কম্পিউটার

কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

7z হল একটি আর্কাইভ ফাইল ফরম্যাট। এটি জিপ ফরম্যাটের অনুরূপ কাজ করে, তবে অনেকগুলি মূল সুবিধার সাথে, যেমন উচ্চতর কম্প্রেশন এবং বিশাল ফাইল আকারের জন্য সমর্থন। যাইহোক, এটি সাধারণ নয়, তাই প্ল্যাটফর্মের উপর নির্ভর করে একটি 7Z ফাইলে বিষয়বস্তু খুলতে বা বের করতে আপনার অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হতে পারে।

আপনি যদি এইমাত্র একটি 7z ফাইল ডাউনলোড করেন বা পেয়ে থাকেন, তাহলে নিচের নির্দেশাবলী দেখাবে যে Windows, Mac, এবং Linux-এ 7z ফাইল খুলতে বা বের করতে আপনাকে কী করতে হবে৷

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    উইন্ডোজে কিভাবে 7z ফাইল খুলবেন এবং এক্সট্রাক্ট করবেন

    উইন্ডোজ অপারেটিং সিস্টেম জিপ ফাইলগুলির জন্য স্থানীয় সমর্থন প্রদান করে, কিন্তু 7z বিন্যাসের জন্য নয়। সৌভাগ্যক্রমে, বিনামূল্যের এবং ওপেন সোর্স 7-Zip অ্যাপটি 7z ফাইলের মধ্যে থাকা বিষয়বস্তু খুলতে এবং বের করতে হবে।

    7-Zip.org থেকে 7-জিপ ডাউনলোড এবং ইনস্টল করে শুরু করুন। ইনস্টলারটি অ্যাডওয়্যার থেকে সম্পূর্ণ মুক্ত, তাই চিন্তা করবেন না। তারপরে, আপনার পিসিতে যেকোনো 7z ফাইলে ডান-ক্লিক করুন এবং আপনি একটি 7-জিপ পাবেন প্রাসঙ্গিক মেনু বিকল্প। আপনি যদি Windows 11 ব্যবহার করেন, তাহলে আপনাকে প্রথমে আরো বিকল্প দেখান নির্বাচন করতে হবে এটা প্রকাশ করতে।

    তারপরে আপনি বিকল্পগুলির একটি পরিসীমা জুড়ে আসবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল আর্কাইভ খুলুন , ফাইলগুলি নিষ্কাশন করুন৷ , এবং এখানে এক্সট্রাক্ট করুন .

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    আর্কাইভ খুলুন: আপনাকে 7-জিপ ফাইল ম্যানেজার ব্যবহার করে বিষয়বস্তু দেখতে দেয়। আপনি সংরক্ষণাগারের সম্পূর্ণ ফাইল এবং ফোল্ডার কাঠামো নেভিগেট করতে পারেন এবং এক্সট্র্যাক্ট ব্যবহার করে নির্বাচিত আইটেমগুলি বের করতে পারেন বিকল্প প্রোগ্রামটিতে একটি মুছুনও রয়েছে৷ বিকল্প যা আপনাকে সংরক্ষণাগার থেকে আইটেমগুলি সরাতে দেয়৷

    বিকল্পভাবে, আপনি স্টার্ট এর মাধ্যমে 7-জিপ ফাইল ম্যানেজার চালু করতে পারেন মেনু এবং ফাইল নির্বাচন করুন> খোলা আপনার পিসির যেকোনো ডিরেক্টরি থেকে একটি 7z ফাইল লোড এবং দেখতে।

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    ফাইলগুলি নিষ্কাশন করুন:৷ সম্পূর্ণ 7z ফাইলের বিষয়বস্তু বের করে। একটি ডিরেক্টরি নির্দিষ্ট করুন এবং নির্যাস নির্বাচন করুন৷

    এখানে এক্সট্র্যাক্ট করুন: আপনাকে অবিলম্বে একই ডিরেক্টরিতে 7z আর্কাইভের মধ্যে সমগ্র বিষয়বস্তু বের করতে দেয়।

    আপনি 7-জিপ ফাইল ম্যানেজারে সর্বদা খোলার জন্য 7z ফাইলগুলিও কনফিগার করতে পারেন। এটি করতে, যেকোনো 7z ফাইলে ডান-ক্লিক করুন এবং এর সাথে খুলুন নির্বাচন করুন . তারপর, 7-জিপ ফাইল ম্যানেজার নির্বাচন করুন , .7z ফাইলগুলি খুলতে সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন-এর পাশের বাক্সটি চেক করুন , এবং ঠিক আছে নির্বাচন করুন .

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    7-জিপ আপনাকে নতুন 7z সংরক্ষণাগার তৈরি করতে দেয়। যেকোনো ফাইল বা ফোল্ডারে ডান-ক্লিক করুন (বা আইটেমগুলির একটি গোষ্ঠী), 7-জিপের দিকে নির্দেশ করুন এবং আর্কাইভে যোগ করুন নির্বাচন করুন .

    ম্যাকে 7z ফাইলগুলি কীভাবে খুলবেন এবং নিষ্কাশন করবেন

    যদি আপনার ম্যাক ম্যাকওএসের তুলনামূলকভাবে সাম্প্রতিক সংস্করণ চালায় (যেমন ক্যাটালিনা, বিগ সুর, বা মন্টেরে), আপনি 7z ফাইলগুলি বের করতে বিল্ট-ইন আর্কাইভ ইউটিলিটি ব্যবহার করতে পারেন।

    শুধু একটি 7z ফাইল নিয়ন্ত্রণ-ক্লিক করুন এবং এর সাথে খুলুন নির্বাচন করুন৷> আর্কাইভ ইউটিলিটি স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণাগার ইউটিলিটি একই ডিরেক্টরিতে বিষয়বস্তু বের করার জন্য অনুরোধ করবে।

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    বিকল্পভাবে, আপনি স্পটলাইট অনুসন্ধানের মাধ্যমে আর্কাইভ ইউটিলিটি খুলতে পারেন এবং ফাইল নির্বাচন করতে পারেন আর্কাইভ খুলুন যেকোনো 7z ফাইলের বিষয়বস্তু নির্বাচন এবং বের করতে।

    যদি আর্কাইভ ইউটিলিটি একটি 7z ফাইল বের করতে ব্যর্থ হয়, তবে আপনার সেরা বিকল্পটি হল ম্যাক অ্যাপ স্টোর থেকে দ্য আনআর্চিভার দখল করা। এটি একটি সম্পূর্ণ বিনামূল্যের ইউটিলিটি যা 7z ফরম্যাটের জন্য সম্পূর্ণ সমর্থন বৈশিষ্ট্যযুক্ত। এটি জিইউআই-ভিত্তিক বিকল্পগুলিও প্রদান করে যেমন আহরণের পরে সংরক্ষণাগারগুলিকে ট্র্যাশে সরানোর ক্ষমতা৷

    আপনি যদি 7z ফাইলগুলি এক্সট্র্যাক্ট করার আগে প্রিভিউ করার ক্ষমতা পছন্দ করেন তবে BetterZip ব্যবহার করে দেখুন। এটি আপনাকে স্ক্র্যাচ থেকে ম্যাকে 7z সংরক্ষণাগার তৈরি করতে দেয় এবং 30-দিনের ট্রায়ালের সাথে আসে। লাইসেন্স প্রতি এটির দাম $24.95৷

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    আপনি BetterZip অ্যাপ ব্যবহার করে সরাসরি 7z ফাইল খুলতে পারেন, অথবা একটি ফাইল নিয়ন্ত্রণ-ক্লিক করে এবং BetterZip নির্বাচন করে> বেটারজিপে খুলুন . তারপর আপনি সংরক্ষণাগার মধ্যে নির্বাচিত আইটেম নিষ্কাশন বা মুছে ফেলার জন্য চয়ন করতে পারেন.

    লিনাক্সে 7z ফাইলগুলি কীভাবে খুলবেন এবং বের করবেন

    আপনার লিনাক্স ডিস্ট্রোর উপর নির্ভর করে, আপনার 7z ফর্ম্যাটের জন্য স্থানীয় সমর্থন থাকতে পারে। যাইহোক, যদি আপনার 7z ফাইল খুলতে সমস্যা হয়, তাহলে P7zip ইনস্টলের জন্য অনুসন্ধান করুন একটি প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে (যেমন লিনাক্স মিন্টে সফটওয়্যার ম্যানেজার)।

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    P7zip হল Windows-এর জন্য 7-Zip-এর একটি কমান্ড-লাইন পোর্ট, এবং এটি ইনস্টল করা লিনাক্সের জন্য 7z সমর্থন যোগ করে। এটি ইনস্টল করার একটি বিকল্প উপায় হল টার্মিনালে নিম্নলিখিত কমান্ডটি চালানো:

    sudo apt-get install p7zip-full

    P7Zip ইনস্টল করার সাথে, ফাইল রোলার বা আর্কাইভ ম্যানেজার খুলুন এবং খুলুন নির্বাচন করুন একটি 7z ফাইল লোড করতে।

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    সফল হলে, আপনি সংরক্ষণাগারটি নেভিগেট করতে এবং এর মধ্যে থাকা বিষয়বস্তুগুলি বের করতে সক্ষম হবেন৷

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    আপনি 7z বিন্যাসে আইটেমগুলিকে সংকুচিত করতে পারেন। আপনি যে আইটেম বা আইটেমগুলি সংরক্ষণ করতে চান তা হাইলাইট করুন এবং নির্বাচন করুন, তারপরে ডান-ক্লিক করুন এবং কম্প্রেস নির্বাচন করুন . 7z সেট করুন কম্প্রেশন বিন্যাস হিসাবে এবং তৈরি করুন নির্বাচন করুন .

    কিভাবে উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে 7Z ফাইল খুলবেন

    টিপ: P7zip টার্মিনালে একাধিক কমান্ড-লাইন বিকল্প যোগ করে। 7z টাইপ করুন এবং Enter টিপুন সমর্থিত কমান্ড এবং সুইচ আনতে।

    7z এ খুলুন, নির্যাস করুন এবং সংকুচিত করুন

    7z একটি কঠিন কম্প্রেশন বিন্যাস। কিন্তু এটি জনপ্রিয় নয়, বিভ্রান্তির দিকে নিয়ে যায় এবং বিভিন্ন ডেস্কটপ এবং মোবাইল প্ল্যাটফর্মে সমর্থনের অভাব রয়েছে। যদিও আপনি এখন জানেন কিভাবে 7z ফাইল খুলতে হয়, এক্সট্র্যাক্ট করতে হয় এবং এমনকি তৈরি করতে হয়, তবে আপনি যে ফাইল বা ফোল্ডার শেয়ার করার পরিকল্পনা করছেন তার জন্য ZIP বা RAR ফরম্যাটের সাথে লেগে থাকা ভাল… অন্তত যতক্ষণ না 7z ফরম্যাট আরও মূলধারায় চলে যায়।


    1. ম্যাক এবং উইন্ডোজ পিসিতে ফটোশপে HEIC কীভাবে খুলবেন?

    2. Windows 10 এ SMC ফাইল কিভাবে খুলবেন?

    3. উইন্ডোজ 10 এ EMZ ফাইলগুলি কীভাবে খুলবেন

    4. কিভাবে ম্যাকে দ্রুত এবং নিরাপদে 7z ফাইল খুলবেন