কম্পিউটার

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

আপনি যে ধরনের মাউস ব্যবহার করছেন না কেন, Logitech, ASUS, Dell বা HID-compliant, এবং তা বেতার বা USB বা Bluetooth মাউস যাই হোক না কেন, সাধারণ ঘটনা হল মাউস প্রায়ই হোঁচট খায় মাউস জমে যাওয়া বা পিছিয়ে যাওয়ার সমস্যা Windows 10 এ।

আপনি সবসময় দেখতে পাচ্ছেন, ব্যবহারকারীরা ক্রমাগত অভিযোগ করছেন যে Windows 10-এ মাউস সঠিকভাবে কাজ করছে না, যার মধ্যে শুধুমাত্র মাউসই নয়, যেমন মাউস সাড়া দিচ্ছে না বা মাউস সনাক্ত করা যাচ্ছে না, এছাড়াও মাউস পয়েন্টার এবং মাউস কার্সার, উদাহরণস্বরূপ, মাউস পয়েন্টার বা উইন্ডোজ 10-এ কার্সার নড়ছে না বা অনিয়মিতভাবে চলছে না।

কিন্তু Windows ব্যবহারকারীদের জন্য, আপনি যদি আপনার পিসিকে Windows 10 মসৃণভাবে চালাতে চান তাহলে মাউস অপরিহার্য। আপনি কি কল্পনা করতে পারেন যদি আপনার মাউস কার্সার অদৃশ্য হয়ে যায় তাহলে কি হবে হঠাৎ Windows 10 থেকে?

আপনার আশা আরও ভালভাবে পূরণ করতে, এই পোস্টটি ইউএসবি বা ওয়্যারলেস মাউস (লজিটেক-এ আরও বেশি মনোযোগ দেবে , রেজার , ASUS অথবা ডেল ) নিজেই Windows 10 এ কাজ করছে না, যেমন Logitech ওয়্যারলেস মাউস কাজ করছে না . এই পদ্ধতিগুলি কখনও কখনও Windows 10-এ কীবোর্ড বা টাচপ্যাড সমস্যা সমাধানের জন্যও প্রয়োগ করা যেতে পারে।

সমাধান:

1:মাউস হার্ডওয়্যার এবং সংযোগ পরীক্ষা করুন

2:মাউস পাওয়ার রিসেট করুন

3:ব্লুটুথ মাউস সমস্যা সমাধান করুন

4:মাউস ড্রাইভার আপডেট করুন

5:মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

6:দ্রুত স্টার্টআপ বন্ধ করুন

7:হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

সমাধান 1:মাউস হার্ডওয়্যার এবং সংযোগ পরীক্ষা করুন

আপনি Windows 10-এ ওয়্যারলেস বা তারযুক্ত বা ব্লুটুথ মাউস ব্যবহার করছেন না কেন, আপনার মাউস Windows 10-এ কাজ করা বন্ধ করলে, আপনাকে প্রথমে পরীক্ষা করতে হবে আপনার মাউস শারীরিকভাবে ভেঙে গেছে বা PC থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কিনা।

যথাক্রমে ওয়্যারলেস, তারযুক্ত, এবং ব্লুটুথ মাউস হার্ডওয়্যার এবং সংযোগ পরীক্ষা করুন:

যদি আপনি একটি বেতার মাউস ব্যবহার করেন , আপনাকে মাউস পাওয়ার সাপ্লাই, মাউস ব্যাটারি নিশ্চিত করতে হবে , মাউস পোর্ট এবং মাউস রিসিভার ভালো অবস্থায় কাজ করছে।

এটি অবশ্যই একটি জিনিস হবে যে অপর্যাপ্ত মাউস পাওয়ার সাপ্লাই আপনার মাউসকে পিছিয়ে বা হিমায়িত করতে পারে বা এমনকি Windows 10 এ কাজ করতে পারে না৷ এই পরিস্থিতিতে, আপনার ওয়্যারলেস মাউসের ব্যাটারি পরীক্ষা করা আপনার প্রথম কাজ৷

1. আপনি আপনার মাউসের জন্য সঠিক ধরণের ব্যাটারি ব্যবহার করেছেন কিনা তা পরীক্ষা করুন৷ মাউসের নির্দেশাবলী পড়ুন যা আপনাকে কোন ধরনের ব্যাটারি ইনস্টল করতে গাইড করবে।

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

2. ব্যাটারিতে সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে সমস্ত ব্যাটারি নতুন দিয়ে প্রতিস্থাপন করুন।

3. আপনার ওয়্যারলেস সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করুন৷ মাউস রিসিভার অন্য মাউস পোর্টে বা অন্য পিসিতে ইউএসবি পোর্টে দেখুন মাউসটি ভালভাবে চলতে পারে কিনা।

যদি আপনি তারযুক্ত মাউস ব্যবহারকারী হন , নিশ্চিত করুন যে আপনি পিসিতে তারযুক্ত মাউস সঠিকভাবে প্লাগ করেছেন কোনো আলগা ছাড়া। একইভাবে, ইউএসবি পোর্ট কাজ করছে না কিনা তা পরীক্ষা করতে অন্য USB পোর্টে বা অন্য পিসিতে পোর্টে তারযুক্ত মাউস কেবলটি প্লাগ করুন৷ .

যদি আপনি ব্লুটুথ মাউস ব্যবহারকারী হন , ব্লুটুথ মাউস অন্য পিসিতে কাজ করতে পারে কিনা তা পরীক্ষা করুন৷ যাতে মাউসের অবস্থা পরীক্ষা করা যায়। উপরন্তু, আপনাকে নিশ্চিত করতে হবে যে Windows 10-এ ব্লুটুথ চালু আছে এবং ব্লুটুথ মাউসের সাথে সংযোগ করুন। শুধু নিশ্চিত করুন যে কোনো ব্লুটুথ সংযোগ ত্রুটি নেই৷

একবার আপনি এই সমস্ত তদন্ত সম্পন্ন করার পরে, যদি আপনার মাউস কাজ করতে ফিরে আসে, তবে এটা নিশ্চিত যে মাউসের ব্যাটারিতে মাউসের কাজ নেই। যদি না হয়, আপনাকে আরও উপায়ের জন্য পড়তে হবে।

সমাধান 2:মাউস পাওয়ার রিসেট করুন

ওয়্যারলেস এর জন্য মাউস ব্যবহারকারীরা, আপনি যদি ব্যাটারি বন্ধ না করে দীর্ঘ সময় ধরে মাউস ব্যবহার করেন, তাহলে ফ্ল্যাশ মেমরি হারিয়ে যাওয়ার কারণে আপনার মাউস ততটা প্রতিক্রিয়াশীল হবে না।

অতএব, আপনাকে Windows 10 এ আপনার মাউস পাওয়ার রিসেট করতে হবে , যা অত্যন্ত নির্বোধ। আপনাকে যা করতে হবে তা হল কিছুক্ষণের জন্য মাউস পাওয়ার বন্ধ বা সরিয়ে দিন এবং তারপরে এটি চালু করুন।

হয়তো এক মুহূর্ত পরে, আপনার বেতার লজিটেক , ডেল , ASUS অথবা অন্য কোনো মাউস সনাক্ত না হওয়া থেকে কাজে ফিরে আসতে পারে।

টিপস :

আপনি যদি একটি ওয়্যারলেস মাউস ব্যবহার করেন, তাহলে আপনার পিসির পাশে আপনার মাউসের জায়গাটিকে গুরুত্ব দেওয়া উচিত।

আপনার ওয়্যারলেস মাউস কাজ করছে না তা আনফ্রিজ করতে বা অদৃশ্য করে দিতে, আপনাকে আপনার ওয়্যারলেসকে ওয়্যারলেস ট্রান্সসিভারের কাছাকাছি রাখতে হবে এবং নিশ্চিত করতে হবে যে আপনার ওয়্যারলেস মাউস এবং ট্রান্সসিভারের মধ্যে কোনো প্রতিবন্ধকতা নেই৷

সমাধান 3:ব্লুটুথ মাউসের সমস্যা সমাধান করুন

যারা ব্লুটুথ ডিভাইসের সাথে মাউস ব্যবহার করেন তারাও এই সমস্যার সম্মুখীন হতে পারেন যে ব্লুটুথ মাউস কাজ করছে না অথবা Windows 10-এ সনাক্ত করা যায়নি।

ওয়্যারলেস এবং ইউএসবি মাউসের মতোই, আপনাকে ব্লুটুথ সেটিংস সঠিকভাবে অবস্থান করছে কিনা তা পরীক্ষা করতে হবে, উদাহরণস্বরূপ, আপনাকে নিশ্চিত করতে হবে যে ব্লুটুথ চালু আছে এবং আপনার মাউসের সাথে সংযুক্ত আছে।

সমাধান 4:মাউস ড্রাইভার আনইনস্টল করুন

যেহেতু আপনি হার্ডওয়্যার পরীক্ষা করার মাধ্যমে উইন্ডোজ 10-এ ডেল ওয়্যারলেস মাউস কাজ না করার মতো কাজের সমস্যাগুলি ঠিক করতে ব্যর্থ হয়েছেন বা মাউস নেই, তাই আপনি এখন সফ্টওয়্যার দিক থেকে এই USB বা ওয়্যারলেস অপ্রতিক্রিয়াশীল সমস্যাটি সমাধান করার কথা।

Windows 7, 8 থেকে Windows 10-এ আপগ্রেড করার পরেই আপনার মধ্যে বেশিরভাগই এই সমস্যাটি কাজ করছে না। সেই অনুযায়ী, Windows 10-এ মাউস ড্রাইভারটি পুরানো বা এমনকি নষ্ট হয়ে গেছে, এইভাবে আপনার মাউস কাজ করা বন্ধ করে দেওয়ার বিষয়ে চিন্তা করা আপনার পক্ষে সহজ। . আপনি আপনার মাউস ড্রাইভার আনইনস্টল করতে পারেন এবং তারপর Windows 10 এর জন্য সর্বশেষ এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ একটি পুনরায় ইনস্টল করতে পারেন।

1. ডিভাইস ম্যানেজারে যান

2. ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস প্রসারিত করুন৷ এবং তারপর মাউস অ্যাডাপ্টার-এ ডান-ক্লিক করুন আনইন্সটল করতে এটা।

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

3. আনইন্সটল নিশ্চিত করুন৷ মাউস ড্রাইভার।

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

তারপর আপনার মাউস ড্রাইভার আপনার কম্পিউটার থেকে মুছে ফেলা হবে, এই সময়, আপনার মাউস সম্পূর্ণরূপে কাজ আউট. এটিকে কাজে ফিরিয়ে আনতে এবং Windows 10 দ্বারা এটি সনাক্ত করতে, আপনাকে অবশ্যই একটি নতুন মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে হবে৷

অবশ্যই, এখানে আপনি হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করতে পারবেন বা ডিভাইস ম্যানেজারকে আপনার জন্য একটি পুনরায় ইনস্টল করতে দিতে Windows 10 রিবুট করতে পারবেন, তবে এই মাউস ড্রাইভারটি এখনও সেই হতে পারে যার সংস্করণটি পুরানোটির মতোই। তাই আপনাকে মাউস ড্রাইভার আপডেট করতে হবে আশা করে যে Logitech ওয়্যার মাউস, তারযুক্ত মাউস, এবং ব্লুটুথ মাউস সাড়া দিচ্ছে না সফলভাবে ঠিক করা হবে।

সমাধান 5:মাউস ড্রাইভার আপডেট করুন

Windows 10 এর জন্য আপডেট করা মাউস ড্রাইভার ইনস্টল করার জন্য আপনাকে অনেক উপায় অফার করা হয়েছে, হয় স্বয়ংক্রিয় উপায়ে ম্যানুয়াল উপায়ে। কিন্তু আপনার মাউস কাজ করা বন্ধ করে দেয়, বা মাউস কার্সার উইন্ডোজ 10 এ সরে না, আপনি উইন্ডোজ 10-এর জন্য অফিসিয়াল সাইটের আপ-টু-ডেট Logitech বা Dell বা ASUS ড্রাইভার ইনস্টল করা বরং সমস্যাজনক বলে মনে করবেন। ফলস্বরূপ, এটি পরামর্শ দেওয়া হয়। যে আপনি ড্রাইভার বুস্টার ব্যবহার করেন মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করতে।

1. ডাউনলোড করুন৷ , আপনার পিসিতে ড্রাইভার বুস্টার ইনস্টল করুন এবং চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ ড্রাইভার বুস্টারকে আপনার মাউস ড্রাইভার সহ পুরানো বা দূষিত বা ক্ষতিগ্রস্থ ড্রাইভারগুলির জন্য আপনার পিসি অনুসন্ধান করার অনুমতি দেওয়ার জন্য৷

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

এখানে আপনাকে উইন্ডোজ 10 এর জন্য আপডেট করা যেতে পারে এমন সমস্ত ড্রাইভার সম্পর্কে জানানো হবে।

3. ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইসগুলি সনাক্ত করুন৷ এবং তারপর আপডেট টিপুন সর্বশেষ মাউস ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে।

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

এই পয়েন্টে, সবচেয়ে আপ-টু-ডেট লজিটেক , ডেল , ASUS Windows 10-এ মাউস ড্রাইভার পুনরায় ইনস্টল করা হয়েছে, আপনি যখন আবার মাউস ব্যবহার করবেন, তখন আপনি দেখতে পাবেন যে মাউস কাজ করছে না বা মাউস পয়েন্টার নড়ছে না সমস্যার সমাধান করা হয়েছে৷

সমাধান 6:দ্রুত স্টার্টআপ বন্ধ করুন

কিছু ক্লায়েন্ট যাদের মাউস জমে যায় বা পিছিয়ে যায় বা এমনকি উইন্ডোজ 10 এ প্রতিক্রিয়াশীল নয়, আপনার মাউসকে উইন্ডোজ 10 এ সঠিকভাবে কাজ না করে এমন সমস্ত ক্রিয়াকলাপ হ্রাস করার জন্য আপনার যথাসাধ্য চেষ্টা করা উচিত।

একটি দ্রুত স্টার্টআপ৷ বিকল্পগুলির মধ্যে একটি হতে পারে। একবার আপনি এটি চালু করলে, যদিও এটি কিছুটা সুবিধা আনতে পারে, আপনার পিসি ধীরে ধীরে কাজ করবে যার ফলে মাউসের কাজের সমস্যা হতে পারে।

1. সেটিংস চয়ন করুন৷ শুরু থেকে .

2. সিস্টেম নির্বাচন করুন সমস্ত বিকল্প থেকে।

3. ক্ষমতার অধীনে &ঘুম সেটিংস, অতিরিক্ত পাওয়ার সেটিংস বেছে নিন পছন্দে পৌঁছতে পাওয়ার বোতামগুলি কী করে তা চয়ন করুন৷ .

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

4. বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

5. দ্রুত স্টার্টআপ চালু করুন-এর বাক্সটি আনটিক করুন৷ . এবং তারপর পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন৷ কার্যকর করতে।

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

আপনার ক্লোজিং দ্রুত স্টার্টআপের সাথে, আপনার কম্পিউটার আপনার মাউসের সাথে ভাল কাজ করতে পারে। অথবা অন্তত আপনি Windows 10 এর জন্য মাউসের জমাট বা পিছিয়ে থাকা সমস্যাগুলি মোকাবেলা করতে পারেন, যেমন ডেল ওয়্যারলেস মাউস কাজ করছে না .

সমাধান 7:হার্ডওয়্যার এবং ডিভাইস ট্রাবলশুটার চালান

আপগ্রেড করা অপারেটিং সিস্টেমের সাথে, Windows 10-এর জন্য অন্তর্নির্মিত সমস্যা সমাধানের সরঞ্জামটিও অনেক উন্নত হয়েছে। আপনি যদি নিশ্চিত না হন যে মাউসের সমস্যা থাকলে কী করবেন, যেমন মাউস হঠাৎ কাজ না করে, বা মাউস পয়েন্টার অনিয়মিত উপায়ে সরে যায়, তাহলে Windows 10 এর সমস্যা সমাধানকারী সর্বদা আপনার জন্য একটি উপায়।

পথটিতে যান:শুরু করুন> আপডেট করুন &নিরাপত্তা> সমস্যা সমাধান করুন> হার্ডওয়্যার এবং ডিভাইস> সমস্যা নিবারক চালান .

উইন্ডোজ 10 এ মাউস কাজ করছে না তা ঠিক করুন

এটা সম্ভব যে Windows 10 সমস্যা সমাধানকারী হার্ডওয়্যার এবং ডিভাইসের ত্রুটিগুলি খুঁজে পেতে এবং সমাধান করতে পারে, যেমন Windows 10-এ আপনার মাউস জমে যাওয়া বা পিছিয়ে যাওয়ার সমস্যা৷

মাউস কাজ করছে না বা সাড়া দেওয়ার সমস্যাটি অদৃশ্য হয়ে যাবে যতক্ষণ না আপনি আপনার পিসির জন্য কিছু চেষ্টা করতে পারেন। আপনি সঠিকভাবে এই ওয়্যারলেস বা USB মাউসটি Windows 10-এর জন্য কাজ না করার পরে ঠিক করার পরে, আপনার কিছু ​​মাউস সেটিংস সামঞ্জস্য করার অনেক প্রয়োজন আছে। , উদাহরণস্বরূপ, মাউস স্ক্রোল হুইল পরিবর্তন করুন .


  1. মিরাকাস্ট উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করুন

  2. উইন্ডোজ 10 উজ্জ্বলতা কাজ করছে না ঠিক করুন

  3. Windows 10 এ কাজ করছে না ব্যাটলফ্রন্ট 2 মাউস ঠিক করুন

  4. ওয়্যারলেস মাউস উইন্ডোজ 10 পিসিতে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?