কম্পিউটার

Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

ঠিক করার 19টি উপায়

Windows 10-এ মাউস বা টাচপ্যাড দিয়ে রাইট-ক্লিক (বা সেকেন্ডারি ক্লিক) করতে আপনার কি সমস্যা হচ্ছে? যেহেতু আপনি কোনও প্রসঙ্গ মেনুতে অ্যাক্সেস ছাড়া গুরুতর কাজ করতে পারবেন না, এটি একটি সমস্যা যা যত তাড়াতাড়ি সম্ভব সমাধান করা দরকার। অবশ্যই, আপনি আপনার কীবোর্ড ব্যবহার করে ডান-ক্লিক করতে পারেন, কিন্তু এটি একটি বাস্তব দীর্ঘমেয়াদী সমাধান নয়!

অনেকগুলি কারণ - যেমন ছোটখাট বাগ, পুরানো ড্রাইভার এবং ভুল সেটিংস - Windows 10 কে আপনার পিসির পয়েন্টিং ডিভাইস থেকে ডান-ক্লিক নিবন্ধন করা থেকে বাধা দিতে পারে। যাইহোক, উইন্ডোজ 10-এ রাইট-ক্লিক কাজ না করলে সমস্যা সমাধানের টিপস এবং সমাধানের তালিকা আপনাকে ঠিক করতে সাহায্য করবে।

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    1. ফাইল এক্সপ্লোরার রিস্টার্ট করুন

    আপনি যদি সমস্যা শুরু হওয়ার ঠিক আগে মাউস বা টাচপ্যাডে ডান-ক্লিক করতে পারেন, আপনি ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করার চেষ্টা করতে পারেন। এটি প্রায়শই কনটেক্সট মেনুগুলির সাথে যেকোন এলোমেলো সমস্যাগুলি থেকে মুক্তি পায়৷

    1. উইন্ডোজ টিপুন +X এবং টাস্ক ম্যানেজার নির্বাচন করুন .

    2. আরো বিশদ বিবরণ নির্বাচন করুন৷ ডিফল্ট টাস্ক ম্যানেজার ভিউ প্রসারিত করতে।

    3. সনাক্ত করুন এবং Windows Explorer নির্বাচন করুন প্রসেস ট্যাবের অধীনে। তারপর, পুনঃসূচনা নির্বাচন করুন৷ .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    2. Windows 10 রিস্টার্ট করুন

    শুধুমাত্র ফাইল এক্সপ্লোরার পুনরায় চালু করলে Windows 10-এ রাইট-ক্লিক সমস্যার সমাধান নাও হতে পারে। যদি সমস্যাটি থেকে যায়, তাহলে আপনাকে Windows 10 রিবুট করে চালিয়ে যেতে হবে। পরবর্তী সমাধানে যাওয়ার আগে এখনই এটি করুন।

    3. মাউস সংযোগ বিচ্ছিন্ন/পুনরায় সংযোগ করুন

    আপনার পিসি থেকে একটি বাহ্যিক পয়েন্টিং ডিভাইস আনপ্লাগ করা এবং এটি আবার প্লাগ করা হল উইন্ডোজ 10-এ অদ্ভুত ইনপুট-সম্পর্কিত সমস্যাগুলি ঠিক করার আরেকটি উপায়৷ যদি মাউস বা টাচপ্যাডে একটি চালু/বন্ধ সুইচ থাকে, তাহলে আপনাকে রিবুট করার জন্য এটিকে সামনে পিছনে ফ্লিক করার চেষ্টা করা উচিত৷ অভ্যন্তরীণ সার্কিটরি।

    4. মাউস সেটিংস চেক করুন

    যদি আপনার মাউসের বোতামগুলি উল্টে গেছে বলে মনে হয় (যেমন বাম মাউস বোতামে ডান-ক্লিক করে এবং এর বিপরীতে), সেটি ঠিক করতে আপনাকে অবশ্যই Windows 10-এ সেটিংস অ্যাপ ব্যবহার করতে হবে।

    1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন .

    2. ডিভাইসগুলি নির্বাচন করুন৷ .

    3. মাউস -এ স্যুইচ করুন৷ পার্শ্ব-ট্যাব তারপর, আপনার প্রাথমিক বোতাম নির্বাচন করুন এর অধীনে পুল-ডাউন মেনু খুলুন এবং বাম নির্বাচন করুন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    5. টাচপ্যাড সেটিংস চেক করুন

    একটি টাচপ্যাড ব্যবহার করার সময়, আপনি যেভাবে চান সেভাবে নিবন্ধন করতে আপনি ডান-ক্লিক বা সেকেন্ডারি ক্লিক অপারেশন সেট আপ করেছেন কিনা তা নিশ্চিত করতে হবে।

    1. স্টার্ট খুলুন মেনু এবং সেটিংস নির্বাচন করুন .

    2. ডিভাইসগুলি নির্বাচন করুন৷ .

    3. টাচপ্যাড -এ স্যুইচ করুন পার্শ্ব-ট্যাব তারপর, ট্যাপস-এর অধীনে ইনপুট সেটিংস চেক করুন৷ ডান-ক্লিক-সম্পর্কিত কনফিগারেশন সেটিংসের জন্য বিভাগ।

    উদাহরণস্বরূপ, আপনাকে অবশ্যই ডান-ক্লিক করতে দুটি আঙুল দিয়ে আলতো চাপুন সক্ষম করতে হবে৷ আপনি যদি টাচপ্যাডে দুটি আঙ্গুল দিয়ে ট্যাপ করে একটি সেকেন্ডারি ক্লিক করতে চান।

    6. মাউস/টাচপ্যাড সাপোর্ট সফটওয়্যার চেক করুন

    ইনপুট ডিভাইসগুলি ডেডিকেটেড সমর্থন সফ্টওয়্যারের সাথে আসতে পারে যা Windows 10 এর সেটিংস অ্যাপে ডিফল্ট মাউস এবং টাচপ্যাড বিকল্পগুলিকে ওভাররাইড করে। আপনি যদি এই ধরনের একটি প্রোগ্রাম ইনস্টল করে থাকেন, তাহলে এটি খুলুন এবং প্রয়োজন অনুযায়ী ডান-ক্লিক অপারেশন সম্পর্কিত যেকোনো সেটিংস পরিবর্তন করুন।

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    7. সম্প্রতি ইনস্টল করা সফ্টওয়্যার সরান

    যদি সমস্যাটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ইনস্টল করার ঠিক পরে ঘটে থাকে তবে আপনি সম্ভবত একটি সফ্টওয়্যার-সম্পর্কিত দ্বন্দ্বের সাথে মোকাবিলা করছেন। আপনার কম্পিউটার থেকে প্রোগ্রামটি সরানোর চেষ্টা করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

    8. তৃতীয় পক্ষের কাস্টমাইজেশন প্রোগ্রাম নিষ্ক্রিয় করুন

    তৃতীয় পক্ষের মাউস কাস্টমাইজেশন প্রোগ্রাম (যেমন মাউস ম্যানেজার) আরেকটি কারণ হল ডান-ক্লিক উইন্ডোজ 10-এ কাজ করা বন্ধ করে দিতে পারে। আপনার কম্পিউটারে যদি অনুরূপ কিছু ইনস্টল করা থাকে, তাহলে আপনি সঠিকভাবে সেট আপ করেছেন কিনা তা নিশ্চিত করতে মাউস কী বাইন্ডিং পর্যালোচনা করুন। . আপনি আপনার কম্পিউটার থেকে অ্যাপ্লিকেশনটি সরাতেও চাইতে পারেন৷

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    9. Windows 10 ট্যাবলেট মোড নিষ্ক্রিয় করুন

    আপনি কি ট্যাবলেট মোডে Windows 10 ব্যবহার করছেন? ইউজার ইন্টারফেসের টাচস্ক্রিন-ভিত্তিক প্রকৃতির কারণে, মাউস বা টাচপ্যাড দিয়ে ডান-ক্লিক করলে সমস্যা হতে পারে। ট্যাবলেট মোড ব্যবহার করে ট্যাবলেট মোড অক্ষম করার চেষ্টা করুন অ্যাকশন সেন্টারে টালি।

    10. মাউস/টাচপ্যাড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

    আপনার কম্পিউটারে মাউস বা টাচপ্যাড পুনরায় ইন্সটল করলে তা ক্ষতিগ্রস্থ ইনপুট ডিভাইস ড্রাইভারের কারণে সৃষ্ট সমস্যার সমাধান করতে পারে।

    1. উইন্ডোজ টিপুন +X এবং ডিভাইস ম্যানেজার লেবেলযুক্ত বিকল্পটি নির্বাচন করুন .

    2. ইঁদুর এবং অন্যান্য নির্দেশক ডিভাইস প্রসারিত করুন৷ এবং আপনার মাউস বা টাচপ্যাড নির্বাচন করুন।

    3. ক্রিয়া খুলুন৷ মেনু এবং ডিভাইস আনইনস্টল করুন বেছে নিন .

    4. ডিভাইসের জন্য ড্রাইভার সফ্টওয়্যার মুছুন-এর পাশের বাক্সটি চেক করুন৷ এবং আনইন্সটল নির্বাচন করুন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    5. আপনার কম্পিউটার রিবুট করুন। আপনি আর আপনার পয়েন্টিং ডিভাইস ব্যবহার করতে পারবেন না, তাই Ctrl টিপুন +Alt +মুছুন৷ এবং পাওয়ার নির্বাচন করুন> পুনঃসূচনা করুন পরিবর্তে কীবোর্ডের দিকনির্দেশক তীর কীগুলির সাথে। Windows 10 পুনরায় বুট করা শেষ হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে মাউস/টাচপ্যাড যোগ করা উচিত।

    11. মাউস/টাচপ্যাড ড্রাইভার আপডেট করুন

    আপনার কম্পিউটারে ডান-ক্লিক করার সময় যদি আপনার সমস্যা অব্যাহত থাকে, তাহলে আপনাকে অবশ্যই মাউস/টাচপ্যাড প্রস্তুতকারকের ওয়েবসাইটে ডেডিকেটেড ড্রাইভারের জন্য অনুসন্ধান করতে হবে এবং সেগুলি ইনস্টল করতে হবে। আপনি স্বয়ংক্রিয়ভাবে আপডেট পেতে ড্রাইভার আপডেটার টুল ব্যবহার করতে পারেন।

    12. উইন্ডোজ 10 আপডেট করুন

    নতুন Windows 10 আপডেটে আপনার মাউস বা টাচপ্যাডের সাথে পরিচিত যেকোনো সমস্যার সমাধান থাকতে পারে। আপনি যদি সম্প্রতি আপনার কম্পিউটার আপডেট না করে থাকেন, তাহলে এখনই তা করার কথা বিবেচনা করুন।

    1. সেটিংস নির্বাচন করুন৷ শুরু -এ মেনু।

    2. আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন৷ .

    3. উইন্ডোজ আপডেটে স্যুইচ করুন সাইড-ট্যাব এবং আপডেটের জন্য চেক করুন বেছে নিন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    যদি আপনার কম্পিউটার কোনো আপডেট সনাক্ত করে, এগিয়ে যান এবং সেগুলি ইনস্টল করুন৷ আপনি যদি ঐচ্ছিক আপডেট দেখুন এর অধীনে তালিকাভুক্ত কোনো হার্ডওয়্যার-সম্পর্কিত আপডেট দেখতে পান , সেগুলিও ইনস্টল করুন৷

    13. USB হাবের জন্য পাওয়ার ম্যানেজমেন্ট সেটিংস পরিবর্তন করুন

    বাহ্যিক পয়েন্টিং ডিভাইসগুলির সাথে ডান-ক্লিক-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করার আরেকটি উপায় হল আপনার পিসিকে তার USB পোর্টগুলির পাওয়ার বন্ধ করা থেকে বিরত রাখা৷

    1. ডিভাইস ম্যানেজার খুলুন৷

    2. ইউনিভার্সাল সিরিয়াল বাস কন্ট্রোলার প্রসারিত করুন এবং USB রুট হাব-এর একটি উদাহরণ বেছে নিন .

    3. ক্রিয়া খুলুন৷ মেনু এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    4. পাওয়ার ম্যানেজমেন্ট -এ স্যুইচ করুন ট্যাব করুন এবং পাওয়ার সঞ্চয় করতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন এর পাশের বাক্সটি আনচেক করুন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    5. ঠিক আছে নির্বাচন করুন৷ .

    6. USB রুট হাব-এর অন্য সব দৃষ্টান্তের জন্য পুনরাবৃত্তি করুন৷ .

    14. ম্যালওয়্যারের জন্য স্ক্যান করুন

    ক্ষতিকারক প্রোগ্রামগুলি Windows 10-এ বিভিন্ন ফাংশন হাইজ্যাক করতে পারে এবং তাদের সঠিকভাবে কাজ করা থেকে বাধা দিতে পারে। অতএব, উইন্ডোজ সিকিউরিটি ব্যবহার করে ম্যালওয়্যার স্ক্যান করা এবং অপসারণ করা একটি ভাল ধারণা। যদি এটি কিছু সনাক্ত করতে ব্যর্থ হয়, ম্যালওয়্যারবাইটসের মতো একটি ডেডিকেটেড ম্যালওয়্যার অপসারণ সরঞ্জাম দিয়ে পুরো সিস্টেমটি পরীক্ষা করে অনুসরণ করুন৷

    15. সিস্টেম ফাইল চেকার চালান

    আপনি কি এখনও আপনার পিসিতে রাইট-ক্লিক কাজ না করার সাথে সমস্যায় পড়তে থাকেন? সিস্টেম-সম্পর্কিত ত্রুটিগুলি ঠিক করতে সিস্টেম ফাইল পরীক্ষক ব্যবহার করার চেষ্টা করুন।

    1. উইন্ডোজ টিপুন +S উইন্ডোজ অনুসন্ধান খুলতে। তারপর, cmd টাইপ করুন এবং প্রশাসক হিসাবে খুলুন নির্বাচন করুন৷ .

    2. sfc /scannow টাইপ করুন কমান্ড প্রম্পট কনসোলে।

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    3. এন্টার টিপুন সিস্টেম ফাইল চেকার চালানোর জন্য।

    16. স্থানীয় গ্রুপ নীতি সেটিং নিষ্ক্রিয় করুন

    যদি ডান-ক্লিক অপারেশন শুধুমাত্র ফাইল এক্সপ্লোরার এবং ডেস্কটপ এলাকায় কাজ করতে ব্যর্থ হয়, একটি নির্দিষ্ট স্থানীয় গ্রুপ নীতি সেটিং সম্ভাব্য কারণ। আপনাকে অবশ্যই এটি নিষ্ক্রিয় করতে হবে৷

    1. উইন্ডোজ টিপুন +R , gpedit.msc টাইপ করুন , এবং ঠিক আছে নির্বাচন করুন লোকাল গ্রুপ পলিসি এডিটর চালু করতে।

    2. ব্যবহারকারী কনফিগারেশন নির্বাচন করুন . তারপর, প্রশাসনিক টেমপ্লেটগুলি প্রসারিত করুন৷> উইন্ডোজ উপাদান > ফাইল এক্সপ্লোরার .

    3. ফাইল এক্সপ্লোরারের ডিফল্ট প্রসঙ্গ মেনু সরান লেবেলযুক্ত নীতিটি সনাক্ত করুন এবং ডাবল-ক্লিক করুন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    4. কনফিগার করা হয়নি এর পাশের রেডিও বোতামটি নির্বাচন করুন৷ অথবা অক্ষম .

    5. প্রয়োগ করুন নির্বাচন করুন> ঠিক আছে .

    17. তৃতীয় পক্ষের শেল এক্সটেনশনগুলি নিষ্ক্রিয় করুন

    তৃতীয় পক্ষের শেল এক্সটেনশনগুলি ডান-ক্লিক প্রসঙ্গ মেনুতে বিভিন্ন বিকল্প সন্নিবেশ করান। এটি জিনিসগুলিকে ধীর করে দিতে পারে বা মেনুগুলিকে লোড হতে বাধা দিতে পারে। আপনি ShellExView ব্যবহার করে সমস্যাযুক্ত শেল এক্সটেনশনগুলি অক্ষম করতে পারেন৷

    1. ডাউনলোড করুন এবং ShellExView খুলুন৷

    2. বিকল্পগুলি খুলুন৷ মেনু এবং এক্সটেনশন প্রকার দ্বারা ফিল্টার নির্বাচন করুন .

    3. প্রসঙ্গ মেনু চয়ন করুন৷ এবং ঠিক আছে নির্বাচন করুন .

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    4. বিবরণ ব্যবহার করে তৃতীয় পক্ষের (নন-মাইক্রোসফ্ট) শেল এক্সটেনশনগুলি সনাক্ত করুন , পণ্যের নাম , এবং কোম্পানি কলাম।

    5. একটি তৃতীয় পক্ষের শেল এক্সটেনশন নির্বাচন করুন এবং F7 টিপুন এটি নিষ্ক্রিয় করার জন্য কী। এর পরে আপনি ডান-ক্লিক করতে পারেন কিনা তা নিশ্চিত করতে হবে। আপনি সমস্যা সৃষ্টিকারী এক্সটেনশনটি দেখতে না পাওয়া পর্যন্ত পুনরাবৃত্তি করতে থাকুন।

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    18. প্রোগ্রাম আপডেট করুন

    যদি ডান-ক্লিক-সম্পর্কিত সমস্যাগুলি শুধুমাত্র আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট প্রোগ্রামের মধ্যে ক্রপ হয়, এটি আপডেট করার চেষ্টা করুন। আপনি সাধারণত এটির সহায়তা এর মধ্যে একটি অ্যাপ্লিকেশন আপডেট করার বিকল্পটি খুঁজে পেতে পারেন৷ মেনু বা সেটিংস পৃষ্ঠা অথবা, আপনি বিকাশকারীর ওয়েবসাইটে নতুন সংস্করণগুলি পরীক্ষা করতে পারেন। আপনি প্রোগ্রামটি পুনরায় ইনস্টল করার বিষয়েও বিবেচনা করতে পারেন৷

    19. Windows 10 রিসেট করুন

    উপরের সমাধানগুলির কোনটি কি সাহায্য করেনি? মাউস বা টাচপ্যাড অন্য Windows 10 ডিভাইসে সঠিকভাবে কাজ করলে, আপনি সম্ভবত অপারেটিং সিস্টেমে গভীর-মূল সমস্যা নিয়ে কাজ করছেন। আপনি Windows 10 কে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করে এটি ঠিক করতে পারেন।

    Windows 10-এ রাইট ক্লিক কাজ করছে না?

    যদি আপনার পয়েন্টিং ডিভাইস অন্য কম্পিউটারে ডান-ক্লিক করতে ব্যর্থ হয় (অথবা যদি ল্যাপটপে বিল্ট-ইন টাচপ্যাডের সাথে আপনার এখনও সমস্যা থাকে), তাহলে এটি মেরামত বা প্রতিস্থাপন করার সময়।


    1. অ্যাপল মাউস কাজ করছে না? ঠিক করার 9 উপায়

    2. Windows 10 এ ড্রপবক্স স্মার্ট সিঙ্ক কাজ করছে না এমন সমস্যা সমাধানের উপায়

    3. অল্ট-ট্যাব উইন্ডোজ 10 এ কাজ করছে না তা ঠিক করার উপায়

    4. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়