কম্পিউটার

Windows 10 এ WIM ফাইলগুলি কীভাবে খুলবেন

Windows 10 এ WIM ফাইলগুলি কীভাবে খুলবেন

আপনি কি কখনও Windows 10 এ একটি WIM ফাইলের সম্মুখীন হয়েছেন এবং এটি দিয়ে কী করবেন তা জানেন না? ডাবল-ক্লিক করলে কিছু হবে বলে মনে হয় না। এখানে আমরা ব্যাখ্যা করি যে WIM ফাইলগুলি কী এবং কিভাবে আপনি Windows 10-এ একটি WIM ফাইল খুলতে পারেন।

WIM কি?

WIM এর অর্থ হল Windows Imaging Format। এটি একটি ডিস্ক বিন্যাস যা ইমেজ কোড করতে ব্যবহৃত হয়। এটি মাইক্রোসফ্ট দ্বারা প্রথম উইন্ডোজ ভিস্তায় চালু করা হয়েছিল। একটি WIM ফর্ম্যাট ব্যবহার করে ছবি বিন্যাস করার সুবিধা হল এটি অপ্টিমাইজ করা হয়েছে - সংকুচিত ফাইলটির মূল ছবির তুলনায় অনেক ছোট ফুটপ্রিন্ট রয়েছে। এই ধরনের একটি ফাইলে ছয় ধরনের WIM সম্পদ রয়েছে:

  • মেটাডেটা সম্পদ
  • লুকআপ টেবিল
  • XML ডেটা
  • সততা টেবিল
  • হেডার
  • ফাইল সংস্থান

WIM ইমেজ বুটযোগ্য করা যেতে পারে. আসলে, উইন্ডোজ সেটআপ ডিভিডিতে WIM ফাইল থাকে, যেগুলো যদি বারবার উইন্ডোজ ইনস্টল করা কাজ না করে তাহলে ম্যানিপুলেট করা যেতে পারে।

WIM ফাইলগুলি আপডেট, উপাদান এবং এমনকি ড্রাইভার সহ সিস্টেম-সমালোচনামূলক ফাইলগুলি পরিচালনা করতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এগুলি অপারেটিং সিস্টেম বুটিং পরিচালনা করতেও ব্যবহৃত হয়। সঠিক WIM ফাইল ছাড়া, আপনি একটি Windows অপারেটিং সিস্টেম বুট করতে বা একটি নতুন ইনস্টল করতে অক্ষম হতে পারেন। উইন্ডোজ 10 চালানোর চেষ্টা করার সময় আপনি যদি নিজেকে এই অবস্থানে খুঁজে পান, তাহলে .wim ফাইলটি প্রতিস্থাপন করা বা এক্সট্র্যাক্ট করা এবং এমন ডেটা দিয়ে তথ্য প্রতিস্থাপন করা বুদ্ধিমানের কাজ যা দূষিত হয়নি (যদি আপনি সন্দেহ করেন যে .wim ফাইলটি দূষিত) .

Windows 10 এ কিভাবে WIM ফাইল খুলবেন

উইন্ডোজে WIM ফাইলগুলি বের করার বিভিন্ন পদ্ধতি রয়েছে। এর মধ্যে সবচেয়ে পরিচিত WinZip। সময় এবং তারা যে পরিমাণ ডেটা বের করতে পারে সে বিষয়ে কোনও সীমাবদ্ধতা ছাড়াই আপনি বিনামূল্যে অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। প্রোগ্রামটির একটি ছোট পদচিহ্ন রয়েছে এবং এটি অনেক বেশি RAM নেয় না, তাই এটি আপনার কম্পিউটারকে ধীর করে না৷

Windows 10 এ WIM ফাইলগুলি কীভাবে খুলবেন

অন্যান্য WIM নিষ্কাশন প্রোগ্রাম 7-জিপ অন্তর্ভুক্ত. প্রোগ্রামটি Windows 2000, Windows Vista, Windows 10 এবং আরও অনেক কিছু থেকে Windows এর সমস্ত সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ৷

PeaZip ব্যবহার করুন .wim ফাইলগুলি খুলতে এবং পরিবর্তন করতে

এই নিষ্কাশন এবং কম্প্রেশন ইউটিলিটি খুব হালকা এবং একটি ফাইল ম্যানেজার হিসাবে ব্যবহার করা যেতে পারে। নিষ্কাশন এবং কম্প্রেশন ছাড়াও, আপনি বিভিন্ন ধরনের ফাইল যোগদান এবং বিভক্ত করতে PeaZip ব্যবহার করতে পারেন। এটি শিল্পীদের জন্য বিশেষভাবে ভাল করে তোলে যাদের সঙ্গীত বা ভিডিওগ্রাফি সম্পাদনা করতে হবে। PeaZip .zip, .tar, .wim এবং .gzip সহ বিভিন্ন ধরনের ফাইল সমর্থন করে।

PeaZip-এর মাধ্যমে, আপনি শুধুমাত্র .wim ফাইল খুলতে পারবেন না, আপনি অন্তর্ভুক্ত তথ্য পরিবর্তনও করতে পারবেন। এটি গুরুত্বপূর্ণ যদি আপনার Windows 10 ইনস্টল করতে সমস্যা হয় এবং সমস্যাটিকে .wim ফাইলের সমস্যায় সংকুচিত করে থাকেন। PeaZip শক্তিশালী এনক্রিপশন এবং অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য প্রদান করে, তাই আপনি আপনার সংবেদনশীল ডেটা সুরক্ষিত রাখতেও এটি ব্যবহার করতে পারেন।

র্যাপিং আপ

WIM ফাইলগুলি গুরুত্বপূর্ণ এবং Windows 10 চালানোর অনেক ক্ষেত্রে ব্যবহার করা হয়, বিশেষ করে অপারেটিং সিস্টেম ইনস্টল করার ক্ষেত্রে। এমন অনেক পরিস্থিতি রয়েছে যেখানে WIM ফাইলগুলির সম্পাদনার প্রয়োজন হতে পারে, যেমন অপারেটিং সিস্টেমটি সঠিকভাবে ইনস্টল না হলে। এই ক্ষেত্রে, আপনি WIM ফাইলগুলি খুলতে এবং সহজে এবং একটি পয়সা খরচ না করে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে উপরের যে কোনও পদ্ধতি ব্যবহার করতে পারেন৷


  1. উইন্ডোজ 10 এ কিভাবে TAR ফাইল (.tar.gz) খুলবেন

  2. উইন্ডোজ 10 এ কিভাবে JAR ফাইল খুলবেন

  3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

  4. উইন্ডোজ 10 এ সাম্প্রতিক ফাইলগুলি কীভাবে খুলবেন