কম্পিউটার

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

সামগ্রী:

  • HID-সম্মত মাউস কাজ করছে না ওভারভিউ
  • এইচআইডি-কমপ্লায়েন্ট মাউস কী?
  • কেন HID-সম্মত মাউস কাজ করা বন্ধ করবে?
  • HID-সম্মত মাউস কাজ করছে না Windows 10 ঠিক করার 5 উপায়

HID-সম্মত মাউস কাজ করছে না ওভারভিউ

বিভিন্ন কম্পিউটারে HID ডিভাইসগুলি কাজ না করা খুবই সাধারণ, উদাহরণস্বরূপ, HID-সম্মত মাউস ড্রাইভার ইনস্টল করা আছে, কিন্তু এটি কাজ করে না Windows 10-এ। কিছু লোকের জন্য, অন্যান্য HID-সঙ্গী ডিভাইসের সমস্যাও আপনার কাছে আসতে পারে যখন আপনি HID ডিভাইস, যেমন Dell HID-compliant মাউস, PC এর সাথে সংযুক্ত করেন।

ঠিক যেমন ডেস্কটপে মাউস কার্সার অনুপস্থিত৷ , HID-সঙ্গী মাউস অনুপস্থিত বরং বিরক্তিকর হতে পারে, যার মানে মাউস আপনার পিসিতে সঠিকভাবে কাজ করতে পারে না।

কিছু ব্যবহারকারীর উইন্ডোজ 10-এ Logitech HID-সঙ্গী মাউস সম্পর্কে কোনো ধারণা নেই, কীভাবে হাইড-কমপ্লায়েন্ট মাউস কাজ করছে না এমন ত্রুটি ঠিক করবেন তা জেনে নিন।

এইচআইডি-কমপ্লায়েন্ট মাউস কি?

HID বলতে হিউম্যান ইন্টারফেস ডিভাইস বোঝায়। এবং HID-সঙ্গী ডিভাইসগুলি প্রায়শই মানুষের ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলির অন্তর্গত, যেমন USB মাউস, USB পেন এবং USB কীবোর্ড৷ তাই সমস্ত ইউএসবি মাউস একটি HID-সম্মত ডিভাইস হবে যেমন Logitech MX Master .

অতএব, ইউএসবি মাউস কাজ করছে না তাও এক ধরনের HID ডিভাইসের সমস্যা হতে পারে। যখন আপনি একটি পিসিতে আপনার Logitech HID-সঙ্গী মাউস সংযোগ করবেন, Windows 10 আপনাকে অনুরোধ করবে যে একটি লুকানো ডিভাইস স্বীকৃত হয়েছে৷

কেন Logitech HID-compliant মাউস কাজ করা বন্ধ করবে?

ডেল বা অন্য কোনো মাউসের HID ডিভাইস কাজ করতে ব্যর্থ হওয়ার কারণগুলোকে প্রধানত দুটি ভাগে ভাগ করা যায়।

প্রথমটি হল HID-সম্মত মাউস ড্রাইভার সমস্যা৷ .

কখনও কখনও, ডিভাইস ম্যানেজারে HID ডিভাইসটি অনুপস্থিত থাকে। এই কারণেই USB মাউস বা Logitech ওয়্যারলেস মাউস স্বীকৃত হবে না, ফলে Windows 10 এ কাজ করছে না। এই পরিস্থিতিতে, আপনাকে Logitech Hid-compliant মাউস ড্রাইভার ডাউনলোড করতে হবে এবং আপনার PC তে ইন্সটল করতে হবে।

অন্যটি হল HID ডিভাইসের অবস্থা .

আপনি HID-সম্মত মাউস বা টাচ স্ক্রিন, Logitech বা Dell ব্যবহার করছেন না কেন, HID ডিভাইসের শারীরিক অবস্থা ভুল হয়ে গেলে, আপনি Logitech মাউস কাজ করছে না দেখতে পাবেন , যাকে বলা যেতে পারে এক ধরনের হিউম্যান ইন্টারফেস ডিভাইস সমস্যা।

তাই, HID মাউস ল্যাপটপ বা ডেস্কটপে ফিরিয়ে আনতে, আপনাকে HID-সম্মত মাউস হার্ডওয়্যারের অবস্থা পরীক্ষা করতে হবে এবং HID-সঙ্গী ডিভাইস ড্রাইভার ইনস্টল করতে সাহায্য করতে পারে কিনা তা দেখতে Windows 10-এর জন্য HID-সঙ্গী মাউস ড্রাইভার ডাউনলোড করতে হবে।

5 উপায়ে HID-সঙ্গতিপূর্ণ মাউস কাজ করছে না Windows 10

Windows 10-এ Logitech বা Dell HID-সম্মত মাউসের কাজ ব্যর্থ ত্রুটি সমাধানে সাহায্য করার জন্য, আপনাকে নিম্নলিখিত পাঁচটি উপায় উল্লেখ করার পরামর্শ দেওয়া হচ্ছে, যা অন্যান্য HID ডিভাইসের সমস্যার ক্ষেত্রেও প্রয়োগ করা যেতে পারে।

সমাধান:

1:HID-সম্মত মাউস হার্ডওয়্যার চেক করুন

2:HID-সম্মত মাউস ড্রাইভার আনইনস্টল করুন

3:Windows 10-এ HID-সঙ্গতিপূর্ণ মাউস ড্রাইভার ইনস্টল করুন

4:HID-সম্মত মাউস পরিষেবাগুলি পুনরায় চালু করুন

5:KB4074588 আপডেট আনইনস্টল করুন

সমাধান 1:HID-সম্মত মাউস হার্ডওয়্যার চেক করুন

আপনার হিউম্যান ইন্টারফেস ডিভাইস কমপ্লায়েন্ট মাউস নিখুঁত অবস্থায় আছে এবং কম্পিউটারকে HID-সম্মত মাউস চিনতে পারে তা নিশ্চিত করতে, আপনার Windows 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ HID ডিভাইস আছে কিনা তা নিশ্চিত করতে আপনার নিম্নলিখিত বিষয়গুলি পরীক্ষা করা উচিত।

1. এই HID-সম্মত মাউস পোর্টে আরেকটি অক্ষত মাউস প্লাগ করে মাউস পোর্ট চেক করুন৷

2. অন্য পিসিতে ব্যবহার করে HID-সম্মত মাউস চেক করুন।

আপনি যদি HID ডিভাইস পোর্ট পরীক্ষা করে থাকেন, তাহলে এটি অন্য USB মাউসকে ভালোভাবে কাজ করতে পারে এবং HID-সঙ্গী মাউস অন্য কম্পিউটারে ভালোভাবে কাজ করতে পারে, যা বোঝায় যে আপনি Windows 10-এ সামঞ্জস্যপূর্ণ HID মাউস ব্যবহার করছেন।

কিন্তু যদি HID-সম্মত মাউসটি Windows 10-এ কাজ না করে আপনার কম্পিউটারে থেকে যায়, তাহলে হয়ত এটি HID-compliant মাউস ড্রাইভারের সমস্যা যার কারণে Windows 10 HID ডিভাইসগুলি কাজ করছে না, সেই সুযোগে, আপনি Windows 10 HID ঠিক করতে আরও ভালভাবে এগিয়ে যাবেন। -সঙ্গত ড্রাইভার।

সম্পর্কিত:Windows 10 এ USB পোর্ট কাজ করছে না তা ঠিক করুন

সমাধান 2:HID-সম্মত মাউস ড্রাইভার আনইনস্টল করুন

ঠিক যেমন আগে আলোচনা করা হয়েছে, যদি আপনার Logitech HID-সঙ্গী মাউস ড্রাইভার অনুপস্থিত থাকে বা Windows 10-এ নষ্ট হয়ে যায়, HID-compliant মাউসও কাজ করতে পারে না৷

এইভাবে, আপনার ডিভাইস ম্যানেজারে HID মাউস ড্রাইভার আনইনস্টল করা উচিত এবং তারপরে সর্বশেষ ড্রাইভারের HID-সম্মত মাউস ডাউনলোড এবং ইনস্টল করা উচিত।

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. মাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন .

3. আনইন্সটল করতে HID-সঙ্গতিপূর্ণ মাউসে ডান ক্লিক করুন এটা।

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

4. ডিভাইস আনইনস্টল নিশ্চিত করুন . এখানে আপনাকে আনইনস্টল করুন ক্লিক করতে হবে৷ আনইনস্টল নিশ্চিত করতে।

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

5:অ্যাকশন এর অধীনে , হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন ক্লিক করুন বোতাম বা আপনি শুধু আপনার পিসি রিস্টার্ট করতে পারেন, যাতে Windows 10 স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য একটি নতুন HID-কমপ্লায়েন্ট মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে পারে।

অনেক ক্ষেত্রে, যদিও Windows 10 আপনার জন্য Logitech HID-সঙ্গী মাউস ড্রাইভার খুঁজে পেতে পারে, আপনি এটিও দেখতে পাবেন যে এটি আপনার HID-সঙ্গতিপূর্ণ মাউসকে সঠিকভাবে কাজ করতে পারে না। আপনি এখনও HID ডিভাইসগুলিকে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত করতে পারবেন না, যেমন HID-সঙ্গতিপূর্ণ মাউস এবং HID-সঙ্গত কীবোর্ড৷

সমাধান 3:Windows 10-এ HID-সম্মত মাউস ড্রাইভার ইনস্টল করুন

আপনি ডিভাইস ম্যানেজার ব্যবহার করে সামঞ্জস্যপূর্ণ বা সর্বশেষ Logitech HID-সঙ্গতিপূর্ণ মাউস ড্রাইভার ডাউনলোড করতে ব্যর্থ হলে, আপনি এই সমস্যাটি সমাধান করতে সাহায্য করতে ড্রাইভার বুস্টারের সুবিধা নিতে পারেন৷

ড্রাইভার বুস্টার এটি একটি পেশাদার এবং একেবারে নিরাপদ ড্রাইভার টুল। এটির সাহায্যে, এটি স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ এবং উন্নত HID-সম্মত মাউস ড্রাইভার ডাউনলোড করতে পারে এবং তারপর আপনি নির্দেশাবলী সহ Windows 10 HID মাউস ড্রাইভার ইনস্টল করতে পারেন৷

ডাউনলোড করুন৷ , আপনার কম্পিউটারে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

1. স্ক্যান করুন ক্লিক করুন৷ . যে কোনো অনুপস্থিত, দূষিত বা এমনকি ক্ষতিগ্রস্ত ড্রাইভার জন্য ড্রাইভার বুস্টার আপনার কম্পিউটার স্ক্যান করতে দেয়. যদি আপনার এইচআইডি-কমপ্লায়েন্ট মাউস Windows 10 এ ভালোভাবে কাজ না করে, তাহলে হয়ত আপনি দেখতে পাবেন যে HID-সঙ্গতিপূর্ণ মাউস ড্রাইভার ড্রাইভার বুস্টার স্ক্যানিং ফলাফলে দেখা যাচ্ছে।

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

2. মানব ইন্টারফেস ডিভাইস নির্বাচন করুন , এবং আপডেট এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

আপনি দেখতে পাবেন যে ড্রাইভার বুস্টার আপনাকে সর্বশেষ HID-সঙ্গতিপূর্ণ মাউস ড্রাইভার আপডেট করতে সাহায্য করে, যা আপনার HID-সম্মত মাউসকে কাজ করে না বা Windows 10 থেকে অচেনা সমস্যা অদৃশ্য করে দেয়।

সেই মুহুর্তে, আপনি যদি পিসির জন্য Windows 10 HID মাউস ড্রাইভার ডাউনলোড করে থাকেন তবে আপনি অবশেষে আপনার Windows 10 মাউসের সমস্যাগুলি ঠিক করতে পারেন। যদিও HID-সম্মত টাচপ্যাড অনুপস্থিত ত্রুটি, HID ডিভাইস ড্রাইভার সমস্যা সমাধানে সাহায্য করার জন্য ড্রাইভার বুস্টার ব্যবহার করাও সম্ভব৷

সমাধান 4:HID-সম্মত মাউস পরিষেবাগুলি পুনরায় চালু করুন

কখনও কখনও, আপনি যদি একটি দীর্ঘ সময়ের জন্য একটি ডিভাইস বা প্রোগ্রাম সঞ্চালিত হয়, এটি পূর্বাভাস ছাড়াই ভুল হয়ে যাবে। একইভাবে, আপনি একবার HID-অনুযায়ী ডিভাইসটি খুব বেশি ব্যবহার করলে, HID-অভিযোগ মাউস Windows 10 এ কাজ করে না বা অনিচ্ছাকৃতভাবে কাজ করা বন্ধ করে দেয়। তাই আপনি HID-সঙ্গী মাউস সম্পর্কিত পরিষেবাগুলি পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন।

1. ইনপুট পরিষেবা অনুসন্ধান বাক্সে এবং এন্টার ক্লিক করুন৷ পরিষেবাগুলিতে প্রবেশ করতে উইন্ডো।

3. পরিষেবা উইন্ডোতে, হিউম্যান ইন্টারফেস ডিভাইস পরিষেবা সনাক্ত করুন৷ এবং পুনঃসূচনা করতে ডান ক্লিক করুন এটা।

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

তারপর আপনি দেখতে পাবেন যে Windows 10 HID-সঙ্গী মাউস স্বীকৃত হয়েছে বা সঠিকভাবে ব্যবহার করতে অক্ষম ত্রুটি এবং আপনি এটি নিয়ন্ত্রণ করার সাথে সাথে ভালভাবে কাজ করছে।

সমাধান 5:KB4074588 আপডেট আনইনস্টল করুন

অনেক ব্যবহারকারীর রিপোর্ট অনুসারে, KB4074588 Windows 10 আপডেটের পরে, HID-সঙ্গী মাউস কাজ করা বন্ধ করে দেয়, কিছু ক্ষেত্রে, HID-সঙ্গতিপূর্ণ কীবোর্ড বা HID-সঙ্গী টাচপ্যাডের মতো অন্যান্য HID ডিভাইসগুলিও কাজ করে না। পি>

এইভাবে, KB4074588 আপডেটগুলি সরিয়ে ফেলা বুদ্ধিমানের কাজ এবং সম্ভবপর যাতে Windows 10-এ হাইড কমপ্লায়েন্ট মাউস ঠিক করা যায়৷

1. স্টার্ট এ যান> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2. Windows Update-এর অধীনে , ইতিহাস আপডেট করুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ HID-সম্মত মাউস কাজ করছে না তা ঠিক করুন

3. আপডেট আনইনস্টল করুন বেছে নিন .

4. সমস্ত Windows 10 আপডেট নিম্নলিখিত উইন্ডোতে উপলব্ধ হবে৷ KB4074588 আপডেট নির্বাচন করুন এবং আনইনস্টল করার সিদ্ধান্ত নিন এটা।

5. এখনই পুনঃসূচনা করুন৷ . এই পরিবর্তনগুলি প্রয়োগ করতে আপনার পিসি পুনরায় চালু করা উচিত।

আপনি যখন আবার Windows 10-এ লগ-ইন করেন, তখন আপনি Logitech HID-compliant মাউসকে কম্পিউটারে সংযুক্ত করার চেষ্টা করতে পারেন এবং এটা স্বাভাবিক যে HID-compliant মাউস Windows 10 আপডেট KB4074588 সমাধান হয়ে যাওয়ার পরে সমস্যাটি কাজ করতে ব্যর্থ হয়েছে৷

সম্পর্কিত:Windows 10 আপডেট সম্পর্কে আপনার 4টি জিনিস জানা উচিত

যাইহোক, একবার আপনি Windows 10 Hid ডিভাইসে সমস্যাটি রয়ে গেলে, মাউসের সমস্যাগুলিকে ন্যূনতম সেটে শনাক্ত করতে নিরাপদ মোডে প্রবেশ করতে পরিচালনা করুন৷

উপসংহারে, এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কিভাবে HID-compliant মাউস কাজ করছে না Windows 10-এ সমস্যাটি ঠিক করতে হবে। আপনি Windows 10 HID-compliant মাউস ড্রাইভারটিকে ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে Driver Booster, স্বয়ংক্রিয় ড্রাইভার ডাউনলোড করার মাধ্যমে আনইনস্টল ও পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন। বা আপডেট করার টুল। অথবা আপনি সম্পর্কিত পরিষেবাগুলি পুনরায় চালু করতেও বেছে নিতে পারেন৷


  1. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  2. Windows 10 এ PUBG কাজ করছে না তা ঠিক করুন

  3. Windows 10 ডিসপ্লেপোর্ট কাজ করছে না ঠিক করুন

  4. Windows 10 এ কাজ করছে না ব্যাটলফ্রন্ট 2 মাউস ঠিক করুন