কম্পিউটার

লিনাক্সে জিপ, টার, tar.gz ফাইলগুলি কীভাবে তৈরি এবং খুলবেন

এই নির্দেশিকা ব্যাখ্যা করবে কিভাবে লিনাক্স অপারেটিং সিস্টেমে .ZIP, .TAR এবং .TAR.GZ ফাইলের বিষয়বস্তু তৈরি এবং/অথবা খুলতে হয় এবং বের করতে হয়।

পটভূমি

ডেটা কম্প্রেশন কয়েক বছর ধরে আমাদের জন্য অত্যন্ত উপযোগী হয়েছে। এটি একটি মেইলে পাঠানো ছবি সহ একটি জিপ ফাইল হোক বা একটি সার্ভারে সংরক্ষিত একটি সংকুচিত ডেটা ব্যাকআপ হোক, আমরা মূল্যবান হার্ড ড্রাইভ স্থান বাঁচাতে বা ফাইল ডাউনলোড করা সহজ করতে ডেটা কম্প্রেশন ব্যবহার করি৷ সেখানে কম্প্রেশন ফর্ম্যাট রয়েছে যা আমাদের মাঝে মাঝে আমাদের ডেটা 60% বা তার বেশি কম্প্রেস করতে দেয়। আমি আপনাকে একটি লিনাক্স মেশিনে ফাইল এবং ডিরেক্টরিগুলিকে সংকুচিত এবং ডিকম্প্রেস করতে এই ফর্ম্যাটগুলির কিছু ব্যবহার করে চালাব। আমরা zip, tar, tar.gz এবং tar.bz2 ফর্ম্যাটের প্রাথমিক ব্যবহার কভার করব। এগুলি লিনাক্স মেশিনে ব্যবহৃত কম্প্রেশনের জন্য সবচেয়ে জনপ্রিয় কিছু ফরম্যাট।

দ্রুত নোট :আপনি যদি এই টিউটোরিয়ালটির উইন্ডোজ সংস্করণ খুঁজছেন, তাহলে আপনি উইন্ডোজে tar.gz ফাইলগুলি কীভাবে খুলবেন তা খুঁজে পেতে পারেন৷

আমরা বিন্যাসগুলির ব্যবহার সম্পর্কে অনুসন্ধান করার আগে আমি সংরক্ষণাগারের বিভিন্ন বিন্যাস ব্যবহার করে আমার কিছু অভিজ্ঞতা শেয়ার করতে চাই। আমি এখানে শুধুমাত্র কয়েকটি ডেটা কম্প্রেশন ফরম্যাটের কথা বলছি, এবং সেখানে আরও অনেক কিছু আছে। আমি বুঝতে পেরেছি যে আমার কম্প্রেশনের দুটি বা তিনটি ফর্ম্যাট দরকার যা আমি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করি এবং সেগুলিতে লেগে থাকি। জিপ বিন্যাস অবশ্যই তাদের মধ্যে একটি। এর কারণ হল জিপ ডেটা কম্প্রেশনের জন্য ডি-ফ্যাক্টো স্ট্যান্ডার্ড পছন্দ হয়ে উঠেছে এবং এটি উইন্ডোজেও কাজ করে। আমি ফাইলগুলির জন্য জিপ ফর্ম্যাট ব্যবহার করি যেগুলি আমার উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে শেয়ার করার প্রয়োজন হতে পারে। আমি ফাইলগুলির জন্য tar.gz ফর্ম্যাটটি ব্যবহার করতে চাই যা আমি শুধুমাত্র আমার Mac এবং Linux মেশিনে ব্যবহার করব৷

Linxu-এ জিপ ফাইলগুলি

জিপ সম্ভবত আজ সেখানে সবচেয়ে বেশি ব্যবহৃত আর্কাইভিং ফরম্যাট। এর সবচেয়ে বড় সুবিধা হল যে এটি সমস্ত অপারেটিং সিস্টেম প্ল্যাটফর্ম যেমন লিনাক্স, উইন্ডোজ এবং ম্যাক ওএসে উপলব্ধ এবং সাধারণত বাক্সের বাইরে সমর্থিত। জিপ বিন্যাসের নেতিবাচক দিক হল এটি সর্বোত্তম স্তরের কম্প্রেশন অফার করে না। Tar.gz এবং tar.bz2 সেই দিক থেকে অনেক উন্নত। চলুন এখন ব্যবহারে এগিয়ে যাই।

জিপ দিয়ে একটি ডিরেক্টরি সংকুচিত করতে নিম্নলিখিতগুলি করুন:

# zip -r archive_name.zip ডিরেক্টরি_to_compress

আপনি কীভাবে একটি জিপ সংরক্ষণাগার বের করবেন তা এখানে:

# আর্কাইভ_নাম.জিপ আনজিপ করুন

লিনাক্সে TAR ফাইলগুলি

টার লিনাক্স সিস্টেমে একটি খুব সাধারণভাবে ব্যবহৃত সংরক্ষণাগার বিন্যাস। টার এর সুবিধা হল যে এটি ফাইল কম্প্রেস করতে খুব কম সময় এবং CPU খরচ করে, কিন্তু কম্প্রেশন খুব বেশি হয় না। Tar সম্ভবত zip-এর Linux/UNIX সংস্করণ - দ্রুত এবং নোংরা। আপনি কিভাবে একটি ডিরেক্টরি সংকুচিত করেন তা এখানে:

# tar -cvf archive_name.tar ডিরেক্টরি_to_compress

এবং সংরক্ষণাগার বের করতে:

# tar -xvf archive_name.tar.gz

এটি বর্তমান ডিরেক্টরির archive_name.tar আর্কাইভের ফাইলগুলিকে বের করবে। টার ফরম্যাটের মত আপনি ঐচ্ছিকভাবে ফাইলগুলিকে একটি ভিন্ন ডিরেক্টরিতে বের করতে পারেন:

# tar -xvf archive_name.tar -C /tmp/extract_here/

লিনাক্সে TAR.GZ ফাইলগুলি

এই বিন্যাসটি সবচেয়ে সংকোচনের জন্য আমার পছন্দের অস্ত্র। এটি ডেটা সংকুচিত করার সময় খুব বেশি CPU ব্যবহার না করে এটি খুব ভাল কম্প্রেশন দেয়। একটি ডিরেক্টরি সংকুচিত করতে নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

# tar -zcvf archive_name.tar.gz ডিরেক্টরি_to_compress

একটি সংরক্ষণাগার ডিকম্প্রেস করতে নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করুন:

# tar -zxvf archive_name.tar.gz

এটি বর্তমান ডিরেক্টরিতে archive_name.tar.gz আর্কাইভের ফাইলগুলিকে বের করবে। টার ফরম্যাটের মত আপনি ঐচ্ছিকভাবে ফাইলগুলিকে একটি ভিন্ন ডিরেক্টরিতে বের করতে পারেন:

# tar -zxvf archive_name.tar.gz -C /tmp/extract_here/

লিনাক্সে TAR.BZ2 ফাইলগুলি

আমি এখানে উল্লেখ করেছি এমন সমস্ত ফর্ম্যাটের মধ্যে এই বিন্যাসে কম্প্রেশনের সর্বোত্তম স্তর রয়েছে। কিন্তু এটি একটি খরচে আসে - সময়ে এবং CPU-তে। tar.bz2:

ব্যবহার করে আপনি কীভাবে একটি ডিরেক্টরি সংকুচিত করেন তা এখানে

# tar -jcvf archive_name.tar.bz2 ডিরেক্টরি_to_compress

এটি বর্তমান ডিরেক্টরিতে archive_name.tar.bz2 আর্কাইভের ফাইলগুলিকে বের করবে। একটি ভিন্ন ডিরেক্টরিতে ফাইলগুলি বের করতে ব্যবহার করুন:

# tar -jxvf archive_name.tar.bz2 -C /tmp/extract_here/

বিশেষ করে ব্যাকআপের জন্য ডেটা কম্প্রেশন খুবই সুবিধাজনক। তাই যদি আপনার কাছে একটি শেল স্ক্রিপ্ট থাকে যা নিয়মিতভাবে আপনার ফাইলগুলির ব্যাকআপ নেয় তবে আপনার ব্যাকআপের আকার সঙ্কুচিত করার জন্য আপনি এখানে যে কম্প্রেশন ফর্ম্যাট সম্পর্কে শিখেছেন তার একটি ব্যবহার করার কথা ভাবতে হবে৷

সময়ের সাথে সাথে আপনি বুঝতে পারবেন যে কম্প্রেশনের স্তর এবং সংকোচনের জন্য নেওয়া সময় এবং CPU এর মধ্যে একটি ট্রেড-অফ রয়েছে। আপনি বিচার করতে শিখবেন যেখানে আপনার দ্রুত কিন্তু কম কার্যকর কম্প্রেশনের প্রয়োজন হবে এবং যখন আপনার উচ্চ স্তরের কম্প্রেশনের প্রয়োজন হবে এবং আপনি আরও কিছুক্ষণ অপেক্ষা করতে পারবেন।


  1. উইন্ডোজ 10 এ কিভাবে TAR ফাইল (.tar.gz) খুলবেন

  2. Mac-এ Zip, RAR, TAR এবং BIN ফাইল খুলুন

  3. কিভাবে উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এ ফাইলগুলি জিপ (এবং আনজিপ) করবেন

  4. কিভাবে আইফোনে জিপ ফাইল তৈরি এবং খুলবেন?