কম্পিউটার

ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

যখন থেকে আমরা বাড়ি থেকে কাজ শুরু করেছি তখন থেকেই জুম কর্মক্ষেত্রের সমার্থক হয়ে উঠেছে। এটি কোনও কাজের-সম্পর্কিত মিটিং বা এমনকি কোনও দূরবর্তী ক্লায়েন্টের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য হোস্ট করার এবং যোগ দেওয়ার জন্য একটি যাওয়ার জায়গা৷

যাইহোক, অন্য যেকোন অ্যাপের মতই, জুম মাঝে মাঝে কাজ করতে শুরু করে। আমরা জানি এটি কতটা হতাশাজনক হয় যখন আপনি ক্লায়েন্টের সাথে সেই গুরুত্বপূর্ণ মিটিংয়ে যোগ দিতে অক্ষম হন কারণ আপনি Zoom-এ সমস্যার সম্মুখীন হচ্ছেন৷

ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

কিন্তু আপনি ভাল খবর আছে! জুমের সাথে যেকোন সমস্যা ম্যাকের কয়েকটি সমস্যা সমাধানের হ্যাক চেষ্টা করে সহজেই সমাধান করা যেতে পারে। এই প্রবন্ধে, আমরা জুমের যেকোনো সমস্যা সমাধানের জন্য কিছু 100% কাজের পদ্ধতি সংকলন করেছি। চলুন সেগুলো দেখে নেওয়া যাক।

মিটিংয়ে যোগ দিতে Zoom অ্যাপ ব্যবহার করুন

যদিও ওয়েব ব্রাউজারের মাধ্যমে জুম মিটিংয়ে যোগ দেওয়া বা শুরু করা সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য, আপনি এতে জুমের সেরা অভিজ্ঞতা পাবেন না। এছাড়া, Chrome এবং Firefox-এ এক্সটেনশন ডাউনলোড করার পরেও আপনি Zoom অ্যাপে সমস্ত বৈশিষ্ট্য খুঁজে পাবেন না।
অতএব, বিশেষ করে Mac-এর জন্য তৈরি Zoom অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করার পরামর্শ দেওয়া হচ্ছে। আপনি যদি ইতিমধ্যেই Zoom অ্যাপ ব্যবহার করে থাকেন, তাহলে মেনু বারে Zoom.us-এ ক্লিক করে নতুন আপডেটের জন্য চেক করুন৷
যদি আপনি এখানে কোনো নতুন আপডেট পান, তাহলে ক্লিক করুন এবং ডাউনলোড করুন৷

আপনার একটি সঠিক ইন্টারনেট সংযোগ আছে তা নিশ্চিত করুন

আপনি কোনো সাধারণ হ্যাক চেষ্টা করার আগে, আপনার অ্যাপল ল্যাপটপ ইন্টারনেট সংযোগ অ্যাক্সেস করতে পারে তা নিশ্চিত করা বুদ্ধিমানের কাজ। শুধু ইন্টারনেটের সাথে সংযোগ যথেষ্ট নয়, গতি ভাল হওয়া উচিত এবং সংযোগটি স্থিতিশীল হওয়া উচিত।

আপনার ইন্টারনেট সংযোগের গতি পরীক্ষা করতে, আপনার ওয়েব ব্রাউজারে যেকোনো ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠা দেখুন। এটি লোড হলে, এর মানে হল আপনার ইন্টারনেট সংযোগ স্থিতিশীল। অন্যদিকে, যদি আপনার পৃষ্ঠাটি লোড না হয় তাহলে এর মানে হল আপনার Mac ইন্টারনেট সমস্যার সম্মুখীন হচ্ছে৷

ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

একইভাবে, আপনি যদি Mac এ ইন্টারনেট ব্রাউজ করার জন্য একটি VPN ব্যবহার করেন, তাহলে জুম ব্যবহার করার সময় এটি বন্ধ করার পরামর্শ দেওয়া হয়। কারণ ভিপিএন জুম অ্যাপের কিছু পরিষেবা এবং বৈশিষ্ট্যকে বাধাগ্রস্ত করতে পারে।

দ্রষ্টব্য:আপনার যদি একটি ধীর গতির ইন্টারনেট সংযোগ থাকে, আপনি একটি জুম কলে থাকাকালীন ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড এবং আপলোড করা থেকে বিরত থাকুন৷

নিশ্চিত করুন যে জুমের সার্ভার চালু আছে এবং চালু আছে

আপনি যদি জুম অ্যাপের সর্বশেষ সংস্করণটি ব্যবহার করেন এবং আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে জুমের প্রান্তে কিছু সমস্যা হওয়ার সম্ভাবনা রয়েছে।

জুমের সার্ভার স্বাভাবিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে, জুমের সার্ভার স্থিতি পৃষ্ঠায় যান। আপনি যদি বর্তমানে কোনো রক্ষণাবেক্ষণের কাজ বা অন্যান্য অনুরূপ সমস্যা দেখতে পান, তাহলে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে যাতে জুম স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

পড়ুন:ভার্চুয়াল মিটিংয়ের সময় ক্লান্তি মোকাবেলায় জুম দুটি উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্য নিয়ে আসে

জোম অ্যাপ থেকে জোর করে প্রস্থান করার চেষ্টা করুন

কখনও কখনও Zoom অ্যাপটি কোনো অজানা কারণে কোনো এলোমেলো ত্রুটির সম্মুখীন হতে পারে। জোর করে জুম অ্যাপটি ছেড়ে দিতে এবং কয়েক সেকেন্ড পরে এটি পুনরায় চালু করার পরামর্শ দেওয়া হয়। এটি কীভাবে করবেন তা এখানে:

  • ম্যাক স্ক্রিনের উপরের বামদিকে উপস্থিত অ্যাপল লোগোতে আলতো চাপুন।
  • মেনু থেকে ফোর্স প্রস্থান বিকল্পটি নির্বাচন করুন।
  • এখন বর্তমানে সক্রিয় অ্যাপ্লিকেশনগুলি থেকে Zoom.us নির্বাচন করুন এবং নিশ্চিত করতে আবার জোর করে প্রস্থান করুন ক্লিক করুন৷

ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

কিছুক্ষণ অপেক্ষা করুন এবং জুম অ্যাপটি আবার চালু করুন।

আপনার Mac পুনরায় চালু করুন

আপনি যদি এখনও জুম চালু করতে সক্ষম না হন তবে আপনার ম্যাক পুনরায় চালু করার এবং আবার চেষ্টা করার সময় এসেছে। এটা করা যাক।

উপরের বামদিকে উপস্থিত অ্যাপল লোগোটি আলতো চাপুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে রিস্টার্ট বিকল্পটি বেছে নিন। ম্যাক রিবুট না হওয়া পর্যন্ত কিছু সময়ের জন্য অপেক্ষা করুন তারপর আবার জুম ব্যবহার করার চেষ্টা করুন। আশা করি, এটি এবার কাজ করবে।

এছাড়াও পড়ুন: গুগল মিট বা জুম কোনটি ভালো?

প্রয়োজনীয় সম্পদ অ্যাক্সেস জুম করার অনুমতি দিন

আপনাকে সর্বোত্তম ভিডিও কনফারেন্সিং কার্যকারিতা প্রদান করতে, জুমকে একটি মাইক্রোফোন এবং ক্যামেরার মতো কয়েকটি সিস্টেম সংস্থান অ্যাক্সেস করতে হবে। এগুলি ছাড়াও এটির কয়েকটি অনুমতিও প্রয়োজন। Zoom অ্যাপে এই অনুমতিগুলি দেওয়া গুরুত্বপূর্ণ।

ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  • স্ক্রীনের উপরের বাম দিকে অ্যাপল লোগোতে আলতো চাপুন এবং তালিকা থেকে সিস্টেম পছন্দ বিকল্পটি বেছে নিন।
  • 'নিরাপত্তা এবং গোপনীয়তা' বিকল্পটি চয়ন করুন এবং গোপনীয়তা ট্যাবে যান৷
  • এখানে আপনাকে নিশ্চিত করতে হবে যে ক্যামেরা এবং মাইক্রোফোন বিকল্পগুলি চেক করা আছে। আপনাকে ম্যাকের পাসকোড লিখতে হতে পারে।
  • প্রয়োজনীয় অনুমতি দেওয়ার পরে আপনাকে জুম অ্যাপটি ছেড়ে দিতে হবে এবং এটি পুনরায় চালু করতে হবে।

আরও পড়ুন:2021 সালে জুম করার জন্য 6টি সেরা বিকল্প

নিশ্চিত করুন যে অন্য কোনো অ্যাপ বর্তমানে Mac এর ক্যামেরা এবং মাইক্রোফোন অ্যাক্সেস করছে না

অন্য কোনো অ্যাপ ব্যাকগ্রাউন্ডে ব্যবহার করলে Zoom আপনার Mac-এর ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার করতে পারবে না।
অতএব, অন্য কোনো ভিডিও কনফারেন্সিং অ্যাপ যেমন স্কাইপ, বা ফেসটাইম-এ চলছে কিনা তা পরীক্ষা করা ভাল। পটভূমি আপনি যদি কোনটি খুঁজে পান তবে এই অ্যাপগুলি দ্রুত ছেড়ে দিন এবং আবার জুম করে দেখুন৷ এখন সবকিছু ঠিক হওয়া উচিত।

জুম অ্যাপটি আনইনস্টল করুন এবং এটি পুনরায় ইনস্টল করুন

আপনি যদি এখনও জুমে সমস্যার সম্মুখীন হন, তাহলে জুম অ্যাপের এই সংস্করণটি আনইনস্টল করাই উত্তম। পরে আপনি এটি জুম ওয়েবসাইট থেকে আবার ডাউনলোড করতে পারেন।

ম্যাকে জুম কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  • ম্যাকে জোর করে জুম অ্যাপ বন্ধ করুন।
  • ম্যাক ফাইন্ডারে যান এবং অ্যাপ্লিকেশন ক্লিক করুন৷
  • এখন তালিকার ‘zoom.us.app’-এ ডান-ক্লিক করুন এবং ট্র্যাশ বিকল্পটি নির্বাচন করুন।
  • এখন ম্যাক রিস্টার্ট করুন এবং অ্যাপটি আবার ইনস্টল করুন এবং অনুমতি দিন।

ম্যাকে ফায়ারওয়াল নিষ্ক্রিয় করুন

জুম-এ ঘটছে এমন সমস্যাগুলি সমাধান করতে আপনার ম্যাকের ফায়ারওয়াল নিষ্ক্রিয় করার চেষ্টা করা উচিত। ম্যাকের সিস্টেম পছন্দগুলিতে যান এবং সুরক্ষা এবং গোপনীয়তা ট্যাবে যান৷ এখন 'টার্ন অফ ফায়ারওয়াল' বিকল্পে ট্যাপ করুন।
অবশেষে আপনার ম্যাক রিস্টার্ট করুন এবং আবার জুম অ্যাপ খোলার চেষ্টা করুন। এটা এখন ঠিক কাজ করা উচিত.

উপসংহার

তাই আপনার ম্যাকে জুমকে আবার কাজ করার জন্য সেগুলি চেষ্টা করা এবং পরীক্ষিত উপায়। বেশিরভাগ সময় এই পদ্ধতিগুলি সমস্যার সমাধান করবে কিন্তু তারপরও যদি জুম সঠিকভাবে কাজ না করে তবে আপনার জুম সমর্থনের সাথে যোগাযোগ করা উচিত।
আপনি কি ম্যাকে জুম সমস্যা সমাধানের অন্য কোন কৌশল জানেন? কমেন্টে আমাদের জানান।


  1. কিভাবে ঠিক করবেন ম্যাক ক্যামেরা কাজ করছে না

  2. কীভাবে মাইক্রোফোন ম্যাকে কাজ করছে না তা ঠিক করবেন

  3. অ্যান্ড্রয়েডে কাজ করছে না এমন Google অ্যাপ কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে ঠিক করবেন iMessage ম্যাকে কাজ করছে না