কম্পিউটার

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

যদিও অনেক ম্যাক ব্যবহারকারী টাচপ্যাড ব্যবহার করার প্রবণতা রাখে, একটি মাউস উল্লেখযোগ্যভাবে ম্যাক ডিভাইস ব্যবহারে উৎপাদনশীলতা বাড়াতে পারে। ম্যাজিক মাউস ম্যাক কম্পিউটারের জন্য একটি কাস্টমাইজড মাউস। যাইহোক, অনেক ব্যবহারকারী অ্যাপল ম্যাজিক মাউস কাজ না করার ত্রুটির উপর আঘাত করেছে।

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

অ্যাপল ম্যাজিক মাউস সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা শেখানো এই নিবন্ধটির লক্ষ্য:

ম্যাজিক মাউস চালু হচ্ছে না

ম্যাজিক মাউস ক্লিক করছে না

ম্যাজিক মাউস স্ক্রোলিং নয়

অ্যাপল মাউস রাইট ক্লিক কাজ করছে না

অ্যাপল মাউস সংযোগ বিচ্ছিন্ন করে রাখে

……….

আপনি ম্যাজিক মাউস বা যেকোনো তৃতীয় পক্ষের ব্লুটুথ বা ওয়্যারলেস বা তারযুক্ত মাউস ব্যবহার করছেন না কেন, আপনি একটি অ্যাপল ওয়্যারলেস মাউস ব্যবহার করতে পারেন যা ধীরে ধীরে স্ক্রোলিং বা স্ক্রোলিং না করে। যদি তাই হয়, আপনি Apple মাউসকে আবার কাজ করতে পেতে নীচের এক বা একাধিক সমস্যা উল্লেখ করতে পারেন।

সমাধান 1:অ্যাপল মাউস আবার চালু করুন

মাউস রিস্টার্ট করা সবচেয়ে সরাসরি সমাধান হতে পারে এবং এটি অ্যাপল মাউস সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে যেমন মাউস পয়েন্টার নড়াচড়া না করা বা নিয়ন্ত্রণের বাইরে, বা অ্যাপল মাউস সব সময় সংযোগ বিচ্ছিন্ন করা।

এছাড়াও, অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে ম্যাকবুক জেগে ওঠার পরে, ম্যাজিক মাউসটি স্ক্রোল করবে না, বিশেষ করে আপনি ম্যাকোস বিগ সুর থেকে মন্টেরিতে ম্যাকওএস সিস্টেম আপডেট করার চেষ্টা করার পরে।

ম্যাজিক মাউসের পিছনে, সুইচ আইকনটি বন্ধ করে নিচের দিকে স্ক্রোল করুন। তারপরে আপনি দেখতে পাবেন যে "মাউস বন্ধ" এর একটি অনুস্মারক রয়েছে। এর পরে, এটি চালু করতে মাউস সুইচটি স্ক্রোল করুন (আপনি সবুজ আলো দেখতে পারেন)।

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

সমাধান 2:আপনার অ্যাপল মাউস চার্জ করুন

অ্যাপল মাউসের ব্যাটারি শেষ হয়ে গেলে, মাউসটি ম্যাক ডিভাইসের সাথে সংযোগ করতে পারবে না। কখনও কখনও, ম্যাক ল্যাপটপের সাথে মাউস সংযোগ করলেও, আপনি ম্যাক ওয়্যারলেস মাউস সাড়া না দেওয়ার মতো বিভিন্ন ত্রুটির সম্মুখীন হতে পারেন৷

এছাড়াও, যদি ম্যাজিক মাউসের ক্ষমতা শেষ হয়ে যায়, তাহলে আপনি দেখতে পাবেন যে ম্যাজিক মাউস চালু হচ্ছে না। সুতরাং, আপনার অ্যাপল মাউস স্বাভাবিকভাবে কাজ করছে তা নিশ্চিত করতে, আপনি মাউসের ক্ষমতা পরীক্ষা করবেন।

আপনি যদি অ্যাপল মাউসের নতুন সংস্করণ ব্যবহার করেন, যেমন, ম্যাজিক মাউস 2, আপনি লাইটনিং পোর্ট থেকে 15 মিনিটের জন্য মাউস চার্জ করার চেষ্টা করতে পারেন৷

আপনি যদি ম্যাজিক মাউসের পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে আপনি ব্যাটারিটি আলাদা করে প্রতিস্থাপন করার চেষ্টা করতে পারেন।

সমাধান 3:ব্লুটুথ দিয়ে ম্যাজিক মাউস পুনরায় সংযোগ করুন

আপনি যদি ম্যাজিক মাউসের নতুন সংস্করণ ব্যবহার করেন তবে আপনি এটিকে ব্লুটুথের মাধ্যমে ম্যাকের সাথে সংযুক্ত করতে পারেন। যাইহোক, একবার আপনি লক্ষ্য করেছেন যে অ্যাপল ম্যাজিক মাউস বিরতিতে সংযোগ এবং সংযোগ বিচ্ছিন্ন করে এবং ব্যবহার করা যায় না, আপনি মাউস পুনরায় সংযোগ করার জন্য বা ম্যাক ব্লুটুথ পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন।

1. সিস্টেম পছন্দ খুলুন> ব্লুটুথ .

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

2. আপনাকে নিশ্চিত করতে হবে যে ব্লুটুথ সেটিং চালু আছে। ব্লুটুথ বন্ধ থাকলে, আপনি টাচপ্যাডের মাধ্যমে এটি চালু করার চেষ্টা করতে পারেন।

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

3. ডান ফলকে, ম্যাজিক মাউস সনাক্ত করুন৷ এবং সরান ক্লিক করুন ডিভাইস নির্মূল করতে। এছাড়াও আপনি X ক্লিক করতে পারেন৷ এটি সরাতে বোতাম৷

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

4. হ্যাঁ ক্লিক করুন৷ অ্যাপল মাউস অপসারণ নিশ্চিত করতে।

এর পরে, “মাউস হারিয়ে গেছে৷ " অনুস্মারক পপ আপ হবে. এখন, আপনি যখন মাউস সরান, এটি সাড়া দেয় না।

5. ব্লুটুথ-এ ফিরে যান ইন্টারফেস, এবং আপনি দেখতে পাবেন যে আপনি ম্যাজিক মাউস খুঁজে পেয়েছেন। শুধু সংযোগ করুন টিপুন ম্যাক ডিভাইসে এটি পুনরায় সংযোগ করতে।

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

ম্যাক আপেল মাউস স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করতে ব্যর্থ হলে, আপনি আপনার মাউস বন্ধ করে আবার চালু করতে পারেন।

এছাড়াও, আপনি ম্যাক ডেস্কটপের উপরের ডানদিকে ব্লুটুথ মেনুতে ব্লুটুথের সেটিংস কনফিগার করতে পারেন।

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

সমাধান 4:ব্লুটুথ মডিউল রিসেট করুন

আপনি যখন অ্যাপল ম্যাজিক মাউস চালু বা সংযোগ বিচ্ছিন্ন না করে চালিয়ে যান, তখন আপনি ম্যাক মাউসের সমস্যা সমাধানের জন্য ব্লুটুথ মডিউল রিসেট করার চেষ্টা করতে পারেন।

macOS big Sur বা আগের macOS সিস্টেমে, আপনি সরাসরি Shift ধরে রাখতে পারেন + বিকল্প এবং ব্লুটুথ টিপুন উপরের ডান কোণায় আইকন। তারপরে, আপনি আগের চেয়ে ব্লুটুথ সম্পর্কে আরও বিকল্প দেখতে পারেন। ড্রপ-ডাউন মেনুতে, "ব্লুটুথ মডিউল পুনরায় সেট করুন" নির্বাচন করুন এবং তারপরে ঠিক আছে টিপুন কার্যকর করতে।

যাইহোক, macOS মন্টেরিতে, “রিসেট " বিকল্পটি সরানো হয়েছে। তাই, ব্লুটুথ মডিউল রিসেট করতে আপনাকে নিচের কমান্ডটি প্রবেশ করতে হবে এবং চালাতে হবে।

sudo pkill bluetoothd

এই কমান্ডটি ম্যাক ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করতে ব্লুটুথের মাধ্যমে ম্যাকের সাথে সংযোগকারী সমস্ত বাহ্যিক ডিভাইস পাবে। এর পরে, ম্যাজিক মাউসের মতো আপনার ডিভাইসগুলিকে আবার MacBook-এ পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷

সমাধান 5:অ্যাপল মাউসের জন্য ঠিক করুন ডান-ক্লিক কাজ করছে না

আসলে, অ্যাপল মাউস মূলত একটি টাচপ্যাড যার ডান-ক্লিক মেনু নেই। প্রথমবার অ্যাপল মাউস ব্যবহার করার সময় ব্যবহারকারীরা মাউস সেটিংসে ডান-ক্লিক মেনু সক্রিয় এবং কনফিগার করতে পারে।

আপনি যদি ভুলবশত এই সেটিংটি বন্ধ করে দেন, আপনি দেখতে পাবেন যে Apple মাউসের ডান-ক্লিক কাজ করা বন্ধ করে দেয়। আপনার যদি এটির প্রয়োজন হয় তবে এটি চালু করুন৷

1. System Preferences-এ যান৷> মাউস .

স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

2. পয়েন্ট এবং ক্লিক করুন এর অধীনে , সেকেন্ডারি ক্লিক-এর বাক্সটি সনাক্ত করুন এবং চেক করুন৷ (ডান দিকে ক্লিক করুন)।

এই মুহুর্তে, আপনি Apple ম্যাজিক মাউস ব্যবহার করার সময় ডান-ক্লিক মেনু ব্যবহার করতে পারেন ম্যাকে কপি এবং পেস্ট করতে .

সমাধান 6:অ্যাপল মাউস পয়েন্টার ধীরে ধীরে সরানো ঠিক করুন

অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে অ্যাপল মাউস বরং ধীরে ধীরে চলে। কখনও কখনও, মাউস দীর্ঘ দূরত্বে চলে গেলেও, মাউস পয়েন্টার অনেক কম দূরত্বে চলে যায়।

এমনকি আপনি মাউস ট্র্যাকিং গতিকে সর্বোচ্চ ভলিউমে পরিবর্তন করার পরেও, মাউস পয়েন্টার ধীরে ধীরে চলে। একবার আপনি এই পরিস্থিতির সম্মুখীন হলে, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি দিয়ে এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন৷

1. LanuchPad খুলুন৷> অন্যান্য > টার্মিনাল .

2. নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন এবং তারপরে এন্টার টিপুন উপর সরানো.

defaults read -g com.apple.mouse.scaling
স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

এই কমান্ড ব্যবহারকারীদের অ্যাপল মাউসের বর্তমান ট্র্যাকিং গতি পরীক্ষা করার অনুমতি দেয়। উপরের ছবিটি থেকে দেখা যাচ্ছে যে অ্যাপল মাউসের বর্তমান ট্র্যাকিং গতি 3।

3. ট্র্যাকিং গতি সামঞ্জস্য করতে নীচের কমান্ডটি লিখুন৷ এটি লক্ষণীয় যে আপনি ট্র্যাকিং গতি পরিবর্তন করতে এই কমান্ডের শেষে নম্বরটি পরিবর্তন করতে পারেন। এটি যত বেশি সংখ্যা, মাউস তত দ্রুত চলে।

defaults write -g com.apple.mouse.scaling 7
স্থির:অ্যাপল ম্যাজিক মাউস ম্যাকগুলিতে কাজ করছে না

4. ম্যাক রিবুট করুন। এখন, আপনি যখন ম্যাজিক মাউসটি আবার সরান, আপনি লক্ষ্য করবেন যে মাউসটি আরও মসৃণভাবে চলে।

সারাংশ:

অ্যাপল মাউস কাজ করছে না এমন ত্রুটি ঠিক করতে আপনি উপরের সমাধানগুলি চেষ্টা করতে পারেন। যাইহোক, আপনি যদি সমস্ত সমাধান চেষ্টা করে থাকেন তবে ম্যাজিক মাউস এখনও চালু হচ্ছে না বা ধীরে ধীরে চলছে, সম্ভবত আপনাকে একটি নতুন মাউস পরিবর্তন করার কথা বিবেচনা করতে হবে।


  1. অ্যাপল টিভি রিমোট কাজ করছে না? চেষ্টা করার জন্য 6টি সমাধান

  2. অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

  3. অ্যাপল ম্যাজিক ওয়্যারলেস কীবোর্ডে কাজ করছে না এমন ফাংশন কীগুলি কীভাবে ঠিক করবেন

  4. ম্যাজিক মাউস সংযোগ করবে না বা স্ক্রোল করবে না?