কম্পিউটার

Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

আপনি রহস্যময় হতে পছন্দ করেন এমন জুম কলার না হলে, আপনার বন্ধু, পরিবার এবং কাজের সহকর্মীদের সাথে উচ্চ-মানের ভিডিও কল করার জন্য আপনাকে একটি কার্যকরী ওয়েবক্যামের প্রয়োজন হবে। Windows 10 ভিডিও কলিংয়ের জন্য প্রচুর বিল্ট-ইন এবং থার্ড-পার্টি অ্যাপ অফার করে (স্কাইপ সহ), কিন্তু এটি কাজ করার জন্য আপনার সঠিক ক্যামেরা প্রয়োজন।

Windows 10 কল করার জন্য নিখুঁত, কিন্তু এর মানে এই নয় যে আপনি আপনার ওয়েবক্যামে সমস্যায় পড়বেন না। যদি আপনার Windows 10 ক্যামেরা কাজ না করে, তাহলে এটি আপনাকে আপনার প্রয়োজনীয় পরিচিতির সাথে যোগাযোগ রাখতে বাধা দেবে।

    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    সৌভাগ্যক্রমে, কিছু জিনিস আছে যা আপনি আপনার ক্যামেরাকে আবার চালু করার চেষ্টা করতে পারেন।

    1. আপনার ক্যামেরা সংযুক্ত আছে তা যাচাই করুন

    সফ্টওয়্যার সংশোধন করার আগে আপনার ক্যামেরা হার্ডওয়্যার সংযুক্ত আছে কিনা তা মনে রাখা গুরুত্বপূর্ণ। আপনি যদি একটি USB ক্যামেরা ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে তারটি USB পোর্টের সাথে দৃঢ়ভাবে সংযুক্ত রয়েছে। যদি এটি হয়, তাহলে এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে USB পোর্টগুলি পরিবর্তন করার চেষ্টা করুন৷

    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    ব্লুটুথ ক্যামেরার জন্য, আপনাকে এটি সংযুক্ত আছে কিনা এবং ব্লুটুথ আপনার পিসিতে কাজ করছে কিনা তা দুবার চেক করতে হবে।

    1. অ্যাকশন সেন্টার আইকন নির্বাচন করুন টাস্কবারের নীচে-ডান কোণে। সেখান থেকে, ব্লুটুথ নির্বাচন করুন৷ ব্লুটুথ চালু করতে কার্ড, তারপর ডান-ক্লিক করুন এবং সেটিংসে যান নির্বাচন করুন দ্রুত ব্লুটুথ সেটিংস মেনু অ্যাক্সেস করতে।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. ব্লুটুথ ক্যামেরা মেনুতে তালিকাভুক্ত করা উচিত। যদি এটি না হয়, ব্লুটুথ বা অন্য ডিভাইস যোগ করুন নির্বাচন করুন আপনার পিসিতে ক্যামেরা জোড়া দিতে এবং অন-স্ক্রীন প্রক্রিয়া অনুসরণ করুন। একবার পেয়ার করা হলে, আপনার ক্যামেরা আপনার নির্বাচিত অ্যাপে উপলব্ধ হবে।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    অন্তর্নির্মিত ক্যামেরাগুলি ডিফল্টরূপে ব্যবহারের জন্য প্রস্তুত (যদি না গোপনীয়তা সেটিংস ব্লক করা হয়)। আপনি আগে থেকে ইনস্টল করা উইন্ডো 10 ক্যামেরা খুলে নিজের জন্য এটি পরীক্ষা করতে পারেন অ্যাপ, যা আপনি স্টার্ট মেনুতে খুঁজে পেতে পারেন।

    যদি অ্যাপটি আপনার ক্যামেরা ফিড দেখায়, তাহলে আপনি এটি জুমের মতো অন্যান্য পরিষেবার সাথে ব্যবহার করতে সক্ষম হবেন। যদি তা না হয়, তাহলে আপনাকে নীচের ধাপগুলি ব্যবহার করে আরও তদন্ত করতে হবে।

    2. লেন্স চেক করুন

    যখন একটি ক্যামেরার লেন্স ব্লক করা হয়, তখন এটি মনে হতে পারে যেন আপনার ক্যামেরা কাজ করছে না। আপনার গোপনীয়তা রক্ষা করার একটি সাধারণ উপায় হল একটি ক্যামেরা লেন্সের উপর একটি স্টিকার বা অন্যান্য বাধা স্থাপন করা (বিশেষ করে যদি আপনি ল্যাপটপে একটি বিল্ট-ইন ক্যামেরা ব্যবহার করেন)।

    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    লেন্স নিজেই পরিদর্শন না করে এটি পরীক্ষা করার কোনও উপায় নেই—আপনার ক্যামেরা বা কলিং অ্যাপের ক্যামেরা ফিডটি কেবল কালো দেখাবে। যদি জায়গায় কোনও বাধা বা স্টিকার থাকে তবে তা সরিয়ে ফেলুন।

    যতক্ষণ পর্যন্ত আপনার ক্যামেরা ফিডের উপস্থিতি বন্ধ করার একমাত্র জিনিসটি বাধা হয়ে থাকে, ততক্ষণ এটি সমস্যার সমাধান করা উচিত। অন্যান্য গোপনীয়তা সেটিংস Windows 10-এ উপলব্ধ, তবে, তাই আপনাকে পরবর্তীতে এগুলি তদন্ত করতে হবে৷

    3. Windows ক্যামেরা গোপনীয়তা সেটিংস কনফিগার করুন

    আপনার গোপনীয়তা রক্ষা করা গুরুত্বপূর্ণ, বিশেষ করে যখন এটি আপনার ক্যামেরা এবং মাইক্রোফোন ফিডের ক্ষেত্রে আসে। সৌভাগ্যক্রমে, Windows 10-এ অপ্রয়োজনীয় ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার ব্লক করতে মাইক্রোসফ্ট একটি ধাপ এগিয়ে, সহজে ব্যবহারযোগ্য গোপনীয়তা সেটিংস প্রবর্তন করছে।

    এই সেটিংস সক্রিয় থাকলে, তবে, আপনি তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবাগুলিতে (বা অন্যান্য Microsoft অ্যাপের সাথে) আপনার ক্যামেরা ব্যবহার করতে পারবেন না। আপনি এই সেটিংস কনফিগার করতে পারেন এবং Windows সেটিংস মেনুতে ক্যামেরা অ্যাক্সেস সক্ষম করতে পারেন৷

    1. শুরু করতে, স্টার্ট মেনুতে ডান ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. Windows সেটিংস মেনুতে, গোপনীয়তা> ক্যামেরা নির্বাচন করুন . ক্যামেরা অ্যাক্সেস সক্ষম করতে, পরিবর্তন নির্বাচন করুন৷ এই ডিভাইসে ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন-এ বোতাম বিভাগ, তারপর এটি সক্রিয় করতে পপ-আপ মেনুতে স্লাইডারটি নির্বাচন করুন৷
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. এছাড়াও আপনাকে অ্যাপগুলিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন নির্বাচন করে অ্যাপগুলিতে ক্যামেরা অ্যাক্সেস দিতে হবে নীচে স্লাইডার, নিশ্চিত করুন যে এটি চালু-এ আছে অবস্থান।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. Microsoft Store থেকে অ্যাপগুলিতে ক্যামেরা অ্যাক্সেস দেওয়ার জন্য, নিচে স্ক্রোল করুন কোন Microsoft স্টোর অ্যাপগুলি আপনার স্লাইডার অ্যাক্সেস করতে পারে তা চয়ন করুন অধ্যায়. এখান থেকে, ক্যামেরা অ্যাক্সেস মঞ্জুর করতে একটি তালিকাভুক্ত অ্যাপের পাশের স্লাইডারটি নির্বাচন করুন৷
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. আপনি যদি স্ট্যান্ডার্ড ডেস্কটপ অ্যাপে ক্যামেরা অ্যাক্সেস করতে চান, তাহলে নিচে স্ক্রোল করুন ডেস্কটপ অ্যাপকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার অনুমতি দিন বিভাগ, তারপর চালু-এ স্লাইডারটি নির্বাচন করুন৷ অবস্থান।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    কিছু অ্যাপ, যেমন আপনার ওয়েব ব্রাউজার, অতিরিক্ত গোপনীয়তার জন্য ক্যামেরা অ্যাক্সেস ব্লক করতে কনফিগার করা যেতে পারে। যদি এমন হয় তবে আপনাকে আপনার ক্যামেরাতে ব্রাউজার অ্যাক্সেস সক্ষম করতে হবে।

    4. অন্যান্য ক্যামেরা অ্যাপ বন্ধ করুন এবং বিকল্প ব্যবহার করে দেখুন

    বেশিরভাগ ব্যবহারকারী দেখতে পাবেন যে যখন একটি ক্যামেরা সনাক্ত করা হয় এবং বিল্ট-ইন Windows 10 ক্যামেরা অ্যাপে কাজ করে, তখন এটি আপনার ইনস্টল করা অন্য কোনও ক্যামেরা বা ওয়েব কলিং অ্যাপে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত। এটি সবসময় হয় না, তবে, অজানা বাগ এবং অ্যাপ দ্বন্দ্বের কারণে কখনও কখনও আপনাকে আপনার ক্যামেরা ব্যবহার করতে বাধা দেয়।

    আপনার যদি দুটি খোলা অ্যাপ থাকে যা ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করছে, আপনি দেখতে পারেন যে ক্যামেরা ফিড তাদের মধ্যে একটিতে ব্লক করা আছে। আপনি শুরু করার আগে নিশ্চিত করুন যে শুধুমাত্র আপনি যে অ্যাপটি ব্যবহার করার চেষ্টা করছেন সেটি খোলা আছে এবং ক্যামেরা ফিডে অ্যাক্সেস আছে।

    যদি ক্যামেরা কাজ করে, কিন্তু আপনার বেছে নেওয়া অ্যাপটি এখনও কাজ না করে, তাহলে আপনাকে একটি বিকল্প চেষ্টা করতে হতে পারে। এটি আপনাকে সমস্যাটি সফ্টওয়্যার বা হার্ডওয়্যার ভিত্তিক কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে৷ উদাহরণস্বরূপ, যদি Windows 10 ক্যামেরা অ্যাপটি কাজ করে কিন্তু একটি ভিডিও কলিং অ্যাপ না থাকে, তাহলে সমস্যাটি অ্যাপের সাথেই হতে পারে এবং আপনার হার্ডওয়্যারের নয়।

    5. ডিভাইস ম্যানেজারে ডিভাইসগুলি পুনরায় চালু করা হচ্ছে

    এটি পিসি রক্ষণাবেক্ষণের একটি ক্লিচ যা একটি ডিভাইস চালু এবং বন্ধ করা প্রায়শই একটি কঠিন-নির্ণয় সমস্যা সমাধান করে। যদি আপনার Windows 10 ক্যামেরা কাজ না করে, তাহলে আপনি ডিভাইস ম্যানেজার মেনুতে এটিকে নিষ্ক্রিয় ও পুনরায় সক্ষম করে পুনরায় চালু করতে বাধ্য করতে পারেন।

    1. ডিভাইস ম্যানেজার মেনু অ্যাক্সেস করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. ডিভাইস ম্যানেজার মেনুতে, ক্যামেরা-এর অধীনে তালিকাভুক্ত আপনার ক্যামেরা ডিভাইস খুঁজুন বিভাগ আপনি যদি একটি ব্লুটুথ ক্যামেরা ব্যবহার করেন, তাহলে আপনি এটিকে ব্লুটুথ -এর অধীনে তালিকাভুক্ত পেতে পারেন পরিবর্তে বিভাগ। একবার আপনি আপনার ক্যামেরাটি খুঁজে পেলে, এটিতে ডান-ক্লিক করুন, তারপর বৈশিষ্ট্যগুলি নির্বাচন করুন৷ বিকল্প।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. সম্পত্তিতে মেনুতে, ড্রাইভার নির্বাচন করুন ট্যাব, তারপর ডিভাইস নিষ্ক্রিয় করুন নির্বাচন করুন৷ বিকল্প উইন্ডোজ আপনাকে নিশ্চিত করতে বলবে, তাই হ্যাঁ নির্বাচন করুন তা করতে।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. অক্ষম হয়ে গেলে, ডিভাইস সক্ষম করুন নির্বাচন করুন আপনার ক্যামেরা পুনরায় সক্ষম করতে একই মেনুতে বিকল্প৷
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    6. উইন্ডোজ সিস্টেম এবং ড্রাইভার আপডেটগুলি ইনস্টল করুন

    মাইক্রোসফ্ট নিয়মিতভাবে উইন্ডোজের জন্য নতুন সিস্টেম আপডেট জারি করে, নতুন বৈশিষ্ট্য এবং বাগ ফিক্স প্রবর্তন করে। একটি Windows 10 ক্যামেরার সাথে একটি সমস্যা পূর্বে-অজানা একটি বাগ দ্বারা সৃষ্ট হতে পারে, তাই আপডেটগুলি ইনস্টল করলে সমস্যার সমাধান হতে পারে৷

    একইভাবে, ডিভাইস নির্মাতারা প্রায়শই নতুন ড্রাইভার আপডেট প্রকাশ করে যা হার্ডওয়্যার (ক্যামেরা) এবং সফ্টওয়্যার (উইন্ডোজ নিজেই, সেইসাথে যে কোনো ইনস্টল করা ক্যামেরা অ্যাপ) এর মধ্যে সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করে। আপনি উইন্ডোজ আপডেট ব্যবহার করে নতুন ড্রাইভার এবং সিস্টেম আপডেট ইনস্টল করতে পারেন।

    1. উইন্ডোজ আপডেট অ্যাক্সেস করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়
    1. সেটিংস মেনুতে, আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট নির্বাচন করুন . আপডেটগুলির জন্য পরীক্ষা করুন নির্বাচন করুন৷ নতুন সিস্টেম এবং ড্রাইভার আপডেটগুলি সন্ধান করতে এবং উইন্ডোজ আপডেট প্রক্রিয়াটিকে সেগুলি ডাউনলোড এবং ইনস্টল করা শুরু করার অনুমতি দিতে। একটি বৈশিষ্ট্য আপডেট উপলব্ধ থাকলে, ডাউনলোড এবং ইনস্টল করুন নির্বাচন করুন৷ শুরু করতে।
    Windows 10 ক্যামেরা কাজ করছে না? ঠিক করার ৬টি উপায়

    আপনার ডিভাইস নতুন হলে, Windows আপডেট সিস্টেমের মাধ্যমে সমর্থিত ড্রাইভারগুলি উপলব্ধ নাও হতে পারে। যদি এটি হয়, তাহলে আপনার ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন এবং পরিবর্তে উপযুক্ত ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে প্রস্তুতকারকের ওয়েবসাইট অনুসন্ধান করুন৷

    Windows 10 ক্যামেরার সমস্যা সমাধান করা

    যখন একটি Windows 10 ক্যামেরা কাজ করছে না, তখন এই পদক্ষেপগুলি (বেশিরভাগ ক্ষেত্রে) সমস্যা সমাধানে সহায়তা করবে। যদি তা না হয়, তাহলে আপনাকে একটি নতুন ক্যামেরা চেষ্টা করতে হতে পারে বা আপনার ভিডিও কলের জন্য বিকল্প বিকল্পগুলি দেখতে হবে৷

    উদাহরণস্বরূপ, আপনি আপনার টিভির সামনে কল নেওয়ার জন্য একটি Facebook পোর্টাল চেষ্টা করতে পারেন বা, আপনি যদি ম্যাক, আইফোন বা আইপ্যাড ব্যবহারকারীও হন তবে আপনি পরিবর্তে ফেসটাইম ব্যবহার করে গ্রুপ কল করার কথা ভাবতে পারেন। ম্যাক মালিকদের নিশ্চিত করতে হবে যে বিল্ট-ইন ম্যাক ক্যামেরা প্রথমে কাজ করছে।


    1. উইন্ডোজ 10 স্ক্রিনসেভার কাজ করছে না 2017 ঠিক করার শীর্ষ 4টি উপায়

    2. Windows 10 এ এমএস টিমে কাজ করছে না এমন একটি ক্যামেরা কিভাবে ঠিক করবেন?

    3. অল্ট-ট্যাব উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করার উপায়

    4. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়