কম্পিউটার

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

অ্যাপল দুটি পয়েন্টিং ডিভাইস বিক্রি করে:অ্যাপল ম্যাজিক মাউস এবং ম্যাজিক ট্র্যাকপ্যাড। ম্যাজিক মাউসের দুটি প্রজন্ম রয়েছে, যা সহজেই চিহ্নিত করা যায় যে ম্যাজিক মাউস 1 একটি অপসারণযোগ্য ব্যাটারি ব্যবহার করে এবং ম্যাজিক মাউস 2 এর একটি অভ্যন্তরীণ ব্যাটারি রয়েছে যা সরানো যায় না। ভাল, অন্তত না যদি আপনি একটি কাজ মাউস চান.

যদিও এই ইঁদুরগুলি সাধারণত ব্যবহার করার জন্য বেশ নির্বোধ, তারা সময়ে সময়ে বিরক্তিকর সমস্যাগুলি প্রদর্শন করতে পারে। যদি আপনার অ্যাপল মাউস কাজ না করে, তাহলে এখানে কয়েকটি সম্ভাব্য সমাধান রয়েছে৷

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

সমস্যা চিহ্নিত করুন

আপনি সমাধান খুঁজতে শুরু করার আগে, প্রথমে সমস্যাটি সংজ্ঞায়িত করুন! একটি অ্যাপল মাউস যা "কাজ করছে না" এর অর্থ কয়েকটি ভিন্ন জিনিস হতে পারে:

  • মাউসটি মারা গেছে এবং চালু হবে না।
  • মাউস চালু আছে, কিন্তু সংযোগ হবে না।
  • মাউস সংযোগ করে, কিন্তু কার্সার অনিয়মিত।
  • মাউস কিছুক্ষণ কাজ করে, কিন্তু তারপর কয়েক সেকেন্ডের জন্য সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

এই উদাহরণগুলির প্রত্যেকটি বেশ আলাদা এবং সাধারণত বিভিন্ন কারণ থাকে, তাই সম্ভাব্য সমাধানগুলি পড়ার সময় আপনার নির্দিষ্ট সমস্যাটি মাথায় রাখুন৷

সবচেয়ে সম্ভাব্য সন্দেহভাজনদের নির্মূল করুন

আপনার অ্যাপল মাউস ঠিক করার পরবর্তী সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল সমস্যার উৎস হিসাবে আপনার ম্যাক বা আপনার মাউসকে বাদ দেওয়া। এটি করার সবচেয়ে সহজ উপায় হল অন্য Mac বা iOS ডিভাইসের সাথে আপনার মাউস ব্যবহার করে দেখুন এবং এটি স্বাভাবিকভাবে আচরণ করে কিনা তা দেখুন। এটি একটি ভিন্ন কম্পিউটারের সাথে সঠিকভাবে কাজ করলে, আপনি মোটামুটি নিশ্চিত হতে পারেন যে এটি কম্পিউটারের সাথে একটি সমস্যা।

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

আপনি আপনার ম্যাকের সাথে একটি ভিন্ন মাউস (অ্যাপল-ব্র্যান্ডেড বা না) চেষ্টা করতে পারেন। সর্বদা সম্ভাবনা থাকে যে সমস্যাটি সেই নির্দিষ্ট ম্যাক এবং অ্যাপল মাউসের মধ্যে অদ্ভুত কিছুর ফলাফল, তবে এর সম্ভাবনাগুলি ছোট, তাই এটি একটি বুদ্ধিমান ডায়গনিস্টিক পদক্ষেপ যা আপনার সমস্যা সমাধানের সময় বাঁচাতে হবে। প্রাথমিক ডায়াগনস্টিকস বাদ দিয়ে, চলুন সবচেয়ে সাধারণ সমস্যা এবং সমাধানের মাধ্যমে চলুন।

1. মাউস এবং ট্র্যাকপ্যাড সেটিংস দুবার চেক করুন

আপনি হার্ডওয়্যার নিয়ে গোলমাল শুরু করার আগে এবং সমস্যাগুলির সন্ধান করার আগে, আপনার মাউস এবং ট্র্যাকপ্যাড সেটিংস সঠিক কিনা তা দুবার চেক করুন। উদাহরণস্বরূপ, তারা কি খুব সংবেদনশীল বা যথেষ্ট সংবেদনশীল নয়?

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

আপনি Apple মেনু -এর অধীনে উভয়ের জন্য সেটিংস খুঁজে পেতে পারেন সিস্টেম পছন্দ .

2. এটি কি চার্জ করা হয়েছে, চালু হয়েছে এবং ব্যাটারিগুলি কি বসে আছে?

আপনার অ্যাপল মাউসে কি চার্জযুক্ত ব্যাটারি আছে? ম্যাজিক মাউসের সাহায্যে আপনাকে হয় ডিসপোজেবল ব্যাটারির একটি নতুন সেট ব্যবহার করতে হবে অথবা একটি স্বতন্ত্র চার্জারে চার্জ করা রিচার্জেবল ব্যাটারি ব্যবহার করতে হবে।

আপনি যদি দীর্ঘ সময় ধরে মাউস ব্যবহার না করেন তবে এটি সাধারণত একটি সমস্যা, কারণ ব্যাটারি স্তর কম হলে ম্যাকোস আপনাকে সতর্ক করবে। প্রথম প্রজন্মের ম্যাজিক মাউসের সাথে আরেকটি কুখ্যাত সমস্যা ব্যাটারি বগির সাথে সম্পর্কিত। অনেক ব্যাটারি সঠিকভাবে রাখা হয় না। তাই আপনি যখন আপনার মাউস দিয়ে সাধারণ লিফট-এবং-প্রতিস্থাপন করেন তখন এটি একটি ক্ষণস্থায়ী ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করতে পারে।

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

এটি অবশ্যই অবিশ্বাস্যভাবে বিরক্তিকর এবং নেটে বিভিন্ন সমাধান রয়েছে। সেরাগুলির জন্য আমাদের অনুসন্ধানে, মনে হচ্ছে বড় আকারের ব্যাটারি ব্যবহার করা একটি ভাল সমাধান হতে পারে। আপনার দেশের অন্যান্য অ্যাপল মাউস ব্যবহারকারীদের সম্ভবত এই উদ্দেশ্যে একটি পছন্দের ব্র্যান্ডের ব্যাটারি থাকবে।

অন্য সমাধান হল একটি অস্থায়ী শিম তৈরি করতে কয়েকবার ভাঁজ করা রান্নার ফয়েলের টুকরো ব্যবহার করা। যদিও লোকেরা এই পদ্ধতিতে সাফল্য পেয়েছে বলে মনে হচ্ছে, এটির ব্যাটারি শর্ট আউট হওয়ার ঝুঁকি বেশি। যেমন, আপনি যদি এটি চেষ্টা করতে চান তবে আপনি নিজের ঝুঁকিতে এটি করেন৷

3. ম্যাজিক মাউস 2 চার্জ হচ্ছে বলে মনে হচ্ছে না

ম্যাজিক মাউস 2 ডিসপোজেবল ব্যাটারিগুলিকে সরিয়ে দেয়, যা একটি ভাল জিনিস। যাইহোক, আমরা রিপোর্ট দেখেছি যে ডিভাইসটি হঠাৎ চার্জ করতে অস্বীকার করে।

আপনি যদি জানেন যে আপনার চার্জার এবং লাইটনিং তার সঠিকভাবে কাজ করছে, উদাহরণস্বরূপ অন্য ডিভাইসে সেগুলি পরীক্ষা করে, তাহলে আপনি চার্জিং পোর্ট পরীক্ষা করতে চাইতে পারেন। ইউএসবি-সি-এর মতোই, লাইটনিং পোর্ট ডিজাইন ধীরে ধীরে ধুলো এবং অন্যান্য ডেট্রিটাস তৈরি করার অনুমতি দেয়।

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

প্রতিবার আপনি চার্জিং ক্যাবল ঢোকান, আপনি সেখানে একটু বেশি আবর্জনা ঢেলে দেবেন। সমাধান হল ক্রুড বাছাই করার জন্য একটি পাতলা বস্তু ব্যবহার করা। একটি পাতলা কাঠের বা প্লাস্টিকের টুথপিক কৌশলটি করবে।

আপনার লাইটনিং ক্যাবলের সাথে যোগাযোগ করা থেকে যা কিছু বাধা দিচ্ছে তা সরিয়ে ফেলার চেষ্টা করার সময় আপনি নম্র হন। আপনি যদি এটি করতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন তবে একজন স্থানীয় কম্পিউটার প্রযুক্তিবিদকে সাহায্য করতে খুশি হওয়া উচিত। সম্পূর্ণ নতুন মাউস কেনার চেয়ে এটি এখনও কম ব্যয়বহুল!

4. মাউস বন্ধ করুন এবং আবার চালু করুন

অ্যাপল মাউস কেন কাজ করছে না তা সবসময় পরিষ্কার না হলেও, মাউসকে পাওয়ার-সাইকেল চালানো এই সমস্যাটি প্রায়শই সমাধান করে বলে মনে হয়। অ্যাপল ম্যাজিক ইঁদুর উভয়ের মাঝে মাঝেই এই অদ্ভুত সমস্যাটি হতে পারে যা শুধুমাত্র এটিকে আবার চালু করে সমাধান করা হয়।

5. ব্লুটুথ বন্ধ এবং আবার চালু করুন

এটি আরেকটি সহজ কিন্তু প্রায়ই কার্যকরী সমাধান। শুধু আপনার Mac বা iOS ডিভাইসে ব্লুটুথ বন্ধ এবং আবার চালু করুন এবং আপনার Apple মাউস আবার সংযুক্ত করুন।

6. মাউস কি অন্য কিছুর সাথে যুক্ত?

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

আপনি যদি ব্লুটুথ ডিভাইসের তালিকায় আপনার Apple মাউস দেখতে না পান, তাহলে এটি হতে পারে যে এটি আশেপাশের অন্য একটি ডিভাইসের সাথে যুক্ত করা হয়েছে, যা আপনার ম্যাকের সুযোগ পাওয়ার আগেই এটি দখল করেছে। নিশ্চিত করুন যে অন্য কোনো ডিভাইস, যেমন একটি iPad বা অন্য Mac, বর্তমানে মাউসের সাথে সংযুক্ত নেই৷ তারপর আবার চেষ্টা করুন৷

7. সিগন্যাল হস্তক্ষেপের জন্য পরীক্ষা করুন

অ্যাপল ইঁদুরগুলি ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করে, যা ওয়াই-ফাইয়ের মতো একই বেতার ফ্রিকোয়েন্সিতে কাজ করে। যদিও বেশিরভাগ সময় ব্লুটুথ অন্যান্য সমস্ত রেডিও তরঙ্গকে উপেক্ষা করার একটি ভাল কাজ করে যা আকাশপথ গ্রহণ করে, সেখানে একটি সীমা রয়েছে।

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

যদি আপনার মাউসের মতো একই এলাকায় অনেকগুলি Wi-Fi বা ব্লুটুথ ডিভাইস চলমান থাকে, তবে জিনিসগুলি আরও ভাল হয় কিনা তা দেখতে সেই সম্ভাব্য হস্তক্ষেপগুলির কিছু অক্ষম করার চেষ্টা করুন৷

8. সেন্সর উইন্ডো এবং ডেস্কটপ পৃষ্ঠ পরীক্ষা করুন

আমরা ব্যবহারকারীদের কাছ থেকে শুনেছি এটি সম্ভবত সবচেয়ে সাধারণ জিনিসগুলির মধ্যে একটি। ময়লা এবং অন্যান্য ধ্বংসাবশেষের জন্য মাউসের অপটিক্যাল সেন্সর উইন্ডোটি পরীক্ষা করুন। একটি প্রধান অপরাধী মানুষ বা পশু চুল হয়. কোঁকড়ানো চুলের জন্য সাবধানে দেখুন এবং চিমটি দিয়ে সাবধানে বের করুন। লম্বা চুল এতটাই পাতলা হতে পারে যে আপনি সেগুলিকে তাৎক্ষণিকভাবে দেখতে পাবেন না, কিন্তু তারা এখনও মাউস সেন্সরের সাথে ধ্বংসলীলা চালায়।

অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

আপনি যে পৃষ্ঠে মাউস ব্যবহার করছেন সেদিকেও মনোযোগ দিন। চকচকে বা কাঁচের সারফেসগুলি সত্যিকারের চ্যালেঞ্জ দিতে পারে, তাই মাউসের সাথে কিছু ভুল আছে বলে অনুমান করার আগে অন্য কোনও সারফেসে চেষ্টা করে দেখুন।

9. ট্র্যাকপ্যাড ব্যবহারকারীদের জন্য টিপস

উপরের বেশিরভাগ টিপস ম্যাজিক ট্র্যাকপ্যাডের পাশাপাশি অ্যাপল ম্যাজিক মাউসেও প্রযোজ্য, তবে কিছু জিনিস রয়েছে যা ট্র্যাকপ্যাডের জন্য নির্দিষ্ট।

একটি ট্র্যাকপ্যাডের প্রধান কারণ যা সঠিকভাবে ট্র্যাক করছে না তা ডিভাইসটি কীভাবে কাজ করে তার সাথে সম্পর্কিত। আইফোন বা আইপ্যাডের মতোই, ম্যাজিক ট্র্যাকপ্যাড পরিবাহিতা পরিবর্তন ব্যবহার করে যখন আপনার আঙুল তার পৃষ্ঠকে পয়েন্টার মুভমেন্ট ট্র্যাক করতে স্পর্শ করে। যে কোন কিছু যে পরিবাহিতার সাথে বিশৃঙ্খলা করে তা ট্র্যাকিংকে অনিয়মিত করে তুলতে পারে।

নিশ্চিত করুন ট্র্যাকপ্যাড পৃষ্ঠ শুষ্ক এবং পরিষ্কার. আপনার আর্থিং হতে পারে যে কোনো গয়না সরান. আপনার ট্র্যাকপ্যাড বা আপনার Mac থেকে তৃতীয় পক্ষের পাওয়ার সাপ্লাই সংযোগ বিচ্ছিন্ন করুন, যদি আপনি কম্পিউটারে প্লাগ ইন থাকা অবস্থায় এটি ব্যবহার করেন।

এটি আপনার অ্যাপল মাউস কাজ না করার সম্ভাব্য কারণগুলিকে কভার করবে। শুধু ভুলে যাবেন না যে (যদি আপনার মাউস এখনও ওয়ারেন্টির অধীনে থাকে) আপনি নিজেও Apple থেকে সহায়তা পেতে পারেন।


  1. AirPods নয়েজ বাতিলকরণ কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

  2. অ্যাপল মিউজিক কাজ করছে না? ঠিক করার 10টি উপায়

  3. অ্যাপল টিভিতে Netflix কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. ম্যাক ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়