কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে জিপ ফাইল খুলবেন

যখন ম্যাকে জিপ ফাইলগুলি খোলার কথা আসে, তখন আপনার কাছে বেশ কয়েকটি কার্যকর বিকল্প রয়েছে। বেশিরভাগ আধুনিক অপারেটিং সিস্টেমগুলি সংকুচিত ফাইলগুলির জন্য তাদের নিজস্ব নিষ্কাশন সরঞ্জামগুলির সাথে আসে। যাইহোক, কখনও কখনও আদর্শ পদ্ধতিগুলি আপনার প্রয়োজনীয় সমস্ত অভিনব বৈশিষ্ট্যগুলি অফার করে না৷

যদিও macOS-এর অন্তর্নির্মিত নিষ্কাশন সরঞ্জামটি কাজটি করে, আপনি এর সমস্ত বিষয়বস্তু বের না করে একটি জিপ ফাইল খুলতে পারবেন না, যা কিছু পরিস্থিতিতে আদর্শ নয়। আসুন ম্যাক-এ জিপ ফাইল খুলতে আপনি ব্যবহার করতে পারেন এমন কয়েকটি পদ্ধতি নিয়ে আলোচনা করা যাক।

বিল্ট-ইন আর্কাইভ ইউটিলিটি ব্যবহার করে ম্যাকের জিপ ফাইল খুলুন

ম্যাকওএস-এ একটি জিপ ফাইল থেকে সামগ্রী বের করার সবচেয়ে সহজ উপায় হল অন্তর্নির্মিত নিষ্কাশন সরঞ্জাম ব্যবহার করে। এই পদ্ধতি সহজ হতে পারে, কিন্তু এটি ফলাফল পায়। ম্যাক-এ কীভাবে একটি জিপ ফাইল খুলবেন তা এখানে রয়েছে:

  1. ZIP ফাইল সনাক্ত করুন আপনি খুলতে চান।
  2. ফাইলটিতে ডাবল ক্লিক করুন।

এটাই. যদি আপনি ডিফল্ট পছন্দগুলি পরিবর্তন না করে থাকেন তবে নিষ্কাশিত সামগ্রী সহ একটি ফোল্ডার মূল ফাইলের মতো একই স্থানে উপস্থিত হবে৷ প্রয়োজনে ফাইল কম্প্রেস করতে আপনি আর্কাইভ ইউটিলিটিও ব্যবহার করতে পারেন।

উপরন্তু, আপনি অ্যাপের পছন্দগুলি অ্যাক্সেস করে আর্কাইভ ইউটিলিটি যেভাবে আচরণ করে তা পরিবর্তন করতে পারেন। সেটিংস বিক্ষিপ্ত, তবে আপনি ফাইন্ডারের আচরণ পরিবর্তন করতে এবং সংরক্ষণাগারভুক্ত এবং নিষ্কাশন করা ফাইলগুলির সাথে কী ঘটবে তা চয়ন করতে সক্ষম। আর্কাইভ ইউটিলিটির পছন্দগুলি অ্যাক্সেস করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. আর্কাইভ ইউটিলিটি-এর জন্য একটি স্পটলাইট অনুসন্ধান করুন এবং অ্যাপটি চালু করুন। আপনি ম্যানুয়ালি অ্যাপ্লিকেশনটি সনাক্ত করতে পারেন, তবে এটি /সিস্টেম/লাইব্রেরি/কোরসার্ভিসেস/অ্যাপ্লিকেশন-এর গভীরে থাকে .
  2. আর্কাইভ ইউটিলিটি> পছন্দসমূহ-এ নেভিগেট করুন .
  3. প্রয়োজন অনুযায়ী সেটিংস পরিবর্তন করুন।
কীভাবে একটি ম্যাকে জিপ ফাইল খুলবেন

এক্সট্রাক্ট না করে একটি জিপ ফাইলের বিষয়বস্তু দেখুন

আপনি যদি কিছু এক্সট্র্যাক্ট না করে একটি জিপ ফাইলের বিষয়বস্তু তালিকাভুক্ত করতে চান তবে আপনি একটি সাধারণ টার্মিনাল কমান্ড দিয়ে তা করতে পারেন। কমান্ডটি আপনাকে পৃথক ফাইলগুলি বের করার অনুমতি দেবে না তবে তৃতীয় পক্ষের অ্যাপকে জড়িত না করে সংরক্ষণাগারে কী রয়েছে তার অন্তর্দৃষ্টি দেবে। নিষ্কাশন ছাড়াই একটি জিপ ফাইলের বিষয়বস্তু দেখতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. টার্মিনাল চালু করুন .
  2. zipinfo লিখুন আর্কাইভ অবস্থান দ্বারা অনুসরণ করা কমান্ড, উদাহরণস্বরূপ:
    zipinfo ~/Downloads/Archive.zip
  3. আউটপুট পড়ুন।
কীভাবে একটি ম্যাকে জিপ ফাইল খুলবেন

টার্মিনাল পদ্ধতি অশোধিত, কিন্তু এটি সংরক্ষণাগারের বিষয়বস্তুর একটি সম্পূর্ণ তালিকা প্রদান করে। আপনি যদি আরও স্বজ্ঞাত ইন্টারফেস ব্যবহার করে একটি জিপ ফাইলের অভ্যন্তর দেখতে চান বা পৃথক আইটেমগুলি বের করতে চান তবে আপনাকে একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে।

একটি বিনামূল্যে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করে একটি ম্যাকে জিপ ফাইল খুলুন

যদিও স্ট্যান্ডার্ড macOS নিষ্কাশন পদ্ধতি যথেষ্ট ভাল কাজ করে, আপনি মাঝে মাঝে একটি ZIP সংরক্ষণাগার থেকে নির্দিষ্ট ফাইলগুলি বের করতে চাইতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে একটি বিশেষ তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে।

আপনি যদি বিনামূল্যে এবং কার্যকরী একটি অ্যাপ চান, কমান্ডার ওয়ান একটি উপযুক্ত পছন্দ। এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে, আপনি বিষয়বস্তু বের না করে জিপ ফাইল খুলতে পারেন, ভিতরের সবকিছু দেখতে পারেন এবং আর্কাইভ থেকে পৃথক আইটেম কপি করতে পারেন।

কীভাবে একটি ম্যাকে জিপ ফাইল খুলবেন

অ্যাপ্লিকেশনটিতে অন্বেষণ করার মতো আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে এবং অবৈতনিক সংস্করণটি বেশিরভাগ লোকের চাহিদা পূরণ করবে। আপনি এমনকি RAR ফাইল এবং অন্যান্য সংরক্ষণাগার খুলতে অ্যাপটি ব্যবহার করতে পারেন যা আপনি মাঝে মাঝে হোঁচট খেতে পারেন। কমান্ডার ওয়ান ম্যাক অ্যাপ স্টোরে বিনামূল্যে পাওয়া যায়।

ডাউনলোড করুন: কমান্ডার ওয়ান (ফ্রি)

সংরক্ষণাগার খোলা এখনও প্রয়োজনীয়

যেহেতু স্টোরেজ ক্ষমতা বেড়েছে, ফাইল কম্প্রেস করার প্রয়োজনীয়তা কমে গেছে। অতীতে, ফ্লপি ডিস্কে বিষয়বস্তু ফিট করতে বা ধীর গতির ইন্টারনেট সংযোগে ফাইল পাঠানোর জন্য কয়েকশ কিলোবাইট শেভ করার জন্য একটি আইটেম জিপ করা প্রয়োজন ছিল, কিন্তু সময় পরিবর্তিত হয়েছে। এখন, সংকোচনের চেয়ে আইটেমগুলিকে একত্রে গোষ্ঠীবদ্ধ করার জন্য আর্কাইভ করা বেশি উপযোগী, তবে আপনি এখনও মাঝে মাঝে জিপ, আরএআর বা অন্য ফাইলগুলি বন্যের মধ্যে খুঁজে পাবেন।

যদিও macOS এর আর্কাইভ ইউটিলিটি কিছু আইটেম খোলার জন্য দুর্দান্ত, তৃতীয় পক্ষের অ্যাপগুলি যখন প্রয়োজন হয় তখন অনেক বেশি কার্যকারিতা প্রদান করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে, তবে, আপনার ম্যাকের অন্তর্নির্মিত সরঞ্জামগুলি কৌশলটি করবে৷


  1. আপনার ম্যাকে Winmail.dat ফাইলগুলি কীভাবে খুলবেন

  2. আপনার ম্যাক কম্পিউটারে একটি RAR ফাইল কীভাবে খুলবেন

  3. কিভাবে ম্যাকে একটি ফাইল জিপ করবেন

  4. কিভাবে ম্যাকে দ্রুত এবং নিরাপদে 7z ফাইল খুলবেন