করার জন্য বা এমনকি আপনি যাকে চেনেন না এমন কাউকে ভুলভাবে একটি ফাইল পাঠানো থেকেও আটকাতে।

কিভাবে এয়ারড্রপ ম্যাকে কাজ করছে না তা ঠিক করার শীর্ষ উপায়

আপনি আইক্লাউডে লগ ইন নাও করতে পারেন

নিশ্চিত করুন যে ফাইলটির প্রেরক এবং প্রাপক আইক্লাউডে সাইন ইন করেছেন। এটি একটি সনাক্তকরণের উদ্দেশ্য যা আপনার ম্যাককে নিশ্চিত করতে দেয় যে প্রাপকটি আপনার পরিচিতি তালিকায় রয়েছে। এমনকি যদি আপনি এয়ারড্রপ-এ "সবাই"-তে ডিসকভারি সেটিংস সেট করে থাকেন, তবুও দুটি ডিভাইস iCloud-এ লগ ইন করা আছে কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ৷

সংযোগে হস্তক্ষেপকারী ডিভাইস হতে পারে

বিভিন্ন ধরণের হোম অ্যাপ্লায়েন্স এবং ডিভাইস রয়েছে যা নেটওয়ার্ক সংযোগে হস্তক্ষেপ করতে পারে। এর মধ্যে রয়েছে বেবি মনিটর এবং মাইক্রোওয়েভ। এইভাবে, আপনি যদি একটি ওয়ার্কিং মাইক্রোওয়েভের কাছে AirDrop বৈশিষ্ট্যটি ব্যবহার করেন তবে এটি সঠিকভাবে কাজ নাও করতে পারে। অথবা, এটি সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করতে পারে। এজন্য আপনাকে এমন জায়গায় যেতে হবে যেখানে অন্য ডিভাইসের কোনো হস্তক্ষেপ নেই।

প্রাপক স্থানান্তর প্রত্যাখ্যান করেছেন

আপনি কি মনে করেন এয়ারড্রপ আপনার ম্যাকে কাজ করছে না? হয়তো প্রাপক দুর্ঘটনাক্রমে বাতিল বোতাম টিপেছেন এবং এমনকি এটি লক্ষ্য করেননি। সুতরাং, আপনি ফাইলটি স্থানান্তর করেছেন তা নিশ্চিত করার জন্য, এটিকে আবার প্রাপকের কাছে পাঠান৷

আপনি যে ফাইলটি পাঠানোর চেষ্টা করছেন সেটি সমর্থিত নয়

একাধিক ফাইল প্রকার এয়ারড্রপের মাধ্যমে পাঠানো যেতে পারে। এর মধ্যে রয়েছে পরিচিতি, মানিব্যাগ অ্যাপ পাস, ছবি, ভিডিও এবং মানচিত্র অবস্থান, অন্যদের মধ্যে। যাইহোক, আপনি যদি AirDrop-এর মাধ্যমে গান (যেমন, সঙ্গীত) শেয়ার করতে চান, তাহলে আপনি লক্ষ্য করবেন যে আপনি সেগুলি শেয়ার করতে পারবেন। যাইহোক, আপনি এই ধরনের পদ্ধতিতে সরাসরি ট্র্যাক পাঠাতে পারবেন না . এয়ারড্রপ ম্যাকে কাজ না করার কারণ হতে পারে। সঙ্গীত ফাইলের প্রাপক একটি নির্দিষ্ট লিঙ্ক পাবেন যা তাদের আইটিউনস এর মাধ্যমে গান ডাউনলোড করতে দেয়। এটি সত্য যদি না তাদের আসলে iTunes-এ সাবস্ক্রিপশন না থাকে৷

আপনার ডিভাইস সম্ভবত AirDrop সমর্থন করে না

অ্যাপল ম্যাক ওএস এক্স সংস্করণ 10.7 লায়নের মধ্যে এয়ারড্রপ চালু করেছে। এটি 2010 সালে হয়েছিল। এইভাবে, বৈশিষ্ট্যটি প্রায় এক দশক ধরে এখানে রয়েছে। আপনার কাছে সত্যিকারের পুরানো ম্যাক কম্পিউটার না থাকলে, এটি এয়ারড্রপকে সমর্থন করার সম্ভাবনা বেশি। আইপ্যাড এবং আইফোনের ক্ষেত্রে, AirDrop 2013 সালে iOS সংস্করণ 7 এর মাধ্যমে এই ডিভাইসগুলিতে পৌঁছেছিল৷

যাইহোক, এর শুরুর পর্যায়ে, এয়ারড্রপ শুধুমাত্র দুটি অনুরূপ ডিভাইসের মধ্যে কাজ করেছিল . উদাহরণস্বরূপ, এটি শুধুমাত্র দুটি আইফোনের মধ্যে বা দুটি ম্যাক কম্পিউটারের মধ্যে ফাইল স্থানান্তরের জন্য কাজ করে। ম্যাক কম্পিউটার এবং iOS ডিভাইসের মধ্যে ফাইল স্থানান্তর করা শুধুমাত্র 2014 সালে iOS সংস্করণ 8 এবং ইয়োসেমাইটের মাধ্যমে সম্ভব হয়েছিল। এখন, উল্লিখিত দুটি (iOS 8 এবং Yosemite) এর পরে অপারেটিং সিস্টেম সহ ডিভাইসগুলি AirDrop সমর্থন করে৷

এছাড়াও, যেকোনো iPod Touch, iPhone, বা iPad যা iOS সংস্করণ 7 বা পরবর্তীতে চলে অন্য OS ডিভাইসে ফাইল স্থানান্তর করতে AirDrop ব্যবহার করতে পারে। আপনি যদি একটি ম্যাক থেকে অন্য ম্যাকে ফাইল স্থানান্তর করার জন্য AirDrop ব্যবহার করার বিষয়ে বিবেচনা করছেন, AirDrop পুরানো ম্যাক ডিভাইসের মধ্যে কাজ করতে পারে। এর মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • iMac Pro এর যেকোনো মডেল,
  • ম্যাকবুক প্রো সংস্করণ 2008 এবং তার পরে। যাইহোক, এতে 17-ইঞ্চি, 2008 ম্যাকবুক প্রো,
  • অন্তর্ভুক্ত নয়
  • ম্যাকবুক সংস্করণ 2008 এবং পরবর্তী। এটি 2008 সাদা ম্যাকবুক অন্তর্ভুক্ত করে না,
  • iMac সংস্করণ 2009 এবং পরবর্তী,
  • ম্যাক প্রো সংস্করণ 2009 এবং পরবর্তী। এটি সম্ভব যতক্ষণ পর্যন্ত ডিভাইসটিতে একটি Airport Extreme কার্ড থাকে,
  • ম্যাকবুক এয়ার সংস্করণ 2010 এবং পরবর্তী, এবং
  • ম্যাক মিনি সংস্করণ 2010 এবং পরবর্তী।

  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  2. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  3. ম্যাকে আইফোন হটস্পট কাজ করছে না তা ঠিক করার শীর্ষ 8টি উপায়

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না